নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

\"তোমার হৃদয়ে থাকিবো আমি, ভাসিবো চোখের পলকে।তোমাকে ভুলে যাইবো আমি, তবু আমাকে দেবোনা ভুলিতে !! \" -সাইফুল্যাহ আমিন

সাইফুল্যাহ আমিন

সাইফুল্যাহ আমিন › বিস্তারিত পোস্টঃ

ছেলে হয়ে জন্ম নেওয়ার কিছু নেগেটিভ দিক !!

১১ ই অক্টোবর, ২০১৮ রাত ১০:০২


ছেলে হয়ে জন্ম নেওয়ার যেমন কিছু পজেটিভ দিক আছে তেমনি কিছু পজেটিভ দিক ও থাকে। ছেলেদের বুদ্ধি, বিবেক জাগ্রত হওয়ার পর থেকেই মাথায় এটাই ঢুকিয়ে দেওয়া হয় যে -"ছেলে মানে কর্তা, বাবা, সংসারের মাথা !!" আর কর্তা কখনোই ছোট হতে পারবে না, ইম্পসিবল!! এমনকি ছোটো হবার মতো কিছু করতেও পারবে না। তাই কর্তার সব কিছুই বাকি সবার থেকে বেশি হতেই হবে !!

মনে করুন, রাত হয়েছে খুব অন্ধকার পরিবেশ তবুও ছেলেদের ভয় পেলে চলবে না কিংবা ধরুন হঠাৎ করেই অত্যন্ত গরম কিছু তার গায়ে পড়লো বা স্পর্শ লাগলো , তাও ছেলেদের উহ করা যাবেনা কিংবা ধরুন ঘেমে নেয়ে ক্লাস বা অফিস শেষে বাসে ফিরছে, লেডিস সিট আর হ্যান্ডিকাপ সিট খালি। তাও ছেলেটাকে দাঁড়িয়ে থাকতে হবে, ছেলে বলে কথা !!

কিছু কিছু জায়গায় ছেলেরা সত্যিই খুব বেশী চাপে পড়ে যায়। এটা বাকি সমাজ বোঝে না, এমনকি মাঝে মাঝে ছেলেরাও কাঁদে, তখন টিটকারি করা বলা হয় "মেয়েদের মতো ভ্যাঁ ভ্যাঁ করে কাঁদিস কেন ??" আসলে ছেলেরাও কাঁদে, দেখাতে পারে না সেটা অন্য ব্যাপার, এটা কেউ বিশ্বাসই করেনা !! অথবা মনে করুন সুনসান রাত, সঙ্গে প্রেমিকা কিংবা বোনকে নিয়ে রাস্তা দিয়ে যাচ্ছে। মেয়েটা ছেলেটাকে পেয়ে যতোটা আশ্বস্ত হয়, ছেলেটার ভিতরে ততটাই ফাটে। তবে এই কথা বলতেও পারে না। বাড়ি না যাওয়া অব্ধি ছেলেটার কি অবস্থা হয় ছেলেটাই শুধু জানে !!

লুকিয়ে লুকিয়ে কাঁদে, ভেতরে ভেতরে কাঁদে, কিংবা বদ্ধ ঘরে অন্ধকারে কাঁদে। আর এই কান্না দেখাতে পারেনা বলেই মাঝে মাঝে দোষের ভাগীদার ও হয়। উল্টোদিকে কিছু মেয়ে এই কান্না দেখিয়েই নির্দোষ প্রমানিত হয়ে যায়। এতে আমাদের সিনেমা জগতের ভূমিকাও বিশাল। সিনেমার লজিকে তো ছেলেদের বুকে গুলি অব্ধিও লাগে না !!

ToM Boy নামটা সবাই শুনেছি, আর ToM Boy এর মানে মেয়ে হয়েও ছেলেদের মতো আচরণ। লেংটাকালে এরকম অনেকেই হয়। কিন্তু এতে কোন সমস্যা নেই, সমস্যা হচ্ছে ছেলেরা মেয়েদের মতো হলেই চাপ। ধরুন মেয়ে বাইক চালাচ্ছে, দারুণতো, শিখে রাখা ভালো। কিন্তু ছেলেরা ঝোলা ভাতি খেললে, বৌ ছি খেললে- "এমা, মেয়ে নাকি ??" যদিও আমি সব খেলেছি, কোন কিছুই ছাড় দেইনি !!

কিন্তু আমাদের বুঝা উচিত যে, সবাই এক না, সবাই এক হতেই পারে না। সব কিছুই কিছু কিছু জায়গায় সীমিত, আর সমাজটাও এভাবেই তৈরি, তার বাইরে কিছুই হবার না। তবুও একটা "কিন্তু" থেকেই যায় !!

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.