নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

চিন্তক বাংলাদেশ চাই

সাব্বির জুবাইর

সাব্বির জুবাইর › বিস্তারিত পোস্টঃ

অতীত দেখতে হলে...

১৮ ই জানুয়ারি, ২০১৬ রাত ৯:৫৩

ইস্ মানুষ যদি আলোর চেয়ে বেশি বেগ অর্জন করতে পারত, তাহলে পৃথিবীর অনেকগুলো সমস্যার আজ সমাধান হয়ে যেত। আমরা অতীত দেখতে পারতাম। ইতিহাসের যেসব ঘটনা নিয়ে আমরা তর্ক করি সেগুলার মীমাংসা হয়ে যেত।

একটু ক্লিয়ার করে বলি। সূর্য থেকে পৃথিবীতে আলো আসতে প্রায ৮ মিনিট সময় লাগে। এই মুহূর্তে সূর্য যদি দুই টুকরো হয়ে যায়, তাহলে এটা আমরা ৮ মিনিট পর দেখতে পাব। সূর্য থেকে আরো দূরে এমনো তারকা আছে, যাদের আলো পৃথিবীতে আসতে কয়েক বছর লাগে। আবার আরো অনেক দূরে এমনো নক্ষত্র আছে, যাদের আলো এখনো পৃথিবীতে এসে পৌঁছায়নি। (মানে পথে আছে আর কি!) ভবিষ্যতে কোন একসময় এসে পৌঁছুবে।
এবার একটু উল্টোভাবে চিন্তা করি। ধরা যাক, কেউ সূর্যে বসে টেলিস্কোপ দিয়ে পৃথিবীকে পর্যবেক্ষণ করছে। তাহলে পৃথিবীতে ঘটে যাওয়া কোন ঘটনা সে ৮ মিনিট পরে দেখবে। তেমনি এই গ্যালাক্সি থেকে সহস্র আলোকবর্ষ দুরে এরকম জায়গা আছে, যেখানে পৃথিবীর গত কয়েকশত বছরের দৃশ্য এখনো গিয়ে পৌছাঁয়নি। আমরা যদি কোনভাবে আলো পৌছাঁর আগে সেখানে চলে যেতে পারি এবং মহাশক্তিশালি কোন টেলিস্কোপ দিয়ে পৃথিবীর দিকে তাকাই তাহলে অতীতের অনেক ঘটনা নিজ চোখে দেখতে পারব।

৭ মার্চের ভাষণে শেখ মুজিব জিয়ে পাকিস্তান বলেছিল কি বলেনাই, সেটার একটা নিষ্পত্তি হতো। আরো অতীতে গিয়ে হয়তো দেখতে পেতাম আর্যরা ভারতবর্ষে কিভাবে অনুপ্রবেশ করেছিল এবং তার ফলশ্রুতিতে কিভাবে হিন্দু ধর্মের উদ্ভব ঘটেছিল।

আরো অনেক কিছুই হতো। আগে বেড়ালের গলায় ঘন্টি তো বাঁধা চাই :(

মন্তব্য ৪ টি রেটিং +১/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ১৮ ই জানুয়ারি, ২০১৬ রাত ১১:৫০

কলাবাগান১ বলেছেন: আপনার পোস্টের বিষয় খুবই ইন্টারস্টিং.....। কিন্তু আমার বিফ টা অন্য জায়গায়।

জিয়ে পাকিস্হান বলাটা রাজাকার দের আবিস্কার আর আপনি এসেছেন সেটার ফয়সালা করতে???

এই এক কথার উপর ই আপনার জীবন থমকে আছে?? ৩০ লাখ লোকের প্রানের যে ত্যাগ সেটা কি এই এক কথার সাথে মিলানো যায়?? অনেক বড় অর্জন কে যখন রাজাকার রা ছোট করতে চায় তখনই ছোট ছোট ত্রুটি বিচূত্যি নিয়ে গোলা জলে মাছ শিকারে নামে।

২| ১৯ শে জানুয়ারি, ২০১৬ সকাল ১০:৩৬

সাব্বির জুবাইর বলেছেন: ভাই, যে বিষয়টা হুমায়ুন আহমেদ ’জোসনা ও জননীর গল্প’ বইয়ে বলেছেন, সাবেক প্রধান বিচারপতি হাবিবুর রহমান ওনার ‘বাংলাদেশের তারিখ’ (প্রথম সংস্করণ) বইয়ে উল্লেখ করেছেন, কবি শামসুর রাহমান ওনার ‘কালের ধূলোয় লেখা’ শিরোনামের আত্মজীবনীতে যে বিষয়টা উত্থাপন করেছেন, সেটাকে তো এক লহমায় উড়িয়ে দেয়া যায়না। কিছুটা সংশয় থেকেই যায়। আর এ রকম প্রতিথযশা তিনজন মানুষকে তো আপনি ’রাজাকার’ শ্রেনিভুক্ত করতে পারেননা।

৩| ২০ শে জানুয়ারি, ২০১৬ রাত ১:৪৩

কলাবাগান১ বলেছেন: আজকাল গল্পের বই পড়ে বাংলাদেশের ইতিহাস শিখতে হবে??? ৭ই মার্চে লক্ষাাধিক মানুষের মধ্যে এই তিন জনের একজনও ছিলেন ান। এখন যারা প্রেজেন্ট ছিলেন, তাদের কথা বিশ্বাস করব না যারা কল্পনার ফানুস উড়িয়ে গল্প/কবিতা লিখেছিলেন, তাদের কথা বিশ্বাস করব?

রাজাকার রা আছেন কিভাবে মিথ্যা দিয়ে সত্যি ইতিহাস কে প্রশ্নবিদ্ধ করার তালে....
জিয়ে পাকিস্হান বললে তো উনার সমস্ত বক্তিতাই মূল্যহীন হয়ে যায়। উনি ৩০ মিনিটের বক্তিতা এক কথায় নাকচ করে দিলেন???


যত্তসব রাজাকারের দল......।

৪| ২০ শে জানুয়ারি, ২০১৬ সকাল ৭:৪৩

সাব্বির জুবাইর বলেছেন: # আহমদ ছফা তার বেহাত বিপ্লব: ১৯৭১ বইয়ে দাবি করেছেন যে উনি নিজে ’জয় পাকিস্তান’ বলতে শুনেছেন। [ আগামী প্রকাশনী - ডিসেম্বর, ২০১৩ । পৃ:
৮৪ ]

# সাংবাদিক নির্মল সেন বলেছেন, উনি নিজ কানে শেখ মুজিবকে ‘জয় পাকিস্তান’ বলতে শুনেছেন। ওনার স্মৃতি ওনার সাথে প্রতারনা করবে, এটা তিনি বিশ্বাস করেননা।
- নির্মল সেন / ৭ই মার্চের ভাষণ “জয়
পাকিস্তান” বিতর্ক ॥ (সংগৃহীত) আমার
জীবনে একাত্তর ॥ [ বর্তমান সময় । পৃ: ১১ ]

#অলি আহাদ দাবি করেছেন শেখ মুজিবের বক্তব্যের শেষ অংশ ছিল...। “ … জয় বাংলা । জয় পাকিস্তান॥”
- অলি আহাদ / জাতীয় রাজনীতি : ১৯৪৫
থেকে '৭৫ [ বাংলাদেশ কো-অপারেটিভ বুক
সোসাইটি - অক্টোবর, ২০১২ । পৃ:৩৮৬ ]

এ তালিকা আরো অনেক বড়। একে খন্দকার, সেক্টর কমান্ডার নুরুজ্জামান বীরউত্তম সহ আরো অনেক প্রথিতযশা ব্যক্তি এ তালিকায় আছেন। তাদের সবাই কি রাজাকার ছিলেন?


ভাই, আপনি কি শেখ মুজিবের ৭ ই মার্চের ভাষণের সময় উপস্থিত ছিলেন? যদি উপস্থিত না থেকে থাকেন, তাহলে এত দৃঢ়গলায় কথা বলেন কিভাবে? নিজেকে একবার প্রশ্ন করেন। আমি কিন্তু বলছিনা, শেখ মুজিব নিশ্চিতভাবে ‘জয় পাকিস্তান’ বলেছেন। বরং, এখানে যে একটা বড় সংশয় আছে, সেটাই মূলত তুলে ধরতে চেয়েছি।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.