নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সময় পাইলে ব্লগ লেখাটা এখন নেশায় পরিণত হয়েছে। ব্যাস্ততার ফাকে যারা আমার ব্লগ দেখেন তাদের কাছে কৃতজ্ঞ। আপনাদের অনুপ্রেরণা থাকলে নিশ্চই সামনের দিন গুলোতে লেখা চালিয়ে যাবো।

শিশির খান ১৪

বেস্ত সময়ের ফাঁকে যারা আমার ব্লগ পরেন তাদের সবাইকে ধন্যবাদ

শিশির খান ১৪ › বিস্তারিত পোস্টঃ

যত আন্দোলনই হোক ,ভ্যাট কমানো হচ্ছে না।

১৫ ই আগস্ট, ২০১৫ সকাল ১০:৫৬


বাংলাদেশ আসলেই অদ্ভুত একটা দেশ আন্তর্জাতিক বাজারে তেলের যখন উচ্চ মুল্য ছিলো তখন সরকার ভর্তুকি দিতো যাতে জীবন যাত্রার মান বা নিত্য পন্যের মুল্য সহনশীল পর্যায়ে থাকে আপাত দৃষ্টিতে সে সময় তা খুব ভালো উদ্যোগ মনে হলেও সমস্যা ছিলো অন্য জায়গায় এক জন কৃষক চাষ করার জন্য যে দামে ট্রাকটরের তেল কিনতো ঠিক সেই একই দাম দিয়ে চার বা পাচটি কারখানার মালিক এর বি এম ডাব্লিউ বা জিপ গাড়ির জন্য তেল কিনা হতো অর্থাত গ্রামের গরীব কৃষক আর শহরের ধনী ব্যবসায়ী দুই জনই সমান ভর্তুকি পেতো আবার এখন আন্তর্জাতিক বাজারে তেলের মুল্য কমে অর্ধেক হোলেও আমরা সাধারণ জনগণ এর কোনো সুফল এখনো পচ্ছি না সরকার কোনো ভাবেই তেলের মুল্য কমাচ্ছে না আসলেই অদ্ভুত নয় কি?ভ্যাট বা ট্যাক্স এর মাধ্যমে সরকার যা আয় করবে তা দিয়ে জনগনের সেবা করবে সরকারের যতো আয় বাড়বে সেবার পরিধি ততো বৃদ্ধি পাবে কিন্তু সব খাততো আর লাভজনক নয় যেমন ফায়ার ব্রিগেড ,পুলিশ , সরকারী হাসপাতাল এসব খাত থেকে সরকার কোনো আয় করবে না এই খানে সরকার যা খরচ করবে তার বিনিময়ে মানুষ বিভিন্ন সেবা পাবে।দেখেন শিক্ষা কিন্তু ঠিক সে রকমই একটি খাত হাতে গুনা কয়েকটা সহকারী কলেজ বা উনিভার্সিটি তে তো সবাই ভর্তি হতে পারে না ফলে বাধ্য হয়ে বেসকারী বিদ্যালয়ে যেতে হয় যেমন ধরেন সরকারী মেডিকেল কলেজে যারা উত্তীর্ণ হয় নি তারা যাবে প্রাইভেট মেডিকেল কলেজে সেখান থেকে পাশ করে তারাও সমাজের মানুষের সেবায় এগিয়ে আসবে আমি বেক্তিগত ভাবে অনেক পরিবার কে চিনি যারা অনেক অর্থ কষ্ট থাকা সত্বেও ধার কর্জ করে মে অথবা ছেলে কে প্রাইভেট মেডিকেল কলেজে পড়াচ্ছে সরকার তাদের সহযোগিতা না করুক কিন্তু তাই বলে এমন কিছু না করুক যাতে বাধা সৃষ্টি হয়। চলতি অর্থবছরের বাজেটে বেসরকারি বিশ্ববিদ্যালয়, মেডিকেল এবং ইঞ্জিনিয়ারিং কলেজে শিক্ষার্থীদের টিউশন ফি’র ওপর সাড়ে ৭ শতাংশ হারে ভ্যাট আরোপ করে সরকার।ভ্যাট প্রত্যাহারের বিষয়ে দৃষ্টি আকর্ষণ করলে শুক্রবার সিলেটে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত জানিয়েছেন, যত আন্দোলনই হোক না কেন বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ওপর আরোপিত ভ্যাট কমানো হচ্ছে না। তাদের আন্দোলনে আমার কোনো সমর্থন নেই। তারা ৫০ হাজার, ৩০ হাজার টাকা বেতন দিতে পারে। আর মাত্র সাড়ে সাত শতাংশ ভ্যাট কেন দেবে না? এক দিকে সরকারের সংসদ সদস্যরা ট্যাক্স ফ্রি কোটি টাকার গাড়ি নিয়ে ঘুরবেন অন্য দিকে শিক্ষা খাতে ভ্যাট বসাবেন বেপারটা কেমন জানি হলো না ?সরকারী উনিভার্সিটিতে চাচার বয়সের ছাত্ররা সিগারেট খায় আর রাজনীতি করে ঐখানে তো ভ্যাট আরোপ করা হয় না গোবেচারী প্রাইভেট উনিভার্সিটি স্টুডেন্ট দের পিছনে লাগার তো কোনো প্রয়োজন নেই এখনো বিপুল সংখ্যক জনগোষ্ঠী ট্যাক্স এর আয়ত্বে আসে নি তাদের দিকে নজর দিন নতুন নতুন কর দাতা খুজুন এখনো বসুন্ধরা মার্কেট,যমুনা মার্কেট কিংবা অসংখো দোকানে কোনো ই ক্যাশ রেজিস্টার মেশিন পর্যন্ত নেই যারা কোটি টাকার ব্যবসা করে কিন্তু সরকার কে বুড়া আঙ্গুল দেখায় অর্থ মন্ত্রীর উচিত তাদের পিছনে লাগা।



মন্তব্য ৬ টি রেটিং +১/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ১৫ ই আগস্ট, ২০১৫ সকাল ১১:০৪

যোগী বলেছেন:
৭% ভ্যাট ব্যাপার না। ভ্যাট আরো বাড়ানো উচিৎ।

১৫ ই আগস্ট, ২০১৫ সকাল ১১:১৫

শিশির খান ১৪ বলেছেন: হুম ভালোই বলছেন যোগী ,৭ না ভাই সাড়ে ৭ শতাংশ হারে ভ্যাট নিচ্ছে

২| ১৫ ই আগস্ট, ২০১৫ সকাল ১১:৪৮

শতদ্রু একটি নদী... বলেছেন: ইখানে ভ্যাট না বাড়াইয়া মাল হারামজাদা মোবাইলের কলের উপর ১% বাড়াইয়া ধরলেও পারতো। আরো বেশি লাভ হইতো এবং এতো কথাও হইতোনা। এই কুত্তাটা হলমার্ক কেলেঙ্কারী সহ আরো অনেক ঘাপলা সামাল দিতে সাধারন মানুষের পকেট কাটতেছে। ৬ মাস আগে একটা ডিপিএস ভাইঙ্গা ২ লাখ ৭ হাজার টাকা পাইছিলাম, কিছুদিন আগে একই জিনিস ভাইঙ্গা পাইছি ১ লাখ ৭৮ হাজার টাকা। ২৯ হাজার টাকা মাইরা দিছে শালারপুত। গত ৩ বছর ধইরা ব্যাঙ্কের ঋন জনিত ঘাপলা সামাল দিতে বছরে ৫০০০ কোটি টাকা স্পেশাল বরাদ্ধ দিতেছে, কিন্তু যারা এই টাকা খাইলো আর খাওয়াইলো ওদের কিছুই হবেনা।

৩| ১৫ ই আগস্ট, ২০১৫ দুপুর ১২:২৪

শতদ্রু একটি নদী... বলেছেন: এইখানে ক্মেন্ট দিছিলাম, গেলো কই?

৪| ১৫ ই আগস্ট, ২০১৫ বিকাল ৩:৩৫

বিসকুট পাগলা বলেছেন: শিক্ষা আমাদের মৌলিক অধিকার। শিক্ষা কোন পণ্য না যে ভ্যাট দিব।

১৫ ই আগস্ট, ২০১৫ রাত ১১:২৬

শিশির খান ১৪ বলেছেন: হুম কে কারে বুঝবে বলেন ?উনি তো কিছু শুনতে চান নাক্ষমতা আছে যা বলবে আমাদের শুনতে হবে আর তো কোনো উপায় নাই

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.