নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জীবন একটা অদৃশ্য শিরোনাম । যার বিস্তারিতই দেখে শুধু মানুষ, মূল শিরোনাম দেখেনা কেউ । কেউ কেউ আবার বিস্তারিত সংবাদের মাঝেই হার মেনে যায়...

নির্বাক কাকতাড়ুয়া

নদীতে ভেসে চলা ভাসমান কচুরিপানাগুলোর মতই আমার জীবন...

নির্বাক কাকতাড়ুয়া › বিস্তারিত পোস্টঃ

সমাজ-সংসারে নারীদের প্রতি দৃষ্টিভঙ্গি

২০ শে এপ্রিল, ২০২০ রাত ১১:১৮

কিছু কিছু কট্টরপন্থীরা মনে করে থাকেন ঘরের বউয়ের কোনো টাকাপয়সার দরকার হয়না‚ শখ-আহ্লাদের দরকার হয়না‚ প্রমোদভ্রমণের দরকার হয়না । তিনবেলা খাওয়ানো আর বছর অন্তর পোশাক দিতে পারলেই নিজেদের সুপুরুষ দাবী করেন । এই দুইটা বস্তুকে নিয়েই তারা গর্ব করতে ভালোবাসেন । নিজেকে জান্নাতী/স্বর্গীয় লোক বলে দাবী করেন‚ যেন তিনি নারীর সব চাওয়াই পূরণ করেছেন তার জীবনে ।

ইনারা ধর্মগ্রন্থের ততটুকুই মানেন যতটুকুতে নিজের পিছনে থাকা লেজটাতে পা পড়বেনা ততটুকুই । বেগম রোকেয়া শাখাওয়াতকে এমন এমনেই নারী জাগরণের অগ্রদূত বলা হয়না । এই মহিলা অনেক কঠিন কঠিন কথা বলে গেছেন । কখনও ইনার কথা ধর্মের সাথে সাংঘর্ষিকও বটে । তিনি সাংঘর্ষিক করবেননাইবা কেন‚ আদিতে নারীদের উপরে নির্যাতন-নিষ্পেষণের কথা একটু বই-পুস্তক ঘাটাঘাটি করলেই পাইয়া যাইবেন । পুরুষরা যদি ধর্মগ্রন্থকে কাটসাট করে ব্যবহার করে শোষণ-নির্যাতন করতে পারেন তবে তিনি কেন একটু পারবেননা । ধর্মগ্রন্থে নারীদেরকেতো কখনও তাচ্ছিল্যের বস্তু হিসেবে দেখানো হয়নাই ।

আল্লাহ স্বামী-স্ত্রীকে ‘চাদর’ দিয়ে কত সুন্দর করে ব্যাখা দিয়েছেন । অধিকার স্বামীর প্রতি স্ত্রী যতটুকু তেমনি স্ত্রীর প্রতি স্বামীরও ততটুকু । এত সুন্দর উপমার পরও নারীরা বরাবরই অবহেলা-অবজ্ঞা-তাচ্ছিল্যতার স্বীকার এ সমাজে । তারাই ‘তালাক’ শব্দটাকে মাথায় নিয়ে ভয়ে ভয়ে সারাটাজীবন দাসীর মত করেই পুরো জীবনটাই কাটিয়ে দেন । সবকিছুকে বিসর্জন দেন স্বামী-সন্তান-সংসারের জন্য । বিনিময়ে ‘কচু’ ছাড়া আ কিছু জোটেনা এদের!

এই জগৎ-সংসারে আমি দেখছি নারীরা যতটা ছেঁড়া কাপড় বারবার সেলাই করে পড়েন ততটা কিন্তু পুরুষরা পড়েননা । তবুও নারী নিশ্চুপ‚ নারী সহনশীল ভূমিকায় ।

(ফুটনোটঃ অনেকের মনে হইতে পারে এইটা নারীবাদী লেখা । কিন্তু আমি ভাই নারীবাদীতাকে ঘৃণা করি । কারণ তাদের চাওয়া-পাওয়ার কূল-কিনারা নাই । ধর্ম-সমাজকে উপেক্ষা করতে চান । অসংগতিপূর্ণ দাবীই বেশি । তবে সমাজ-সংসারে যেটা সত্য‚ যেটা সঠিক সেটা মানতেই হবে আমাদের! নারী কোনো দাসী‚ তাচ্ছিল্যের বস্তু নয়; নারী আমার মা‚ আমার বোন‚ আমার প্রণয়িনী‚ আমার সহধর্মিণী)

—সাব্বির আহমেদ সাকিল
০৭ বৈশাখ ১৪২৭ বঙ্গাব্দ | গ্রীষ্মকাল | সোমবার |

মন্তব্য ৪ টি রেটিং +০/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ২০ শে এপ্রিল, ২০২০ রাত ১১:৩১

ফারহানা শারমিন বলেছেন: এমন একটা বিষয় নিয়ে লেখার জন্যে ধন্যবাদ।এমন জীবন সঙ্গী কোনো মেয়েরই কাম্য না। তারপরও জীবনটা এমন নোংরা মনের মানুষের সাথেই কাটিয়ে দিতে হয় অনেক মেয়ের।প্রিয়তে রাখলাম।

২| ২০ শে এপ্রিল, ২০২০ রাত ১১:৩৬

ওমেরা বলেছেন: সংসারে নারী- পুরুষ কারো অবদান করেই দেখার সুযোগ নেই।

৩| ২০ শে এপ্রিল, ২০২০ রাত ১১:৪১

রাজীব নুর বলেছেন: আমি নারীদের সম্মান করি। যতদিন বাচবো সম্মান করে যাবো।

৪| ২১ শে এপ্রিল, ২০২০ দুপুর ১২:০৯

সাড়ে চুয়াত্তর বলেছেন: নারীদের পোশাক ও সাজ সজ্জার পেছনে পুরুষের চেয়ে অনেক বেশী ব্যয় হয়। ইহা দোষনীয় নয় বরং ইহাই স্বাভাবিক। নারীদের যথাযোগ্য সম্মান দেয়ার মত পরিবেশ গড়ে উঠে নাই। নারী পুরুষ নির্বিশেষে এর জন্য চেষ্টা করে যেতে হবে। ইসলাম ধর্ম নারীদের ব্যাপারে কি বলেছে তা অনেকেই ভালো করে বোঝে না। ইসলাম ধর্মে পুরোহিততন্ত্র নাই। রাষ্ট্রীয় সমর্থন ছাড়া নারীবান্ধব পরিবেশ গড়ে তোলা খুব কঠিন হবে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.