নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

অধিকার বঞ্চিত পৃথিবীর উত্তরাধীকারি

প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন

অপরিপক্ক কৃষক

প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন › বিস্তারিত পোস্টঃ

যেখানে পাবলিক অকল্যাণকর, রিপাবলিক অব গভমেন্টও সেখানে অকল্যাণকর

২২ শে মার্চ, ২০২০ দুপুর ১:০৭

গভমেন্টের ল্যাগিং নিয়ে সমালোচনা করা লোকের অভাব নেই। আমি নিজেও করি,আবার নিজেরও করি, আজ নিজের করবো।
খেয়াল করে দেখলাম যখন আমাদের নিজেদের ঘাড়ে দায়িত্ব এসে পরে তখন কি করি/করছি। প্রবাসীদের হোম কোয়ারেন্টাইনে থাকতে বলা হয়েছে। এটা কিন্তু নিজের এবং নিজের পরিবারের সুরক্ষার জন্যই। অথচ তারপরেও অনেকেই গায়ে হাওয়া লাগিয়ে ঘুড়ে ব্যারাচ্ছে! তারমানে কি শুধু প্রবাসীরা অসচেতন? না ব্যাপারটা ঠিক তা'না। গড়পত্তায় আমরা সবাই অসচেতন এবং একেকটা গর্দভ। সিচুয়েশন অনুযাই এখন প্রবাসীদের উপরে দায়িত্বটা একটু বেশি তাই প্রবাসীদের কথা বললাম। যদি কখনো আমাদের প্রকৌশলীদের উপর কোন বিশেষ দায়িত্ব সিচুয়েশন ডিমান্ড করে তখন আমরাও সেটাকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে দায়িত্বে পালন থেকে বিরত থাকবো( এইডা ইউনিভার্সাল ট্রু)।
কারন জাতিগত ভাবেই আমি এবং আমরা সবাই গর্দভ এবং দূর্নীতিবাজ। আর একটা গর্দভ এবং দূর্নীতিবাজ জাতি কি করে সৎ নিষ্ঠাবান এবং দক্ষ একটা সরকার আশাকরে?
বাংলাদেশের সব্বর্চ দূর্নীতিবাজ মন্ত্রীটাকে জাপানের একটা মন্ত্রণালয়ের দায়িত্ব দিয়ে দ্যাখেন, দেখবেন সততার স্কেলে সেখানে হয়তো সে বাংলাদেশের সবচেয়ে সৎ লোকটাকেও পেছনে ফেলতে পারে! কেউ একা চাইলে দূর্নীতি করতে পারেনা, এজন্য একঝাক লোভি এবং দূর্নীতিবাজ মানুষের চেইন লাগে, আর আমাদের সেটার পর্যাপ্ত যোগান রয়েছে।
সানজাক-ই উসমান বইয়ে পড়েছিলাম, বুখারা এবং সমরখন্দের যোদ্ধারা যখন কাপুরুষের মত কোন প্রতিরোধ ছাড়াই চেঙ্গিস খানের মঙ্গলীয় বাহিনীর কাছে আত্মসমার্পণ করছিলো তখন মাত্র ২ হাজার তুর্কমান বীর যোদ্ধা জান বাজি রেখে চেঙ্গিস খানের দুই লক্ষ সৈন্যের সাখে লড়াই করে শহীদ হলো। আর এক হাজার যোদ্ধা নিয়ে মঙ্গল বেষ্টনী ভেঙ্গে পালিয়ে যেতে বাধ্য হলো আলপের খান। তখন একটা কথা বলা হয়েছিলো "কাপুরুষদের শহরে বাস করা বীরদের ভাগ্যে দূর্ভাগ্যের কোনো সীমা থাকেনা"
ঠিক তেমন একপাল গর্দভ এবং দূর্নীতিবাজদের শহরে দু একজন ভালো মানুষেরও দূর্ভগের কোনো সীমা থাকে না

মন্তব্য ১২ টি রেটিং +১/-০

মন্তব্য (১২) মন্তব্য লিখুন

১| ২২ শে মার্চ, ২০২০ দুপুর ২:০৯

ভুয়া মফিজ বলেছেন: দুঃখিত। আপনার সাথে একমত হতে না পারার জন্য।

একটা জাতিকে সঠিকভাবে চালানোর দায়িত্ব সরকারের। সরকার যেভাবে চালাবে, জনগন সেভাবেই চলবে। সরকারের দায়িত্ব হলো সুশাসন এবং নিয়ম-শৃংখলা তৈরী করা, আর সেটা নিশ্চিত করা। এই দুনিয়ার কোন জাতিই সেই অর্থে সভ্য না। তারা কঠিন শৃংখলার মধ্যে আছে বলেই সভ্য। একটু সুযোগ পেলেই তারা অসভ্য হয়ে যায়। আপনাকে আমি শ'য়ে শ'য়ে এমন উদাহরন দিতে পারি।

তবে যে দেশে সরকার অসভ্য, সে দেশের জনগন আরো অসভ্য; কারন তাদের সামনে অসভ্যতার প্রচুর উদাহরন থাকে সরকারের উচ্চ-পর্যায় থেকে।

২২ শে মার্চ, ২০২০ বিকাল ৪:৩৯

প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন বলেছেন: আপনে আমার সাথে একমত নাও হতে পারেন, মতের পার্থক্য থাকতেই পারে। তবে আমি অবস্যই আমার মতের স্বপক্ষে যুক্তি আছে। পাবলিকের দিয়েই সরকার গঠিত হয় সরকার দিয়ে পাবলিক নয়। সরকারের নীতিনির্ধারকদের প্রত্যেকেই একেক জন পাবলিক। কিন্তু পাবলিকের প্রত্যেকেই সরকারের নীতিনির্ধারক নয়।

২| ২২ শে মার্চ, ২০২০ দুপুর ২:১২

রাজীব নুর বলেছেন: মানুষের রাগ আর ক্ষোভের কথা গুলোই লিখেছেন।

২২ শে মার্চ, ২০২০ বিকাল ৪:৪০

প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন বলেছেন: ধন্যবাদ। সাবধানে এবং সচেতন থাকুন

৩| ২২ শে মার্চ, ২০২০ দুপুর ২:৩৯

ব্লগার_প্রান্ত বলেছেন: গল্পটা জানা ছিলো না, ধন্যবাদ।

২৪ শে মার্চ, ২০২০ দুপুর ২:৩৩

প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন বলেছেন: ধন্যবাদ। নিরাপদে থাকুন

৪| ২২ শে মার্চ, ২০২০ বিকাল ৪:১৬

মাহমুদুর রহমান বলেছেন: হুম।

২৪ শে মার্চ, ২০২০ দুপুর ২:৩৩

প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন বলেছেন: ভালো থাকুন, সাবধানে থাকুন

৫| ২২ শে মার্চ, ২০২০ বিকাল ৫:১৪

নেওয়াজ আলি বলেছেন: হে করুণাময় । এই মরণ ব্যাথি থেকে আমাদের সকলকে নিরাপদ রাখো

২৪ শে মার্চ, ২০২০ দুপুর ২:৩৪

প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন বলেছেন: স্রষ্টা সহায় হোক

৬| ২২ শে মার্চ, ২০২০ সন্ধ্যা ৬:০৫

বিচার মানি তালগাছ আমার বলেছেন: এই প্রবাসীরাই কিন্তু বিদেশে সব নিয়ম কানুন মেনে চাকুরি করে, জীবন যাপন করে। কিন্তু এখানকার সিস্টেমটাই সমস্যা যুক্ত। বেশীর ভাগ চোর চাট্টার দল...

২৪ শে মার্চ, ২০২০ দুপুর ২:৩৭

প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন বলেছেন: সিস্টেম ঠিক করবে কে সবাইতো চোর। সরকার তো আর গাছে ধরেনা, পাবলিকের মধ্য থেকেই হয়। সুতরাং পাবলিক যখন গর্দভ তখন তার মধ্য হতে আসা সরকার ও গর্দভ হবে এটাই স্বাভাবিক!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.