নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

অধিকার বঞ্চিত পৃথিবীর উত্তরাধীকারি

প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন

অপরিপক্ক কৃষক

প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন › বিস্তারিত পোস্টঃ

প্রয়োজনহীন অপরিহার্য একটি শক্তি বিদ্যুৎ!

৩০ শে জুলাই, ২০২২ সকাল ৯:২৩


বিদ্যুৎ ছাড়া একটা বিশ্ব কল্পনা করুন তো! পারবেন না, বর্তমান সময়ে এসে বিদ্যুৎহীন বিশ্ব যেনো কল্পনাও করা সম্ভব না। অথচ মানুষের দৈনন্দিন জীবনে বিদ্যুৎ শক্তির কোন প্রয়োজনই নেই!

কি, অবাক হচ্ছেন? যে বিদ্যুৎ শক্তি ছাড়া বর্তমান পৃথিবী কল্পনাতেই আনা যায় না, তা আমাদের কোন দরকার হয় না!? হ্যা, সত্যিই দরকার হয় না।

আমাদের যা দরকার তা হচ্ছে, আলোক শক্তি, বায়ু শক্তি, তাপ শক্তি, শব্দ শক্তি, যান্ত্রিক শক্তি ইত্যাদি।

কিন্তু সমস্যা হচ্ছে, উপরোক্ত শক্তি সমূহ নিদ্রিষ্ট কোন স্থানে উৎপাদন করে প্রয়োজন মতো ছড়িয়ে দেয়া সম্ভব না।

চাইলেই চট্টগ্রামে বেশি পরিমানে তাপ, আলো, শব্দ, যান্ত্রিক, কিংবা বায়ু শক্তি উৎপাদন করে পরিবহনের মাধ্যমে ঢাকাবাসীর ঘরে ঘরে পৌঁছে দেয়া সম্ভব না।

কিন্তু বিদ্যুৎ শক্তির ক্ষেত্রে সহজেই তা করা সম্ভব হয়। সিলেটে বিদ্যুৎ উৎপাদন করে ট্রান্সমিশন এবং ডিস্টিবিউশন লাইনের মাধ্যমে ব্যাবহারকারির ঘরে পৌঁছে দেয়া যায়। এরপর লাইট, ফ্যান, এসি, ফ্রিজ, মোটর, সাউন্ডবক্স, টিভি, ইস্ত্রি, কুকার, সহ বিভিন্ন এপ্লায়েন্সের মাধ্যমে উক্ত বিদ্যুৎ শক্তিকে প্রয়োজনিয় যেকোনো শক্তিতে রূপান্তর করা যায়।

একটা ভ্যরিয়েবল, তা হলো সহজেই ইচ্ছে মতো পরিবহন করা যায়, এ কারনেই প্রয়োজন না থাকলেও বিদ্যুৎ শক্তি মানুষের দৈনন্দিন জীবনে আজ অপরিহার্য হয়ে উঠেছে।

মন্তব্য ৪ টি রেটিং +১/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ৩০ শে জুলাই, ২০২২ সকাল ৯:৩৬

বিটপি বলেছেন: তার মানে বিদ্যুৎ নিজে কোন শক্তি নয়। শক্তি রূপান্তরের মাধ্যম মাত্র।

৩০ শে জুলাই, ২০২২ সকাল ১০:৪৭

প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন বলেছেন:




বিদ্যুৎ অবশ্যই শক্তি, কিন্তু আমাদের তা প্রয়োজন নেই, আবার যেসব শক্তি প্রয়োজন সেসব শক্তিকে কেন্দ্রীয় ভাবে জেনারেট করে কিংবা ধরে রেখে বিভিন্ন জায়গায় ছড়িয়ে দিয়ে ব্যাবহার করা যায় না। যেমন ধরুন দিনে সূর্য হতে প্রচুর আলোকশক্তি পাওয়া যায়, চাইলেই সেটা রাতের জন্য ধরে রাখা যায় না, কিংবা টাংগাইলে বেশি করে আলোকশক্তি উৎপাদন করে গাজীপুরে তা ব্যবহার করা যায় না।
সমুদ্র উপকূলে বেশ বাতাস, আবার ঝড়ের সময়ও প্রচুর বাতাস হয়। চাইলেই ঝরের বাতাসকে ধরে রেখে প্রয়োজন মতো অন্য জায়গায় ব্যাবহার করা যায় না, কিংবা কক্সবাজারের বাতাসকে কুমিল্লায় এনে ব্যাবহার করা যায় না।

কিন্তু দিনে সূর্যের আলোক শক্তিকে সোলার প্যানেলের মাধ্যমে বিদ্যুৎ শক্তিতে রূপান্তর করে ব্যাটারির মাধ্যমে রিজার্ভ করে রাতে আবার সেটা থেকে আলো, বায়ু, তাপ, শব্দ, যান্ত্রিক ইচ্ছে মতো যেকোন শক্তিতে রূপান্তর করে ব্যবহার করা যায়। কিংবা ব্যাটারি ছাড়াও সোলার প্যানেলে রূপান্তরিত বিদ্যুৎ শক্তি সরাসরি যেকোনো জায়গায় ট্রান্সফার করে উপযোগ অনুযায়ী যেকোন শক্তিতে রূপান্তর করা যায়।

সমুদ্র উপকূলের বায়ু শক্তিকে উইন্ড টারবাইনের মাধ্যমে যান্ত্রিক শক্তিতে এবং উক্ত যান্ত্রিক শক্তিকে জেনারেটরের মাধ্যমে বিদ্যুৎ শক্তিতে রূপান্তর করে বিভিন্ন জায়গায় পাঠিকে ইচ্ছে মতো তা ব্যাবহার করা যায়।

২| ৩০ শে জুলাই, ২০২২ দুপুর ১:০০

সাড়ে চুয়াত্তর বলেছেন: একটু খুলে বললে ভালো হত। প্রয়োজন নেই কেন এটা বুঝলাম না। অন্য শক্তিগুলি পরিবহন করা যায় না, এটা বুঝেছি।

৩০ শে জুলাই, ২০২২ বিকাল ৪:৩৬

প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন বলেছেন:



ভুল বুঝেছেন, অন্য শক্তিও পরিবহন করা যায়, না হলে সূর্য পৃথিবীতে আলো কি করে আসে, আর একজনের মুখ হতে নিঃসৃত শব্দ কি করে অপরের কানে যায়। বিষয়টা হচ্ছে বিদ্যুৎ শক্তির মতো সহজেই এবং ইচ্ছে মতো তা করা যায় না।
আর আপনি নিজেই খেয়াল করলে দেখবেন বিদ্যুৎ শক্তি আপনার দরকার না, গরমে ঘরে আসার পর আপনার দরকার হয় বায়ু শক্তি, যা ফ্যান হতে পান। উপকূল অঞ্চল হতে যদি কোন পরিবাহির মাধ্যমে বায়ু শক্তি সরাসরি আপনার ঘরে পৌঁছে দেয়া যেত তবে বিদ্যুৎ আপানার চাহিদার তালিকায় থাকতো না। রাতে ঘর আলোকিত করতে আপনার দরকার হয় আলোক শক্তি বাতি হতে পান। বিদুৎ শক্তি ছাড়াই যদি ঘরে এসে সরাসরি বায়ু শক্তি পেতেন তবে কিন্ত আর বিদ্যুৎ শক্তি চাইতেন না। যদি সূর্যের আলোকে রিজার্ভ করো রাতে কোন আলো পরিবাহির সাহায্য আপনার ঘরে দেয়া যেত তবে আপনার বিদ্যুতের চাহিদা থাকতো না।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.