নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জীবন একটা অদৃশ্য শিরোনাম । যার বিস্তারিতই দেখে শুধু মানুষ, মূল শিরোনাম দেখেনা কেউ । কেউ কেউ আবার বিস্তারিত সংবাদের মাঝেই হার মেনে যায়...

নির্বাক কাকতাড়ুয়া

নদীতে ভেসে চলা ভাসমান কচুরিপানাগুলোর মতই আমার জীবন...

নির্বাক কাকতাড়ুয়া › বিস্তারিত পোস্টঃ

মূলা ঝোলানো

০৭ ই জুন, ২০১৮ রাত ১১:২৯

মূলা ঝোলানোর ব্যাপারটা আমরা অনেক পরে বুঝি । তবে সবসময় মূলা ই নয় বেগুন হতে পারে, গাজর হতে পারে বা শসাও হতে পারে । তবে উদাহরণের ক্ষেত্রে 'মূলা'কে ব্যবহার করাই হলো সর্বাধিক গ্রহণযোগ্য ।
ছোটবেলা থেকেই আমাদের মূলা ঝুলানোর ব্যাপারটি শেখানো হয় । পরিবার, সমাজ, রাষ্ট্র আর শিক্ষানীতিতে তো আরও বড়সড় মূলা ।
ভালোমত পড়াশুনা করো মূলা পাবে । তবে সবাই আবার মূলা পায়না । আমার প্রাইমারি, হাইস্কুল লেভেলের অনেক বন্ধুই এই মূলার দিকে বেশিদূর হাত বাড়াতে পারেনি । কারণ এদের নাকের উপর বড়সড় একটা লাউ পড়েছিল(লাউ মানে বুঝেছেনতো? লাউ মানে হলো দারিদ্র্যতার কষাঘাতে পড়ে এরা সেখানেই থেমে গেছে ।)
আমরা সবাই মূলাপ্রিয় । সব শ্রেণীর মানুষ মূলা খেতে পছন্দ না করলেও স্বপ্ন দেখে বড়সড় মূলার । মূলা ধরতে হবে...মূলা ধরতে হবে...
আমি ব্যক্তিগতভাবে স্বপ্ন দেখার বিরুদ্ধে । তবে আমাকেও মূলা ধরতে হবে । কারণটা বলছি কিছু সহজ কথায়-
খুব কম সংখ্যক মানুষ আছে যারা ছোটবেলায় যে স্বপ্ন দেখে তার বাস্তবের রূপ দিতে পারে ।
বাস্তবিকভাবে কিছু প্রেমের সম্পর্ক দেখা যায় । এক মাস-দু মাসস-ছ মাস আবার বছরের পর বছরও গড়ায় এসব সম্পর্কের । এত দিনের সম্পর্ক যখন কোন কারণে ছিন্ন হয়ে যায় তখন দুজন দুজনকে দোষারোপ করতে থাকে । "কেন সে জীবনটা নষ্ট করে দিল, কেন সে স্বপ্নটা নষ্ট করে দিল, কেন এতটা সময় বেগার খাটাইলো, কেন মূল্যবান সময়গুলোকে এভাবে অপচয় করালো ব্লা ব্লা ব্লা..." তাহলে এতদিনের বিশ্বাস ভাঙ্গার পিছনে কার উপর দায় পড়বে? প্রশ্ন...
আবার জীবনের সবথেকে গুরুত্বপূর্ণ ধাপ হলো বিয়ে । বিয়ের ক্ষেত্রে ছেলের ব্যাপার থেকে হলো মেয়ে সুন্দরী হতে হবে, ফর্সা হতে হবে । সেক্ষেত্রে মেয়ে যদি গরীবও হোক বা হোক কোন ফকিরনীর মেয়ে এইসব মুখ্য নয় ।
আবার মেয়েদের ব্যাপার থেকে হলো ছেলের অনেক টাকা পয়সা থাকতে হবে । এখানে ছেলের বাহ্যিক কোনো বদাভ্যাস সব মার্জনীয় । আর ছেলের ভালো ক্যারিয়ার হতে হবে, তাছাড়া বলবে ফা* ইওরসেল্ফ ।
খুবই সাধারণ কথা । সেইক্ষেত্রে ছেলে যদি সুন্দরী বউ না পায় বা মেয়ে যদি টাকাওয়ারা বর না পায় তাহলে দোষটা কার ঘাড়ে চাপবে? প্রশ্ন রইল...
একটা সময় পার করার পর মানুষ শুধু নিজেকে এবং পরিবারকে চালানোর পথ খোঁজে । এখানে মুখ্য হিসেবে কাজ করেনা কে এসএসসি তে জিপিএ ফাইভ পেয়েছে নাকি ভার্সিটিতে প্রতি সেমিস্টার/বর্ষে সিজিপিএ ফোর পেয়েছে! এগুলো তখন ম্যাটার করেনা । আবার কে কিরকম পড়াশুনা করা বিসিএস দিলো আবার কেউ কিভাবে টিকলো তাও বলা যায়না ।
ছোটবেলায় যখন ভাবসম্প্রসারণ পড়েছি, তখন বলা হত ভাগ্য বলে কিছু নেই । ভাগ্য বিশ্বাসী লোক এগোতে পারেনা ব্লা ব্লা ব্লা অনেক কথা...
আমি এদিক থেকে উল্টো! আমি ভাগ্যকে বিশ্বাস করি, প্রচুর বিশ্বাস করি তারচেয়ে কোটিগুণ বিশ্বাস রাখি আমার স্রষ্টার উপর । তিনি আমার সবকিছুর সমাধান করে দেন । তিনিই খাওয়ান, তিনিই পড়ান ।
টু দ্যা পয়েন্ট; কেন আমি এসব কথা বলছি - কারণ সব বাবা-মা ই চায় তার সন্তান স্বপ্ন দেখুক তারচেয়ে বড় স্বপ্ন দেখান স্কুল মাস্টাররা । তারা নিজেকে আমেরিকান প্রেসিডেন্ট ভাবতে বলেন কিন্তু কখনোই বাংলাদেশের প্রধানমন্ত্রী হওয়ার কথা বলেননা কারণ এখানে হয় আপনাকে বঙ্গবন্ধুর কেউ হতে হবে অথবা শহীদ জিয়ার কেউ হতে হবে । এ বেড়াজাল কেউ টপকাতে পারবেনা । সে কারণেই স্বপ্নটা বানানো হয় এরকম, মঙ্গলগ্রহের এলিয়েনদের সাথে সেল্ফি তোলার । দ্যাটস ঈট! এর চেয়ে আরকিছু হতে পারেনা । কল্পনাটা আকাশ-কুসুম করে দেখান তারা ।
শুধু যে তারাই দেখিয়েছেন এমনটি নয় । এখন আমাকেও দেখাতে হয় আমার ছাত্রদের । তাদের সামনে মূলা ঝুলিয়ে রাখতে হয় আমার, যদি সে মূলাকে ধরতে পারে তবেই তার এই দৌঁড়াত্ন্য সার্থক । সে ছুটুক তার মত করে, যদি নাগালে পায়, যদি তার নসীব/ভাগ্যে থাকে তবেই সে পাবে ।
তাদের বাবা-মা তাদের নিয়ে স্বপ্ন দেখেন এবং দেখান । আমি স্বপ্নবিরোধী বলেই তাদের তো আর বলতে পারিনা যে আমার দলে এসো, স্বপ্ন দেখোনা । আমার কাজ হলো তার পাঠ্যবইকে তার অন্তস্থ করে দেওয়া । তাকে পাশ করিয়ে ভালো রেজাল্ট করানো । তাকে প্রকৃতঅর্থে পাশবিদ্যা শেখানো । সবাই সেটাই চায় সো সেটাই আমাকেও করতে হবে । সহজ হিসাব ।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.