নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

অধিকার বঞ্চিত পৃথিবীর উত্তরাধীকারি

প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন

অপরিপক্ক কৃষক

প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন › বিস্তারিত পোস্টঃ

সপ্তাশ্চর্যের তালিকায় স্থান না পাওয়া এক আশ্চর্য!

০৫ ই আগস্ট, ২০২২ সন্ধ্যা ৭:৫৯



প্রশ্ন: মেসির একটা গোলের দাম সর্বোচ্চ কত হতে পারে?

এ প্রশ্নের উত্তর দেয়ার আগে দেখা দরকার কোনকিছুর মূল্য নির্ধারণের প্রথম শর্ত কী। কোনকিছুর মূল্য নির্ধারণের প্রথম শর্ত হচ্ছে উপযোগিতা। এরপর অবশ্য যোগান এবং, চাহিদার উপর ভিত্তি করে মূল্যের গ্রাফ ওঠানামা করতে পারে। তবে মূল ভিত্তি হচ্ছে উপযোগিতা। যোগান কমবেশি যাই হোক, যে জিনিসের উপযোগ নেই সে জিনিসের মূল্যও নেই।

এবার দেখা যাক উপযোগ কী? সহজ ভাবে বললে, অভাব পুরন বা প্রয়োজন মেটানোর সামর্থ্যকে উপযোগ বলে। যেমন, ভাত মানুষের খাদ্যের প্রয়োজন মেটায়। এটাই ভাতের উপযোগ, ফলে ভাত বা চালের অর্থিক মূল্য রয়েছে।

এবার দেখা যাক মেসির গোলের প্রয়োজনীয়তা কী, বা মেসির গোল মানুষের কোন কাজে লাগে। মেসির গোল কি মানুষকে আরগ্য করে? একবেলা খাবারের চাহিদা মেটায়? গড়ায়ু বৃদ্ধি করে? ফসলের মাঠে সারের চাহিদা মেটায়?

না, মেসির গোল দ্বারা মানুষের প্রয়োজন মেটানোর মতো কিছু পাওয়া যাচ্ছে না, অর্থাৎ মেসির গোলের অভাব পুরনের সক্ষমতা শূন্য! তারমানে এর কোন উপযোগ নেই।

কিন্তু আশ্চর্যের বিষয় হচ্ছে উপযোগহীন এই জিনিসটার দামই মিলিয়ন মিলিয়ন ডলার! বিশ্বাস করেন ব্যাবিলনের শূন্য উদ্যান থেকে শুরু করে আগ্রার তাজমহল পর্যন্ত কোনটাই আমার কাছে ততটা আশ্চর্যজনক লাগে না যতটা আশ্চর্য লাগে একজন খেলোয়াড়ের উপযোগহীন একটা গোল অথবা শূন্যের উপর দিয়ে বাউন্ডারি পার করা একটা বলের দাম। আমার তো মনে হয় এটাকে সপ্তাশ্চর্য্যের প্রথম আশ্চর্য হিসেবে অন্তর্ভুক্ত করা উচিত।

মূলত কোটি কোটি মানুষ দেখে বলেই এগুলো দামি। আবার দামি বলেই কোটি কোটি মানুষ আগ্রহ নিয়ে দেখে। অর্থাৎ মানুষ যদি না দেখে তাহলে উপযোগহীন এই জিনিসটার দাম কখনোই এমন হবে না, আবার এই জিনিসটার যদি এত দাম না দেয়া হয় তাহলে মেসি যত ভালোই খেলুক কোটি কোটি মানুষ তা দেখবে না।

অর্থাৎ মানুষ চাইলেই উপযোগহীন এই জিনিসটা মূলহীন করে দিতে পারে, আবার মূল্য চাইলে মানুষকে এটা থেকে আগ্রহহীন করে দিতে পারে।

এতোক্ষণে নিশ্চয়ই আমাকে প্রবল খেলাধুলা বিরোধী মানুষ হিসেবে ধরে নিয়েছেন। কিন্তু না আমি মোটেও খেলাধুলা বিরোধী নই, খেলাধুলা শরীরের জন্য উপকারী, সুযোগ পেলে আমিও খেলাধুলা করি। কিন্তু নিজে খেলা আর অন্যের খেলা দেখা এক নয়, যখন উক্ত খেলা আগ্রহ নিয়ে দেখার কারণে ক্ষুধার্ত পৃথিবীতে এর মূল্য বিলিয়ন বিলিয়ন ডলারে গিয়ে দাড়ায়!

মন্তব্য ৭ টি রেটিং +১/-০

মন্তব্য (৭) মন্তব্য লিখুন

১| ০৫ ই আগস্ট, ২০২২ রাত ৯:২০

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: ভালো একটা লজিক।

এজন্যই টেনিস বলে পাড়ার ক্রিকেট কম্পিটিশনও এত উত্তেজনাকর হয়ে ওঠে একেক সময় :)

০৬ ই আগস্ট, ২০২২ রাত ১২:২৩

প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন বলেছেন:



খেলার উপযোগিতা শুধুমাত্র স্বাস্থ্যগত দিক থেকেই, অর্থের বিনিময়ে খেলা মানেই জুয়া, সেটা অবশ্যই নেতিবাচক

২| ০৫ ই আগস্ট, ২০২২ রাত ১১:৩৪

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
দুঃখজনক!!

০৬ ই আগস্ট, ২০২২ রাত ১২:২৪

প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন বলেছেন:



হ্যা

৩| ০৬ ই আগস্ট, ২০২২ রাত ১:১৭

মোহাম্মদ গোফরান বলেছেন: আপনি ফটোগ্রাফি করেন?

৪| ০৬ ই আগস্ট, ২০২২ রাত ২:১০

ককচক বলেছেন: নাটক, সিনেমার মতো মেসির খেলা দেখেও মানুষ আনন্দিত হয়, বিনোদিত হয়... সুক্ষ্ণভাবে ভাবলে খেলাধুলা দেখেও মানুষের মনের ক্ষুধা দূর করে। তৃপ্তি পায়।
সুতরাং এটারেও ত উপযোগ বলা যায়।

তবে ধনিক শ্রেণী এইসব ব্যাপারস্যাপার নিয়ে এক্সট্রিম লেবেলের বাড়াবাড়ি করছে এটা সত্য। শতশত বছরের পুরানো একটা (ব্যবহারের অনুপযুক্ত) পণ্যের দাম মিলিয়ন মিলিয়ন কেনো হবে?! একটা পুরানো বই বা চিত্রকর্মের দাম মিলিয়ন ডলার কেনো হবে?

৫| ০৬ ই আগস্ট, ২০২২ সন্ধ্যা ৭:১৪

মেহেদি_হাসান. বলেছেন: ভালো লিখেছেন। এগুলো বড়লোকদের ব্যাপার স্যাপার

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.