নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জীবন একটা অদৃশ্য শিরোনাম । যার বিস্তারিতই দেখে শুধু মানুষ, মূল শিরোনাম দেখেনা কেউ । কেউ কেউ আবার বিস্তারিত সংবাদের মাঝেই হার মেনে যায়...

নির্বাক কাকতাড়ুয়া

নদীতে ভেসে চলা ভাসমান কচুরিপানাগুলোর মতই আমার জীবন...

নির্বাক কাকতাড়ুয়া › বিস্তারিত পোস্টঃ

আমি তুমি ও আমরা

৩০ শে আগস্ট, ২০২০ বিকাল ৩:৫৭

ব্যস্ত ঠিকানা ছেড়ে মানুষ তবুও ছুটে চলে, আমরা ছুটে চলি । আনমনেই অলৌকিক কিছু প্রশ্ন এসে জমাট বাঁধে আমাদের মাঝে । মরচে ধরা ভাবনাগুলোকে ভুলতে চেষ্টা করি । কোলাহলপূর্ণ পরিবেশ পছন্দ না হলেও দিব্যি কোলাহলেই মিশে থাকি । জীবন আমাদেরকে তার মত করে আলাদা করে গড়ে তোলে ।

সুরে সুরে কত শব্দ আসে মনের গহীনে, তবুও আমরা তার থেকে পালিয়ে চলি; কিন্তু পারিনা । অনিশ্চয়তা থাকা সত্ত্বেও হিজিবিজি সব পরিকল্পনা আঁটি । বিকেল হোক বা সন্ধ্যে হোক অথবা রাত আমরা নিজেকে আড়াল করে একটু আলাদা করে চলতে শিখে যাই ।

আবার ভালো থাকাতে অন্য কেউ এসে বাসা বাঁধে । চাওয়া-পাওয়া না থাকলেও তবুও আমরা সেসব উপেক্ষা করে চলতে শিখি । জীবন অদ্ভুত, খুব অদ্ভুত!
কেউ জীবনের মানে জানে, কেউ জানেনা, কেউবা খোঁজে পাগলের মত করে ।

নিজস্বতা বা একটা গণ্ডিকে কেন্দ্র করে আমরা গড়ে উঠি । সেই বাউন্ডারি ভেদ করে আমরা চিন্তাভাবনা করতে পারিনা । কারণ আমরা কোনো কাজ’ই অযথা করতে চাইনা, ফলাফলটা যেখানে শূন্য সেখানে আর আকাঙ্খা না বাড়িয়ে মুখ ফিরিয়ে নিই । ইচ্ছে করেই হোক বা অনিচ্ছায় । কতবার নিজেকেই নিজের কাছে হার মেনে যাই আমরা ।

সকালে উঠে দাঁতটা ব্রাশ করা, সকালের নাস্তা খাওয়া, দিনে তিনবেলা পেটপূজা করা, দুপুরে গোসল দেয়া সবই যেন একেকটা নিয়মের মত করে । এসব জিনিস আমাদের সাথে ঘটে বলেই আমরা সেভাবেই মেনে নিই । আমাদের জীবনকে জীবন হিসেবে দেখার ক্ষেত্রে সবার আলাদা । ঠিকানা নেই, গন্তব্য নেই, উদ্দেশ্য নেই, ভবিষ্যৎ নেই তবুও ক্লান্ত চোখে ভ্রান্তির মত করেই ছুঁটে চলি আমরা ।

ব্যস্ত শহরের বুকে রাস্তার পাশে দাঁড়িয়ে থাকা ল্যাম্পপোস্ট অনবরত হলুদ আলো দিয়েই যায় এদের কিন্তু কোনোকিছুই পাওয়া আশা থাকেনা । স্মৃতিতে অনেক প্রশ্নই আসে তবুও সেগুলোও কেমন করে হেয়ালী করে আলসেমিতে মেতে ওঠে । পিচঢালা রাজপথগুলোতেও একসময় গাড়ির সংখ্যাগুলো কমতে থাকে ।

এক শ্রেণীর মানুষ যারা সন্ধ্যে নামলেই বাড়ি ফেরার জন্য উতলা হয়ে ওঠে । আবার কেউবা রাতের আঁধারেই বেরিয়ে পড়ে, কেউ তো আবার যেই সকালে আমরা তৃপ্তি করে ঘুমাই সে সময়টাতে কিছু লোকও বেরিয়ে পড়ে জীবনের তাগিদে । একেকজন একেকরকম । আলাদা আলাদা, পুরোপুরি আলাদা ।

কেউ সারাদিন বাদাম...বাদাম বলে চিল্লায়, কেউবা আমড়া আমড়া বলে, কেউবা হাত-পা নেই তবুও রাস্তার পাশে বসে হাত পাতিয়ে “কিছু দান করেন” বলে কাকুতি মিনতি করে বেড়ায় । কেউবা কারও মাথায় অস্ত্র ঠেকিয়ে নিজের স্বার্থ অর্জনের চেষ্টা করে । কেউবা আবার নিজের ঘরের কথা চিন্তা না করে অসহায়দের পেটে লাথি দেয় । তবুও দিব্যি বেঁচে থাকে সবাই । সবাই একেকটা যোদ্ধা এখানে!

ইরেজার দিয়ে হয়ত কিছু লেখাকে নিশ্চিহ্ন করে দেওয়া যায়, কিন্তু জীবনের ক্ষেত্রে কোনো ইরেজারের ব্যবস্থা নেই । অন্যর সুখ দেখেও কখনও কখনও নিজেকে ভালো রাখার চেষ্টা করে মানুষ । তিলে তিলে, খুব যত্ন করে ভালোবাসা গড়ে তোলাকেও হারায় অনেকেই । অথচ কেউ কারও ধার ধারেনা, কেউ কারও খোঁজ রাখেনা! নতুন আশা বাঁধে জীবন গড়ার জন্য । মুছে ফেলা বা ভুলে যাওয়া কোনোকিছুই হয়না আমাদের জীবনে । নিজেকে সায় দিই আমরা, অন্যরা ভালো থাকতে শেখানোর চেষ্টা করে । অথচ ক’জনইবা ভালো থাকে, সুখে থাকে!

রঙীন ভালোবাসা বা রঙীন স্বপ্ন দেখা সবার ক্ষেত্রে আলাদা, আবার সবাইকে এসব ক্ষেত্রে মানায়না । জীবনে সবকিছুকে প্রশ্রয় দিতে নেই, অবাধ্যতা থাকা সত্ত্বেও আমরা নিজেকে গড়ে তুলি । খুব কঠিনভাবে...সময় যত গড়ে নিজের প্রতি কঠোর করে গড়ে তোলার অঙ্গটা বেশ করে শিখতে শিখতে বড় হয়ে উঠি । কেউ সুখে বিলীন হয় আবার কেউবা দুঃখে...

-সাব্বির আহমেদ(আলোহীন ল্যাম্পপোস্ট)
১৩ ই ভাদ্র ১৪২৫, শরৎকাল | মঙ্গলবার | রাত ৯ টা ৫৭ মিনিট | কুড়িগ্রাম শহর

#কাব্যসমগ্র #sabbirdiaries

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ৩০ শে আগস্ট, ২০২০ রাত ১১:৫৬

রাজীব নুর বলেছেন: এরকমই জীবন। মানুষের জীবন।

০১ লা সেপ্টেম্বর, ২০২০ রাত ৮:২২

নির্বাক কাকতাড়ুয়া বলেছেন: জ্বী ভাই । ধন্যবাদ আপনাকে । ❤

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.