নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমারও দেশের মাটির গন্ধে ভরে আছে সারা মন....

সাজিদ!

আমি সাজিদ!

সাজিদ! › বিস্তারিত পোস্টঃ

আ্মাদের স্বাস্থ্য সিরিজ রিপোস্ট এবং জেনেটিক্যালি মডিফাইড শস্য

০৬ ই মে, ২০২২ সকাল ১১:১৬


আমাদের স্বাস্থ্য সিরিজে প্রথম লেখাটা লিখেছিলাম ব্লুজোন নিয়ে। ব্লুজোনের মানুষের খাদ্যাভ্যাস নিয়ে আলোচনা ছিল পোস্টটায়।
পৃথিবীর Blue Zones এবং নিজের কিছু ভাবনা!
এখানে আমার নিজের কিছু ভাবনাও জুড়ে দেওয়া আছে।

দ্বিতীয় পোস্টটি লেখা হয়েছিল,আমাদের স্বাস্থ্য: যে সত্য জানতেই হবে ,সাউথ এশিয়ার নীরব ঘাতক - থিন আউটসাইট ফ্যাট ইনসাইড (টোফি),পর্ব ১ এই শিরোনামে। বিএমআই, ভিসেরাল ফ্যাট ও মাসেল নিয়ে সচেতনতা বাড়ানোই উদ্দেশ্য ছিল লেখাটার।

তৃতীয় পোস্টটির বিষয়যে সত্য জানতেই হবে, সাউথ এশিয়ার নীরব ঘাতক - থিন আউটসাইট ফ্যাট ইনসাইড (টোফি),পর্ব ২ । এটা মূলত দ্বিতীয় পোস্টের পরের পর্ব।

পোস্টগুলো সরিয়ে নিয়েছিলাম, পরে মনে হলো, একজন মানুষেরও যদি উপকার হয় তাহলেও পোস্টগুলোর সার্থকতা।

আজকের পোস্টের শেষে আমার প্রশ্ন ব্লগের যারা কৃষি বিষয়ে জ্ঞান রাখেন তাদের জন্য। প্রশ্নটি হলো, খাদ্যে স্বয়ংসম্পূর্ণ হতে শস্যদানা থেকে শুরু করে যাবতীয় সব কৃষিজ উৎপাদন জেনেটিক্যালি মডিফাই করা কতোটুকু ঝুঁকিপূর্ণ এবং এই মডিফাইড খাদ্যের জন্য ডায়াটেরি ইনটেকের রেকমেন্ডেশন আপডেট হয়েছে কিনা ? আমাদের দেশে জেনেটিক্যালি মডিফাইড খাদ্য মানব শরীরে কেমন প্রভাব ফেলে এটা নিয়ে কোন গবেষণাপত্র আছে কিনা ? যতোদূর দেখা যায়, এক দশক আগে থেকেই পশ্চিমারা এই বিষয়ে সচেতন হচ্ছে।

মন্তব্য ২৪ টি রেটিং +৫/-০

মন্তব্য (২৪) মন্তব্য লিখুন

১| ০৬ ই মে, ২০২২ দুপুর ১২:১৬

শায়মা বলেছেন: ভাইয়ু কেমন আছো???

এই পোস্টের প্রথম লিঙ্কটা পড়ে মনে হচ্ছে আমার মত আনহেলদী এত কেউ আর খায় না। :(

০৬ ই মে, ২০২২ বিকাল ৩:৩৪

সাজিদ! বলেছেন: ভালো আছি। আপনি কেমন আছেন ?
আজকে প্রথম আলোতে সাবেক অ্যাথলেট ও কোচ সুফিয়া খাতুনের একটা ইন্টারভিউ এসেছে। উনার বয়স ৭২ বছর। উনি সেই ১৯৬৮ সাল থেকে ন্যাশনাল লেভেলের এথলেট। স্বাধীন বাংলাদেশের প্রথম দ্রুততম মানবী। উনার ইন্টারভিউতে তাঁর লাইফস্টাইল সমন্ধে জেনে আমারও লজ্জা পেয়ে গেল। ঘুম, খাদ্যাভ্যাস ও শরীর চর্চা এই বয়সেও উনাকে কেমন ফিট রেখেছে দেখেন, মাশাল্লাহ।
খেলা ছাড়া এক দিনও বাঁচব না

পড়ুন । ভালো লাগবে আপি।

২| ০৬ ই মে, ২০২২ দুপুর ২:২১

সাড়ে চুয়াত্তর বলেছেন: ক্যান্সার রোগী বেড়ে যাওয়ার সাথে জিনেটিকালি মডিফাইড এই খাদ্যের সম্পর্ক আছে নাকি?

০৬ ই মে, ২০২২ বিকাল ৩:৪০

সাজিদ! বলেছেন: থাকতে পারে। দ্রুত ফসলের আশায় শস্যদানার ভেতরের জেনেটিক স্ট্রাকচার চেঞ্জ করা হচ্ছে, তা অবশ্যই মানবদেহের সাথে এডজাস্ট হতে কয়েক শত বছরেরও বেশী সময় লাগার কথা। অনেক সময় আমাদের চারপাশের পরিবেশই ( দূষণ, রেডিয়েশন, স্ট্রেস, খাবার, এলকোহল, সিগারেট) ক্যান্সারের পেছনে ভূমিকা রাখে।

৩| ০৬ ই মে, ২০২২ দুপুর ২:৪০

বিজন রয় বলেছেন: "জেনেটিক্যালি মডিফাইড"... এটা আরো একটু ব্যাখ্যা করলে আমার কথা বলা সুবিধা হতো।

০৬ ই মে, ২০২২ বিকাল ৩:৪৪

সাজিদ! বলেছেন: চমৎকার, আপনাকে পাওয়া গেল। আপনার কাছ থেকে এই বিষয়ে জানা যাবে। উইকি থেকে সরাসরি কপি পেস্ট করে তুলে দিচ্ছি -Genetically modified foods, also known as genetically engineered foods, or bioengineered foods are foods produced from organisms that have had changes introduced into their DNA using the methods of genetic engineering

এই যে দেশে নতুন জাতের ধান বের হয়েছে , ফলন বেড়েছে, এইটা বোধহয় মডিফাইড তাই না ? বা দেশী ফল কিংবা সবজির অবয়ব ও জাতই পরিবর্তন হয়ে গেছে, এইটাও তো । বিস্তারিত জানাবেন।

৪| ০৬ ই মে, ২০২২ বিকাল ৫:৫১

ভার্চুয়াল তাসনিম বলেছেন: উপকারী পোস্টের জন্য ধন্যবাদ।

০৭ ই মে, ২০২২ সকাল ৯:২৩

সাজিদ! বলেছেন: আপনার ও আপনার পরিচিত কারও উপকারে এই লেখা এলেই স্বার্থকতা।

৫| ০৬ ই মে, ২০২২ রাত ১০:০২

শূন্য সারমর্ম বলেছেন:


পশ্চিম এক দশক আগে থেকে ভেবে থাকলে, আমাদের সিরিয়াল অনেক দেরী।

০৭ ই মে, ২০২২ সকাল ৯:২৪

সাজিদ! বলেছেন: পশ্চিম থেকে আমরা এই ধরনের ভাবনায় / টেকনোলজিতে পিছিয়ে আছি। GMO নিয়ে আমিও জানার জন্য প্রশ্ন করেছিলাম।

৬| ০৬ ই মে, ২০২২ রাত ১১:০২

ভুয়া মফিজ বলেছেন: থিন আউটসাইট ফ্যাট ইনসাইড (টোফি) আউটসাইট, নাকি আউটসাইড?

পোস্টগুলো সরিয়ে নিয়েছিলাম, পরে মনে হলো, একজন মানুষেরও যদি উপকার হয় তাহলেও পোস্টগুলোর সার্থকতা। এটা আপনার একটা পুরানো বাজে অভ্যাস! নিজের লেখা ব্লগাররা কেন সরায়, আমার মাথায় ঢোকে না। :)

যতোদুর জানি, জিএম খাদ্যের ব্যাপারে এখনও নির্ভরতা আসে নাই। এসব নিয়ে আরো অনকে গবেষণা করা বাকী। পশ্চিমে এসব বিক্রি হয় না। তবে পশুখাদ্য তৈরী করা হয়, যেটা পশু-পাখীরা খায়। তারপরে তাদেরকে আমরা খাই। এটা অবশ্য একধরনের ইনডাইরেক্ট খাওয়া। :-B

০৭ ই মে, ২০২২ দুপুর ১২:০২

সাজিদ! বলেছেন: আউটসাইড, ঠিক করে নিয়েছি৷ ধন্যবাদ মন্তব্যে ও লাইকে। জিএমও নিয়ে বিস্তারিত জানা ছিল না, তাই জিজ্ঞাসা। পশুখাদ্যের বিষয়টা তো ভয়ংকর। ইউকে তে খাদ্যমূল্যের দাম কেমন? ভেজিটেবল ফ্রুটস মিট সব কি অন্য ইউরোপিয়ান দেশগুলো থেকে আসে নাকি ওরা নিজেরা স্বয়ংসম্পূর্ণ?

৭| ০৭ ই মে, ২০২২ রাত ১:৫৩

গরল বলেছেন: আমরা তো অহরহ GMF খাচ্ছি, কোন সমস্যা আছে তো বলে শুনি নাই। সমস্যা হচ্ছে কৃষকদের জন্য কারন তারা এই শস্য থেকে কোন বীজ উৎপাদন করতে পারবে না। বীজের ঐ কম্পানীর থেকেই কিনতে হবে। এটা না করলে যে কেউ তাদের গবেষণা লব্ধ উন্নত জাতে শস্য থেকে বীজ উৎপাদন করে নিজেরা ব্যবসা করতে পারত। এটার কোন স্বাস্থগত সমস্যা থাকলে উন্নত দেশ গুলোতে এগুলোর ছাড়পত্র পেত না।

০৭ ই মে, ২০২২ দুপুর ১২:০৩

সাজিদ! বলেছেন: বেশ বিস্তারিত জানা গেল। ওইখানের খাদ্যের গুনগত মনিটরিং কেমন শক্ত?

৮| ০৭ ই মে, ২০২২ দুপুর ১২:২৬

শায়মা বলেছেন: আমি ভালো আছি।
আনহেলদী খেয়ে খেয়ে আনহেলদী থেকে থেকেও হয়ত।

আমার বেঁচে থাকার একমাত্র উৎস মনে হয় আমার আনন্দে বাঁচার চেষ্টা। :)

০৭ ই মে, ২০২২ দুপুর ১২:৪৫

সাজিদ! বলেছেন: স্বাস্থ্য সচেতনতা শুধুমাত্র রিস্ক মডিফাই করে। আর রিস্ক কিছুটা মডিফাই হলেও তা ভালো থাকার একটা প্রভাবকের হিসেবে কাজ করে এই অনিশ্চিত পৃথিবীতে।

৯| ০৭ ই মে, ২০২২ দুপুর ১২:৫৫

মরুভূমির জলদস্যু বলেছেন: অনেক দিন পরে আপনার উপস্থিতি টেরপাওয়া গেলো।

জেনেটিক্যালি মডিফাই করা কৃষিপন্য থেকে উৎপাদিত খাবার আমাদের জন্য দির্ঘমেয়াদি খতির কারণ হচ্ছে। সম্ভবতো মানুষের প্রজন্ন ক্ষমতা ও জিনগত বৈশিষ্টে পরিবর্তন করবে। এমনটা সম্ভবতো পড়েছিলাম কোনো একটা লেখায়।

০৭ ই মে, ২০২২ রাত ৮:৫১

সাজিদ! বলেছেন: ধন্যবাদ মন্তব্যে। GMO বিষয়টাই আমার কাছে এখনও ধোঁয়াশা কিছুটা।

১০| ০৭ ই মে, ২০২২ দুপুর ১২:৫৮

ভুয়া মফিজ বলেছেন: আপনি খুব ভ্যাজাইল্যা প্রশ্ন করেন। অল্প কথায় উত্তর দেয়া মুশকিল! তারপরেও সংক্ষেপে বলি।

জিএমও নিয়ে বিস্তারিত জানা ছিল না, তাই জিজ্ঞাসা। সাধারনভাবে ইওরোপে জিএম খাবারের গ্রহনযোগ্যতা নাই। ফ্রান্স, জার্মানী, ইটালী, অস্ট্রিয়া, গ্রীস, নেদারল্যান্ড, ডেনমার্কসহ অনেক ইওরোপিয়ান দেশেই এটাকে ব্যান করা হয়েছে। বৃটেনে ব্যান না করলেও কেউ বিক্রি করে না। যেমনটা বলেছি, পশু-পাখীর খাদ্য হিসাবে সীমিত ব্যবহার আছে।

ইউকে তে খাদ্যমূল্যের দাম কেমন? আপনি জানেন, আমি বড়লোক মানুষ। আমার কাছে সস্তাই মনে হয়। =p~

ভেজিটেবল ফ্রুটস মিট সব কি অন্য ইউরোপিয়ান দেশগুলো থেকে আসে নাকি ওরা নিজেরা স্বয়ংসম্পূর্ণ? বৃটেনে খাদ্য সামগ্রীর ৫০% ইমপোর্ট করা হয়। অনেক কিছুইতেই এখানে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করা সম্ভব, কিন্তু করে না। প্রোডাকশান কষ্ট বেশী পড়ে। সেই তুলনায় আমদানী সাশ্রয়ী।

০৭ ই মে, ২০২২ রাত ৮:৫৭

সাজিদ! বলেছেন: ধন্যবাদ জানানোর জন্য। ওখানে তাহলে আমাদের মতো ছাগল উৎপাদনে দ্বিতীয় বা ইলিশ উৎপাদনে প্রথম এমন ঢঙের উদযাপন নাই!

১১| ০৭ ই মে, ২০২২ রাত ৯:০৪

আরইউ বলেছেন:




জেনিটিক মোডিফিকেশন কিন্তু বেশ আদিম ও পুরাতন একটা কনসেপ্ট। এর ভালো মন্দ দু‘টি দিকই আছে। Kurzgesagt ইউটিউব চ্যানেলের Are GMOs Good or Bad? Genetic Engineering & Our Food একটা চমৎকার ভিডিও যা পুরো কনসেপ্টটাকে সহজ ভাষায় ব্যাখ্যা করেছে।

১২| ০৮ ই মে, ২০২২ রাত ১২:৩৬

গরল বলেছেন: ইউএস ও কানাডাতে ফুড ও ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন খুবই কড়া। আপনাকে US FDA (Food and Drug Administration) একটা লিংক দিচ্ছি, পড়ে দেখবেন, তাহলে GMO সম্পর্কে ভূল ধারণা কেটে যাবে।

GMO Crops, Animal Food, and Beyond

১৩| ৩০ শে অক্টোবর, ২০২২ দুপুর ১২:৫৯

প্রামানিক বলেছেন: ন্যাচারাল খাদ্যের তুলনা নাই

১৪| ৩০ শে মার্চ, ২০২৩ রাত ১১:৫৮

খায়রুল আহসান বলেছেন: একটা চমৎকার brain storming পোস্ট। পোস্টে অনেকগুলো মন্তব্যও পাওয়া গেছে যেগুলো equally brain storming।
ধন্যবাদ লেখককে, এবং সুচিন্তিত মন্তব্য প্রদানকারী পাঠকদেরকে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.