নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জানার আছে অনেক কিছু, শিক্ষা নিবে কতজন?

শাইয়্যানের টিউশন (Shaiyan\'s Tuition)

সবার জন্যে শিক্ষা। আমার জন্যে তো বটেই। নিজে আগে শিক্ষা নিয়ে আরেকজনের মাঝে তা ছড়িয়ে দেওয়া...এটাই থাকবে আমার লেখাগুলোর উদ্দেশ্য।

শাইয়্যানের টিউশন (Shaiyan\'s Tuition) › বিস্তারিত পোস্টঃ

মাননীয় সরকার প্রধানগণ, এই বাণীগুলো আপনাদেরই জন্যে

২০ শে আগস্ট, ২০১৯ রাত ১১:২৯



'গরীবদের দেখে রাখবে, আর, নিজের জন্যে কখনো আরাম চাইবে না। মেষপালক যদি বুঝতে পারে যে, তাঁর ভেড়াগুলোর মাঝে একটি নেকড়ে ঘুরে বেড়াচ্ছে, তাঁর আরামে ঘুমানো উচিৎ নয়। যারা খুব গরীব, তাদের সর্বদা রক্ষা করে চলবে, এই মানুষগুলোর জন্যেই তো একজন রাজার মাথায় মূকুট ঊঠে।

একটি ভূমির জনসাধারণ হচ্ছে জড়ের মতো, আর রাজা তার উপরে একটি গাছ, এই কথা মনে রাখবে, ও আমার পুত্র,, এই গাছ সেই জড় থেকেই শক্তি পায়। তাই, এমন জনগণের উপর অত্যাচার করা রাজার উচিৎ নয় যারা সেই রাজ্যে আঘাতের ভয়ে ভীত। এমন কোন ভূমিতে প্রাচূর্যের আশা করবে না যেখানে জনগণ তাদের শাসনকর্তা দ্বারা অত্যাচারিত।

আর, যারা গর্ব করে এবং স্রষ্টাকে ভয় পায় না, তাদের ভয়ে ভীত থাকবে।'


মৃত্যুর আগে পুত্রকে এমন কথাগুলোই নসিহত করে গেছেন পারস্যের চতুর্থ রাজবংশের বিংশতম রাজা নৌশিরাভান। এই ঘটনাটি শেখ সাদী তাঁর বিখ্যাত গ্রন্থ 'বোস্তান'-এ উল্লেখ করেছেন।

মন্তব্য ৫ টি রেটিং +১/-০

মন্তব্য (৫) মন্তব্য লিখুন

১| ২১ শে আগস্ট, ২০১৯ রাত ১:২৪

জুনায়েদ বি রাহমান বলেছেন: বেশ ভালো ভালো উপদেশ দিয়ে গেছেন। তবে এখনকার শাসকরা হয়তো অন্যধরনের উপদেশ দিয়ে যান, যেমন: হে পুত্র আমার, দেশ যাদের মাধ্যমে চলে, তাদের সবসময় খুশি রাখবা। সরকারী আমলা কামলা বা পুলিশ সচিবদের সুযোগ সুবিধা বেশি দিবা। দুর্নীতির ব্যবস্থা করে দিবা। শাসকের মাথার মুকুট মূলত, এইসব পুলিশ সচিবদের কল্যাণেই টিকে থাকে।

আর গরীব জনগণকে দৌড়ের উপর রাখবা। এদের মুটেও প্রশ্রয় দিবা না। প্রয়োজনে হত্যা করে ফেলবা, ইত্যাদি ইত্যাদি।

২১ শে আগস্ট, ২০১৯ সন্ধ্যা ৭:০৫

শাইয়্যানের টিউশন (Shaiyan\'s Tuition) বলেছেন: আমাদের রাষ্ট্র বা সরকার প্রধানরা তাঁদের উত্তরসূরীদের কি উপদেশ দিয়ে যান, তা আসলে প্রকাশ হওয়া উচিৎ। মানুষ অনেক কিছু শিখতে পারতো। ধন্যবাদ।

২| ২১ শে আগস্ট, ২০১৯ ভোর ৬:৪২

বলেছেন: গরীবদেরকে মনে রাখবে......


মেসেজটি সরকারের কাছে পৌঁছে যাক ।।।

২১ শে আগস্ট, ২০১৯ সন্ধ্যা ৭:০৬

শাইয়্যানের টিউশন (Shaiyan\'s Tuition) বলেছেন: আমাদের সরকার প্রধানরা নিশ্চয়ই তাঁদের উত্তরসূরীদের সাথে কথা বলেন। তাঁরা তখন এরকম কি উপদেশ দেন, সেটা জানতে ইচ্ছে করে, সত্যি। ধন্যবাদ।

৩| ২১ শে আগস্ট, ২০১৯ সকাল ৮:০০

রাজীব নুর বলেছেন: এটা শেখ সাদীর যুগ নয়।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.