নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জীবন একটা অদৃশ্য শিরোনাম । যার বিস্তারিতই দেখে শুধু মানুষ, মূল শিরোনাম দেখেনা কেউ । কেউ কেউ আবার বিস্তারিত সংবাদের মাঝেই হার মেনে যায়...

নির্বাক কাকতাড়ুয়া

নদীতে ভেসে চলা ভাসমান কচুরিপানাগুলোর মতই আমার জীবন...

নির্বাক কাকতাড়ুয়া › বিস্তারিত পোস্টঃ

কোভিড—১৯ অথবা প্রশ্নের উত্তর

২০ শে এপ্রিল, ২০২০ সকাল ৯:৫০



মানুষ যখনই নিজেদের কাছে প্রশ্নবিদ্ধ হয়েছে‚ উত্তর খোঁজাের জন্য হন্য হয়ে গেছে‚ উত্তর খুঁজতে গিয়ে মাথার চুল ছিঁড়ে ফেলেছে; তার কিছুকাল পরেই প্রকৃতি তার নিজের থেকে উত্তর খুঁজে দিয়েছে—দেয় ।

মানুষ যখন নাফরমান হয়েছে তখন প্রকৃতি তার নিজস্ব সত্তা দিয়ে উত্তর খুঁজে দিয়েছে । সাংকেতিক চিহ্নের মাধ্যমে কৌতুহল মিটিয়েছে । কখনও আকাশে সৃষ্টিকর্তার সিম্বল কখনও গাছপালার মাধ্যমে‚ কখনও আবার প্রাণীর মাধ্যমে । যেসব দেখে মানুষ ভাবনায় নিমজ্জিত হয়েছে ।

যারা একাগ্রভাবে চিন্তা করে সত্যকে মানে তারাই যুগে যুগে সফলকাম হয়েছে । প্রকৃতিই মানুষকে শিক্ষা দিয়ে এসেছে যুগে যুগে । ঝড়-বৃষ্টি‚ অগ্নুৎপাত‚ উল্কাপাত‚ সিডর‚ ভূমিকম্প‚ বন্যা‚ খরা সহ নানা দূর্যোগের মধ্য দিয়ে মানুষকে ভাবিয়ে তুলেছে । মানুষের তৃষ্ণাকে মেটাতে সাহায্য করেছে ।

লেটস কাম টু দ্যা মেইন পয়েন্ট...

সবার মনের ভিতরেই নানা প্রশ্ন ঘুরে বেড়ায় । উপরতলা-নিচতলা‚ ধনী-গরীব‚ সাদা-কালো‚ হিন্দু-মুসলিম; পৃথিবীতে নানাবিধ বৈষম্যর ভান্ডার দেখা যায় । ধনীরা সামান্য অসুখেই দেশ ছেড়ে বিদেশে পাড়ি জমান চিকিৎসা নিতে । দেশের বড় বড় নেতারাও সরকারি অর্থায়নে ফ্যামিলিসহ ফ্রি’তে চিকিৎসা নিতে যান ইউরোপীয় কান্ট্রিতে ।

আর আজ সেই বৈষম্যভেদ্য হিসেবেই বোধহয় হাজির হয়েছে ‘করোনা ভাইরাস’ । যেই ভাইরাস বুঝিয়ে দিচ্ছে অর্থ/ধন-সম্পদ মানুষের সবকিছু নয় । মানুষ অসহায় হতে পারে সামান্য একটা বস্তুতেই । যেই ভাইরাস ধনী-গরীবের মধ্যে বিভেদ বোঝেনা‚ হিন্দু-মুসলমানদের মধ্যে বিভেদ বোঝেনা‚ নেতা-কর্মীদের মধ্যে বিভেদ বোঝেনা । করোনা এটাও শিখাইলো যে সামান্য কিছু হলেই যে তোমরা দেশের বাহিরে পাড়ি জমাও বা দেশে যুদ্ধ-বিগ্রহ‚ মহামারী লাগলে যে তোমরা টাকা থাকলেই পালাতে পারবে এমনটা নয় । তুমি ধনী লোক অথচ তুমি করোনার কাছে তুচ্ছ । তুমি অক্ষম । তুমি চাইলেই দেশের বাহিরে যাওয়ার ক্ষমতা রাখোনা । এখন তোমার বড় পরিচয় তুমি একজন ‘মানুষ’ ।

—সাব্বির আহমেদ সাকিল
০৩ বৈশাখ ১৪২৭ বঙ্গাব্দ | গ্রীষ্মকাল | বৃহস্পতিবার

মন্তব্য ৭ টি রেটিং +৩/-০

মন্তব্য (৭) মন্তব্য লিখুন

১| ২০ শে এপ্রিল, ২০২০ সকাল ৯:৫৬

চাঁদগাজী বলেছেন:


মানুষ কখনো নাফরমান হয় না, নাফরমান বলতে যা বুঝায়, সেটা একমাত্র আপনি কিন দেখেন।

২| ২০ শে এপ্রিল, ২০২০ সকাল ১০:৩১

নির্বাক কাকতাড়ুয়া বলেছেন: নাফরমান নয় কেন? সেটা যদি একটু ক্লিয়ার করতেন... আমার কাছে তো সঠিক বলেই মনে হয়েছে ।

৩| ২০ শে এপ্রিল, ২০২০ সকাল ১০:৫৬

চাঁদগাজী বলেছেন:



মানুষ সামাজিক আইন, নিয়ম নীতি ভংগ করতে পারেন; নাফরমান ইত্যাদি বেকুবী ভাবনা

৪| ২০ শে এপ্রিল, ২০২০ সকাল ১০:৫৯

চাঁদগাজী বলেছেন:


লাখ লাখ ভাইরাসের মাঝে একটা ভাইরাস হচ্ছে করোনা, ইহা আরেকটি রোগ মাত্র, যা মানুষকে অসুস্হ করছে, প্রাণ হানী ঘটাচ্ছে, মানুষ ইহাকে কন্ট্রোল করবে; মেডিক্যাল সমস্যাকে মেডিক্যাল সমস্যা হিসেবে বুঝতে হবে।

৫| ২০ শে এপ্রিল, ২০২০ দুপুর ১:০৩

নেওয়াজ আলি বলেছেন: সুদিন আসবেই। দঃখের পর সুখ।

৬| ২০ শে এপ্রিল, ২০২০ বিকাল ৪:৩৮

রাজীব নুর বলেছেন: করোণা আসছে কিছুদিন সাবধান থাকুন। সব ঠিক হয়ে যাবে।

৭| ২০ শে এপ্রিল, ২০২০ রাত ১১:১৯

নির্বাক কাকতাড়ুয়া বলেছেন: সু-দিনের অপেক্ষাতেই আছি আমরা।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.