নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জানার আছে অনেক কিছু, শিক্ষা নিবে কতজন?

শাইয়্যানের টিউশন (Shaiyan\'s Tuition)

সবার জন্যে শিক্ষা। আমার জন্যে তো বটেই। নিজে আগে শিক্ষা নিয়ে আরেকজনের মাঝে তা ছড়িয়ে দেওয়া...এটাই থাকবে আমার লেখাগুলোর উদ্দেশ্য।

শাইয়্যানের টিউশন (Shaiyan\'s Tuition) › বিস্তারিত পোস্টঃ

ওয়ান টু ওয়ান মিটিং-এ যা করবেন - একটি ছক

১৫ ই এপ্রিল, ২০২১ রাত ১০:২৭



আগের পর্বগুলো পরার পরে এতক্ষণে আপনি বুঝে গিয়েছেন কি ধরণের মানসিকতা লাগবে একটি ওয়ান টু ওয়ান মিটিং-এর জন্যে, আপনি জানেন আপনার টিম বা দলকে কি অনুপ্রাণিত করে, আপনি এরকম একটি মিটিং-এর মুখোমুখি হওয়ার জন্যে প্রস্তুত এবং সর্বশেষে কিবাহবে প্রশ্ন করতে হয় সেটাও আপনি শিখেছেন...এবারে আমি আপনাকে এমন একটি ছক বা কাঠামো দিবো যা আপনি যে কোন ওয়ান টু ওয়ান মিটিং-এ ব্যবহার করতে পারবেন।

এই ছক দুই রকমের- প্রথমটি হচ্ছে তাদের জন্যে যারা কোন বিক্রয় বা সেলস টিমের সাথে সংযুক্ত নন, আর দ্বিতীয়টি হচ্ছে যারা কোন বিক্রয় বা সেলস টিমের সাথে সংযুক্ত তাদের জন্যে।

১) অনুভূতি (অনুপ্রেরণা, হতাশা, চ্যালেঞ্জ)ঃ

প্রত্যেকটি মিটিং-এর শুরুতে জিজ্ঞাসা করতে হবে- তুমি কি অনুভব করছো? এটাই সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ। একজনকে জিজ্ঞাসা করা সে কি মনে করছে, তার অনুভূতি কি।

২) কার্যকলাপ (প্রকল্প, মিটিং, ফলাফল, কার্যকারিতা):

এই পর্যায়ে যে প্রশ্নগুলো করতে হবে- তোমার প্রকল্প কেমন চলছে, কোন সহকর্মী'র সাথে মিটিং করার কথা জিজ্ঞাসা করে জানতে হবে তা কেমন হয়েছে, কাজ থেকে কি ধরণের ফলাফল সে আশা করছে ইত্যাদি।

৩) সফলতা (সমস্যার সমাধান, কাজের ফলাফল)ঃ

যার সাথে মিটিং তাকে এই সম্পর্কে জিজ্ঞাসা করার মাধ্যমে আপনি হয়তো তাকে 'বাহবা' দেওয়ার সুযোগ পেয়ে যাবেন। সে হয়তো এমন কোন কাজ করেছে যা সমর্থনযোগ্য। সেটাকে সামনে নিয়ে এসে সেই ব্যক্তিকে উৎসাহিত করে তুলুন। দেখবেন, মিটিং এমনিতেই সামনে এগিয়ে গিয়েছে।

৪) টার্গেট (কোন জায়গায় দৃষ্টি নিবদ্ধ করতে হবে, প্রকল্প, স্বভাব, কাজ শেষ করা)ঃ

এই সম্পর্কে কথা বলে তাঁকে কাজে দিকে ফোকাস করাতে হবে।

এভাবে, বিক্রয়কর্মীদের সাথে যারা সংযুক্ত নন তাঁরা উপরের কাঠামো ব্যবহার করতে পারেন। মিটিং-এর দৈর্ঘ্য ৫ মিনিট হোক কি ১ ঘণ্টা, এই ছকটিই আপনাকে সাফল্য এনে দিবে। তবে, বিক্রয়কর্মীদের সামলানোর জন্যে আপনাকে এই কাঠামোকেই একটু ভিন্ন ভাবে ব্যবহার করতে হবে-

১) অনুভূতি (অনুপ্রেরণা, হতাশা, চ্যালেঞ্জ)ঃ এই অংশটা ঠিকই থাকবে।

২) কার্যকলাপঃ এই পর্যায়ে কত সেলস হয়েছে তা আপনি জিজ্ঞাসা করতে পারেন। সাথে সাথে, সেই বিক্রয়ের কার্যকারিতা কি রকম হয়েছে, তার সক্রিয়তা কি রকম, কখনো সেলস বৃদ্ধি বা কমলে সে কি রকম প্রতিক্রিয়া দেখায় তা জানার চেষ্টা করুন।

৩) বিক্রয়ঃ কি ধরণের সেলস হয়েছে, কি ধরণের সেলস পাইপ লাইনে রয়েছে এমন ধরণের প্রশ্ন তাকে প্রশংসা করতে সাহায্য করবে।

৪) টার্গেটঃ ভালো সেলসে জন্যে কোন জায়গায় দৃষ্টি নিবদ্ধ করতে হবে, কি ধরণের বিক্রয়/সেলস প্রকল্প নিতে হবে, একজন ভালো বিক্রয়কর্মী হতে কি ধরণের স্বভাব থাকা প্রয়োজন, কত তারিখের মাঝে কাজ শেষ করা প্রয়োজন ইত্যাদি সম্পর্কে প্রশ্ন জিজ্ঞাসা করা প্রয়োজন।

আর, এভাবেই একটি ওয়ান টু ওয়ান মিটিং সফল করা সম্ভব।






















মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ১৬ ই এপ্রিল, ২০২১ রাত ১২:২৬

রাজীব নুর বলেছেন: এগুলো সব বইয়ে আছে।

১৭ ই এপ্রিল, ২০২১ সকাল ৯:১৫

শাইয়্যানের টিউশন (Shaiyan\'s Tuition) বলেছেন:


আমি বইয়ে থাকা কোন জিনিস ব্লগে দেই না।

ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.