নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

অধিকার বঞ্চিত পৃথিবীর উত্তরাধীকারি

প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন

অপরিপক্ক কৃষক

প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন › বিস্তারিত পোস্টঃ

বিজ্ঞান নয় দ্বন্দ্ব রাজনৈতিক

২১ শে জুলাই, ২০২২ সকাল ১০:৫৭



হাজার, মিলিয়ন বা বিলিয়ন বছর পারি দিয়ে নিদ্রিষ্ট কোন স্থান অতিবাহিত করার সময় আলোর তরঙ্গ দৈর্ঘ্য প্রসারিত হওয়ার কারণে তা খালি চোখে না দেখা গেলেও উক্ত আলো ক্যাপচার করাটা অসম্ভব নয়। সুতরাং এ নিয়ে কোন বিতর্ক নয়।

কিন্তু সমস্যা হচ্ছে আমেরিকা! মাল্টিপোলারাইজেশনের যুগে এই দেশটির ক্ষমতার গ্রাফ যখন নিম্নমুখী তখন সে নিজেকে জাহির করতে কতকিছুই করতে পারে, কতকিছুই বলতে পারে। বাইডেন তার বক্তব্যে বলেছে, আমেরিকা ইজ ডিফাইন বাই ওয়ান সিঙ্গেল ওয়ার্ড, "পসেবলিটিস, পসেবলিটিস", আমেরিকা অমুক করতে পারে, আমেরিকা তমুক করতে পারে (বাইডেনের বক্তব্যের ভিডিও লিংক)। কোন রাষ্ট্র বড় কোন কাজ করলে সে রাষ্ট্রের রাষ্ট্র প্রধান এমন কথা বলেতেই পারে, সেটা অস্বাভাবিক কিছু নয়। আবার বিশ্বকে এমন কথা শোনানোর জন্যও বড় কিছু করে ফেলাবার প্রচার চালানো যে আমেরিকার চারিত্রিক গুণাবলীরই অংশ, এ বিষয়টাও মাথায় রাখা দরকার।

আমি নিশ্চিত করে বলছি না যে আমেরিকা নিজেকে জাহির করতেই নাসার দ্বারা বানোয়াট কোন ছবি প্রকাশ করিয়েছে। তবে আগে পরে বিভিন্ন সময়ে আমেরিকা নামক এই রাষ্ট্রটি তার রাজনৈতিক, অর্থনৈতিক এবং সামরিক স্বার্থ হাসিলে বিভিন্ন প্রতিষ্ঠানকে ব্যাবহার করে বিভিন্ন ভূয়া তথ্য পৃথিবীব্যাপি প্রচার করেছে। তাই তাদের কোন কথা বিশ্বাস করার ক্ষেত্রে এই বিষয়টিও সামনে আসবে, এটাই স্বাভাবিক।

সুতরাং আমেরিকার দেয়া কোন তথ্য সম্পর্কে প্রশ্ন তোলা মানে বিজ্ঞানকে ভূয়া বলা নয়।

মন্তব্য ১২ টি রেটিং +১/-০

মন্তব্য (১২) মন্তব্য লিখুন

১| ২১ শে জুলাই, ২০২২ সকাল ১১:১২

কলাবাগান১ বলেছেন: স্বল্প শিক্ষিত এর জন্য আমেরিকা কেন, যে কোন দেশের তৈরী কোন বিজ্ঞান এর জ্ঞান বুঝারই ক্ষমতা নাই। ইউটিউবে বাংলাদেশীদের জেমস ওয়েব এর ভিডিও তে কমেন্ট পড়লেও বুঝা যায়। যেখানে ভারতীয়দের অসাধারন বুদ্ধিদীপ্ত বিজ্ঞান ভিত্তিক কমেন্ট দেখা যায়, সেখানে বেশীর ভাগই বাংলাদেশীর কমেন্ট হল সুবানআল্লা...আল্লাহ আকবর.. ইত্যাদি জাতীয়

এই ১০ বিলিয়ন ডলার এর টেলিস্কোপ ১২ বছর এর অধিক সময় ধরে তৈরী হয়েছে আমেরিকা, কানাডা, আর ইউরোপিয়ান ইউনিয়ন এর সহায়তায় (আমেরিকা একলা না)...

মানুষ যখন বিজ্ঞান বুঝে না, তখন কন্সপিউরিসি থিয়োরীর পিছনে লুকায়।

২| ২১ শে জুলাই, ২০২২ সকাল ১১:২২

সৈয়দ মশিউর রহমান বলেছেন: সুন্দর বিশ্লেষণ। তবে আমরা বাঙালীরা বিজ্ঞান থেকে দূরে সরে যাচ্ছি, ইহা মোটেই ভালো লক্ষণ না।

৩| ২১ শে জুলাই, ২০২২ সকাল ১১:২৯

শূন্য সারমর্ম বলেছেন:


আমেরিকা বিজ্ঞান বুঝে,রাজনীতি বুঝে,অর্থনীতি বুঝে, বাংলাদেশ কোনটা বুঝে?

৪| ২১ শে জুলাই, ২০২২ সকাল ১১:৩১

নতুন বলেছেন: আমি নিশ্চিত করে বলছি না যে আমেরিকা নিজেকে জাহির করতেই নাসার দ্বারা বানোয়াট কোন ছবি প্রকাশ করিয়েছে।

B:-) :| :( /:)

কিছুই বলার নাই। আপনি প্রকৌশলী মানুষ।

৫| ২১ শে জুলাই, ২০২২ সকাল ১১:৪০

রানার ব্লগ বলেছেন: মজার কথা শুনুন ।কিছুদিন আগে খবর এলো জেমস ওয়েব টেলিস্কোপে গ্রাহ্নানুর ধাক্কায় কিছু ক্ষতিসাধন হয়েছে এতেই বাংলাদেশী ফেইসবুকিও কমেন্টবাজদের হা হা হি হি দেখে আমি বেশ রোমাঞ্চিত অবশ্য তারাও রোমাঞ্চিত কারন তারা ভেবেই নিয়েছিলো তাদের ধর্ম বিপদে পরতে যাচ্ছে এবং তাই গায়েবী নির্দেশে এই গ্রহানুর আঘাত !!!

রাজনিতী সব ক্ষেত্রেই আছে । এটা আন্তমহাকেশিয় রাজনিতী যা চলে আসছে বহুকাল ধরে। সবাই মহাকাশে নিজের অস্তিত্বের প্রমান দিতে চায় নিজের আধিপত্তের সাক্ষর রাখতে চায় । বিজ্ঞান মানুষের চোখ খুলে দেয় আর মানুষ নিজ দায়িত্বে খোলা চোখ বন্ধ করে হা হা হি হি করে ।

৬| ২১ শে জুলাই, ২০২২ দুপুর ১:১৭

সাসুম বলেছেন: আপনার সাথে কঠিন ভাবে সহমত। আসলে নাসা, আম্রিকা এসব হল এক একটা কন্সপারেসি থিউরির আরেক নাম। রাশিয়ার কাছে গো হারা হেরে এবং মোসলমান দের পবিত্র ভূমি আফগানিস্তান থেকে তালেবান দের থেকে হেনস্তা হয়ে এখন এসব ফটোশপ করা জিনিষ দিয়ে বাংলাদেশের মোমিন মোসলমান দের ঈমান নস্ট করতে চাচ্ছে বাইডেন সাহেব।

আপনাকে ধন্যবাদ এই বিষয় টা তুলে ধরার জন্য। আপনি একজন ইঞ্জিনিয়ার এবং বিজ্ঞানের ছাত্র হয়ে এটা উপলব্দি করতে পেরেছেন অথচ কিছু বাংগালী এখনো এটা বিলিভ করে মানুষ হাজার বিলিয়ন মাইল দূরের ছবি তুলবে বা মংগলে যাবে কিংবা চাঁদে যাবে।

এসব সব নাসার ষড়যন্ত্র । জাজাকাল্লাহ খায়রান

৭| ২১ শে জুলাই, ২০২২ দুপুর ১:৪২

নিরীক্ষক৩২৭ বলেছেন: ভাই বিসিএস কি দিয়েছেন না দিবেন ?

৮| ২১ শে জুলাই, ২০২২ দুপুর ২:৪৫

অগ্নিবেশ বলেছেন: এই পোস্টের অপেক্ষায় ছিলাম, এখন শান্তিতে মরতে পারব।

৯| ২১ শে জুলাই, ২০২২ বিকাল ৪:৫৪

কামাল৮০ বলেছেন: চীন,রাশিয়ার কিছু অস্ত্র আমেরিকাকে চিন্তায় ফেলে দিছে,তাই আমেরিকা এসব করছে।আপনি এই যুক্তির উপর ভিত্তি করে এই পোষ্ট লিখেছেন?

১০| ২১ শে জুলাই, ২০২২ বিকাল ৫:৩৪

আরইউ বলেছেন:




সর্বসাধারণের দৃষ্টি আকর্ষণের জন্য তথ্য ও তত্ত্ব বহুল অসাধারণ এই পোস্টটিকে ঝুলানো হোক!

১১| ২১ শে জুলাই, ২০২২ রাত ৮:৫৪

আহমেদ জী এস বলেছেন: প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন ,




আসলেই - বিজ্ঞান নয় দ্বন্দ্ব জ্ঞান ও অজ্ঞানের ।

১২| ২২ শে জুলাই, ২০২২ রাত ১:৪৯

নূর আলম হিরণ বলেছেন: আপনি কি আমেরিকার চাঁদে যাওয়াটা বিশ্বাস করেন?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.