নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মানব সেবাই প্রকৃত ধর্ম

আসাদবেস্ট

মানুষের উপকার করার মধ্যেই প্রকৃত সার্থকতা নিহীত

আসাদবেস্ট › বিস্তারিত পোস্টঃ

আর্থিকভাবে স্বচ্ছল সিলেটের এই হ-য-ব-র-ল অবস্থা, বাকীদের অবস্থা কী??

০৯ ই মে, ২০২০ সন্ধ্যা ৬:১৬

বাংলাদেশের লন্ডন বলা হয় সিলেটকে। অর্থনৈতিক এবং সামাজিকভাবে দেশের অন্য অনেক অঞ্চলের চেয়ে এই এলাকা কিছুটা ক্ষেত্র বিশেষে অনেক এগিয়ে। ২০০৪ সালের ঢাকা আসার পর অনেকেই বলতো তুমি লন্ডন বা সিলেটে না থেকে ঢাকায় আসছো কেন? হয়তো স্রেফ মজা করে বলতো, হয়তো বা সিরিয়াস।

এই অগ্রসরতার মধ্যেও আমরা যে কত পিছিয়ে আছি ডা. মঈন উদ্দিনের মৃত্যু আমাদের চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিলো। তিনি সিলেট ওসমানী মেডিকেল কলেজের মেডিসিনের সহকারী অধ্যাপক ছিলেন। তাকে সিলেটে চিকিৎসা সেবা দিতে কেন ব্যর্থ হলাম আমরা। তাকে কেন ঢাকা আসতে হলো। কেন তাকে একটি আইসিইউ সম্বলিত অ্যাম্বুলেন্সের ব্যবস্থা করা গেলো না।

সিলেট এম.এ.জি ওসমানী মেডিক্যাল কলেজ হাসপাতাল ১৯৬২ সালে প্রতিষ্ঠিত হয়। প্রতিষ্ঠার ৬০ বছরে উপনীত হলেও কেন এরকম একটি প্রাচীন ও বিভাগীয় পর্যায়ের সর্বোচ্চ হাসপাতালে এ জাতীয় চিকিৎসা সেবার সুযোগ নেই? আবার শহীদ শামসুদ্দীন ইউনিটকে করোনা চিকিৎসার জন্য নির্ধারিত করা হলেও সেখানকার ব্যবস্থাপনা, অদক্ষতা এরই মধ্যে আমাদের অজানা নয়।

সরকারি হাসপাতালের যেখানে এই অবস্থা সেখানে বেসরকারি হাসপাতালগুলোর কী অবস্থা? কয়েকদিন আগে বেসরকারি হাসপাতালের মালিকদের এসোসিয়েশন দুইটি হাসপাতালকে করোনা রোগীদের জন্য ছেড়ে দেয় বা করোনা রোগীদের চিকিৎসা সেবার ব্যবস্থা করে। সিলেটের এতগুলো বেসরকারি হাসপাতালের একটিতেও ডা. মঈনের চিকিৎসা করানো গেলো না? একটি আইসিইউ এর ব্যবস্থা করা গেলো না? একটি আইসিইউ অ্যাম্বুলেন্স এর ব্যবস্থা করা গেলো না? তাহলে কেন আইসিইউ সুবিধা সহ সিলেটের অন্যান্য বেসরকারি হাসপাতালগুলিতে কোভিড -১৯ রোগীদের চিকিৎসার অনুমতি দেওয়া হয়েছিল?

মড়ার উপর খড়ার ঘাঁ হিসেবে দেখা গেলো, সিলেটের মীরবক্সটুলা এলাকার সাধারণ জনগণ বেসরকারি মাউন্ড এডোরো হাসপাতাল কর্তৃপক্ষকে স্মারকলিপি দিয়েছেন, সেই হাসপাতালে করোনা রোগীর চিকিৎসা সেবা সুবিধা প্রত্যাহার করার জন্য! আজব মানুষ, আজব আমাদের মানসিকতা! সিলেটের মানুষ এতো অমানবিক হবে, কল্পনাও করতে পারিনি! ধিক্কার!

সিলেটের মতো অর্থনৈতিকভাবে অগ্রসর একটি এলাকার চিত্র এই, তাহলে দেশের অনগ্রসর এলাকাগুলোর অবস্থা সহজে অনুমেয়। সময় এসেছে চিকিৎসা খাতের দিকে নজর দেবার, ঢেলে সাজানোর। সিঙ্গাপুর, কানাডা, ফ্রান্সের সাথে তুলনায় না গিয়ে তাদের কী আছে, আর আমাদের কি নেই সেই তুলনা করুন, যা নেই তা পূরণে সচেষ্ট হোন, ফাকা বুলি আর নয়।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.