নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

\"শৃঙ্খল যেখানে আবদ্ধ, মুক্তি সেখানে অসম্ভব\"

সাকিবুল ইসলাম সাজ্জাদ

ভূমিষ্ঠ হওয়ার পরই আমার ছাড়পত্র নিয়ে আমার আগমন

সাকিবুল ইসলাম সাজ্জাদ › বিস্তারিত পোস্টঃ

২০১৮ সাল এবং নোবেল প্রাইজ

০২ রা অক্টোবর, ২০১৮ রাত ১০:৫৭

আমরা কিছুদিন আগে যেমন ভাগ্যের দোষে এশিয়া কাপ ফাইনালে ভারতকে হারাতে ব্যর্থ হই, তেমনি আজকে পদার্থবিদ্যায় নোবেল প্রাইজ ঘোষণার পর আবারো আমরা ভাগ্যকে দোষ দিতে পারি। ৬ বছর বয়সী সুবর্ণ আইজ্যাক কে নোবেল দেয়া হয়নি (কিছুক্ষন হেসে কেঁদে খেলে নিতে পারেন)।
এইবছর নোবেল প্রাইজ দেয়া হয় তিন জনকে। নোবেল প্রাইজ এর অর্ধেক পাবেন Arthur Ashkin বর্তমানে উনি বেল ল্যাব এ কর্মরত। বাকি অর্ধেক পাবেন গুরুশিষ্য Gerand Mourou এবং Donna Strickland. এইবছরে নোবেল প্রাইজ এই দিক থেকে তাৎপর্যপূর্ণ যে একজন নারী নোবেল লরিয়েট আছেন। এইবার আসি কি জন্য এরা নোবেল পেলেন।
Arthur Ashkin নোবেল পান অপটিক্যাল টুইজার বানানোর জন্য। প্রথমেই যে প্রশ্ন আসে এইটা কি খায় না পিন্দে? এককথায় বলতে গেলে অপটিক্যাল টুইজার এমন একটা সিস্টেমের নাম যেখানে আলো দিয়ে কোনও কিছু ধরা সম্ভব। এএএ! আলু আলো ছাড়া হয় না এইটা জানি সালোকসংশ্লেষণ লাগে। আলো দিয়ে কিছু ধরাও সম্ভব। ইয়েস এইখানেই Arthur Ashkin ভেল্কি। ১৯৬০ সালে মেইমেন রুবি লেজার আবিষ্কারের পর Arthur Ashkin একটা নিউইয়র্কের বেল ল্যাব এ একটা অদ্ভুত জিনিস খেয়াল করেন। এইটুক তো সবাই জানি যে লেজার এ তীব্র আলো থাকে । ছোটবেলায় যেইটা এর অর চোখে মারতেন অই লেজার কিন্তু ল্যাব এ আরও হাই পাওয়ার এর লেজার ব্যবহার হয়। লেজার এর আলো যত দূরে যেতে থাকে তত আলোর তীব্রতা কমতে থাকে। তো এই আলো যাওয়ার পথে কোনও গোলাকার বস্তু রাখলে দেখা যায় ওইটা কেন্দ্রের দিকে আসতে থাকে মানে লেজারের উৎসের দিকে। এই ব্যাপার টাই অপটিক্যাল টুইজার। তো কি হইসে? কি এমন হাতি ঘোড়া আবিষ্কার এইটা? এইবার চিন্তা করেন একটা ভাইরাস এই লেজারের আলোক পথে আছে এবং আমি এইটা কে অপটিক্যাল টুইজার দিয়ে ধরে ফেললাম। এখন ধরার পর কি করব? বইল্লেন না ভাজি করে মেস এ খালা না আসলে রান্না করে খাব। এইসব ভাইরাস, ব্যাকটেরিয়া ধরে ধরে এদের নিয়ে বিস্তর গবেষণা করা যাবে। এমনকি পরমাণু এর হাঁটাহাঁটি, রোমান্স (বন্ধন) সবই পর্যবেক্ষণ করা সম্ভব হবে। টিউশনে এখন স্টুডেন্ট প্রশ্ন করলে বইলেন না যে কোনও ব্যাটা পরমাণু চোখে দেখছে?
এইবার আসি গুরুশিষ্যর কীর্তিতে। ক্ষুদ্র তরঙ্গের লেজার কে টাইনা লম্বা করলে এই পিক ( Peak) পাওয়ার কমে যায়। এইবার এই পিক ( Peak) পাওয়ারের আলো কে বিবর্ধিত করে আবার সংকোচিত করলে যেই লেজার পাব সেটার তীব্রতা আগের চেয়ে বহুগুণে বাড়ে। Gerand Mourou এবং Donna Strickland এই দুইজন এই কাজটাই করছেন। যেইটা আগে করা সম্ভব হত না। কারন লম্বা করে বিবর্ধন করলে যে ম্যাটারিয়াল এর উপর বিবর্ধন করা হত ওইটাই নষ্ট হয়ে জেত। ফাইবার অপটিক্স কমুনিকেশন এ এই বিবর্ধন করা হয় ইরবিয়াম দিয়ে। এখন ক্ষুদ্র তরঙ্গের আলো দিয়েও কমুনিকেশন করা সম্ভব এই আবিষ্কারের কারনে। আর কি করা যাবে। ধরেন আপনার দর্শনাভূতির স্থায়িত্বকাল ১/১০ সেকেন্ড থেকে বেড়ে ৫ সেকেন্ড হয়ে গেছে। আপনি কে দেখবেন বলেন তো? সবকিছু দেখবেন। তামিল মুভি এর হিরো হয়ে যাবেন। গুলি করলে গুলিতো দেখবেন সাথে নাস্তাপানি করে কলাগাছ দিয়ে গুলি সরায়ে দিতে পারবেন। একদম ষ্টীল ক্যামেরা বানানো সম্ভব।
অনেকদিন পর লিখলাম। ভুল ক্রুতি মার্জনীয়(ঝাড়ু) অপরাধ হিসেবে দেখবেন।

মন্তব্য ১২ টি রেটিং +৩/-০

মন্তব্য (১২) মন্তব্য লিখুন

১| ০২ রা অক্টোবর, ২০১৮ রাত ১১:২১

স্বপ্নের শঙ্খচিল বলেছেন: ভাগ্যের দোষে এশিয়া কাপ ফাইনালে ভারতকে হারাতে ব্যর্থ হই, তেমনি আজকে পদার্থবিদ্যায় নোবেল প্রাইজ ঘোষণার পর আবারো আমরা ভাগ্যকে দোষ দিতে পারি। ৬ বছর বয়সী সুবর্ণ আইজ্যাক কে নোবেল দেয়া হয়নি (কিছুক্ষন হেসে কেঁদে খেলে নিতে পারেন)।
নোবেল প্রাইজ নিয়ে অনেক গল্পকথা , শুনি কখোন ও বা
নোবেল প্রাইজ মূল্যর বিনিময়ে পশ্চিমা বিশ্ব
রাজনীতির খেলা খেলে ।

০৩ রা অক্টোবর, ২০১৮ রাত ১২:৫৩

সাকিবুল ইসলাম সাজ্জাদ বলেছেন: শান্তিতে নোবেল প্রাইজ এর জন্য বিতর্ক আছে কিন্তু অর্থনীতি, পদার্থ, রসায়ন, মেডিসিন এ বিতর্ক আছে বলে আমার জানা নাই।

২| ০২ রা অক্টোবর, ২০১৮ রাত ১১:৫১

রাজীব নুর বলেছেন: আরে বলেন সাহিত্যে নোবেল এ বছর কে পাচ্ছেন?
নাকি এবছর সাহ্যিতে নোবেল দিবে না।

০৩ রা অক্টোবর, ২০১৮ রাত ১২:৫৪

সাকিবুল ইসলাম সাজ্জাদ বলেছেন: না দিবে না। আগামী বছর দুইটা দিবে একসাথে। ২০১৮ এবং ২০১৯ সাল দুইটাই।

৩| ০২ রা অক্টোবর, ২০১৮ রাত ১১:৫৮

কাওসার চৌধুরী বলেছেন:



পোস্টে ভাল লাগা রইলো। +++

০৩ রা অক্টোবর, ২০১৮ রাত ১২:৫৪

সাকিবুল ইসলাম সাজ্জাদ বলেছেন: ধন্যবাদ।

৪| ০৩ রা অক্টোবর, ২০১৮ রাত ১২:৪৩

ঢাকার লোক বলেছেন: গুলি করলে গুলি দেখতে পাওয়া যাবে ? ব্যাটসম্যানদের তাহলেতো পোয়া বারো! বোলার যত স্পীডেই বল করুক ব্যাটসম্যান শুরু থেকে বল ফলো করতে পারবে এবং দেখে শুনে পিটিয়ে ছক্কা মারতে পারবে ! কি বলেন ?

০৩ রা অক্টোবর, ২০১৮ রাত ১২:৫৬

সাকিবুল ইসলাম সাজ্জাদ বলেছেন: ভালই হয় তাহলে। কিন্তু সব ভারত নিয়ে নিবে। অন্য খালি বল করবে, আর বল কুড়াবে, ভারতের ব্যাটসম্যান খালি পিটাবে।

৫| ০৩ রা অক্টোবর, ২০১৮ রাত ১:১১

পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন: পড়তে সমস্যা হচ্ছে। পোস্টে দু-একটা প্যারা করবেন।

৬| ০৩ রা অক্টোবর, ২০১৮ সকাল ৯:১৬

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন: না দিবে না। আগামী বছর দুইটা দিবে একসাথে। ২০১৮ এবং ২০১৯ সাল দুইটাই।

ধন্যবাদ।

৭| ০৩ রা অক্টোবর, ২০১৮ সকাল ১০:২২

আরজু পনি বলেছেন: আলো দিয়ে অপরাধী ধরা দরকার।
নতুন জিনিস জানলাম। ধন্যবাদ।

০৫ ই অক্টোবর, ২০১৮ সকাল ১০:৪১

সাকিবুল ইসলাম সাজ্জাদ বলেছেন: অপরাধী ধরতে পারলে ভালই হত।
আপনাকেও ধন্যবাদ

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.