নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ডক্টর এ.বি.এম. রেজাউল করিম ফকির, অধ্যাপক, জাপানি ভাষা ও সংস্কৃতি বিভাগ \nআধুনিক ভাষা ইনস্টিটিউট, ঢাকা বিশ্ববিদ্যালয় e-mail: [email protected]

রেজাউল করিম ফকির

অধ্যাপক, আধুনিক ভাষা ইনস্টিটিউট, ঢাকা বিশ্ববিদ্যালয়

রেজাউল করিম ফকির › বিস্তারিত পোস্টঃ

কলকাতা ধীরে ধীরে পতিত শহরে পরিবর্তিত হবে না তো?

১৬ ই জানুয়ারি, ২০২২ সন্ধ্যা ৭:২৯

গত ১ হাজার বছরে বাঙ্গলার রাজধানী ও রাজনৈতিক ভরকেন্দ্রের পরিবর্তন হয়েছে প্রায় ১০ বার। কলকাতা শহরের গোড়াপত্তন হয় ৩ শতাব্দী পূর্বে। কিন্তু বাঙ্গলার নওয়াবী শাসনের অবসানে কলকাতা ব্রিটিশ ভারতের রাজধানী হিসাবে প্রতিষ্ঠিত হয়। সে হিসাবে কলকাতা শহরের বয়স হয় ২০০ বছর। এই ২০০ বছরের মধ্যে কলকাতা ব্রিটিশ সাম্রাজ্যের জৌলুস নিয়ে বেঁচে ছিলো প্রায় ১০০ শত বছর। কিন্তু বঙ্গভঙ্গ আন্দোলনে অতীষ্ঠ হয়ে ব্রিটিশ রাজ ১৯১১ খ্রিস্টাব্দে ব্রিটিশ ইণ্ডিয়ার রাজধানী কলকাতা থেকে দিল্লীতে স্থানান্তর করে। সে সময় থেকেই কলকাতা শহর হিসাবে তার জৌলুস হারাতে শুরু করে।
বর্তমানে কলকাতা ভারতীয় পশ্চিমবঙ্গ রাজ্যের রাজধানী। আর এই রাজ্যটি নিয়ন্ত্রিত হয়ে তার রাজনৈতিক ভরকেন্দ্র দিল্লী থেকে। এই শহরের অর্থনৈতিক গতিশীলতা রক্ষিত হচ্ছে মূলত বিভিন্ন রাজ্যকে সংযোগকারী রেলওয়ে স্টেশন হাওড়া ব্যবহারকারী আশেপাশের রাজ্যের ভারতীয় জনগণ ও বাংলাদেশের ভোক্তা ও ভ্রমণার্থীদের অর্থে।

ইতোমধ্যে পশ্চিমবঙ্গ রাজ্যের অর্থনৈতিক কর্মকাণ্ডের ব্যপ্তি ক্ষুদ্র থেকে ক্ষুদ্রতর হচ্ছে। ভারতীয় বিভিন্ন রাজ্যের জনসাধারণ ও বাংলাদেশীদের আনাগোনা কমে গেলে এ রাজ্যের অর্থনৈতিক গতিশীলতা আরও স্থবির হয়ে পড়বে। তখন কলকাতা শহরের গুরুত্ত্ব কমে আসবে। ইতোমধ্যে বাংলাদেশী ভ্রমণার্থীরা কলকাতা থেকে আরও দূরবর্তী রাজ্যগুলোকে ভ্রমণের জন্য বেছে নিচ্ছে। বিভিন্ন পরিসংখ্যান থেকে কলকাতার হীন গুরুত্ত্বের ফিরিস্তি মিলে। উদাহরণস্বরূপ: কলকাতা বিমান বন্দরে বাংলাদেশী ছাড়া তেমন কোনো আন্তর্জাতিক বিমান উঠানামা করে না। এ ধরণের পরিসংখ্যান কলকাতার শহরের পতনের ইঙ্গিত করে। কাজেই মনে প্রশ্ন জাগে- কলকাতা শহর এক সময় ছোটখাটো জেলা শহরের মতোই শ্রীহীন শহরে পরিবর্তিত হবে না তো?

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.