নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

অধিকার বঞ্চিত পৃথিবীর উত্তরাধীকারি

প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন

অপরিপক্ক কৃষক

প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন › বিস্তারিত পোস্টঃ

সবাইকে নববর্ষের শুভেচ্ছা

১৪ ই এপ্রিল, ২০২৩ দুপুর ১২:০৪


বাংলা নববর্ষের শুভেচ্ছা জানানোর পূর্বে নববর্ষে যে বিষয়টা খুবই বিতর্কিত সেটা নিয়ে কিছু বলতে চাই। কারণ এই বিষয়টি মানুষেকে নববর্ষ উজ্জাপনে বিভক্ত করে দিচ্ছে। আপনার সনাতন ধর্মের বন্ধুকে রোজার ঈদে দাওয়াত দিলে সে আসবে, কিন্তু যদি কুরবানি ঈদে দাওয়াত দেন তাহলে? না, এক্ষেত্রে সে আপনার বাসায় আসবে না, বরং সে আপনার দাওয়াতকে নেতিবাচক ভাবে গ্রহণ করবে। অর্থাৎ আপনার ঈদ উজ্জাপন তার জন্য কোন সমস্যা নয়, গরু কুরবানির দেয়াটা তার জন্য সমস্যা।" ঠিক একইভাবে পহেলা বৈশাখ নিয়ে কারো কোন সমস্যা নাই। সমস্যা জীবজন্তুর মুর্তি এবং কল্পিত রাজা-রানির মুখের অবয়ব নিয়ে মঙ্গলশোভাযাত্রায়।

সনাতন ধর্মাবলম্বীদের নিকটা বিমূর্তকে মূর্ত করাটা তাঁদের ইবাদতের প্রধান অংশ। মঙ্গলশোভাযাত্রাটা মূলত তাঁদের ইবাদতের ঐ কনসেপ্ট থেকেই এসেছে। সনাতন ধর্মের ইবাদতের কনসেপ্ট থেকে আসাটাও মুসলমানদের জন্য কোন সমস্যা নয়, সমস্যা হলো মুসলমানদের নিকট বিমূর্ত বিষয়টিকে মূর্ত করাটা গ্রহণযোগ্য নয়। মূলত এই কারণেই দেশের মুসলিম জনগোষ্ঠীর সিংহভাগ লোক মঙ্গলশোভাযাত্রাকে গ্রহণ করে না। ঠিক যেমন আপনার ঈদ উৎসবের দাওয়াত সনাতন ধর্মাবলম্বী বন্ধুটা গ্রহণ করলেও গরু কুরবানিরকে গ্রহণ করতে পারে না।

মানুষের ধর্ম তার বিশ্বাস, তাই প্রত্যেকের বিশ্বাসের প্রতি সম্মান জানিয়ে বলছি, যারা জীবজন্তুর মুর্তি বানিয়ে মঙ্গলশোভাযাত্রা করতে চান তাঁরা সেটা করতেই পারেন, বাঁধা নাই। কিন্তু সেটাকে সার্বজনীন বলে প্রতিষ্ঠিত করতে যাবেন না, দেশের অধিকাংশ মানুষই এটা বর্জন করেছে। গুটিকয়েক লোকের একটা অনুষ্ঠানকে সার্বজনীন হিসেবে প্রতিষ্ঠিত করার চেষ্টা হতে সরে আসলেই আর কোন সমস্যা থাকবে না। মানুষের মধ্যে মতের পার্থক্য থাকবেই, সম্প্রতি গড়ে তুলতে হলে একে অপরের মতকে সম্মান করতে হবে। একের উপর অপরের মতকে জোরপূর্বক চাপিয়ে দিয়ে সম্প্রতি রক্ষার চেষ্টা কখনো সফল হয় না। বরং এতে বিভাজন তরান্বিত হয়, টলারেন্স ভেঙে পড়ে।

একটা প্রশ্ন রাখতে চাই, কেবলমাত্র নববর্ষ পালন এবং আমারো একটা ক্যালেন্ডার আছে, এটা বলা ব্যতিত আমাদের বর্তমান জীবনে বাংলা সনের আর কোন ব্যাবহার কি আছে? না, নাই। তাহলে এখানে এমন একটা বিষয়কে কেন জোরপূর্বক অন্তর্ভুক্ত করার চেষ্টা করতে হবে, যেটা দেশের মানুষকে বিভক্ত করছে?

সবার বোধদয় হোক, সবাইকে নতুন বছরের শুভেচ্ছা এবং শুভকামনা, শুভ নববর্ষ

মন্তব্য ১৮ টি রেটিং +২/-০

মন্তব্য (১৮) মন্তব্য লিখুন

১| ১৪ ই এপ্রিল, ২০২৩ দুপুর ১:০২

রাজীব নুর বলেছেন: আমি কোনো জটিলতায় যাবো না। আমার জীবন সহজ সরল সুন্দর। নববর্ষের শুভেচ্ছা জানাই আপনাকে। ভালো থাকুন সুস্থ থাকুন।

১৪ ই এপ্রিল, ২০২৩ দুপুর ২:৪৬

প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন বলেছেন:




শুভ নববর্ষ

২| ১৪ ই এপ্রিল, ২০২৩ দুপুর ১:০৯

শায়মা বলেছেন: নববর্ষের শুভেচ্ছা!!

১৪ ই এপ্রিল, ২০২৩ দুপুর ২:৪৭

প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন বলেছেন:



শুভ নববর্ষ

৩| ১৪ ই এপ্রিল, ২০২৩ দুপুর ১:৫১

রূপক বিধৌত সাধু বলেছেন: শাহবাগ এসে দেখুন কয়জন গ্রহণ আর কয়জন বর্জন করেছে। যারা শোভাযাত্রায় অংশগ্রহণ করে, তারা ধর্মীয় বিবেচনায় যায় না। আনন্দ থেকেই যায়। বেঁচে থাকতে উৎসবের প্রয়োজন আছে। ধর্মীয় বিবেচনা টানলে বড়দিনে, বা দুর্গাপূজায় এত মুসলিম সমাগম হতো না।

১৪ ই এপ্রিল, ২০২৩ দুপুর ২:৫০

প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন বলেছেন:




বিটিভে যান দেখুন, বর্তমান সরকারকে দেশবাসী কতটা সমর্থন করে।

৪| ১৪ ই এপ্রিল, ২০২৩ দুপুর ২:০৭

সাড়ে চুয়াত্তর বলেছেন: নববর্ষের শুভেচ্ছা।

আমার পরিচিত হিন্দু কলিগ গোগ্রাসে গরুর মাংস খায়। গরুর দাওয়াত মিস করতে চায় না। এরকম আরও কয়েকজন হিন্দুকে চিনি যারা গরুর মাংস খুব পছন্দ করে। কয়েকজন ইন্ডিয়ানকে চিনতাম যারা গরুর মাংস ভালোবাসে। বর্তমান হিন্দুদের অনেকেই এই সব নিয়ম মানে না।

একবার আনন্দবাজারে একটা হেড লাইন ছিল 'ঢাকার পয়লা যেন অষ্টমীর এক ডালিয়া'। অর্থাৎ অষ্টমীর ধর্মীয় আচারের সাথে ওরা এটাকে তুলনা করছে। স্বাভাবিকভাবেই মুসলমানরা এই শোভাযাত্রার কিছু বিষয়কে পছন্দ না করতে পারে। এই শোভাযাত্রায় কেউ ইচ্ছে হলে যাবে কেউ যাবে না। এটা নিয়ে বাড়াবাড়ির কিছু নাই। চারুকলার ছাত্রছাত্রীদের বড় অংশ সেকুলার মন মানসিকতার। ওদের কাছে ধর্ম গুরুত্বহীন। তাই ওরা করলেও সাধারণ মুসলমানকে বুঝে শুনে সিদ্ধান্ত নিতে হবে।

তবে মঙ্গল শোভাযাত্রার পক্ষে বা বিপক্ষে বলার অধিকার সবারই আছে।

১৪ ই এপ্রিল, ২০২৩ বিকাল ৩:০১

প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন বলেছেন:




সাধারণ আর ব্যতিক্রম এক না। আমারো পরিচিত একজন হিন্দু বন্ধু আছে, সে দেদারসে গরুর মাংস খায়, কিন্তু হিন্দু সমাজে সে ব্যতিক্রম সাধারণ না। মঙ্গলশোভাযাত্রায় যারা যায় তাদের মধ্যে মুসলিম ধর্মাবলম্বীও আছে, কিন্তু তারা বাংলাদেশের মুসলিম সমাজের কত পার্সেন্ট হবে? তাদের মত কি সমগ্র মুসলিম সমাজের মত? নিশ্চই না। তবে আমিও বলি, যার ইচ্ছে যাবে, যার ইচ্ছে হবে না যাবে না। কিন্তু কেউ গিয়ে সেটাকে 'গায়ে মানেনা আপনি মোড়ল" এর মতো সকল বাংলাদেশ প্রতিনিধি হিসেবে সর্বজনীন বলে চাপিয়ে দেয়ার বিপক্ষে।

৫| ১৪ ই এপ্রিল, ২০২৩ বিকাল ৩:০২

আমি নই বলেছেন: আমরা বাংলাদেশিরা কেমন যেন আজব এক জাতী, বিশেষ দিনগুলোতে এমন ভাব নেই যেন দুনিয়ায় আমাদের চাইতে দেশপ্রেমিক বা সংস্কৃতি মনা আর কেউ নাই। দিনটা শেষ, তারপর আসল রুপ বের হয়ে আসে।

মঙ্গল শোভাযাত্রার পক্ষের ব্যাক্তিদের সাথে কথায় কথায় কাফের ঘোষনা কারি মৌলভিদের বেজায় মিল আছে। মঙ্গল শোভাযাত্রা না মানলে আমি বাংগালিই না বা পাকি পন্থী।

যাইহোক মঙ্গল শোভাযাত্রা কখনই বাংগালির হাজার বছরের সংস্কৃতি ছিলনা, আমি বাংগালি মুসলিম হিসেবে মঙ্গল শোভাযাত্রার মত এই জোর করে চাপিয়ে দেয়া সংস্কৃতি মানিও না। আর না মানার কারনে আমার বাংগালিত্বে একফোটা ঘাটতিও নাই।

১৪ ই এপ্রিল, ২০২৩ বিকাল ৪:১১

প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন বলেছেন:



শুভ বাংলা নববর্ষ

৬| ১৪ ই এপ্রিল, ২০২৩ বিকাল ৩:৫৭

জ্যাক স্মিথ বলেছেন: আপনাকেও মঙ্গল শোভাযাত্রার শুভেচ্ছা, মঙ্গল শোভযাত্রারা কল্যাণে আপনার মঙ্গল হউক।
শুভ নববর্ষ।

১৪ ই এপ্রিল, ২০২৩ বিকাল ৪:২০

প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন বলেছেন:



শুভ বাংলা নববর্ষ

৭| ১৪ ই এপ্রিল, ২০২৩ বিকাল ৩:৫৯

জটিল ভাই বলেছেন:
মাশাল্লাহ্। জাযাকাল্লাহ্ প্রিয় ভাই, অনেক কঠিন একটা বিষয়কে সহজ এবং স্বল্প বাক্যে উপস্থাপন করার জন্য।

@প্রিয় সাড়ে চুয়াত্তর ভাই, অনেক মুসলমান পরিচয়দাতাও কিন্তু পূজোর প্রসাদ খায়। তাই বলে সেটা কখনও ইসলাম ধর্মকে রিপ্রেজেন্ট করবে না। গরুর ভক্ষণ করাও তেমনি। ভুল বললে ক্ষমা করবেন।

১৪ ই এপ্রিল, ২০২৩ বিকাল ৪:২০

প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন বলেছেন:




শুভ নববর্ষ

৮| ১৫ ই এপ্রিল, ২০২৩ দুপুর ১:৩১

রাজীব নুর বলেছেন: পোষ্টে আবার এলাম। কে কি মন্তব্য করছেন সেটা জানতে।

১৫ ই এপ্রিল, ২০২৩ বিকাল ৫:০৬

প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন বলেছেন:




ধন্যবাদ

৯| ১৫ ই এপ্রিল, ২০২৩ বিকাল ৫:৫৮

সেলিম আনোয়ার বলেছেন: নববর্ষের শুভেচ্ছা।

১৫ ই এপ্রিল, ২০২৩ সন্ধ্যা ৭:৩৭

প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন বলেছেন:




শুভ নববর্

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.