নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

অর্থনীতিবিদ

অর্থনীতিবিদ › বিস্তারিত পোস্টঃ

ক্যালোরি বার্ন করার উদ্ভট ও চিত্তাকর্ষক উপায়সমূহ

১৫ ই ফেব্রুয়ারি, ২০১৯ বিকাল ৪:৪৯


ক্যালোরি পোড়ানোর অনেক উপায় রয়েছে। তবে শুধুমাত্র ব্যায়াম করে বা কাজ করে যে ক্যালোরি পোড়ানো যায় এমন নয়। একজন গড়পড়তা আকারের মানুষ প্রতিদিন ব্যায়াম ছাড়াই ২৪০০ ক্যালরি পর্যন্ত বার্ন করতে পারে। নীচে ক্যালোরি পোড়ানোর সবচেয়ে মজার এবং সবচেয়ে অদ্ভুত 23টি উপায় উল্লেখ করা হলো। উপায়গুলো প্রয়োগ করে ক্যালোরি পোড়ানোর যে ফলাফল পাওয়া গেছে তা 68 থেকে 70 কেজি ওজনের মানুষের উপর প্রয়োগ করে পাওয়া গেছে।

1. গোসলখানায় শাওয়ার ছেড়ে গান গাইলে প্রতি গানের জন্য অতিরিক্ত 10-20 ক্যালোরি বার্ন হতে পারে। তবে এটা নির্ভর করে আপনি কত জোরে এবং কি মাত্রায় গান গাইছেন তার উপর।

2. 10 মিনিট একটানা হাঃ হাঃ করে হাসুন। আপনার 20-40 ক্যালোরি নিশ্চিত বার্ন হয়ে যাবে।

3. দেয়ালে সাবধানে মাথা ঠুকুন। এক ঘন্টায় 150 ক্যালোরি বার্ন হবে।

4. গড়ে তিন মিনিট ধরে দাত ব্রাশ করলে আপনার 10 ক্যালোরি বার্ন হবে।

5. শপিং মলে আধ ঘন্টা ধরে শপিং ট্রলি ঠেলুন। এটি আপনার 100 ক্যালোরি পুড়িয়ে ফেলবে। তবে ট্রলিটি যত ভারী হবে এবং যত বেশি সময় ধরে ঠেলবেন তত বেশি আপনার ক্যালোরি বার্ন হবে।

6. বসে বসে মনোযোগ সহকারে টিভি দেখুন। এক ঘন্টা টিভি দেখলে আপনার প্রায় 65 ক্যালোরি বার্ন হবে।

7. ধূমপান স্বাস্থ্যের জন্য ক্ষতিকর হলেও প্রতিটি সিগারেট 10 ক্যালোরি পর্যন্ত বার্ন করতে সক্ষম।

8. নাচতে না জানলে উঠান বাঁকা এই প্রবাদ বাক্যটিকে ভুল প্রমানিত করে একটি ড্যানসিং ম্যাটের উপর যেভাবে পারুন দশ মিনিট ধরে নাচুন। প্রতি দশ মিনিটে আপনার 50-60 ক্যালোরি বার্ন হবে।

9. 30 মিনিট যৌনমিলন করে আপনি প্রায় 200 ক্যালোরি বার্ন করতে পারবেন। (সংবিধিবদ্ধ সতর্কীকরণঃ অবিবাহিতদের জন্য এই পদ্ধতি প্রযোজ্য নয়।)

10. প্রিয় মানুষটিকে আলিঙ্গন করুন। প্রতি এক ঘন্টার জন্য আলিঙ্গন 70 ক্যালোরি বার্ন করতে পারে। (সিঙ্গেলদের জন্য এখানেও দুঃসংবাদ। কোলবালিশ নিয়ে চেষ্টা করে দেখতে পারেন। তবে ফলাফলের ব্যাপারে আমি নিশ্চিত নই।)

11. আপনি যদি ধুমধারাক্কা রক গানের সাথে সাথে আপনার মাথাকে ক্রমাগত সামনে পেছনে দোলাতে থাকেন, তবে আপনি 50 ক্যালোরি বার্ন করতে পারবেন। যত বেশি ক্রেজি হবেন, তত বেশি বার্ন হবে।

12. এক মিনিট চুম্বন 2 থেকে 4 ক্যালোরি বার্ন করতে পারে। যত ঘনিষ্ঠভাবে করবেন, তত বেশি ফলাফল। (হায়! সিঙ্গেলদের জন্য এখানেও ক্যালোরি কমানোর কোনো আশা নেই)।

13. ফুটপাথ বা পাকা রাস্তায় না হেঁটে একজন ব্যক্তি যদি শক্ত মাটির রাস্তায় হাঁটে তবে সে কমপক্ষে 7 শতাংশ বেশি ক্যালোরি বার্ন করতে পারবে।

14. প্রতিদিন গড়ে 30 মিনিট ধরে যদি আপনি কুকুর নিয়ে হাঁটেন তবে আপনি 100 ক্যালোরি বার্ন করতে পারবেন।

15. আপনি উষ্ণ স্থানে বসে থাকার চেয়ে যদি শুধুমাত্র শীতল জায়গায় বসে থাকেন তবে বেশ খানিকটা ক্যালোরি বার্ন করতে পারবেন।

16. চুইংগাম খেলে আপনি প্রতি ঘন্টায় 11 ক্যালরি বার্ন করতে পারবেন।

17. ধীরস্থির স্বভাবের পরিবর্তে আপনি যদি ছটফটে স্বভাবের হন বা অনেক চঞ্চল হন তাহলে আপনি প্রতিদিন 350 ক্যালোরি বেশি বার্ন করতে পারবেন। এটাকে অন্যভাবেও ব্যাখ্যা করা যায়। কখনও স্থির হয়ে বসে থাকবেন না। সর্বক্ষণ নড়াচড়ার উপরে থাকুন। অর্থাৎ যখন টিভি দেখবেন বা টেবিলে বসে পড়াশুনা করবেন তখন হয় পা নাড়াতে থাকুন নাহয় টেবিলে তবলা ঠুকতে থাকুন অথবা মাথা নাড়াতে থাকুন। আপনার নিশ্চিত ক্যালোরি বার্ন হবে।

18. এক রাত নির্ঘুম পার করলে আপনার অতিরিক্ত 161 ক্যালোরি বার্ন হবে। যদিও রাত জাগরণ শরীরের জন্য অন্যদিক থেকে ক্ষতির কারণ হয়ে দাড়ায়।

19. আপনি যদি মেসেঞ্জার, টুইটার, মোবাইল, ইমো প্রভৃতি যোগাযোগ মাধ্যমগুলোতে ক্রমাগত টেক্সট টাইপ করতে থাকেন তবে প্রতি ঘন্টায় 40 ক্যালোরি বার্ন করতে পারবেন।

20. যদি আপনার নিজের জন্য কিছু সময় নেওয়ার প্রয়োজন হয় তবে মেডিটেশন করুন। মেডিটেশন করলে প্রতি এক মিনিটে আপনার 1 ক্যালোরি করে বার্ন হবে। একটি শান্ত জায়গা খুঁজে নিন, বসুন অথবা শুয়ে পড়ুন এবং শরীরকে শিথিল করে দিন। আপনার মন এবং শরীর এজন্য আপনাকে ধন্যবাদ দিবে।

21. রেনি ফিস্ক নামে একজন ডায়েটিশিয়ান এবং পুষ্টি বিশেষজ্ঞের মতে, ঝাল মশলা যুক্ত খাবার খেলে তা অস্থায়ীভাবে বিপাক ক্রিয়া বা মেটাবলিজমকে 8 শতাংশ বৃদ্ধি করে যা আপনাকে ক্যালোরি বার্ন করতে সহায়তা করে। সুতরাং এরপর যে খাবার খেতে যাচ্ছেন তার সাথে কিছু ঝাল সস যোগ করার কথা ভাবুন।

22. আপনি যখন গাড়ি চালাবেন তখনও আপনার ক্যালোরি বার্ন হবে। ক্যালোরি ল্যাব রিপোর্ট অনুযায়ী, প্রতি পনেরো মিনিট গাড়ি ড্রাইভ করলে আপনার 17 ক্যালোরি বার্ন হবে। ট্রাফিক জ্যামে আটকে থাকলেও সমস্যা নেই। আপনার ক্যালোরি ঠিকই বার্ন হবে।

23. বাড়িতে নিজ হাতে খাবার রান্না করার অবশেষে একটা কারণ খুঁজে পাওয়া গেলো। Redbook এর মতে, আপনি যখন খাবার রান্না করার পূর্ব প্রস্তুতি হিসেবে পেঁয়াজ, রসুন, কাঁচামরিচ, ধনে পাতা কাটবেন, শাকসবজি কাটবেন বা মাছ-মাংস কাটবেন, ধোবেন এবং সেটাকে রান্না করবেন তখন আপনার প্রতি পয়তাল্লিশ মিনিটে 102 ক্যালোরি করে বার্ন হবে। তো আর দেরী কিসের? শুরু করে দিন রান্নাবান্না।

Ref:
১। 20 Bizarre Ways To Burn Calories (Click This Link)
২। 12 weird things you didn't know helped you burn calories (Click This Link)

মন্তব্য ১৪ টি রেটিং +৪/-০

মন্তব্য (১৪) মন্তব্য লিখুন

১| ১৫ ই ফেব্রুয়ারি, ২০১৯ বিকাল ৫:০৯

সনেট কবি বলেছেন: কোলস্টরলের জন্য কি করা যায়?

১৫ ই ফেব্রুয়ারি, ২০১৯ বিকাল ৫:১৪

অর্থনীতিবিদ বলেছেন: ভালো কথা মনে করিয়ে দিয়েছেন। কোলেস্টরল নিয়ে শীঘ্রই আরেকটা পোস্ট দিবো।

২| ১৫ ই ফেব্রুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৬:৩৪

ঢাবিয়ান বলেছেন: মানুষের স্বাভাবিক ক্রিয়া কলাপের জন্য aerobic respiration' এ বিড়াট একটা পরিমান ক্যালরি বার্ন হবেই। এটা মানবদেহের স্বাভাবিক প্রক্রিয়া। কিন্ত এক্সট্রা ক্যালরি বার্ন করতে প্রয়োজন ''anaerobic respiration'' যেটা বিভিন্ন এক্সারসাইজের মাধ্যমে করতে হয়।এই রিপোর্ট যেই বানিয়েছে সে এই দুই প্রকার ''respiration''' গুলিয়ে ফেলেছে।

১৫ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১১:১৬

অর্থনীতিবিদ বলেছেন: উপরোক্ত পদ্ধতিগুলোর সঠিক classification করা মুশকিল। ‍উদ্ভট তো :-)

৩| ১৫ ই ফেব্রুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৭:০২

রাজীব নুর বলেছেন: আমার তো ক্যালরি দরকার।

১৫ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১১:১৮

অর্থনীতিবিদ বলেছেন: তাই? তাহলে আপনি ভাগ্যবান। কারণ একটা বয়সের পরে আর শরীর থেকে ক্যালোরি বার্ন হতে চায় না। ফলাফল দ্রুত মুটিয়ে যাওয়া।

৪| ১৫ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১০:৪৭

আখেনাটেন বলেছেন: ভালো উপায় বাতলে দিয়েছেন।

দেখি ১ আর ২ টা কাজে লাগান যায় কিনা। হা হা হা।

১৫ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১১:২০

অর্থনীতিবিদ বলেছেন: আমি ২ নং টা চেষ্টা করে দেখেছিলাম। পাগল ট্যাগ পেয়েছি :-)

৫| ১৬ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১২:২১

উম্মু আবদুল্লাহ বলেছেন: পোস্ট পুরোই ফাজলামি। ঘুম না আসাটা ক্যালরি বার্নের জন্য সহায়ক নয়।

১৬ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১২:৪১

অর্থনীতিবিদ বলেছেন: পোস্টের শিরোনামেই বলা হয়েছে, এগুলো সব উদ্ভট উপায়।

৬| ১৬ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১২:২৮

বলেছেন: বাথরুম সিংগিং করলে তো দেখি লাভ আছে - জানা ছিলো না।



কাজে লাগবে টিপসগুলো।

১৬ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১২:৪৬

অর্থনীতিবিদ বলেছেন: ধন্যবাদ। এখানে বেশ কিছু টিপস আছে যা মেনে চললে নিদেনপক্ষে কিছু ক্যালোরি বার্ন করা সম্ভব হবে। তবে কিছুদিন পরে আর মেনে চলার কথা মনে থাকে না। অবশ্য সকালে উঠে কিছুক্ষণ ব্যায়াম আর ক্যালোরি হিসাব করে খাওয়াটাই আমার পছন্দ। কিন্তু পারছি কই?

৭| ১৯ শে ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৯:১৮

বোকা মানুষ বলতে চায় বলেছেন: হায় হায়, বোকা বোকা সব টিপস... :P

০৬ ই মার্চ, ২০১৯ সন্ধ্যা ৭:১৬

অর্থনীতিবিদ বলেছেন: হাঃ হাঃ হাঃ হাঃ
উদ্ভটও বটে :-)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.