নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

লিখালিখি, বই পড়া, খেলাধুলা, ঘুম এইসব কিছুই ভালোবাসি ।

সাফাত আহমদ চৌধুরী

স্বপ্নতে বেঁচে থাকার নিশ্বাস খুঁজি

সাফাত আহমদ চৌধুরী › বিস্তারিত পোস্টঃ

জীবন-দর্শন

২১ শে আগস্ট, ২০২১ সন্ধ্যা ৭:১৫

দিন - মূহূর্ত এবং অভিজ্ঞতা নিয়েই আমাদের জীবন। কিছু করে আমরা সময় অতিবাহিত করি, আবার কিছু না করেই আমরা সময় অতিবাহিত করি। যে সময়টাতে আমরা কিছু করি না, সেটাকে অবসর সময় ও বলি। ওই সময়টাতে আমরা শখের বিষয়গুলো নিয়ে থাকি।


আমাদের না চাওয়াতেই কিছু সমস্যা আমাদের জীবনে চলে আসে। যে যত বেশী সমস্যার সম্মুখীন হয়ে বাধা অতিক্রম করেছে আমাদের বিচারে সেই ব্যাক্তিটাই অভিজ্ঞ। জীবন কিছু সময়ের সমষ্টি ব্যাতিত অন্য কিছু নয়। ফিলোসোফি অব লাইফ নিয়ে কেউ আমাকে কিছু জিজ্ঞেস করলে আমি বলি, এটা দৃষ্টিভঙ্গির উপর, যে যেভাবে দেখে জীবন তার কাছে ঠিক তেমনটাই। জীবনের প্রতি প্রত্যেকের দৃষ্টিকোণ স্বতন্ত্র।


খুব বড় মাপের মনোবিদরা ও নিজের চোখ দিয়ে অন্যের জীবনের প্রতি দৃষ্টি কেমন সেটা পুরোপুরি অনুধাবন করতে পারবে না। একজন ব্যাক্তি তার পেছনের সব অভিজ্ঞতার সারমর্ম বলতে পারে, তবে সেটার ভিজ্যুয়াল ফর্ম দেখাতে পারবে না।


কিছুদিন যাবৎ একটা কথা আমার মাথায় ঘুরতেছে, যিনি বলেছেন তিনি নিজে ও বুঝেন নি কত গুরুত্বপূর্ণ কথা তিনি বলে ফেলেছেন। আমার ফিলোসপিটাই পরিবর্তন করে দিয়েছেন। "সমস্যায় পড়া ভালো, তা থেকে উত্তরণের পথ তোমাদেরকে দেখানো যায় সরাসরি"। এটা ছিলো তার কথা।


আমি এটাকে লাইফ ফিলোসপিতে যেভাবে নিয়েছি - জীবনে অনেক সমস্যার সম্মুখীন তুমি হবে, তোমার অনিচ্ছা থাকা সত্ত্বেও, তবে এটা যে শুধুই ক্ষতি, তা কিন্তু না, এটা তোমাকে ভবিষ্যত সমস্যার মোকাবেলা করতে শক্তি যোগায়, এটা তোমাকে আরো বেশী অভিজ্ঞ করে তুলে, এটা তোমাকে আরো বেশী শাণিত করে। এটা যখন অন্যদের সামনে সঠিকভাবে তুলে ধরতে পারো, তা থেকে তুমি কিভাবে উত্তরণ করেছো এটা বলো, তখন তাদের সামনে তোমার গ্রহণযোগ্যতার মাত্রা অনেকখানি বেড়ে যায়। তবে দুঃখজনক হলে ও সত্যি, বেশীরভাগ মানুষের জীবন - দর্শন নিতান্তই সাধারণ, যা শোনার জন্যে আগ্রহী কাউকে পাওয়া যায় না৷ কারো জীবন-দর্শন সুন্দর হতে পারে, তবে উপস্থাপনের ব্যর্থতায় সে শ্রোতা পাবে না। আমি এক মানুষ, বেশীরভাগ মানুষের দর্শনের সাথে আমারটা মিলবে না। আমি পৃথিবীটাকে স্রেফ কৌতুক হিসেবেই দেখি।

মন্তব্য ৪ টি রেটিং +০/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ২১ শে আগস্ট, ২০২১ রাত ৮:০৮

চাঁদগাজী বলেছেন:



আপনি কি ফিলোসোপার, মানুষ আপনাকে "ফিলোসোপি অব লাইফ" নিয়ে কেন জিজ্ঞাসা করেন?

২৩ শে আগস্ট, ২০২১ রাত ১:০৪

সাফাত আহমদ চৌধুরী বলেছেন: এভাবে জিজ্ঞেস করে না মানুষ । একটু অন্যেভাবে জিজ্ঞেস করে, কিন্তু তোমাকে বুঝে নিতে হবে , সে আসলে কি জানতে চায় ?

২| ২২ শে আগস্ট, ২০২১ সকাল ১১:৫৮

সাড়ে চুয়াত্তর বলেছেন: পৃথিবীটাকে কৌতুক হিসাবে কেন দেখেন? জীবনে তো অনেক কঠিন সময়ও আসে। তখন সেটাকে কি কৌতুক হিসাবে নিবেন?

২৩ শে আগস্ট, ২০২১ রাত ১:২৩

সাফাত আহমদ চৌধুরী বলেছেন: শেষ বাক্যে নিয়ে প্রশ্ন থাকাটাই স্বাভাবিক। যথার্থ প্রশ্ন করার জন্যে আপনাকে ধন্যবাদ জানাই শুরুতে । আমি আসলে নির্দিষ্ঠ টাইমফ্রেমের ভেতরে কি ঘটলো, এটা দিয়ে পুরো জীবনটাকে পরিমাপ করি না । মাত্র কুড়ি বছর বয়সে আমি আমার জীবনে যে কঠিন সময় অতিবাহিত করেছি, যা শুনলে আপনার চোখ কপালে উঠার মতো অবস্থা হবে । সেই কঠিন সময়টাতে আমি অনেক মানুষকে দেখেছি, যারা আমার চাইতে আরো মানবেতর জীবন-যাপন করতেছে । আমি সেই কঠিন অবস্থায়, আল্লাহর কাছে শুকরিয়া আদায় করেছি, এই ভেবে যে, উনাদের মতো আমাকে কষ্ট করতে হচ্ছে না । পিসি গেমে আসক্ত একটা ছেলেকে যদি মোবাইল থেকে ও বিচ্ছিন্ন করে দেয়া হয়, তবে তার কষ্ট টা কেমন হবে? অনেক বেশী, তাই না ? আমার তেমন কিছু হবে না । কারণ আমি ১ বছর ইন্টারনেট দুনিয়া থেকে বিচ্ছিন্ন ছিলাম । তাই কষ্টটা আপেক্ষিক । বেশীরভাগ মানুষ দুনিয়াকে ভোগবাদী দৃষ্টিকোণ থেকে দেখে। খাওয়া-দাওয়া, ঘুম, কর্মব্যস্ততা, মানুষের চিরাচরিত জীবন, জন্ম নিলো আবার মরে গেলো সমাজে এমনটাই দেখতেছি । এই যে চিরাচরিত জীবনধারা এটাতেই তো আমরা অভ্যস্ত, তাহলে ভোগবাদী জীবনটাকে এত গুরুত্ব দিয়ে লাভ কি? আপনার দ্বিমত থাকবে আমার সাথে, এটাই স্বাভাবিক । যেটা আমি পোস্টে ও বলেছি । তবে আমার মন্তব্যকে সম্মান করবেন আশা করি ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.