নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সময়ের দর্পণ

সোহাগ তানভীর সাকিব

বাস্তবতাকে চোখে আঙ্গুল দিয়ে দেখানোর ক্ষুদ্র প্রয়াস।

সোহাগ তানভীর সাকিব › বিস্তারিত পোস্টঃ

নারী শ্রমিক ও কিছু কথা

২৯ শে জুন, ২০২১ সকাল ১১:১৫


লিঙ্গ বৈষম্য অন্য ক্ষেত্রে খুব একটা দেখা না গেলও দৈহিক শ্রম বা মুজুর ক্ষেত্রের শ্রমিকদের মধ্যে এখনও দেখা যায়।
প্রকৌশল বা নির্মাণ সংশ্লিষ্ট কাজের সাথে জড়িত থাকার কারণে দৈহিক শ্রম বা মুজুর শ্রেণির শ্রমিকদের খুবই কাছাকাছি যাওয়ার সুযোগ ঘটে। কখনও কখনও শ্রমিকদের সাথে মিশে কাজ করতে হয়। কাজ বুঝে দিতে হয়। বুঝে নিতে হয়।
অনেকেই মনে করেন, নারী শ্রমিক পুরুষ শ্রমিকের চেয়ে তুলনা মূলক কম পরিশ্রম করে। একারণে দেখা যায়, পুরুষ শ্রমিকের চেয়ে নারী শ্রমিকের মজুরী তুলনা মূলক কম। শারীরিক গঠন ও শক্তি সামর্থ্যের কারণে নারী শ্রমিক পুরুষ শ্রমিকের তুলনায় পরিশ্রম কম করে এমন ধারণা আমার নিজেরও ছিল।

অল্প কিছুদিন আগের কথা। গ্রাম্য একটি সড়কের সিসি (সিমেন্ট কংক্রিট) ঢালাই করণ কাজ পরিদর্শনে ছিলাম। সিমেন্ট বালি খোয়া মিশিয়ে কংক্রিট প্রস্তুত ও প্রস্তুতকৃত নরম কংক্রিট বহন করে ঢালাইয়ের জন্য নির্দিষ্ট স্থানে পৌঁছাতে সেসব শ্রমিক কাজ করে তাদের মধ্যে দু'জন নারী শ্রমিকও ছিল।
সরকারি অফিস থেকে কাজ বুঝে নিতে আমরা দু'জন কর্মকর্তা ও একজন কর্মচারী কার্যক্ষেত্রে উপস্থিত ছিলাম। কাজ শুরু হয়। আমরা তিনজন নিজ নিজ দায়িত্ব পালন করি। আমার দায়িত্ব ঢালাইয়ের পুরুত্ব দেখা। গাছের ছায়ায় চেয়ারে বসে থাকি। কিছু সময় পর পর গিয়ে সদ্য ঢালাইয়ের সন্দেহ জনক স্থানে রড বসিয়ে দেখি ডিজাইন অনুযায়ী পুরুত্ব ঠিক হচ্ছে কিনা। কোথাও নির্দিষ্ট পুরুত্বের কম কংক্রিট হলে সেখানে পুনরায় নরম কংক্রিট দিতে বলি। এসবের মধ্যেও খেয়াল রাখি ওই দু'জন নারী শ্রমিক প্রতি। একজন নারী হিন্দু। সাথে তার স্বামীও কাজে এসেছে। হিন্দু মহিলাটির কাজ হলো খোয়ার স্তুপ থেকে কোদাল দিয়ে খোয়া ঝুড়িতে ভর্তি করে অপর শ্রমিকের মাথায় তুলে দেওয়া। আর অপর মহিলাকে দেওয়া হয়েছে মিক্সার মেশিনের পাশ থেকে বেলচা দিয়ে নরম কংক্রিট কড়াই ভর্তি করে যারা মাথায় বহন করছে তাদের মাথা অবধি কড়াই উত্তোলন করে দেওয়া। স্তুপ থেকে কোদাল দিয়ে খোয়া ঝুড়িতে ভরা ও নরম কংক্রিট বেলচা দিয়ে কড়াই ভর্তি করে অন্যের মাথায় তুলে দেওয়া দুটোই পরিশ্রমের কাজ। খোয়া ভর্তি ঝুড়ি কিংবা কংক্রিট ভর্তি কড়াই মাথায় বহন করে বিশ বা পঞ্চাশ মিটার দূরে নিয়ে ছুড়ে ফেলানোর চেয়ে কোদাল ও বেলচার কাজ বহুত কঠিন। পরিশ্রম সাপেক্ষ। কিন্তু কঠিন এই দুটো কাজই করছে দু'জন মহিলা শ্রমিক।
কাজের ফাঁকে জিজ্ঞেস করি, আপনারা কত পান?
জবাবে যা বলে তা হলো পুরুষ শ্রমিকের চেয়ে পঞ্চাশ টাকা কম। বলি, কম কেন?
জবাব দেয়, মহিলাদের কমওই দেয়, স্যার।
- কিন্তু পরিশ্রম তো আর কম করছেন না দেখছি। বরং বেশি করছেন। তবে কম কেন?
কোন উত্তর দেয় না।

এদিকে ঠিকাদার শ্রমিকদের তারাহুরো করে কাজ করার তাগিদ দেয়। একদিনে শেষ না হলে খরচ বেড়ে যাবে এমন শঙ্কায় অস্থির সে।
সকাল থেকে সন্ধ্যা টানা কাজ চলে। মাঝে দুপুরে শুধু খাওয়ার জন্য আধা ঘন্টা বিরতি। একদিনে কাজ শেষ হয়। শ্রমিকেরা উদ্দীপনা নিয়ে কাজটি শেষ করে বলে মোটা অঙ্কের খরচ বেচে যায় ঠিকাদার। বিনিময়ে সামান্য কিছু চা নাস্তার খরচ পায় তারা। তাছাড়া একই সাথে একই কাজ একই সময় করে একই মুজুরি না নিয়ে বাড়ি ফিরেন দু'জন নারী শ্রমিক।

"বল ত এসব কাহাদের দান! তোমার অট্টালিকা
কার খুনে রাঙা?-ঠুলি খুলে দেখ, প্রতি ইটে আছে লিখা।"

-সোহাগ তানভীর
কথাসাহিত্যিক

মন্তব্য ৫ টি রেটিং +১/-০

মন্তব্য (৫) মন্তব্য লিখুন

১| ২৯ শে জুন, ২০২১ সকাল ১১:৩৮

আলমগীর সরকার লিটন বলেছেন: খুব সুন্দর লেখেছেন তানভীর দা অনেক শুভেচ্ছা রইল

২৯ শে জুন, ২০২১ রাত ১১:২৭

সোহাগ তানভীর সাকিব বলেছেন: আন্তরিক ধন্যবাদ ভাই।

২| ২৯ শে জুন, ২০২১ সকাল ১১:৫৩

ফড়িং-অনু বলেছেন: ভালো লিখা। পড়লাম।

৩| ২৯ শে জুন, ২০২১ রাত ১০:০৬

সাড়ে চুয়াত্তর বলেছেন: এই বৈষম্য কাম্য নয়।

৪| ৩০ শে জুন, ২০২১ রাত ১:৩৯

কামাল১৮ বলেছেন: এমন কোন দিক কি আছে যেখানে বৈষম্য নাই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.