নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

গভেষনাই জ্ঞান সৃষ্টির চাবি।

শাহরিন শাহন

শাহরিন শাহন › বিস্তারিত পোস্টঃ

যদি না পারো রাখতে মান করো না ভাষাকে অসম্মান

০৭ ই ফেব্রুয়ারি, ২০১৮ রাত ১:১৪



দেশ ! অনেক কষ্টে আর আত্মত্যাগে ফলে যে আমরা বেঁচে আছি আমরা সেটা ভুলেই গেছি। আমরা যে লক্ষাধিক মানুষের রক্তের দানের বিনিময়ে আজ চলছি তা যেন অজান্তে আমাদের । শুধু ইতিহাস পড়লে আর দিবস পালন করলেই কি মর্যাদা দেওয়া হয় !!

আজ যেন মর্যাদার মান তলানিতে জমে থাকে মানুষের মনের । আজ আমরা এতটাই অবচেনতা্য় ভুগছি যে প্রতিবছর ২১শে ফেব্রুয়ারি , ২৬শে মার্চ আর ১৪ই এপ্রিল এভাবে বিভিন্ন দিনগুলো ছুটির আশায় আর একটু ঘুরতে যাওয়ায় লোভে বসে থাকি। আজ ২১শে ফেব্রুয়ারি অথচ এলাকায় শহীদমিনার গুলোয় ঘুরে দেখলাম সারাদিন বাংলা গান আর ফুলের শ্রদ্ধাঞ্জলি । আবার যেদিন পহেলা বৈশাখ আসবে সেদিন ১দিনের বাঙালি হওয়ার রঙ লাগবে মনে।
কিন্তু সব কিছু যদি একদিনের জন্য করা হয় । তবে এত কষ্ট করে কেন তারা রক্তদিয়ে দেশ স্বাধীন করল ! কেন তারা ভাষা আন্দোলন করল ! তারাকি একদিনের ইচ্ছেয় জীবন দিলো ? না !!
তারাও স্বপ্ন দেখেছিল প্রতিটি দিনের প্রতিটি সকালের । তবে আমরা কেন একদিনের জন্য করে থাকি । কেন প্রতিদিনের জন্য কিছু করি না।

ছোট বেলা থেকে অাধুনিক ছোঁয়াতে নিজেদের অস্তিত্বকে যে ভুলে যাচ্ছি সেটা কেও দেখছি না । বিশেষ করে অধুনিক ছোঁয়া দিচ্ছি ছোটদের । ভাত খাওয়াতে শুরু করে সব কিছুতেই হাতে বিদেশী গান দিয়ে মোবাইল ধরিয়ে তো দেই সাথে টিভি তো আছেই ! কোথাই বাঁচ্চারা মিষ্টি মিষ্টি ছড়া শিখবে সেখানে তারা শিখছে হিন্দি গান। সেদিন আমার বন্ধুর ৭ বছর বয়সের ছোট বোনকে দেখি সে আমার সাথে হিন্দিতে কথা বলছে । বাংলা বলতেই পারছে না। আবার আমার পরিচিত এক মেয়েকে বলি রবিন্দ্রসঙ্গীত আর বাংলা গান শুনতে । সেটা নাকি ক্ষ্যাত ! হিন্দী গানগুলো সুন্দর।
আমরা বাঙালিরা, অদৌ সবাই যে বাঙালি হয়ে পারিনি । তাই বাঙালি শব্দটার অর্ন্তগত নিজেকে করতে কষ্ট হয়। একদিন পান্তা ভাত আর ইলিশ মাছ খেতে পারি । কিন্তু বাংলায় ভাল ভাবে কথাটা বলতে পারি না অামরা।
রাস্তায় একটা ছেলে একটা মেয়ে কথা বলছে, অামি তাকিয়ে দেখি প্রথম ২/৩ বাক্য ইংরেজিতে পরে অাবার বাংলা ইংরেজি মিশিয়ে এরপর বাংলা।
অারে ভাই!!
কথা বলবি বল, তাতে এত্তো ভাবের কি অাছে, সুন্দর করে বাংলায় বল, মাঝে মধ্যে দু'একটা ইংরেজি ছাড়! তা তো নই বটে,
ইংরেজির মাঝে বাংলা শব্দের গুলি ছুরে মারছে।

মন্তব্য ৪ টি রেটিং +০/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ০৭ ই ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ৭:৫২

আবু তালেব শেখ বলেছেন: যথার্থয় বলেছেন বড়ভাই। আপনার সাথে ছোট মেয়েটা হিন্দিতে কথা বলেছে? তাহলে আপনিও হিন্দি জানেন? পোস্টের উঃ আপনার লেখার মধ্যে বিদ্যমান

০৭ ই ফেব্রুয়ারি, ২০১৮ বিকাল ৪:২৩

শাহরিন শাহন বলেছেন: ভাই ধন্যবাদ মন্তব্যের জন্য।
হিন্দী জানাটা অাপরাধ নয়।
অামি সভ্যতার বিবর্তনকে তুলে ধরলাম।
বাচ্চা মেয়েটি বাংলা পারেই না। কিন্তু হিন্দী তার ঠোঁটের অাগায়।

২| ০৭ ই ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ৯:৩২

রাজীব নুর বলেছেন: "একদিন আয়নার সামনে দাঁড়িয়ে দেখলাম-
শুধু আমাকেই দেখা যায় ।
এখন আর আয়না দেখতে ইচ্ছা করে না ।"

০৭ ই ফেব্রুয়ারি, ২০১৮ বিকাল ৪:২০

শাহরিন শাহন বলেছেন: হাহা। খাশা একখান বলেছেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.