নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সময়ের দর্পণ

সোহাগ তানভীর সাকিব

বাস্তবতাকে চোখে আঙ্গুল দিয়ে দেখানোর ক্ষুদ্র প্রয়াস।

সোহাগ তানভীর সাকিব › বিস্তারিত পোস্টঃ

আমরা চাই ও চাই না!

০৮ ই জুলাই, ২০২১ রাত ১১:৪৪


দ্রুতগামী এম্বুলেন্সটা হঠাৎ সাইরেন থামিয়ে দাঁড়িয়ে পড়ে রাস্তায়! এখন আর তাড়াহুড়ো নেই; বদলে গেছে গন্তব্য। কিছু সময় আগেও যার অক্সিজেনের জন্য যারা পেরেশান ছিল তারা-ই এখন অক্সিজেন ভেন্টিলেটর দূরে সরিয়ে ধর্মীয় বাণী তার কানের কাছে পাঠ করতে ব্যস্ত।
প্রতিদিন এমন ঘটনা সারাদেশে অহরহ। শতাধিক। এই শতাধিক মুত্যুর গল্পটা আলাদা আলাদা হলেও কারণটা এক। করোনা ভাইরাস। সামান্য সর্দি কাশি ও হালকা একটু জ্বর। সাথে শ্বাসকষ্ট। এতেই অনেকের জীবনের গল্প খতম। স্বপ্ন ভেঙ্গে চুরমার। দেশ অচল। বিশ্ব স্তব্ধ!
যার যায় সেই জানে চলে যাওয়ার মানে। যার যায়নি সে কেমনে বুঝবে প্রিয়জন হারানোর বেদনা? তারপরও সামনে এগিয়ে যেতে হবে।
ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন সম্প্রতি এক সভায় বলেছেন, ভাইরাসকে সঙ্গে নিয়েই বেঁচে থাকা শিখতে হবে।
তার এই কথা খুব ভালো লেগেছে আমার। একজন প্রধানমন্ত্রী হিসেবে যেটা বলা দরকার তিনি সেটাই বলেছেন। জনগণকে আশ্বস্ত করেছেন যে, ভাইরাস বা মহামারিতে থেকে থাকলে চলবে না। মহামারি মোকাবিলা করে সামনে এগিয়ে যেতে হবে।
সরকার ঘোষিত কঠোর লকডাউনের মেয়াদ আরো এক সপ্তাহ বাড়ানো হয়েছে। না বাড়িয়ে উপায় নেই। করোনা আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা একদিনে দুই'শ ছাড়িয়েছে। হাসপাতালগুলোতে করোনা উপসর্গ নিয়ে ভর্তি হওয়া রোগীর সংখ্যা বাড়ছে। জায়গা সংকুলান না হওয়ায় হাসপাতাল আঙিনার গাছতলায় অবস্থান করছে রোগী এমন দৃশ্যও দেখা গিয়েছে।
এদেশের সাধারণ মানুষ অসহায়। নিরুপায়। করোনা আক্রান্ত হয়ে যারা হাসপাতালে ভর্তি তারা যথার্থ স্বাস্থ্যসেবা পাচ্ছে না বলে অভিযোগ শোনা যায়। ডাক্তার সংকট। নার্স সংকট। অক্সিজেন সংকট। পর্যাপ্ত ভ্যাকসিন নাই। এরই মধ্যে রংপুর মেডিকেলে করোনা ইউনিট বন্ধের জন্য নার্সরা আন্দোলন করেছে। বিষয়টা খুবই দুঃখজনক। চিকিৎসা সেবাই যাদের একমাত্র লক্ষ্য তাদের এমন আন্দোলন জাতিকে হতাশ করে। স্বাস্থ্য মন্ত্রণালয়ের হেয়ালিপনার কারণে চিকিৎসক ও নার্সদের মাঝে ক্ষোভের সৃষ্টি। ক্ষোভ থেকে বিক্ষোভ বা আন্দোলন।
করোনা মহামারিতে লকডাউন ছাড়া সরকারের বাড়তি কোন উদ্যোগ দেখা যাচ্ছে কি? কোন পেরেশানিও নাই বললেও চলে। বরং মন্ত্রীরা করোনা ভাইরাস বিষয়ে চলমান স্বাস্থ্যসেবা সম্পর্কে বাস্তবে মিল নেই এমন কিছু মন্তব্যের কারণে সামাজিক যোগাযোগ মাধ্যমে নানা ট্রলের শিকার হচ্ছেন। মহান জাতীয় সংসদেও হয়েছে স্বাস্থ্যমন্ত্রীর কঠোর সমালোচনা। সদ্য সমাপ্ত হওয়া জাতীয় সংসদের বাজেট অধিবেশনের আলোচনায় জাতীয় পার্টি ও বিএনপি'র সাংসদগণ এ সমালোচনা করেন।

আমরা কোন আলোচনা সমালোচনা চাই না। অক্সিজেনের অভাবে কোন করোনা আক্রান্ত রোগীর মারা যাওয়ার সংবাদ দেখতে চাই না। আমরা ভালো থাকতে চাই। করোনা হতে মুক্ত থাকতে যেমন চাই ঠিক তেমন পেটে ভাত চাই।



-সোহাগ তানভীর
কথাসাহিত্যিক

মন্তব্য ৬ টি রেটিং +১/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ০৮ ই জুলাই, ২০২১ রাত ১১:৫০

আমি সাজিদ বলেছেন: স্বাস্থ্য মন্ত্রণালয়ের বাজে সিদ্ধান্ত কি আপনাকে বা জাতিকে হতাশ করে? নাকি আপনি ও জাতি ধরে নিয়েছেন যে ওখান থেকে বাজে সিদ্ধান্ত আসাই স্বাভাবিক। মানে যেভাবে নার্সদের আন্দোলন আপনাকে ও জাতিকে হতাশ করলো লিখলেন, সেই সাপেক্ষে বলা আর কি।

১১ ই জুলাই, ২০২১ দুপুর ১২:১০

সোহাগ তানভীর সাকিব বলেছেন: মতামত প্রদানের জন্য ধন্যবাদ।

২| ০৯ ই জুলাই, ২০২১ রাত ১২:১৬

শায়মা বলেছেন: কি ভয়ানক এবং কষ্টের।

কি হবে জানিনা....

১১ ই জুলাই, ২০২১ দুপুর ১২:১০

সোহাগ তানভীর সাকিব বলেছেন: কি যে হবে বলা মুশকিল!!

৩| ০৯ ই জুলাই, ২০২১ রাত ১:০৪

ইফতেখার ভূইয়া বলেছেন: বাঙালীর কান্ডজ্ঞানহীনতা, অনৈতিকতা, দুর্নীতিপয়ণতা এসব আর আমাকে অবাক করে না। বেঁচে থাকতে হুমায়ুন আজাদ তার কবিতায় বলেছিলেনঃ

"চ'লে যাবে এই সমাজ সভ্যতা- সমস্ত দলিল-
নষ্টদের অধিকারে ধুয়েমুছে, যে-রকম রাষ্ট্র
আর রাষ্ট্রযন্ত্র দিকে দিকে চ'লে গেছে নষ্টদের
অধিকারে। চ'লে যাবে শহর বন্দর গ্রাম ধানখেত
কালো মেঘ লাল শাড়ি শাদা চাঁদ পাখির পালক
মন্দির মসজিদ গির্জা সিনেগগ নির্জন প্যাগোডা।
অস্ত্র আর গণতন্ত্র চ'লে গেছে, জনতাও যাবে;"

১১ ই জুলাই, ২০২১ দুপুর ১২:০৯

সোহাগ তানভীর সাকিব বলেছেন: সুন্দর কথা বলেছেন। সাথে হুমায়ুন আজাদের অসাধারণ কবিতা

আন্তরিক ধন্যবাদ না দিয়ে পারছি না। ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.