নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জীবন একটা অদৃশ্য শিরোনাম । যার বিস্তারিতই দেখে শুধু মানুষ, মূল শিরোনাম দেখেনা কেউ । কেউ কেউ আবার বিস্তারিত সংবাদের মাঝেই হার মেনে যায়...

নির্বাক কাকতাড়ুয়া

নদীতে ভেসে চলা ভাসমান কচুরিপানাগুলোর মতই আমার জীবন...

নির্বাক কাকতাড়ুয়া › বিস্তারিত পোস্টঃ

পুরুষ দিবস স্পেশাল

১৯ শে নভেম্বর, ২০১৯ রাত ১০:৩০

মুগ্ধ হতে হয় পুরুষদেরই । প্রেমে পরতে হয় পুরুষদেরই । প্রোপোজাল দিতে হয় পুরুষদেরই । ভালোবাসতে হয় পুরুষদেরই । অপেক্ষা করতে হয় পুরুষদেরই । বিয়ের প্রস্তাব দিতে হয় পুরুষদেরই । বিয়েতে রাজী করাতে হয় পুরুষদেরই । প্রেমে ব্যর্থ হয়ে মরতে হয় পুরুষদেরই । সংসার ভেঙ্গে গেলে কাঁদতে হয় পুরুষদেরই । ভালোবাসার মানুষটিকে ছাড়া একা একাই জীবন পার হয় পুরুষদেরই ।

কেন পুরুষদেরই করতে হয় এতসব । এ যুগের অন্যতম উদাহরণ হৃদয় খান বলেন বা তাহসান খান; দু’জনের প্রেম-ভালোবাসা-বিয়ের কথা কে না জানে । প্রেমের জন্য কতবার অপমানিত‚ লাঞ্ছিত হতে হয়েছে তাদের । তারপর প্রেম হলো একসাথে সংসার করার পরিকল্পনা করলো অথচ সেটা টেকসই হলোনা ।

এ প্রজন্মের ছেলেমেয়েরা তাহসান-মিথিলা জুটিকে একটা ‘উদাহরণ’ দেওয়ার মত জুটি মনে করত । অথচ প্রেম-ভালোবাসার মোড় কতটা বেঁকে গেছে এখন । ভালোবাসার সিমেন দিয়ে একটা সন্তান জন্মের পরও ভালোবাসা বদলে গেছে । ভালোবাসা এখন অন্যের জন্য ব্যাকুল হয়ে ওঠে । বেইলি রোডেও এখন আর আনাগোনা হয়না । রাস্তার ভাষা থাকেনা বলেই সে চিৎকার করে বলে ওঠেনা‚ ‘এই যে তাহসান-মিথিলা একসাথে কত এই রাস্তায় বেড়িয়েছো আর আজ দুজনে আলাদা কেন? আজ তোমার হাতে অন্যজনের হাত কেন!’

ভালোবাসায় ডুবে যাওয়া এই পুরুষগুলো কখনও তো বলেনি চলো এক রাতের জন্য তুমি আমি পাশাপাশি থাকি । শুধু একটা রাতের জন্য তোমাকে চাই । তারপর আর তোমাকে কাছে না পেলেও চলবে আমার । বলেনি চলো একদিন-রাত মেতে উঠি শরীর-শরীর খেলায় ।

এই পুরুষগুলো চেয়েছিলো ভালোবাসা দিয়ে‚ মায়া-মমতা দিয়ে‚ প্রাধান্য দিয়ে‚ আশা-ভরসা-সময় দিয়ে সম্পর্কটাকে টিকিয়ে রাখতে । সারাজীবন দু’জনে পাশাপাশি আঙ্গুলে আঙ্গুল রেখে পথ চলতে । দু’জনে দু’জনের স্বচ্ছ অনুভূতিকে গুরুত্ব দিতে । মনের সাথে মনের লেনাদেনা করতে ।

প্রেম-ভালোবাসার এতটাই অধঃপতন ঘটেছে যে উদাহরণ দেওয়ার মতন যেন কেউ নেই এই জগৎ-সংসারে । মানুষের আস্থার জায়গাটা আর নেই । অথচ ভালোবাসা-ই পারত এই সমাজ‚ রাষ্ট্র‚ পৃথিবীকে পরিবর্তন করতে । একটা ভালোবাসাপূর্ণ একটা বাসযোগ্য পৃথিবী গড়তে । ভালোবাসা দিয়ে নতুন প্রজন্ম তৈরি করতে ।

প্রেম-ভালোবাসায় বিশ্বাস যেমন নেই অন্যদিকে বিশ্বাস নেই মহারাজদেরও । প্রকৃত ভালোবাসা যেমন বিপন্ন অন্যদিকে জনজীবনও বিপর্যস্ত । মানুষ যাবে কোথায়‚ বিশ্বাস করবে কাকে । প্রেম-ভালোবাসা সম্পর্কে মানুষের ভুল ধারনাগুলো কবে পরিবর্তন হবে । কবে মানুষ বুঝবে যে ‘বিয়ে’ হওয়া মানেই ভালোবাসা তৈরি হওয়া হয়; বিয়ে জিনিসটা জোর করে চাপিয়ে দেওয়ার জিনিস হয়‚ কারণ এটার ফল কখনও ভালো হয়না । কবে মানুষ জানবে‚ জাগবে । কবে জানবে মানুষ যে মানুষের ভালোবাসার দরকার আছে । কবে জানবে যে বুকে জড়িয়ে ধরার যে প্রশান্তি তা অন্যকিছুতে নেই । সমাজ রক্ত চায়না চায় প্রেমিক-প্রেমিকার ভালোবাসা । সংঘাত নয় ভালোবাসা দরকার; আদর দরকার; চুম্বন দরকার; জড়িয়ে ধরা দরকার । কবে থামবে এই অদ্ভুত ক্রাইটেরিয়া! কি অদ্ভুতভাবে চলছে এই প্রেম-ভালোবাসা-সমাজ-রাষ্ট্র...

(ফুটনোটঃ পুরুষ দিবসে উপরোক্ত লেখাটিকে ‘পুরুষ দিবস স্পেশাল’ বলে গণ্য করা যেতে পারে । পুরুষ-নারী দু’জনেরই নিখাদ ভালোবাসার দরকার আছে । প্রেম-ভালোবাসা-সংসারে ব্যর্থতা নয় বরং পূর্ণতা দিয়ে গড়ে উঠুক এই সমাজ-রাষ্ট্র পুরুষ দিবসে এটাই কামনা । আর কোনো প্রেমিক-প্রেমিকা প্রেমে ব্যর্থ হয়ে তাদের জীবন দিয়ে দিক এটা কখনও কাম্য হতে পারেনা । রাস্তায় রক্তপাতের দৃশ্য নয় বরং প্রেম-ভালোবাসার দৃশ্যই পারে একটি সুন্দর পৃথিবী উপহার দিতে!)

—সাব্বির আহমেদ সাকিল
০৪ অগ্রহায়ণ ১৪২৬ বঙ্গাব্দ | মঙ্গলবার

মন্তব্য ৯ টি রেটিং +১/-০

মন্তব্য (৯) মন্তব্য লিখুন

১| ১৯ শে নভেম্বর, ২০১৯ রাত ১০:৫২

নুরহোসেন নুর বলেছেন: পুরুষদের জন্ম হয় সহ্য করার জন্য,
পুরুষরা সহ্য না করলে পৃথিবী রাতারাতি ধ্বংস হয়ে যেত।

২| ১৯ শে নভেম্বর, ২০১৯ রাত ১১:০৬

মেহরাব হাসান খান বলেছেন: ছেলেটা অনেক কষ্ট করে মেয়েটাকে রাজি করায়, রাজি হবার পর কি করবে সে জানে না। আর শরীর নিয়ে আনন্দটাও বেশিদিন থাকে না।
মেয়েটাকে ইম্প্রেস করার জন্য আগে যেসব কাজ করতো সেগুলো আর করে না, আসলে সে বুঝে যায় মেয়েটা আর তাকে ছেড়ে যাবে না৷
এইজন্যই কলিশন লেগে যায়। আর সমঝোতা জিনিসটার ব্যবহার মেয়েরা করতে পারে না।

৩| ১৯ শে নভেম্বর, ২০১৯ রাত ১১:০৭

মেহরাব হাসান খান বলেছেন: লজ্জা লাগছে, আমি গুছিয়ে লিখতে পারিনি! আপনি বুঝতে পেরেছেন?

৪| ২০ শে নভেম্বর, ২০১৯ সকাল ৭:১০

আখ্যাত বলেছেন:
পুরুষকে পুরুষ ‍হিসেবে নয়, মানুষ হিসেবে দেখতে শিখুন
নারীতান্ত্রীক চিন্ত্রাচেতনা থেকে আমাদেরকে বের হয়ে আসতে হবে

৫| ২০ শে নভেম্বর, ২০১৯ সকাল ৭:৩৯

নির্বাক কাকতাড়ুয়া বলেছেন: নিঃসন্দেহে । তবেই পৃথিবীটা সুন্দর হয়ে উঠবে ।

৬| ২০ শে নভেম্বর, ২০১৯ সকাল ৭:৪০

নির্বাক কাকতাড়ুয়া বলেছেন: যথার্থ বলেছেন । আর ইতিহাসও সেই কথা-ই বলে!

৭| ২০ শে নভেম্বর, ২০১৯ সকাল ৯:২৭

রাজীব নুর বলেছেন: পুরুষদের দায়িত্বের শেষ নেই।
পুরুষদের কষ্টের শেষ নেই।

৮| ০৪ ঠা ডিসেম্বর, ২০১৯ বিকাল ৩:১৯

নির্বাক কাকতাড়ুয়া বলেছেন: সহমত পোষণ করছি ।

৯| ০৪ ঠা ডিসেম্বর, ২০১৯ বিকাল ৩:২০

নির্বাক কাকতাড়ুয়া বলেছেন: ধ্রুব সত্য কথা ভাই ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.