নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ঘুমের মতো ঘুম চাই

ফটিকলাল

ইহা একটু হৃস্টপুস্ট ব্লগ কারন ব্লগ দিয়েই তো ইন্টারনেট চালাই

ফটিকলাল › বিস্তারিত পোস্টঃ

প্রথম পাতার হৃস্টপুস্ট পোস্ট!

০৩ রা ডিসেম্বর, ২০২০ রাত ৮:১২



শীত শুরু হলেই নাক গলে পানি ঝরবে এটা যেনো নিয়ম হয়ে গেছে। ঢাকার আকাশ ধোয়ায় মেঘলা হলেও মফস্বলের নীল আকাশ এখনো ঢাকা পড়েনি। সাদা সাদা মেঘের পাজায় শুভ্রতাগুলো মন ভরিয়ে দেয়। খেজুড়ের রস এখনো আসেনি, গাহকদের আগে থেকে ডেকেই বলে রেখেছি কোনো রস বাইরে বিক্রি না হয়। মা ইতিমধ্যে গুঁড় পাটানোর মহা আয়োজন নিয়ে ফেলেছেন। ছোটবেলা বড় বড় হাড়িগুলোর মধ্যে লুকিয়ে থাকতাম। ভেতরে বসে থাকলে নিজের শ্বাস প্রশ্বাস শোনা যেতো। এর কিছুক্ষন পর শুনতে পেতাম বুকের ঢিব ঢিব শব্দ স্পস্ট। বাইরের চিৎকার খুব পেশী শোনা যেতনা শুধু সারা শরীরে একটা কম্পন অনুভব করতাম। মাথাটা ঝিম ধরে যেতো। মা কিভাবে যেনো ঠিকই বের করে ফেলতেন। একজন বাবা বললেন এভাবে বেশীক্ষন থাকলে কার্বন ডাই অক্সাইডের বিষক্রিয়ায় মারা যাবো। বড় হয়ে জানতে পারলাম মাথা ঝিম ধরা প্রথম লক্ষ্মনই হলো কার্বন ডাই অক্সাইডের বিষক্রিয়া।

কিন্তু অনুভুতি গুলো অন্যরকম ছিলো। খুব দ্রুত একটা ঘোর লেগে যেতো। স্কুলের হোমওয়ার্ক, ক্রিকেট খেলায় হেরে যাওয়া, টিভির কার্টুন দেখতে না পারার একটা হতাশা অথবা মায়ের বকুনিগুলো কিছুই মনে থাকতো না। খুব ভালো হতো বাকি জীবনটা এরকম দঃসহ স্মৃতিহীন হলে।

মাদ্রাসাতে ছোটখাটো একটা সমস্যা হয়েছে। গতকাল বিশাল একটা অনুষ্ঠানের জন্য খুব বড় আয়োজন হয়েছিলো। এলাকার চ্যায়ারম্যান, মেম্বার সহ মুরব্বিদের অনেকেই এসেছিলেন। বাবা প্রধান অতিথির জন্য এমপি সাহেবকে দাওয়াত করলেও তার পিএস এসেছিলেন। তা নিয়ে চ্যায়ারম্যান সাহেব একটু নাখোশ। তার কিছু চাহিদা ছিলো, খুব সম্ভবত এ কারনেই এমপি সাহেবের সাথে সাক্ষাত চাইছিলেন। উনি দেখা দেননি। পিএসও সে কথা কানে তোলেননি। এ নিয়ে সকাল থেকেই চ্যায়ারম্যান তার সাঙ্গপাঙ্গ নিয়ে মাদ্রাসাতে বসেছে বৈঠকে। বাবা চেস্টা করছেন পানি বেশিদূর না গড়ায়।

মা ঘরে ঢুকেই বিছানা ঠিক করতে শুরু করলেন,” তোর ঘরটা একটু তো গুছিয়ে রাখবি!”

“মা, একটু বস। কথা ছিলো।” আমার দিকে শঙ্কার দৃস্টিতে তাকালেন। তাক থেকে একটা বই নামাতে নামাতে তার দিকে মুচকি হাসলাম,” তেমন কিছু না। বসো। আমি রবিবার রাতে ঢাকা যাচ্ছি। কিছু দিন থাকবো। একটা টার্নকি প্রজেক্টের কাজ পাশ হয়েছে। দেশের বাইরে যেতে হতে পারে। জহিরের ছোটভাইটা আমাদের ওখানে ইন্টার্নির আবেদন করেছিলো। ওটা হয়নি। ও যদি কিছু বলে, বলবে যে চেস্টা করেছিলাম। তবে ওর জন্য আমি অন্য কোথাও দেখছি। আমাকে কিছু বলবে না। তবে ওর মা যদি কিছু বলে তাহলে এটা বলে দিও।”

“কেন হয়নি? তুই তো ওদের বলেছিলি হয়ে যাবে।” মা বেশ উৎসুক। “ সেটা অফিসে গেলে বুঝতে পারবো। যতদূর বুঝতে পেরেছি রোহিঙ্গাদের উন্নয়নের ব্যাপারে ওর কিছু বক্তব্য অনেকে পছন্দ করেনি! সেটা যাই হোক, এর চে বেশী এন্টারটেইন করো না। আর বাবা এসব কি করছে! সামলাতে পারবে?”

মা দীর্ঘশ্বাস ফেললেন। মফস্বল শহর আর আগের মতো নেই। যান্ত্রিকতায় শহুরে রূপ নিচ্ছে। চারিদিকে বড় বড় দালান ওঠার পাশাপাশি মানুষের মানবিকতা দূরে হারিয়ে যাচ্ছে। উন্নয়নের প্রধান চাবিকাঠি ইনফ্রাস্ট্রাকচারের উন্নয়ন হলেও আমাদের দেশে যেটা হয় সেটা হলো হালুয়া রুটির ভাগ এবং এগুলো দেখার কেউ নেই। যদি কেউ তদারকি করতে যান তাহলে বাধে গন্ডগোল, অযাচিত পরিস্থিতি। ঢাকা থেকে এগুলো সামলানো মুস্কিল। কিন্তু কি আর করা! সবাইকে এগুতে হয়।

ওহহ! আরেকটি কথা, সেফ হবার পর এটাই আমার প্রথম পোস্ট।

মন্তব্য ৪২ টি রেটিং +৪/-০

মন্তব্য (৪২) মন্তব্য লিখুন

১| ০৩ রা ডিসেম্বর, ২০২০ রাত ৮:৪০

রামিসা রোজা বলেছেন:

প্রথম পাতায় সেফ হওয়ার অভিনন্দন গ্রহণ করুন ।
হ্যাপি ব্লগিং ।

০৩ রা ডিসেম্বর, ২০২০ রাত ৯:২৫

ফটিকলাল বলেছেন: স্বাগতম আমার ব্লগে। ধন্যবাদান্তে....

২| ০৩ রা ডিসেম্বর, ২০২০ রাত ৮:৫৭

আহমেদ জী এস বলেছেন: ফটিকলাল,



সেফ হওয়ার জন্যে অভিনন্দন।
শৈশবের নির্মল- নিস্পাপ দিনগুলো থেকে নিয়ে বর্তমানের কঠিন যান্ত্রিকতার নিদানকালের চালচিত্র নিয়ে হৃষ্টপুষ্টো পোস্টই বটে।

প্রসঙ্গত বলে রাখি, বেশকিছু পোস্টে দেখলুম আপনার মন্তব্য বেশ জ্ঞানগর্ভময়। এটাই সত্যিকারের ব্লগিং । এমনটা ধরে রাখুন। আপনার ব্লগের পথচলা বিস্তীর্ণ হোক।

০৩ রা ডিসেম্বর, ২০২০ রাত ৯:২৯

ফটিকলাল বলেছেন: আপনাকেও ধন্যবাদ মন্তব্যের জন্য। চেস্টা করি কারো সাথে তর্কে না যেতে বা আলোচনায়। কারন দেশের পরিস্থিতিতে তর্ক আর আলোচনা দুটোই একভাবে দেখে এবং মনোমালিন্যের সৃস্টি হয়।

আমরা কেউ নিখুঁত নই কিন্তু এই ব্যাপারটা আমাদের মাথাতে থাকে না। যে কাজটি নিজে করি সে কাজটি অন্য কেউ করলে তার সমালোচনা করি এবং সেটা নিয়ে কথা বললে শত্রুতা বাড়ে।

কিন্তু ঐযে! বাঙ্গালী ঘরে জন্ম। জ্ঞান না দিয়ে থাকা যায় না। চেস্টা করছি এই লোভ সম্বরনের। দুদিনের জীবন, সামান্য তর্কে বিতর্কে আলোচনায় শত্রু বাড়িয়ে কি লাভ!!

তবে আপনার কমেন্ট লেখা অনুসরন করি। কমেন্ট বা আলোচনাতে যেতে পারি না কারন ওসব বিষয়ে এতটা দখল নেই। তাই বিনা দখলে তর্ক জুড়ে দিয়ে আপনাকে অপমানিত করা ধৃস্টতা মনে করি।

আবারও ধন্যবাদ জানাচ্ছি কমেন্টের জন্য

৩| ০৩ রা ডিসেম্বর, ২০২০ রাত ৯:৪২

আহমেদ জী এস বলেছেন: ফটিকলাল,




প্রতিমন্তব্যের জন্যে ধন্যবাদ।
তবে তর্ক জুড়ে দেয়া মানে কিন্তু অপমান নয় ; তর্কে ব্যবহৃত ভাষা , বাক্যের অতার্কিক প্রয়োগ সম্মান - অপমানকে আলাদা করে।

০৩ রা ডিসেম্বর, ২০২০ রাত ৯:৫৭

ফটিকলাল বলেছেন: সেটা তো অবশ্যই। বাক্যচয়ন বেশ বড় ব্যাপার। তবে আমাদের মধ্যে সমস্যা হলো আবেগটা খুব বেশী কাজ করে এবং ছোটবেলা হতেই সমাজের কাদাকার উগ্রবাদী নেগেটিভ দিকগুলো খুব সরাসরি আমাদের মাঝে কমবেশী প্রভাব ফেলে এবং একটা ঘৃনা কাজ করে। তাই যুক্তি তর্কের এক পর্যায়ে দু পক্ষই আবেগতাড়িত হয়ে একটা কিছু বলে ফেলে। ফেসবুকে এডিট করা যায় বা সেটা মুছে ফেলা যায় কিন্তু ব্লগের কমেন্টগুলো অনেকটা তীরের মতো। একবার ছোড়া হলে ফেরানো মুস্কিল।

ক্ষনিকের আবেগই একটা সুন্দর আলোচনার পরিবেশ পন্ড করে আর তাই যে যত বেশী নিজের আবেগকে নিয়ন্ত্রন করতে পারবেন তিনিই ব্লগে বহুদিন টিকে থাকবেন। এটা শুধু ব্লগ নয়, কর্পোরেট, রাজনীতি, সমাজের জন্যও প্রযোজ্য।

আপনার এই মন্তব্যটি ভালো লেগেছে

৪| ০৩ রা ডিসেম্বর, ২০২০ রাত ৯:৪৭

চাঁদগাজী বলেছেন:



খেজুর গাছ কয়টা আছে, দেশের কোন এলাকায়?

০৩ রা ডিসেম্বর, ২০২০ রাত ১০:০০

ফটিকলাল বলেছেন: তা আছে অনেক গুলো, শুধু খেজুর নয়, তালগাছ আম জাম কাঁঠাল বড়ই সহ নানা রকমের ফলের গাছ আছে প্রচুর। প্রতি মৌসুমেই কিছু না কিছু ফল পাই নিজেদের বাগান থেকে। জায়গাঁর নাম বলতে চাচ্ছি না। কারন পরিচয় প্রকাশ হবার সম্ভাবনা থাকে।

দুঃখিত।

কমেন্ট করেছেন বলে খুশি হয়েছি

৫| ০৩ রা ডিসেম্বর, ২০২০ রাত ১০:১২

নুরুলইসলা০৬০৪ বলেছেন: যেটা সত্যি বলে মানেন,সেটাই বলতে হবে।তানাহলে নিজের কাছেই নিজে হেরে যাবেন।

০৩ রা ডিসেম্বর, ২০২০ রাত ১০:২৫

ফটিকলাল বলেছেন: বাংলাদেশে বেঁচে থাকতে হলে এরকম আত্মসম্মানবোধ নিয়ে হেরে যেতে হয় সবাইকেই। কম্প্রোমাইজ না করতে পারলে জীবন দিতে হবে নতুবা নিজের গোছানো ঘরে হামলে পড়বে শকুনের দল। প্রতিদিন সকালে উঠেই আমি দেখি মানুষকে হেরে যেতে। প্রতিদিন আত্মসম্মানবোধ বিকাতে হয়, মাথা নোয়াতে হয়। যদি কখনো জিতে যায় সেটা হয় নিছক দুর্ঘটনা। অনেকটা ৩৬৫ দিনের মধ্যে হঠাৎ একটা ঈদ, চান রাতের আনন্দ। যে দেশে অনিয়মই বড় নিয়ম সে দেশে এসব বড় বড় কথা বাস্তবে মানায় না। ব্লগটাও সেরকম।

লালমনিরহাটে তো দেখলেন যে মুয়াজ্জিন আজান দেন তারই গুজবে একটা নীরিহ মানুষকে হত্যা করে পুড়িয়ে দেয় হলো। বাংলাদেশে একসময় শিশু ও নারীরা সবচে অনিরাপদ ছিলো এখন তাতে যুক্ত হয়েছে নীরিহ মানুষ।

মাথা যখনই তুলে দাঁড়াবেন, তখন তা কেটে ফেলার জন্য পেছনের লাইন শুধু বড় হয়।

আমি আশাবাদী হতে পারি না।

ধন্যবাদ মন্তব্যের জন্য

৬| ০৩ রা ডিসেম্বর, ২০২০ রাত ১০:২১

চাঁদগাজী বলেছেন:



যায়গার নাম বাংগালদেশ, বা ভারত বললেও পরিচয় বেরিয়ে যাবে?

০৩ রা ডিসেম্বর, ২০২০ রাত ১০:২৬

ফটিকলাল বলেছেন: না ভারত নয়। তবে আপনার দেশের বাড়ির আশেপাশেই।

৭| ০৩ রা ডিসেম্বর, ২০২০ রাত ১০:৫৭

রাজীব নুর বলেছেন:

স্বাগতম।

০৪ ঠা ডিসেম্বর, ২০২০ রাত ১২:১৮

ফটিকলাল বলেছেন: আপনাকেও আমার ব্লগবাড়িতে স্বাগতম

৮| ০৩ রা ডিসেম্বর, ২০২০ রাত ১১:২৯

অধীতি বলেছেন: প্রতিদিনই দৃশ্যপট পাল্টাচ্ছে। দীর্ঘশ্বাস ভারী হচ্ছে। চারিদিকে গুমটে হয়ে আছে সংকট।সেফ হওয়ার জন্য অভিনন্দন। মাদ্রাসার বিষয়টা এখন প্রতিদিনকার স্বাভাবিক ঘটনায় পরিণত হয়েছে।

০৪ ঠা ডিসেম্বর, ২০২০ রাত ১২:১৯

ফটিকলাল বলেছেন: ঠিক বলেছেন। সহমত আপনার সাথে


ধন্যবাদ মন্তব্যের জন্য

৯| ০৩ রা ডিসেম্বর, ২০২০ রাত ১১:৪৯

মনিরা সুলতানা বলেছেন: বেশ প্রথম পোষ্টেই নিজস্বতা এনেছেন !!
শুভ কামনা।

০৪ ঠা ডিসেম্বর, ২০২০ রাত ১২:১৯

ফটিকলাল বলেছেন: আপনাকেও স্বাগতম আমার ব্লগে

ধন্যবাদ

১০| ০৪ ঠা ডিসেম্বর, ২০২০ রাত ১:৪৫

নেওয়াজ আলি বলেছেন: আপনাকে অভিনন্দন । সত্যিই বড় বড় দালান উঠার সাথে সাথে মানুষের মানবিকতা দুরে হারিয়ে যাচ্ছে। আর হালুয়া রুটি নিয়ে কামড়া কামড়ি নিত্যদিনের চিত্র।

০৪ ঠা ডিসেম্বর, ২০২০ রাত ১:৫৪

ফটিকলাল বলেছেন: ধন্যবাদ সুন্দর মন্তব্যের জন্য। পত্রিকা খুললে মনে হয় আমরা কোনো মধ্যযুগীয় বর্বর সমাজে বাস করছি

১১| ০৪ ঠা ডিসেম্বর, ২০২০ সকাল ৭:১৯

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: ব্লগে স্বাগতম !

০৪ ঠা ডিসেম্বর, ২০২০ দুপুর ১:২৯

ফটিকলাল বলেছেন: আপনারেও স্বাগতম

১২| ০৪ ঠা ডিসেম্বর, ২০২০ সকাল ৯:২০

জিকোব্লগ বলেছেন:



৬ দিনে প্রথম পাতায়?! কেমনে কি?! যে কারিশমা
করেই আসুন না কেন অভিনন্দন গ্রহণ করুন !!!

০৪ ঠা ডিসেম্বর, ২০২০ দুপুর ১:৩৪

ফটিকলাল বলেছেন: আমি নিজেও আত্মবিশ্বাসী ছিলাম না যখন দেখলাম ব্লগার নীল আকাশকে প্রশ্নবিদ্ধ করার সময় ঠাকুর মাহমুদ সাহেব ব্লক করলেন। তারপরও ব্লগার নীল আকাশের সাথে আলোচনা চালিয়ে গিয়েছিলাম। মনে হয়েছিলো মানুষের ব্লগ লেখার ভিত্তি শক্ত ধারনার ওপর হওয়া উচিত। ভাষা ভাষা জ্ঞান নিয়ে ব্লগ লিখলে বিভ্রান্তি ছড়ায়। আমি সন্দিহান ছিলাম এরকম মানুষের অনেক সমর্থক থাকার ফলে আমার ওপর খড়গহস্ত নেমে আসে কিনা।

বিশেষ করে চাদগাজি সহ বেশ কিছু ব্লগারকে বিভিন্ন বিশেষনে বিশেষায়িত বা ট্যাগ দিয়ে যেভাবে আক্রমন করা হয় সেটা ছিলো বিষ্ময়কর।

তারপরও হয়ে গেলো।

মন্তব্যের জন্য ধন্যবাদ

১৩| ০৪ ঠা ডিসেম্বর, ২০২০ সকাল ৯:৩১

আমি সাজিদ বলেছেন: অভিনন্দন ফটিকলাল। ব্লগে স্বাগতম। মনের ইচ্ছে মতো ব্লগিং করুন৷

০৪ ঠা ডিসেম্বর, ২০২০ দুপুর ১:৩৪

ফটিকলাল বলেছেন: আপনাকেও আমার ব্লগবাড়িতে স্বাগতম। ধন্যবাদ নিরন্তর

১৪| ০৪ ঠা ডিসেম্বর, ২০২০ সকাল ১০:১৫

ফয়সাল রকি বলেছেন: অভিনন্দন। লিখতে থাকুন।

০৪ ঠা ডিসেম্বর, ২০২০ দুপুর ১:৩৫

ফটিকলাল বলেছেন: আপনার মতো অভিজ্ঞ ব্লগারের পদচারনায় আমি ধন্য

১৫| ০৪ ঠা ডিসেম্বর, ২০২০ সকাল ১০:৩৬

জুন বলেছেন: প্রথম পাতায় প্রথম পোস্ট প্রকাশে অভিনন্দন ফটিকলাল। কম্পিউটারে লেখালেখি থেকে শুরু করে সবকিছুতেই অনভিজ্ঞ আহা আমার প্রতিটি অক্ষরে অক্ষরে বানান ভুলে ভরা প্রথম পোস্ট, যদিও পরে সে সময়ের মডুর বলাতে আমি সংশোধন করি :`> এখন মনে হয় সেটা থাকলেই ভালো ছিল ভার্চুয়াল কী বোর্ডে ঘন্টাখানেক ধরে লেখা তিন লাইনের পোস্টটি :)
শুভকামনা রইলো অনেক।

০৪ ঠা ডিসেম্বর, ২০২০ দুপুর ১:৩৭

ফটিকলাল বলেছেন: আমার এক পোস্টে তো অভিজ্ঞ ব্লগার ভুলের পর ভুল ধরেই বসলো। আপনি তো উৎড়ে গেছেন সে সময়। আমার এখন ভুল করে শেখার পালা।

ধন্যবাদ মন্তব্যের জন্য

১৬| ০৪ ঠা ডিসেম্বর, ২০২০ সকাল ১১:৫২

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন: আপনাকেও আমার ব্লগবাড়িতে স্বাগতম

হ্যা আমি আসবো।

০৪ ঠা ডিসেম্বর, ২০২০ দুপুর ১:৩৭

ফটিকলাল বলেছেন: আমি সত্যি কৃতজ্ঞ অনুভব করছি

১৭| ০৪ ঠা ডিসেম্বর, ২০২০ বিকাল ৩:০১

এস এম মামুন অর রশীদ বলেছেন: চাঁদগাজী, এলাকায় কী আসে যায়, লেখায়ই পরিচয়। শতকরা ৯৯% সম্ভাবনা, ফটিকলাল হচ্ছেন আমাদের ব্লগার উদাসী স্বপ্ন। তার বাক্যগঠন ও বিজ্ঞানবিষয়ক মন্তব্যে আমার এই ধারণা। শুভ ব্লগিং। :)

০৪ ঠা ডিসেম্বর, ২০২০ সন্ধ্যা ৭:৫৫

ফটিকলাল বলেছেন: আপনার মন্তব্যের জন্য ধন্যবাদ

আপনার মন্তব্য নিয়ে লালমনিরহাটের ঘটনাটার কথা মনে পড়ে। একজন লোক নামাজ পড়তে এসেছিলেন এবং মুয়াজ্জিনের সাথে সাথে কথা কাটাকাটির সময় তখন তার নামে নাস্তিক ট্যাগ করে পশুর মতো পিটিয়ে হত্যা করা হয় এবং পরে তার লাশ পুড়িয়ে ফেলা হয়। তার কয়েক বছর আগে এক মহিলাকে ছেলে ধরা সন্দেহে ট্যাগ করে পিটিয়ে মেরে ফেলা হয়।

যারা এসব ট্যাগ করে গুজব ছড়ায় তারা আপনার আমার মতো সাধারন মানুষ। পার্থক্য হলো তাদের মনের ভেতর মনুষত্ব্য ছিলো না।

আপনার সুস্থতা কামনা করছি

১৮| ০৪ ঠা ডিসেম্বর, ২০২০ বিকাল ৪:৫৫

ঢাবিয়ান বলেছেন: স্বাগতম। লেখায়, কমেন্টে নবীন কেউ মনে হচ্ছে না। পুরানো কোন ব্লগার বলেই মনে হচ্ছে।

০৪ ঠা ডিসেম্বর, ২০২০ সন্ধ্যা ৭:৫৫

ফটিকলাল বলেছেন: ধন্যবাদ মন্তব্যের জন্য

আপনার সুস্থতা কামনা করছি

১৯| ০৪ ঠা ডিসেম্বর, ২০২০ বিকাল ৫:১৬

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন: আমি সত্যি কৃতজ্ঞ অনুভব করছি

এটা আপনার মহানুভবতা।

০৪ ঠা ডিসেম্বর, ২০২০ সন্ধ্যা ৭:৫৬

ফটিকলাল বলেছেন: ফিরে এসেছেন দেখে খুশি হয়েছি

২০| ০৪ ঠা ডিসেম্বর, ২০২০ সন্ধ্যা ৭:১০

পদাতিক চৌধুরি বলেছেন: হৃষ্টপুষ্ট পোস্ট বটে। প্রথম পাতায় সু-স্বাগতম আপনাকে।

০৪ ঠা ডিসেম্বর, ২০২০ সন্ধ্যা ৭:৫৬

ফটিকলাল বলেছেন: ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য

২১| ০৪ ঠা ডিসেম্বর, ২০২০ রাত ৮:৪৩

বিদ্রোহী ভৃগু বলেছেন: আপনি একজন নিরাপদ ব্লগার

আহা নাগরিক জীবনেও যদি এমন ট্যাগিং অপশন থাকতো আপনি একজন নিরাপদ নাগরিক!!!
শংকাহীন, জীবন যাপনের নিশ্চয়তার নূন্যতম টুকু থাকতো।

আপনার ব্লগিং জীবন এম্‌নই িনরাপদ থাকুক সবসময় :)

পাঁচএর উত্তরে জীবন বোধের সত্যোচ্চারন টুকু ভাল লাগলো

হ্যাপি ব্লগিং :)

০৪ ঠা ডিসেম্বর, ২০২০ রাত ৮:৪৬

ফটিকলাল বলেছেন: আপনি আমার প্রিয় ব্লগারদের মধ্যে অন্যতম। আপনার এই কমেন্ট সবচেয়ে দামী। বলতে পারেন আপনার কমেন্ট পেয়ে আমি আবেগে আপ্লুত।

স্বাগতম আমার কুড়ে ঘরে

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.