নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জানার আছে অনেক কিছু, শিক্ষা নিবে কতজন?

শাইয়্যানের টিউশন (Shaiyan\'s Tuition)

সবার জন্যে শিক্ষা। আমার জন্যে তো বটেই। নিজে আগে শিক্ষা নিয়ে আরেকজনের মাঝে তা ছড়িয়ে দেওয়া...এটাই থাকবে আমার লেখাগুলোর উদ্দেশ্য।

শাইয়্যানের টিউশন (Shaiyan\'s Tuition) › বিস্তারিত পোস্টঃ

বাংলাদেশের সাথে মায়ানমারের সম্পর্ক খারাপ হলে চীন মায়ানমারের সাহায্যে এগিয়ে আসবে না

২৬ শে আগস্ট, ২০১৯ দুপুর ১:০২



রোহিঙ্গারা মহাসমাবেশ করে তাদের মতামত জানিয়েছে। এটা বাংলাদেশের জন্যে ভালো খবর নয়। যে রকম কন্ঠে তারা নিজেদের মতামত জানিয়েছে, তা বেশ দৃষ্টি কটু। রোহিঙ্গারা খারাপ অবস্থায় আছে, সেইটা ঠিক আছে, কিন্তু, বাংলাদেশের ভূখন্ডে অনৈতিক কাজে ইন্ধন দেওয়াটা তাদের বন্ধ করতে হবে। এখন বাংলাদেশ কি করতে পারে? বাংলাদেশ একটি শান্তিপ্রিয় দেশ। তাই, শুধু রোহিংগাদের কারণে মায়ানমারের সাথে যুদ্ধ বাঁধিয়ে দেওয়া কোন কারণেই উচিৎ হবে না। কিন্তু, কূটনৈতিক কৌশলে বাংলাদেশ কিন্তু মায়ানমারকে একটি মার দিতে পারে। কিভাবে?

১৯১৭ সালে, বাংলাদেশ মায়ানমার থেকে প্রায় ৩৩৫ কোটি টাকার পণ্য আমদানী করে। অন্যদিকে, মায়ানমারে রপ্তানী করে প্রায় ১৮৮ কোটি টাকার পণ্য। ট্রেড গেপ প্রায় ১৪৭ কোটি টাকা। এখন বাংলাদেশ মায়ানমারের সাথে আমদানী-রপ্তানী বন্ধ করে দেয়, তাহলে কার বেশি ক্ষতি? অবশ্যই মায়ানমারের।

ট্রাম্প চীনের সাথে বাণিজ্য যুদ্ধ শুরু করার পর, চীন খারাপ অবস্থায় আছে। বিশ্ব বাজারে চীনের উৎপাদিত পণ্যের দাম বেড়ে যাওয়ায়, অনেক বিদেশী কোম্পানী চীন ছেড়ে ভিয়েতনাম, বাংলাদেশ, কম্বোডিয়ার মতো দেশগুলোর প্রতি আগ্রহী হচ্ছে। তার উপর হংকং-এর অবস্থাও ভালো যাচ্ছে। চীন সেইখানে খুবই বেকায়দা অবস্থায়। জিংজিয়াং-এর অবস্থাও ভালো নয়।

সেই সাথে মনে রাখতে হবে, আমাদের স্বাধীনতার সময় চীন পাকিস্তানকে সাহায্য করবে বললেও, তারা ভারতের পাকিস্তান আক্রমনের সময় কোন সামরিক সাহায্য দেয়নি। তখন তো চীনের অবস্থা বেশ ভালো ছিলো। এখনকার চেয়েও শক্তিশালী নেতা ক্ষমতায় ছিলেন। তারপরও তারা বাংলাদেশ-ভারত মিত্র শক্তির বিরুদ্ধে যুদ্ধে করেনি। আর, এখন যখন খারাপ অবস্থা, তখন তারা কখনোই বাংলাদেশ-মায়ানমার দ্বন্দ্বে নাক গলাবে না।

মায়ানমার আমেরিকায় ৪১৬৬ কোটি টাকার পণ্য রপ্তানী করে যার মাঝে প্রায় ৯০০ কোটি টাকা রেডি মেড গার্মেন্টস, চামড়া জাতীয় পণ্য প্রায় ৮০০ কোটি টাকার। চীনের বলয়ে থাকার কারণে ভবিষ্যতে মায়ানমারের এই রপ্তানী অবশ্যই কমে যাবে। তাই, বলা যায়, মায়ানমারের অর্থনীতি একটি ধাক্কা খেতে পারে অচিরেই।

এখন, বাংলাদেশ যদী মায়ানমারের হারানো বাজারটির ১০%-ও ধরতে পারে, তাহলে, মায়ানমারের সাথে ট্রেড বন্ধ হবার কারণে যে ১৮৮ কোটি টাকা বাংলাদেশকে হারাতে হবে, সেইটা সহজেই পূরণ হয়ে যাবে।

তবে, কথা হচ্ছে, বাংলাদেশ মায়ানমারে যা রপ্তানী করে তার বেশির ভাগই ঔষুধ জাতীয় পণ্য। বাংলাদেশকে তাই মায়ানমারের সাথে কূটনৈতিক সম্পর্ক খারাপ করার আগে, এইসব পণ্যের নতুন বাজার খুঁজতে হবে। সেই নতুন বাজার শুধু আমেরিকা হলে চলবে না। আরো, দেশ খুঁজতে হবে।

বিশ্বের ঔষুধ জাতীয় পণ্যের আমদানীকারক খুঁজলে দেখা যায়, প্রথম ১২টি দেশের ১০টিই পশ্চিমা। সবচেয়ে বেশি আমদানী করে আমেরিকা আর ১২তম হচ্ছে আয়ারল্যান্ড। বাংলাদেশের সাথে এইসব দেশগুলোর ভালো সম্পর্ক রয়েছে। তাই, নতুন বাজার খুঁজে পেতে খুব একটা কষ্ট করতে হবে না। চীন নিজেও ঔষুধ, আর,এম,জি, আর চামড়া জাতীয় পণ্যের রপ্তানীকারক দেশ। গত কয়েক মাসে, চীনের ঔষুধ জাতীয় পণ্যের বাজার কমেছে। বাংলাদেশ এই বাজার হাত করতে পারে। এই বাজার হারানোর ভয়ে চীন কখনোই মিয়ানমারের সাহায্যে এগিয়ে আসতে পারবে না।

আবারো বলছি, বাংলাদেশ শান্তিপ্রিয় দেশ। কিন্তু, নিজের দেশের ভিতর অশান্তি হওয়ার সম্ভাবনা ঠেকাতে বিশ্ববাণিজ্য যুদ্ধে সঠিক পক্ষে যোগ দিয়ে বাংলাদেশ হতে পারে আরো শক্তিশালী। নিজের দেশের মানুষের শান্তির জন্যে কত দেশ কত কিছুই না করে। বাংলাদেশ কি বাণিজ্য যুদ্ধ শুরু করতে পারবে না? তাই, বিশ্বে চলমান বাণিজ্য যুদ্ধে অংশগ্রহণের মাধ্যমেই বাংলাদেশ রোহিঙ্গা সমস্যার
সমাধান করা উচিৎ।

মন্তব্য ১৮ টি রেটিং +০/-০

মন্তব্য (১৮) মন্তব্য লিখুন

১| ২৬ শে আগস্ট, ২০১৯ দুপুর ১:১১

রাজীব নুর বলেছেন: চীন একটা ঝামেলাযুক্ত জাতি। তারা আগাগোড়াই আমাদের দেখতে পারে না। অথচ আমাদের দেশে চীনের পন্য দিয়ে ভরা।

২৬ শে আগস্ট, ২০১৯ দুপুর ১:২১

শাইয়্যানের টিউশন (Shaiyan\'s Tuition) বলেছেন: চীন আমাদের উপর নির্ভরশীল। আমরা নই। ধন্যবাদ।

২| ২৬ শে আগস্ট, ২০১৯ বিকাল ৪:০৫

চাঁদগাজী বলেছেন:



প্রায় সময়, আপনি আজগুবি কথাবার্তা বলেন

২৬ শে আগস্ট, ২০১৯ রাত ৯:০২

শাইয়্যানের টিউশন (Shaiyan\'s Tuition) বলেছেন: বাপ রে! আল্লাহ বাঁচিয়েছেন! আপনি অন্য কিছু বলেন নাই। :)

তবে, আমার ধারণা অমূলকও হতে পারে।

ধন্যবাদ।

৩| ২৬ শে আগস্ট, ২০১৯ বিকাল ৫:৪২

ভবিষ্যত বলেছেন: ভাই আপনার কথায় একমত হতে পারলাম না... চায়না মায়ানমারকে প্রত্যেক্ষভাবে সাহায্য করছে বাংলাদেশের অলটারনেটিভ বানানোর, বিগত ১০ বছরে মায়ানমার গার্মেন্টস শিল্পে অনেক এগিয়ে গেছে..সে তুলনায় দেশের অবস্থা করুন...ব্যাংক দুর্নীতি, রপ্তানীতে আমলা তান্ত্রিক জটিলতা, এ শি্ল্পে ইনফ্রাসট্রাকচার এর অভাব... শিল্প কারখানায় নানাবিধ সমস্যার কারনে দেশের এ শিল্পের অবস্থা করূন....

অন্যদিকে ভারত এবং মায়ানমার এর অবস্থা উন্নতির দিকে.....


২৬ শে আগস্ট, ২০১৯ রাত ৯:০৬

শাইয়্যানের টিউশন (Shaiyan\'s Tuition) বলেছেন: আমার মনে হয়, বাণিজ্য যুদ্ধ বাংলাদেশ অপর পক্ষে চলে যেতে চাইলে, চীন মায়ানমানকে চাপ দিবে রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে। বাংলাদেশকে কোনক্রমেই হাতছাড়া করতে চাইবে না আমাদের ভূমির স্ট্র্যাটেজিক অবস্থানের কারণে।

ধন্যবাদ।

৪| ২৬ শে আগস্ট, ২০১৯ সন্ধ্যা ৬:১১

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: চীন সরাসরি যুদ্ধে অংশ নিয়ে মিয়ানমারকে সাহায্য করবে বলে আমারও মনে হয় না। কিন্তু তারা সব রকম অস্ত্র শস্ত্র ও বুদ্ধি পরামর্শ দিয়ে সহযোগিতা করবে।

২৬ শে আগস্ট, ২০১৯ রাত ৯:০৭

শাইয়্যানের টিউশন (Shaiyan\'s Tuition) বলেছেন: সরাসরি যুদ্ধের দরকার নেই, হেনা ভাই।

বাংলাদেশ শুধু একবার মুখে বলবে- 'আমরা বাণিজ্যিক যুদ্ধে আমেরিকাকে সমর্থন করি চীনের বিরুদ্ধে।'

তারপর, দেখবেন দৌড় কেমন শুরু হয়।

ধন্যবাদ নিরন্তর।

৫| ২৬ শে আগস্ট, ২০১৯ সন্ধ্যা ৬:৪৭

মাহের ইসলাম বলেছেন: আপনার কথার যুক্তি অস্বীকার করার উপায় নেই।
তবে, অনেকগুলো 'যদি' এবং 'কিন্তু' রয়ে গেছে।

সবগুলো যদি আর কিন্তু যেভাবে চাই, সেভাবে পেলেই আপনার কথা ফলতে পারে।

২৬ শে আগস্ট, ২০১৯ রাত ৯:০৯

শাইয়্যানের টিউশন (Shaiyan\'s Tuition) বলেছেন: বাংলাদেশ তার ভূমির স্ট্র্যাটেজিক অবস্থানের মূল্য যদি একবার বুঝতে পারে, তাহলেই হয়েছে। চীন মায়ানমারকে চাপ দিবেই রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে।

ধন্যবাদ।

৬| ২৬ শে আগস্ট, ২০১৯ সন্ধ্যা ৭:৪৯

পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন: ।চাঁদগাজীর মন্তব্যে সহমত।

২৬ শে আগস্ট, ২০১৯ রাত ৯:১০

শাইয়্যানের টিউশন (Shaiyan\'s Tuition) বলেছেন: ঠিক আছে।

৭| ২৭ শে আগস্ট, ২০১৯ সকাল ৮:০৭

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: আন্তর্জাতিক কূটনৈতিক ময়দানে রোহিঙ্গা সমস্যার মতো যেকোনো সমস্যাতেই বাংলাদেশের একটি পাশে দাঁড়ানোর মতো কোনো প্রকৃত বন্ধু রাষ্ট্র আছে কি ? নূন্যতম একটি বন্ধু রাষ্ট্রের নাম কেউ বলতে পারবেন কি ?

২৯ শে আগস্ট, ২০১৯ বিকাল ৪:৫১

শাইয়্যানের টিউশন (Shaiyan\'s Tuition) বলেছেন: বিশ্ব রাজনীতি'র দরবারে বাংলাদেশ একা নয়। ধন্যবাদ।

৮| ২৭ শে আগস্ট, ২০১৯ সকাল ১১:৩৮

নতুন বলেছেন: রোহিঙ্গাদের পেটের ভাতে একটু টান পড়লেই হাসিনার গান গাওয়া চালু করে দেবে...

ওদের এলাকাতে চালের জোগান টা একটু টাইট দিলেই সুর পাল্টে যাবে....

এনজিওরা চাইবেনা এরা চলে যাক... তাদের ব্যবসা বন্ধ হয়ে যাবে....

ঐটা মিলিওন ডলারের ব্যবসা এনজিওর জন্য....

২৯ শে আগস্ট, ২০১৯ বিকাল ৫:১০

শাইয়্যানের টিউশন (Shaiyan\'s Tuition) বলেছেন: এটা হয়তো ভুল ধারণাও হতে পারে। ধন্যবাদ।

৯| ২৭ শে আগস্ট, ২০১৯ দুপুর ১২:৩৪

মোঃ মাইদুল সরকার বলেছেন:
চীনারা কনে পক্ষ ও বর পক্ষের লোক সাজতে ওস্তাদ।

২৯ শে আগস্ট, ২০১৯ বিকাল ৫:১০

শাইয়্যানের টিউশন (Shaiyan\'s Tuition) বলেছেন: হয়তো। ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.