নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ডক্টর এ.বি.এম. রেজাউল করিম ফকির, অধ্যাপক, জাপানি ভাষা ও সংস্কৃতি বিভাগ \nআধুনিক ভাষা ইনস্টিটিউট, ঢাকা বিশ্ববিদ্যালয় e-mail: [email protected]

রেজাউল করিম ফকির

অধ্যাপক, আধুনিক ভাষা ইনস্টিটিউট, ঢাকা বিশ্ববিদ্যালয়

রেজাউল করিম ফকির › বিস্তারিত পোস্টঃ

আসামে বাংলা ভাষা ভাঙ্গনের রাজনীতি

২০ শে মার্চ, ২০২২ রাত ১০:০১



ভারতের আসামে বাংলা ভাষা ক) বরাক উপত্যকা, খ) বৃহত্তর গোয়ালপাড়া অঞ্চল, গ) অন্যান্য জেলা― এই তিনটি অঞ্চলে তিনটি ভিন্ন ভিন্ন ভাষা পরিস্থিতিতে নিপতিত রয়েছে। আসামের কোন কোন অঞ্চলে যেমন-বরাক উপত্যকা (করিমগঞ্জ, হাইলাকান্দি ও কাছাড় জেলা নিয়ে গঠিত বিস্তৃত অঞ্চল) ও বৃহত্তর গোয়ালপাড়া অঞ্চলে (বর্তমান গোয়ালপাড়া জেলা, ধুবরি জেলা, বনগাইগাঁও ও দক্ষিণ সালমারা-মানকাচর জেলা নিয়ে গঠিত অঞ্চল) কয়েক শতাব্দী পূর্ব থেকে বাংলা ভাষাভাষীদের অস্তিত্ত্ব ছিলো। কারণ বিভিন্ন রাজশক্তির অধীনে স্থানীয় জনগণ হিন্দুআয়ন ও ইসলামায়িত হয়ে বৃহত্তর জনগোষ্ঠীতে বিলীন হওয়ার প্রক্রিয়ায় গোয়ালপাইড়্যা বা কাছাড়ি ইত্যাদি যে বুলিগুলো সৃষ্টি হলে এবং তাতে তারা অপবর্তিত হয়। অবশ্য অনেক বাংলা ভাষাভাষী বাঙ্গলাদেশ থেকে মোঘল আমল থেকে শুরু করে ব্রিটিশ আমল পর্যন্ত পূর্ববঙ্গ ও পশ্চিমবঙ্গ থেকে অভিবাসিত হয়েছে। ব্রিটিশ ইণ্ডিয়া ভেঙ্গে ভারত ও পাকিস্তান হওয়ার সময় অনেক বাংলাভাষী আসামের অন্তর্ভুক্ত হয়ে পড়ে। সে সময় স্পষ্টতই বরাক উপত্যকা ও গোয়ালপাড়া অঞ্চল আসামের অন্তর্ভুক্ত হয়ে পড়ে। সে সময় থেকেই বাংলা ভাষা অসমিয়া ভাষার আধিপত্যের কবলে নিপতিত হয়। অসমীয়া ভাষার ভাষিক আধিপত্যবাদকে জোড়ালো করতে ব্যবহার করা হয় বহিরাগত তত্ত্ব। এই তত্ত্ব অনুসারে বাংলা ভাষাভাষীরা আসামে বাংলাদেশ থেকে অভিবাসিত; তাই বাংলা ভাষাভাষীরা বহিরাগত।

এখন প্রশ্ন হচ্ছে যে- কামরূপী বুলি কী বাংলা ভাষার উপভাষা, না-কি অহমিয়া ভাষার উপভাষা? কামরূপী বুলি কী বাংলা ভাষার উপভাষা, না-কি অহমিয়া ভাষার উপভাষা-এ প্রশ্ন বিংশ শতাব্দী জুড়ে খুব চাউর হয়ে উঠেছিলো। কেউ বলতেন- এটি বাংলার উপভাষা, আবার কেউবা বলতেন -এটি অহমিয়া ভাষার উপভাষা। বহু তর্কবিতর্কের পর ব্রিটিশ সাম্রাজ্যবাদী সরকার স্থির করলেন যে-এটি হবে অহমিয়া ভাষার উপভাষা। সেই তখন থেকে এটি অহমিয়া ভাষার উপভাষা হিসাবে গণ্য করা হচ্ছে।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.