নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জানার আছে অনেক কিছু, শিক্ষা নিবে কতজন?

শাইয়্যানের টিউশন (Shaiyan\'s Tuition)

সবার জন্যে শিক্ষা। আমার জন্যে তো বটেই। নিজে আগে শিক্ষা নিয়ে আরেকজনের মাঝে তা ছড়িয়ে দেওয়া...এটাই থাকবে আমার লেখাগুলোর উদ্দেশ্য।

শাইয়্যানের টিউশন (Shaiyan\'s Tuition) › বিস্তারিত পোস্টঃ

ওয়ান টু ওয়ান মিটিং-এ মন জয় করার তিনটি গোপন সূত্র

১৩ ই এপ্রিল, ২০২১ দুপুর ১২:৫০



আপনি হয়তো অনুমান করলেন সমস্যা কোথায়, কিন্তু, একটি ওয়ান টু ওয়ান মিটিং-এ আপনাকে সেই সমস্যাটা যার সাথে মিটিং তার মুখ থেকে বের করে নিয়ে আসতে হবে। সেটা কিভাবে সম্ভব?

লেকচার দেওয়া অনেক সহজ কাজ। একটু চেষ্টা করলেই তা সম্ভব। কিন্তু, ওয়ান টু ওয়ান মিটিং-এ প্রশ্ন করাটা অনেকের কাছেই কঠিন একটা ব্যাপার। আমি আজ আমার গুরু থেকে শিক্ষা নেওয়া কিছু গোপন টেকনিক আপনাদের শেখাবো যাতে আপনি একজন ভালো প্রশ্নকারী হতে পারেন।

প্রথম সূত্রঃ 'আমাকে বলো'

মিটিং-এর শুরু করুন এই প্রশ্ন দিয়ে- 'আমাকে বলো - তোমার কাজ কেমন যাচ্ছে' অথবা 'আমাকে বলো - এই মাসটা কেন ভালো গিয়েছে?' এই 'আমাকে বলো' প্রশ্নের মাধ্যমে যার সাথে মিটিং তাকে কথা বলার সুযোগ করে দেওয়া হয়।

দ্বিতীয় সূত্রঃ 'ব্যাখ্যা করো'

এরপরেই, এই দ্রোণাস্ত্র ব্যবহার করুন- 'কি হয়েছে আমাকে ব্যাখ্যা করো', 'ঐ সমস্যাটার কারণ আমাকে ব্যাখ্যা করো'।

তৃতীয় সূত্রঃ 'বর্ণনা করো'

আরেকটি চমৎকার প্রশ্ন করার টেকনিক হচ্ছে- আপনি যদি প্রশ্নের সাথে 'বর্ণনা করো' শব্দ দুটি ব্যবহার করেন। 'পরের মাসে তুমি কি করতে যাচ্ছো তা বর্ণনা করবে কি?', 'তুমি কিভাবে এই সমস্যা সমাধান করলে তা আমাকে বর্ণনা করবে কি?'- এই ধরণের প্রশ্ন আপনার পক্ষ থেকে হতে পারে।

এটি মনে রাখা জরুরী যে, প্রশ্নগুলো করার সময়ে এটা কোনক্রমেই যাতে মনে না হয় যে, আপনি কাউকে ইন্টারোগেশন করছেন। আপনাকে খুব সুন্দর করে, শান্ত ভাবে প্রশ্নগুলো করার সময়ে 'দয়া করে' বা 'প্লিজ' শব্দগুলো ব্যবহার করা দরকার। আপনাকে অবশ্যই তাদেরকে কথা বলার সুযোগ করে দিতে হবে। এমনঅ হতে পারে মিটিং-এর ১০% সময়ে আপনি কথা বললেন, আর বাকিটা সময়ে সে বা তারা কথা বলবে। আর, এটাই একটি ফলপ্রসূ মিটিং-এর গোপন রহস্য।

সবাইকে এই গোপন সূত্রগুলো শিখাবেন না।

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ১৩ ই এপ্রিল, ২০২১ বিকাল ৩:৫৬

রাজীব নুর বলেছেন: ওকে।

১৩ ই এপ্রিল, ২০২১ বিকাল ৫:০৩

শাইয়্যানের টিউশন (Shaiyan\'s Tuition) বলেছেন: ধন্যবাদ। শুভেচ্ছা।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.