নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

চিন্তক বাংলাদেশ চাই

সাব্বির জুবাইর

সাব্বির জুবাইর › বিস্তারিত পোস্টঃ

ভারত বাংলাদেশ সীমান্তযুদ্ধ: পাদুয়া ২০০১

৩০ শে এপ্রিল, ২০১৬ বিকাল ৩:৩৫

একটা ঐতিহাসিক ঘটনা ঘটেছিল আজ থেকে ঠিক পনর বছর আগে এপ্রিলের মাঝামাঝি সময়ে। ঐতিহাসিক এ অর্থে, সেই সময়ে ভারতের সাথে বাংলাদেশের সবচেয়ে রক্তক্ষয়ী সীমান্ত-যুদ্ধটা হয়েছিল। বাংলাদেশের সীমান্তরক্ষী বাহিনী (তৎকালিন বিডিআর) এবং ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী বিএসএফের মধ্যে তিন দিন ধরে যুদ্ধটা চলে। ১৬ জন বিএসএফ জওয়ান এবং ৩ জন বিডিআর সৈন্য নিহত হয়। ভুল পড়েননাই। পরাশক্তি ভারতের ১৬ জন নিহত হয় সে যুদ্ধে!

মূলত অপদখলীয় জমি থেকে সমস্যার সূত্রপাত। ১৯৪৭ সালে ভারতীয় উপমহাদেশ বিভক্ত হওয়ার পর থেকেই ভারত এবং বাংলাদেশের মধ্যকার কিছু জায়গায় সীমান্ত চিহ্ণিত ছিলনা। এজন্য আগে থেকেই দুই দেশের মধ্যে টুকটাক ঝামেলা চলছিল। তাছাড়া ঘটনার মাত্র দুই দিন আগে বিডিআর সিলেট সীমান্তে পাদুয়া নামক এক জায়গা বিনা রক্তপাতে দখল করে নেয় যেটা বিএসএফ ১৯৭২ সাল থেকে অন্যায়ভাবে দখল করে রেখেছিল।

সেটার প্রতিশোধ নেওয়ার লক্ষ্যেই ১৮ এপ্রিল খুব ভোরে সূর্য ওঠার বেশ আগে বিএসএফের দুই হাজার সৈন্য সীমান্ত পার হয়ে বাংলাদেশে প্রবেশ করে। উদ্দেশ্য, কুড়িগ্রামের বড়াইবাড়িতে অবস্থিত বিডিআর ক্যাম্প দখল করা। পথিমধ্যে লাল মিয়া নামক একজনকে জিজ্ঞেস করে বিডিআর ক্যাম্পটা কোন দিকে। পেশায় গ্রাম্য চিকিৎসক লাল মিয়া বিএসএফের মতলব টের পেয়ে যান। বিএসএফকে বোকা বানিয়ে উল্টোদিকে একটা বিল্ডিং দেখিয়ে দেন। আর নিজে দৌড়ে খবর দিয়ে আসেন বিডিআর ক্যাম্পে। মুহূর্তের মধ্যে বিডিআর প্রস্তত হয়ে যায়। ওয়্যারলেস মারফত কাছাকাছি অন্যান্য বিডিআর ক্যাম্পেও খবর পৌঁছে যায়। সবমিলিয়ে ১ হাজার বিডিআর সৈন্য দেশের সার্বভৌমত্ব রক্ষায় প্রস্তুত হন। তৈরি করা হয় অ্যামবুশ। বিএসএফ সেই ফাঁদে পা দেওয়া মাত্র শুরু হয় নির্বিচার গুলি। স্থানীয় মানুষজন কেউ কেউ সংঘর্ষের সময় পালিয়ে দেশের আরো ভেতরে চলে আসলেও অনেকে বিডিআরের সাথে দেশরক্ষায় যুদ্ধে অংশগ্রহন করেন। গার্ডিয়ানের ভাষ্য এরকম: ”They (বিএসএফ) were disarmed by hundreds of Bangladeshi villagers who appeared from nowhere and handed over to the Bangladeshi Rifles.”

সে সময়ে ভারতে ক্ষমতায় ছিল কট্টর বিজেপি। তাই ঘটনা আরো খারাপের দিকে যাওয়ার সমূহ আশঙ্কা ছিল। বাংলাদেশের তৎকালীন প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্য সময়টা ছিল খুবই চ্যালেঞ্জিং। বিডিআরের ডিরেক্টর জেনারেল ফজলুর রহমানকে অপসারন করা হয়। এবং বাংলাদেশে ‘জাতীয়তাবাদের’ ঢেউ ওঠে। ফলস্বরূপ, কিছুদিন পর বিএনপি ক্ষমতায় আসে।

মন্তব্য ০ টি রেটিং +১/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.