নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সময়ের দর্পণ

সোহাগ তানভীর সাকিব

বাস্তবতাকে চোখে আঙ্গুল দিয়ে দেখানোর ক্ষুদ্র প্রয়াস।

সোহাগ তানভীর সাকিব › বিস্তারিত পোস্টঃ

ঈদে মিলাদুন্নবী (সাঃ) ও আমার কিছু কথা

০৪ ঠা ডিসেম্বর, ২০১৭ বিকাল ৩:১৭



আপনারা হয়তো ইতিমধ্যে জেনেছেন, আজ পবিত্র ঈদে মিলাদুন্নবী বা সিরাতুন্নবী (সাঃ)
৫৭০ খ্রিস্টাব্দের ২৯ আগস্ট মোতাবেক ১২ রবিউল আওয়াল অর্থাৎ আজকের এইদিনে, সর্বকালের সর্বশ্রেষ্ঠ মহামানব এবং বিশ্বের সর্বশ্রেষ্ঠ একশ মনীষির নাম্বার ওয়ান মনীষি হযরত মুহাম্মদ মোস্তফা (সাঃ) জন্মগ্রহণ করেন। এবং ৬৩২ খ্রিস্টাব্দের ৭ জুন মোতাবেক হিজরী ১১ সনের ১২ রবিউল আওয়াল অর্থাৎ আজকের এই দিনে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।
রাসুলে কারিম (সাঃ) পৃথিবীতে এসেছিলেন শান্তির বার্তা নিয়ে। ঘোষনা করেছিলেন আল্লাহ তায়ালার একত্ববাদের। অন্ধকার দূর করে প্রতিষ্ঠা করেছিলেন শান্তি। প্রতিষ্ঠা করেছিলেন ন্যায় পরাণয় সমাজ ব্যবস্থা এবং প্রবর্তন করেছিলেন ইনসাফ ভিত্তিক রাষ্ট্র।
রাসুলে কারিম (সাঃ) ছিলেন উত্তম এবং উন্নত চরিত্রের অধিকারী। পবিত্র কোরআনের সূরা আহযাবের ২১ নং আয়াতে মহান আল্লাহ তায়ালা ইরশাদ করেছেন, "তোমাদের জন্যে আল্লাহর রাসূল (সাঃ) এর মধ্যে রয়েছে সর্বত্তোম আদর্শ।"
রাসূলে কারিম (সাঃ) তাঁর আপন চারিত্রিক মাধূর্যে অনুসরণীয় অনুকরণীয় এবং যথাপোযুক্ত উজ্জ্বল দৃষ্টান্ত। এজন্য হয়তো অমুসলিম ইতিহাসবিদ মাইকেল এইচ হার্ট সর্বকালের শ্রেষ্ঠ এক'শ মনীষির জীবনী লিপিবদ্ধ মূলক গ্রন্থ "A ranking of the most ifluential persons in history. বইতে রাসুল (সাঃ) কে নাম্বার ওয়ান করেছেন। রাসুল (সাঃ) সম্পর্কে লিখতে গিয়ে খ্রিস্টান লেখক ঐতিহাসিক উইলিয়াম মুর বলেছেন, "He was the mater mind not only of his own age but of all ages."
রাসূল (সাঃ) এর সহচার্যে কিংবা তাঁর দেখানো পথ অনুসরণ করে মুসলমানেরা পৌঁছে ছিলেন সভ্যতার উন্নত শিয়রে, হয়েছিলেন উন্নত জাতি। রাসুল (সাঃ) কর্তৃক রেখে যাওয়া কোরআন ও হাদিস বিশ্লেষণ করে আমাদের সৃষ্টিকর্তা একক সত্তার অধিকারি মহান আল্লাহ তায়ালার ইবাদত-বন্দেগীর পাশাপাশি ইতিহাস-ঐতিহ্য, সমাজ বিজ্ঞান, রাষ্ট্র বিজ্ঞান, দর্শন শাস্ত্র, গণিত, রসায়ন, পদার্থ, চিকিৎসা বিজ্ঞান, ফিকাহ শাস্ত্র ইত্যাদি সম্পর্কে জ্ঞান লাভ করেছেন। আর জ্ঞান লাভ করেছেন ভূগর্ভ, ভূপৃষ্ঠ এবং মহাকাশ সম্পর্কে।
রাসূল (সাঃ) এর পূর্ণাঙ্গ জীবনী অনুসরণ করে মুসলমানেরা যেমন ইতিহাস-ঐতিহ্য এবং জ্ঞান বিজ্ঞানে হয়েছিলেন সবার সেরা ঠিক তেমনিভাবে জয় করেছিলেন এশিয়া ও ইউরোপ ।
কিন্তু দুঃখজনক হলেও সত্য, বর্তমানে সেই মুসলমানেরা রাসুল (সাঃ) এর রেখে যাওয়া পথ থেকে বিচ্যুত হওয়ার কারণে বিশ্ববাসির কাছে আতঙ্কের জাতিতে পরিণত হয়েছে।
শুধু তাই নয়, মুসলমানেরা আজ বিভিন্ন দলে বিভক্ত হয়ে ফরয ওয়াজিব বাদ দিয়ে নফল বা বেদআদ নিয়ে নিজেরা নিজেরা ঝগড়া বিবাদে নিমজ্জিত। একারণেই মুসলমানেরা আজ নির্যাতিত।
বর্তমান অশান্ত, বিশৃঙ্খল ও দ্বন্দ্ব মুখর আধুনিক পৃথিবীতে বিশ্বনবী হযরত মুহাম্মদ (সাঃ) এর আদর্শকে অনুসরণ করা হলে বিশ্বে শান্তি ও একটি অপরাধমুক্ত সমাজ ব্যবস্থা প্রতিষ্ঠা করা নিঃসন্দেহে সম্ভব।

-সোহাগ তানভীর সাকিব
"স্বর্গ বিলাস" দড়িসারদিয়ার, পাবনা।
তারিখ:০২/১২/২০১৭ ইং

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.