নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

চিন্তক বাংলাদেশ চাই

সাব্বির জুবাইর

সাব্বির জুবাইর › বিস্তারিত পোস্টঃ

বিজ্ঞান পড়েও ছাত্রছাত্রীরা ধর্মান্ধ থেকে যাচ্ছে কেন?

০৪ ঠা এপ্রিল, ২০১৭ সকাল ৭:৫৫

বিশ্ববিদ্যালয় পর্যায়ে যারা বিজ্ঞানের সাবজেক্টগুলাতে পড়ে তাদের চাইতে যারা সামাজিক বিজ্ঞান নিয়ে পড়ে তারা অনেক বেশি উদার, যুক্তিবাদী এবং বিজ্ঞানমনষ্ক হয় :D এটা পোস্টদাতার একান্ত ব্যক্তিগত পর্যবেক্ষণ; কোন গবেষণার ফলাফল নয়।
কিন্তু কারনটা কি?
বিজ্ঞানের উৎকর্ষের সময়গুলোতে বিজ্ঞান ছিল থিউরি-কেন্দ্রিক। মানুষ সেসময় পৃথিবীর সৃষ্টি, পদার্থের গঠন, মহাবিশ্বের বিশালত্ব, মানুষের অসুখ-বিসুখ ইত্যাদি বিষয়ে মৌলিক চিন্তাভাবনা করতো। ফলে যারা বিজ্ঞান পড়তো তাদের উপর বৈজ্ঞানিক দৃষ্টিভঙ্গিতে সিদ্ধান্ত গ্রহন প্রক্রিয়ার একটা প্রভাব থাকতো।
কিন্তু এখন বিজ্ঞান হয়ে গেছে প্রযুক্তি কেন্দ্রিক। এখন সূর্য আর পৃথিবী কে কার চারিদিকে ঘুরে এটা বিতর্কের বিষয় না। কি ধরনের রোবট তৈরি করলে ব্যবসায়িক দিক থেকে লাভজনক হবে কিংবা ড্রোনের ডিজাইন কেমন হলে সেটা বেশি টেকসই হবে এখনকার ছাত্রছাত্রীরা সেসব চিন্তাভাবনা করে। ফলে তাদের চিন্তাভাবনায় বৈজ্ঞানিক দৃষ্টিভঙ্গির কোন প্রভাব পড়ছেনা।
কিন্তু সামাজিক বিজ্ঞান এখনও থিউরিকেন্দ্রিক। এখানে রুশো, হবস, ফ্রয়েড এমনকি ডারউইনও বেশ গুরুত্ব দিয়ে পড়ানো হয়। ফলাফল তো পরিষ্কার :)
এজন্যই দেশের উন্নতির জন্য সরকারে কোন ধর্মান্ধ দল থাকলে সেটা বাঁধা হয়ে দাঁড়ায়না। সে কারনেই ভারতের বিজেপিকে মানুষ ভোট দেয় উন্নয়ন এবং চাকরির আশায় :(

মন্তব্য ৮ টি রেটিং +২/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ০৪ ঠা এপ্রিল, ২০১৭ সকাল ৮:৫২

আহা রুবন বলেছেন: বিজ্ঞানের জন্ম দর্শনের পেটে। ভুমিষ্ঠ হবার পর থেকে যত দিন যাচ্ছে চিন্তা হারিয়ে যাচ্ছে বিজ্ঞান থেকে। চর্চা হয় কেবল সূত্রের কিন্তু সেটি উদ্ভাবনের প্রেক্ষিতটি অবহেলিত রয়ে যাচ্ছে। মানুষগুলো হয়ে পড়ছে যন্ত্র-দানব। খুব ভাল একটি প্রসঙ্গের ভাবনাটা মাথায় ঢুকিয়ে দিলেন।

১০ ই এপ্রিল, ২০১৭ বিকাল ৫:২৬

সাব্বির জুবাইর বলেছেন: ধন্যবাদ ভাই। এটা নিয়ে আরো চিন্তাভাবনা করা দরকার।

২| ০৪ ঠা এপ্রিল, ২০১৭ সকাল ৯:১০

চাঁদগাজী বলেছেন:


"এজন্যই দেশের উন্নতির জন্য সরকারে কোন ধর্মান্ধ দল থাকলে সেটা বাঁধা হয়ে দাঁড়ায়না। সে কারনেই ভারতের বিজেপিকে মানুষ ভোট দেয় উন্নয়ন এবং চাকরির আশায় "

-ভারতের ধর্মান্ধদের মাস্টার্স, পিএইচডি আছে; তারা ধর্ম প্রচার করছে না; ফলে, অসুবিধা হচ্চে্ না।

১০ ই এপ্রিল, ২০১৭ বিকাল ৫:৩০

সাব্বির জুবাইর বলেছেন: সমস্যা তো সেখানেই। বাংলাদেশের ধর্মান্ধদের ভালো পড়াশোনা না থাকায় সাধারন মানুষ তাদের কথায় গুরুত্ব দিচ্ছেনা। কিন্তু ভারতে অনেক শিক্ষিত মানুষও উগ্র হিন্দুত্ববাদী; ফলে তাদের দ্বারা ক্ষতির আশঙ্কাও বেশি।

৩| ০৪ ঠা এপ্রিল, ২০১৭ সকাল ৯:৫৫

হাতুড়ে লেখক বলেছেন: ছাত্র-ছাত্রী! শিক্ষকদেরও একই পথের যাত্রী মনে হয় আমার।

৪| ০৪ ঠা এপ্রিল, ২০১৭ সকাল ১০:৩৪

গরল বলেছেন: কারণ বাংলাদেশে বিজ্ঞান পড়ান হয় না, শুধু নোট মুখস্থ করান হয় শুধু পরীক্ষায় জিপিএ ফাইভ পাওয়ার জন্য। বিজ্ঞান বুঝার বিষয়, মুখস্থ করার বিষয় নয়।

৫| ০৪ ঠা এপ্রিল, ২০১৭ সকাল ১০:৪৯

রিয়াদ হাকিম বলেছেন: বিজ্ঞানের যে বিষয়গুলো ধর্মের সাথে সাংঘর্ষিক তা আমাদের টিচার রা হয় পড়ান না অথবা বলেন যে শুধু পাশ করার জন্য কোনো অনুধাবন ছাড়া পড়ে পরীক্ষা পাশ করে যেতে।

১০ ই এপ্রিল, ২০১৭ বিকাল ৫:২৮

সাব্বির জুবাইর বলেছেন: হুম, ডারউইনের থিউরি পড়ানোর সময় ভাবখানা এমন এটা আমাদের সিলেবাসে আছে তাই পরীক্ষায় পাশ করার জন্য পড়তে হবে। কিন্তু থিউরির গভীরে যাওয়ার কোন চেষ্টা করা হয়না।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.