নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

চিন্তক বাংলাদেশ চাই

সাব্বির জুবাইর

সাব্বির জুবাইর › বিস্তারিত পোস্টঃ

খুঁতযুক্ত মেয়ের গল্প

০৮ ই এপ্রিল, ২০১৬ সকাল ৯:০৪

মেয়েটাকে প্রায়ই দেখতাম। ডিপার্টমেন্টের সামনের প্রাঙ্গনে ঘুরঘুর করতো। সুন্দর নিষ্পাপ চেহারা। কোন পাপ-পঙ্কিলতার ছাপ পড়েনাই চোখেমুখে। খোঁজ-খবর নিয়ে জানলাম পাশের ডিপার্টমেন্ট IR এ পড়ে। খেয়াল করলাম সবসময় সাথে আরেকটা মেয়ে থাকে যে ওকে কেমন যেন আগলে রাখে। আপাত মনে হয় সৃষ্টিকর্তা ওকে বেশ নিখুঁত করেই সৃষ্টি করেছেন। একটাই খুঁত- যেটা পরে বুঝতে পারি- মেয়েটা দৃষ্টিপ্রতিবন্ধী। কিন্তু চোখগুলো এতই স্বাভাবিক ওর কাছাকাছি না গেলে বোঝা যায়না। চোখে দেখেনা এমন একজন মেয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রথম সারির একটা ডিপার্টমেন্টে কিভাবে পড়ে? বিস্তারিত কথা বলার সুযোগ হলোনা। অল্প সময়ের কথায় জানলাম, শিক্ষকের লেকচার নিজেই ব্রেইল সিস্টেমে টাইপ করে রাখে। সেভাবেই বাসায় প্রস্তুতি নেয়। পরীক্ষার সময় ও মুখে বলে; আরেকজন লিখতে সাহায্য করে।


.................................................... ফটোটা সংগৃহীত

জানিনা, ও জন্মান্ধ নাকি বড় হয়ে চোখের আলো হারিয়েছে। প্রথমটা হলে ও জানেনা ‘দেখা/see’ কি জিনিস। মানুষ যে চোখ দিয়ে পৃথিবীর রং-রূপ উপভোগ করতে পারে সেটার স্বরূপ/প্রকৃতি হাজারটা লেকচার দিয়েও ওকে বোঝানো সম্ভব না। আর যদি দ্বিতীয়টা হয় তাহলে এই প্রকৃতির রূপ কেবল অতীত স্মৃতি হাতড়েই অনুভব করতে পারবে। সেটা নিশ্চিতভাবে খুবই কষ্টের!
জানিনা মেয়েটার সাথে আবার কখনো দেখা হবে কিনা, যেখানেই থাকুক, সৃষ্টিকর্তা তাঁর সুবিশাল ভালোবাসার চাদর দিযে ওকে আচ্ছাদিত রাখবেন এই কামনা করি।

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ০৮ ই এপ্রিল, ২০১৬ সকাল ৯:৫৫

ক্ষুদ্রমানব বলেছেন: দোয়া করি আপনার মনোবাসনা পূর্ণ হোক ।

২| ০৮ ই এপ্রিল, ২০১৬ সকাল ১১:৫৬

রাশেদ রাহাত বলেছেন: একটি অনূপেরণার ক্ষেত্র পেলাম।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.