নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জানার আছে অনেক কিছু, শিক্ষা নিবে কতজন?

শাইয়্যানের টিউশন (Shaiyan\'s Tuition)

সবার জন্যে শিক্ষা। আমার জন্যে তো বটেই। নিজে আগে শিক্ষা নিয়ে আরেকজনের মাঝে তা ছড়িয়ে দেওয়া...এটাই থাকবে আমার লেখাগুলোর উদ্দেশ্য।

শাইয়্যানের টিউশন (Shaiyan\'s Tuition) › বিস্তারিত পোস্টঃ

ফ্লাডিং, পোস্ট করার নিয়ম আর কর্মশালা বিষয়ে কয়েকটি প্রশ্নে মডারেটর কাল্পনিক_ভালোবাসা (কাভা ভাই)-এর জবাব

২৮ শে অক্টোবর, ২০১৯ রাত ১২:২৭

ব্লগার ভুয়া মফিজের আলোচিত 'মাননীয় মডারেটর এবং সন্মানীত ব্লগারবৃন্দের কাছে আকুল আবেদন' পোস্টে আমি মডারেটর বরাবর উপরোক্ত বিষয়ে প্রশ্ন করেছিলাম। আমার এই পোস্টের কমেন্টেও অন্যান্য ব্লগারদের কিছু প্রশ্ন পরামর্শ এসেছে। সেগুলোও সংযুক্ত করছি কাভা ভাই-এর উত্তর-সহ।

প্রশ্ন ০১ঃ ব্লগে কয় ঘণ্টা পর পর পোস্ট করার নিয়ম?

কাভা ভাইয়ের উত্তরঃ সামহোয়্যার ইন ব্লগ হাতে গোণা কয়েকটা সাইট এর মধ্যে একটি যা প্রতিটি ব্লগারকে প্রথম পাতায় লেখা প্রকাশের সুযোগ দেয়। কিন্তু এই লেখা প্রকাশের কিছু শর্ত আছে। ব্লগ নীতিমালার ২ এর গ ধারা অনুসারে, প্রথম পাতার বৈচিত্র রক্ষার্থে একই বিষয়ে বহু সংখ্যক পোস্ট থাকলে তার কয়েকটি অথবা সবগুলোই আমরা সরিয়ে দিতে পারি ।
এবং ২ঙ ধারা অনুসারে যদি কোন ব্লগার অথবা কোন গ্রুপ স্বল্প সময়ের মধ্যে বহুসংখ্যক পোস্ট দিতে শুরু করেন, যা প্রথম পাতায় প্রভাব বিস্তার করতে থাকে সেসব পোস্ট আমরা সরিয়ে দিতে পারি । যাতে করে সব লেখকের পোস্ট প্রথম পাতায় সমানভাবে স্থান পায়।


প্রশ্ন ০২ঃ ব্লগের নিয়মানুযায়ী, ফ্লাডিং-এর সংজ্ঞা কি?

কাভা ভাইয়ের উত্তরঃ (১ নং-এর উত্তরটি দেখতে হবে)।


প্রশ্ন ০৩ঃ ব্লগে অনেক নতুন অতিথি এসেছেন। তাঁদেরকে নিয়ে একটি 'কিভাবে ভালো ব্লগিং করবেন'- শীর্ষক কর্মশালা আয়জনের কোন পরিকল্পনা আছে কি?

কাভা ভাইয়ের উত্তরঃ না এই ধরনের কোন পরিকল্পনা নেই। ব্লগারদের ভালো পোস্ট, যৌক্তিক বিতর্ক, ইত্যাদি থেকে নতুন ব্লগাররা শিখতে পারেন। এটাই তাদের সবচেয়ে ভালো শেখার পথ। তাই সবার উচিত নিজ নিজ প্রেক্ষাপট থেকে যথাসাধ্য ভালো পোস্ট দেয়া। আর ডেসটিনি ঘটনার পর 'কর্মশালা' শব্দটিকে কেমন যেন লাগে। তাই এই সব থেকে দূরে থাকি।


প্রশ্ন ০৪ঃ ব্লগার হাসান কালবৈশাখী ও নতুনের মতে দিনে ১-২ টি পোষ্ট এর বেশী এলাও করা উচিত না। একটি পোস্ট থেকে আরেকটি পোস্টে ১০-১২ ঘন্টা গ্যাপ। এমন করা যায় কি?

কাভা ভাইয়ের উত্তরঃ


প্রশ্ন ০৫ঃ কাভা ভাই বলেছেন- কোন ব্লগার অথবা কোন গ্রুপ স্বল্প সময়ের মধ্যে বহুসংখ্যক পোস্ট দিতে শুরু করেন, যা প্রথম পাতায় প্রভাব বিস্তার করতে থাকে সেসব পোস্ট আমরা সরিয়ে দিতে পারি । ব্লগার মা.হাসান এর উত্তরে কমেন্ট করেছেন যে, "স্বল্প সময়" এবং "বহু" শব্দ দুটি ডিফাইন করলে ভালো হতো।

কাভা ভাইয়ের উত্তরঃ










আমার কিছু মতামতঃ
***এই বিষয়ে আমি এখন ক্লিয়ার। তবে, ৩-নং এর উত্তরে একটা 'কিন্তু' আছে। 'সেমিনার' আর 'ওয়ার্কশপ'-এর মধ্যে মনে হয় পার্থক্য আছে। ডেসটিনি সেমিনার করতো। সেগুলোর মাঝে ভেজাল ছিলো। আর, আমি ওয়ার্কশপ করার কথা বলেছি।

***ব্লগিং বিষয়ে জানার জন্যে নতুন ব্লগাররা সত্যপথিক শাইয়্যানের এই পোস্টটি দেখতে পারেন- একজন ফেসবুকার থেকে ভালো একজন ব্লগারে পরিণত হতে হলে আপনাকে এই লেখাটি পড়তেই হবে। শাইয়্যান প্রথম পাতা থেকে তা সরিয়ে দিয়েছেন। তাই, লিংকটি এখানে দিলাম।

***মাননীয় মডারেটর কাভা ভাইকে অনেক ধন্যবাদ।

মন্তব্য ৩১ টি রেটিং +০/-০

মন্তব্য (৩১) মন্তব্য লিখুন

১| ২৮ শে অক্টোবর, ২০১৯ রাত ১২:৪১

হাসান কালবৈশাখী বলেছেন:
দিনে ২ টি পোষ্ট (১০-১২ ঘন্টা গ্যাপে) এর বেশী এলাও করা উচিত না।

২৮ শে অক্টোবর, ২০১৯ রাত ২:২১

শাইয়্যানের টিউশন (Shaiyan\'s Tuition) বলেছেন: আপনার পরামর্শটি এড করে দিয়েছি। কাভা ভাইয়ের উত্তরের অপেক্ষায়। ধন্যবাদ।

২| ২৮ শে অক্টোবর, ২০১৯ রাত ১২:৪২

মা.হাসান বলেছেন: "স্বল্প সময়" এবং "বহু" শব্দ দুটি ডিফাইন না করায় বিষয়টি ধূসরই রয়ে গেল। তবে মডারেটরও চান না পুলিশিং করতে, আমরাও চাই না উনি পুলিশিং করুক, কাজেই বিষয়টি পজিটিভ ভাবেই নেব। সবাই যৌক্তিক চিন্তা করলেই ভালো। শেয়ার করার জন্য ধন্যবাদ।

২৮ শে অক্টোবর, ২০১৯ রাত ২:২৪

শাইয়্যানের টিউশন (Shaiyan\'s Tuition) বলেছেন: আপনার পরামর্শটি এড করে দিয়েছি। কাভা ভাইয়ের উত্তরের অপেক্ষায়। ধন্যবাদ।

৩| ২৮ শে অক্টোবর, ২০১৯ রাত ১২:৪৪

নতুন বলেছেন: একটি মান সম্পন্ন পোস্ট লিখতে অনেকের সপ্তাহের বেশি সময় লেগে যায়।

আমার মতে দিনে একটার বেশি পোস্ট দেওয়া ঠিক না।

২৮ শে অক্টোবর, ২০১৯ রাত ২:২৫

শাইয়্যানের টিউশন (Shaiyan\'s Tuition) বলেছেন: আপনার পরামর্শটি এড করে দিয়েছি। কাভা ভাইয়ের উত্তরের অপেক্ষায়। ধন্যবাদ।

৪| ২৮ শে অক্টোবর, ২০১৯ রাত ১২:৪৫

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: আমার জানা মতে সামহোয়্যারইন ব্লগ অন্তত ব্লগিং বিষয়ে কোন সেমিনার বা ওয়ার্কশপ করে নি। সেটা ব্র্যাক সেন্টারেই হোক কিংবা অন্য কোথাও।

২৮ শে অক্টোবর, ২০১৯ রাত ১:০০

শাইয়্যানের টিউশন (Shaiyan\'s Tuition) বলেছেন: কোথায় যেন পড়েছিলাম। লিংকটি পাচ্ছি না। আর, ইত্তেফাকের এই রিপোর্টে জানা আপু বলেছিলেন একটা সেমিনার হয়েছিলো-

https://archive.ittefaq.com.bd/index.php?ref=MjBfMDJfMjRfMTRfNF8zOF8xXzExMTAzNw==

আমি, লাইনটির জন্যে দুঃখিত। সরিয়ে নিচ্ছি।

৫| ২৮ শে অক্টোবর, ২০১৯ রাত ১:৩৬

চাঁদগাজী বলেছেন:


সামু অবমুক্ত হওয়ার যপর, যাঁরা লগিন করছেন, উনারা পুরাতন ব্লগার, অনেক অভিজ্ঞ; সবাই উল্লসিত, সবাই নিজেদের জমায়িত কথাগুলো বলছেন, সবাই একটু ইমোশানেল; "ভুয়া মফিজ" কোন অনুধাবন ব্যতিত আবেদন, নিবেদন শুরু করে দিয়েছেন, কিছু একটা নিয়ে লেগে যাওয়া আর কি; উনি মনে করেছডেন 'এডমিনরা' নেই, ভুয়া'কেই সব চালাতে হচ্ছে; দুনিয়ার ম্যাঁওপ্যাঁও

২৮ শে অক্টোবর, ২০১৯ সকাল ১০:৫৯

শাইয়্যানের টিউশন (Shaiyan\'s Tuition) বলেছেন: ইমোশোনাল ইন্তেলিজেন্স বলে একটা কথা আছে। ধন্যবাদ।

৬| ২৮ শে অক্টোবর, ২০১৯ রাত ৩:১৭

স্বপ্নের শঙ্খচিল বলেছেন: মুক্ত ব্লগ মুক্ত চিন্তার স্রোত ধারা,
.......................................................................
বাধঁ দিলে ফারাক্কা বা তিস্তার পরিনতি হবে,
তবে সুনামি যেন না ঘটে তার আয়োজন থাকা বাঞ্চনীয় ।

২৮ শে অক্টোবর, ২০১৯ বিকাল ৫:৫৪

শাইয়্যানের টিউশন (Shaiyan\'s Tuition) বলেছেন: সুশাসনের বাঁধ আর ভালোবাসার সুনামী সব সময় আলাদা একটা খুশির আমেজ নিয়ে আসে। ধন্যবাদ।

৭| ২৮ শে অক্টোবর, ২০১৯ ভোর ৪:২০

চাঁদগাজী বলেছেন:


মনে হয়, ব্লগার কাল্পনিক_ভালোবাসা সাহেব খুবই কৃপণ মানুষ, উনি আপনার জন্য কর্মশালার ব্যবস্হা করছেন না; ব্লগিং শেখাার জন্য আপনার আসলে ২ বছরের একটা কোর্স দরকার; সামু আপনার জন্য পয়সা খরচ করতে চাচ্ছে না, দু:খজনক!

২৮ শে অক্টোবর, ২০১৯ সকাল ৮:৫১

শাইয়্যানের টিউশন (Shaiyan\'s Tuition) বলেছেন: এখানে এভাবে না বলে, আমার অগ্রগতির পথগুলো'র আলোচনা করলে ভালো হতো। :) আমি-সহ অনেকের জন্যে তা সহায়ক হতে পারতো।

৮| ২৮ শে অক্টোবর, ২০১৯ সকাল ৯:২৩

রাজীব নুর বলেছেন: আমি মনে হয় পোষ্ট একটু বেশিই দেই।
আসলে একটা লেখা শেষ করার পর পোষ্ট না করা পর্যন্ত শান্তি লাগে না।

২৮ শে অক্টোবর, ২০১৯ সকাল ১০:০৩

শাইয়্যানের টিউশন (Shaiyan\'s Tuition) বলেছেন: আপনার দার্শনিক পোস্টগুলো আমি খুব উপভোগ করি। ধন্যবাদ।

৯| ২৮ শে অক্টোবর, ২০১৯ সকাল ১১:২৭

সেলিম আনোয়ার বলেছেন: সম্মানিত মডারেটর কা-ভা অত্যন্ত বিচক্ষণতার সঙ্গে উত্তর দিয়েছেন । আপনার পোস্ট খানিও বেশ যৌক্তিক। তবে আমার মনে হয় নতুন উদ্যমে ব্লগিং চালু হোক আগে। ব্যাপক সংখ্যক ব্লগার ব্লগিং যেন শুরু করে র্নিদি্বধায় তারপর নিয়মকানুন নিয়ে সিদ্ধান্তে উপনীত হওয়া উচিৎ হবে। তবে হ্যা অযাচিত অশালীন ও রুচিবর্জিত পোস্ট হলে সেগুলো বাতিল করা উচিৎ এখন থেকেই । আমিও পোস্ট বেশি দিই। প্রতিদিন একটি। ভাল থাকবেন ।

২৮ শে অক্টোবর, ২০১৯ সন্ধ্যা ৬:০০

শাইয়্যানের টিউশন (Shaiyan\'s Tuition) বলেছেন: গত কয়েকদিনে ব্লগে নিয়ম-ভাঙ্গা অশালীন কোন পোস্ট দেখিনি। আশা করি, ভবিষ্যতেও দেখা যাবে না। শুভেচ্ছা।

১০| ২৮ শে অক্টোবর, ২০১৯ বিকাল ৩:৩০

ঢাবিয়ান বলেছেন: কবিতার পোস্টের ব্যাপারে একটু আপত্তি আছে। ব্লগে ঢুকেই যদি দেখি প্রথম পাতায় পর পর অসংখ্য কবিতা, তখন মেজাজ একটু খারাপই হয় বটে আমার মত অ কবিদের। কবিতার জন্য ভিন্ন একটি পাতা খোলা হোক। যারা কবিতা পছন্দ করে তারা ব্লগে ঢুকে সরাসরি কবিতায় ক্লীক করে সেই পাতায় চলে যাবে।

২৮ শে অক্টোবর, ২০১৯ সন্ধ্যা ৬:০৩

শাইয়্যানের টিউশন (Shaiyan\'s Tuition) বলেছেন:

এমন করে যদি দেওয়া যায়, যারা কবিতা ভালোবাসেন না, তাঁরা সেই ধরণের কোন পোস্টই দেখতেই পাবেন না। তাহলে তো সমাধান হয়ে যায়। :)

শুভেচ্ছা।

১১| ২৮ শে অক্টোবর, ২০১৯ বিকাল ৪:০২

ঘুটুরি বলেছেন: সম্মানিত মডারেটর
আমি নতুন সামু ব্লগে নতুন, এবং নতুন লিখছি। আমার লেখা মান সম্মত হচ্ছে কিনা বা আমার লেখা প্রথম পাতায় ঠাই পাবে কি না বা পাচ্ছে কিনা তা কিভাবে বুঝতে পারব? ধন্যবাদ

২৮ শে অক্টোবর, ২০১৯ সন্ধ্যা ৬:০৮

শাইয়্যানের টিউশন (Shaiyan\'s Tuition) বলেছেন: আপনার দু'টো লেখা পড়ে মনে হলো- বাহ, বেশ তো! লেখা চালিয়ে যান। মডু'র নজরে আছেন আপনি। ধন্যবাদ।

১২| ২৮ শে অক্টোবর, ২০১৯ বিকাল ৫:৫১

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন: আপনার দার্শনিক পোস্টগুলো আমি খুব উপভোগ করি। ধন্যবাদ।


ভোট চাই ভোটারের। দোয়া চাই সকলের।

২৮ শে অক্টোবর, ২০১৯ সন্ধ্যা ৬:০৯

শাইয়্যানের টিউশন (Shaiyan\'s Tuition) বলেছেন: ভোট ও দোয়া দুটোই আপনার জন্যে। ধন্যবাদ। :)

১৩| ২৮ শে অক্টোবর, ২০১৯ সন্ধ্যা ৬:২৪

প্রামানিক বলেছেন: পোষ্ট বেশি দিলেও সমস্যা নেই তবে একটি পোষ্ট অপর পাতায় যাওয়ার পরেই আরেকটি পোষ্ট দেয়া উচিৎ যাতে সবাই প্রথম পাতায় লেখা দেয়ার সুযোগ পায়।
গুরুত্বপূর্ণ একটি পোষ্ট দেয়ার জন্য শাইয়্যানকে ধন্যবাদ।

২৮ শে অক্টোবর, ২০১৯ সন্ধ্যা ৬:৪৪

শাইয়্যানের টিউশন (Shaiyan\'s Tuition) বলেছেন: এটা ভালো প্রস্তাব। তবে, একটি পোষ্ট অপর পাতায় যাওয়ার কতক্ষণ পরে আরেকটি পোস্ট দেওয়া যেতে পারে? একটা সময় বেঁধে দেওয়া যায় কি? অথবা, কোডিং-এ প্রথম পৃষ্ঠার টাইমলাইনটা নির্দিষ্ট করে দেওয়া যায় কি?

শুভেচ্ছা থাকলো, প্রিয় প্রামানিক ভাই।

১৪| ২৮ শে অক্টোবর, ২০১৯ সন্ধ্যা ৭:৩৬

মা.হাসান বলেছেন: আমি ব্লগার ঘুটুরির লেখা পড়েছি। সম্মানিত মডারেটরকে অনুরোধ করবো ওনাকে প্রথম পাতায় একসেস দেয়ার বিষয়টি বিবেচনা করতে।

১৫| ২৮ শে অক্টোবর, ২০১৯ রাত ৯:২২

নতুন বলেছেন: পোস্ট ভালো হলে অবশ্যই কারুরই কোন আপত্তি থাকে না।

তাই ভালো মানের পোস্ট যেন কমে না যায় তাই দিনে একটা পোস্টের নিয়ম বেধে দেওয়া ঠিক হবেনা।

দিনে সবোচ্চ` ৩/৪ টা পোস্টের নিয়ম করা যেতে পারে।

১৬| ২৮ শে অক্টোবর, ২০১৯ রাত ১১:৫১

সৈয়দ তাজুল ইসলাম বলেছেন: পাশাপাশি সময়ের ভেতর একাধিক পোস্ট করে প্রথম পাতার অধিকাংশ জায়গা নিজে দখল করা মোটেও শৈল্পিকতার ভেতর পড়ে না। সেদিক বিবেচনায় আমার কাছে মনে হয় একজন ব্লগার দিনে দুটির উপর পোস্ট করতে পারবে না। তাও এই দুটি পোস্ট পাশাপাশি প্রথম পাতায় একসাথে থাকা যাবে না। মনে রাখতে হবে, ব্লগে অন্য লেখকের লেখার প্রতি সম্মান প্রদর্শন পুর্বক তার লেখাকে প্রথম পাতায় থাকতে দেওয়া অন্য আরেকজন মননশীল ব্লগারের কর্তব্য।

১৭| ২৯ শে অক্টোবর, ২০১৯ রাত ১:৩৮

বলেছেন: প্রথম পাতায় কবিতার আসর দেখলে অসহ্য লাগে।।

১৮| ২৯ শে অক্টোবর, ২০১৯ সকাল ৯:৪০

স্বপ্নবাজ সৌরভ বলেছেন: আমি চাই আগে ব্লগ জমে উঠুক।পুরোনো যারা , তারা ফিরে আসুক।নতুন পুরোনো মিশে অন্যমাত্রা দিকে ব্লগে। শুভকামনা।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.