নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ব্লগিং শুরু করি প্রথম আলো ব্লগে \"আমার কবিতা নামে\" আমি ব্লগিং করি মূলত নিজের ভেতরে জেগে উঠা ব্যর্থতা গুলোকে ঢেকে রাখার জন্য । দুনীতিবাজ, হারামখোর ও ধর্ম ব্যবসায়িদের অপছন্দ করি ।

সাখাওয়াত হোসেন বাবন

আমার পরিচয় একজন ব্লগার, আমি সাহসী, আমি নির্ভীক, আমি আপোষহীন । যা বিশ্বাস করি তাই লিখি তাই বলি ।

সাখাওয়াত হোসেন বাবন › বিস্তারিত পোস্টঃ

দেশে চলছে তীব্র গৃহ কর্মী সংকট । কল কারখানাগুলোতে কাজ করার জন্য শ্রমিক পাওয়া যাচ্ছে না । মানুষ পেশা হিসাবে বেছে নিচ্ছে ভিক্ষা আর রিকসা চালনা

২০ শে মার্চ, ২০১৬ দুপুর ১২:১০



বাংলাদেশে মধ্যম আয়ের দেশে উঠে এসেছে এটি আমাদের জন্য একটি গর্বের বিষয় । চারিদিকে তাকালেই এই উন্নতির চিত্র চোখে পরে । বিদেশিরা বা দাতারাও আমাদের প্রশংসা করতে বাধ্য হচ্ছে । অর্থনৈতিক উন্নয়নের জোয়ার শহর ছাড়িয়ে গ্রামে গঞ্জেও পৌঁছে গেছে । আগে পুরো গ্রামে ছিল একটি দালান বাড়ি দু চারটে টিনের ঘর । আর এখন সে চিত্র পাল্টে গিয়ে অগুনিত দালান কোঠা আর টিনের ঘরে ভরে গেছে গ্রাম । এটি মানুষের অর্থনৈতিক উন্নয়নের চিত্র বলেই গণ্য করা যায় । মানুষের জীবন যাত্রার মান উন্নয়নের পাশাপাশি বিনোদনের জন্য ও মানুষ অর্থ কড়ি খরচ করছে ।

গ্রাম আর গ্রাম নেই । গ্রামে লেগেছে শহরের ছোঁয়া । ঘরে ঘরে শোভা পাচ্ছে টেলিভিশন । নাটক সিনেমায় মানুষ অভ্যস্ত হয়ে পরেছে । দেশের গণ্ডি পেরিয়ে হলিউড,বলিউড এর ছবি চলছে গ্রাম গঞ্জে । বিড়ির চল উঠে গিয়ে জায়গা করে নিয়েছে বিভিন্ন ব্রান্ডের দেশি বিদেশি টোবাকো আর পানিয় । সবই যে হচ্ছে দেশের অথনৈতিক উন্নয়নের জন্য এ আর বলার অপেক্ষা রাখে না ।

এই অর্থনৈতিক উন্নয়নের ফলে সকলের অজান্তেই একটি নীরব পরিবর্তন ঘটে চলেছে । বিষয়টি নিয়ে কেউ ভাবছে কিনা বলতে পারবো না । বিষয়টি নিয়ে লেখার জন্যই আমার এই দীর্ঘ ভূমিকার অবতারণা ।

অর্থনৈতিক এই উন্নয়নের ফলে মানুষ কর্ম বিমুখে হয়ে পরছে । ধীরে ধীরে ঝুঁকে পরছে কি করে অল্প পরিশ্রমে বেশি আয় করা যায় সেই দিকে। যেহেতু মানুষের আয় এবং খরচ এর পরিমাণ বেড়ে গেছে সেই সুযোগটাই সবাই ব্যবহার করছে । চলুন একটু ব্যাখ্যা করে দেখা যাক ।

লাজ্জাতুল নামের আমার এক পরিচিতা স্কুল শিক্ষিকা তার বাসায় গৃহ কর্মী নিয়োগ দিয়েছেন যার মাসিক বেতন খাওয়া দাওয়াসহ ধরা হয়েছে "দশ হাজার টাকা" । টাকার অঙ্ক শুনে অনেকে হয়তো অবাক হচ্ছেন ? আমিও অবাক হয়েছিলাম । যেখানে এখনও অফিস আদালতে চাকরী করা অনেক মানুষের মাসিক আয় এর চেয়ে কম বা কিছু বেশি । সেখানে একজন গৃহ কর্মীর জন্য দশ হাজার টাকা একটু বেশিই বৈই কি । এমন নয় যে, ঐ বাসায় অনেক লোক, অনেক কাজ । বাসায় লাজ্জাতুলের অসুস্থ শাশুড়ি,হ্যাজবেন্ড এক ছেলে, এক মেয়ে । মোটা মানুষের সংখ্যা পাঁচ জন ।
যে গৃহ কর্মী রাখা হয়েছে সে সকাল থেকে ৬ টা থেকে সন্ধ্যা ৬ পর্যন্ত কাজ করবে । তার কাজের মধ্যে রয়েছে মূলত অসুস্থ শাশুড়িকে দেখাশোনা করা,কাপড় চোপর ধোওয়া,রান্না করা । লাজ্জাতুলের সঙ্গে কথা বলে জানা গেছে, কাজের লোক না পেয়ে একান্ত বাধ্য হয়েই এই গৃহ কর্মীকে নিয়োগ দিতে হয়েছে ।

একটু খোজ খবর নিয়ে বুঝতে পারলাম । ঢাকা শহরে আসলেই তীব্র গৃহ কর্মীর সংকট চলছে । বাসা বাড়িতে কাজ করার মতো লোক পাওয়া যাচ্ছে না বলা চলে । যারা কাজ করছে তাদের ও ডিমান্ড অনেক বেশি । বিনোদনের সকল উপকরণ দেখার সুবিধা, সেই সঙ্গে স্নো, পাউডার,লিপিষ্টিক পর্যন্ত তাদের কিনে দিতে হয় ।

অর্থনৈতিক উন্নয়নের সঙ্গে সকল কিছু ওতপ্রোত ভাবে জড়িত । মানুষের অর্থনৈতিক উন্নতির ফলেই বাসা বাড়িতে কাজ করার লোক কমে গেছে । গ্রামের লোকজন শহর মুখো হলেও মেয়েরা বেছে নিচ্ছে গার্মেন্টস আর পুরুষেরা বেশে নিচ্ছে রিকসা । রিকসা একটু পরিশ্রমের কাজ হলেও অল্প পরিশ্রমে বেশি আয় করা যাচ্ছে । এ কারণেই ঢাকা শহরে হঠাৎ করে বেড়ে গেছে রিকসার সংখ্যা । বিভিন্ন ভাবে প্রশাসনকে ম্যানেজ করে রিকসার মালিকেরা নামে, বেনামে দশ,বারোটা,বিশটা করে রিকসা নামিয়ে দিচ্ছে শহরের রাস্তায় । চালাবার লোকের অভাব নেই । গ্রাম থেকে মানুষ আসছে । রিকসা নিয়ে নেমে যাচ্ছে । তিন মাস পর পর গ্রামে গিয়ে ঠাট ভাট করে,বাবু সেজে সেই টাকা খরচ করে আসছে ।

নগদ টাকা পাওয়া যায় বলে কৃষিকাজ বা অন্য কোন পেশা থেকে এই পেশাটাই মানুষের কাছে বেশি গ্রহণযোগ্য বলে মনে করছে । নগদ টাকা আর কারো অধীনে থাকতে হয় না বলে গ্রামের মানুষ শহরে এসে রিকসাই বেছে নিচ্ছে । ফলে গ্রামেও চলছে কাজ করার লোকের অভাব । ক্ষেতে খামারে কৃষি কাজ বা অন্য কোন কাজের জন্য লোক পাওয়া দুস্কর হয়ে পরেছে । কল-কারখানায় কাজ করার মানুষের সংখ্যাও কমছে দ্রুত হারে । অনেক জায়গায় বন্ধ হয়ে যাচ্ছে কল-কারখানা শ্রমিকের অভাবে ।

রিকসার ভাড়ার ব্যাপারে কোন নিয়ম নীতি না থাকায় রিকশা চালকের যে যার মতো ভাড়া আদায় করছে । অদক্ষ এই সকল চালকদের জন্য প্রতিদিন শহরে অনেক দুর্ঘটনা ঘটছে । ঢাকা শররের বর্তমান জ্যাম এর কারণ হচ্ছে অনিয়ন্ত্রিত রিকশা । এই রিকশা চালকেরাই শারীরিক ভাবে রিকসা চালাতে অক্ষম হয়ে পরলে তখন পেশা হিসাবে বেছে নিচ্ছে ভিক্ষা । একটু বয়স্ক মহিলা,পুরুষ বা অলস প্রকৃতির মানুষ পেশা বেছে নিচ্ছে সেটা হচ্ছে, ভিক্ষা বৃত্তি ।
এই কারণে ঢাকাসহ অন্যান্য নগরীতে এখন ভিক্ষুকের সংখ্যা চোখে পরার মতো । দিনকে দিন উল্লেখযোগ্য হারে বাড়ছে ভিক্ষুক আর ভবঘুরে লোকের সংখ্যা । উপরের দুটি পেশার মতো এটিও বিনা পুঁজিতে করা যায় । সরকার বেশ কয়েকবার নগরীগুলোকে ভিক্ষুক মুক্ত করার চেষ্টা করলেও সে প্রচেষ্টা কাজে লাগেনি ।

এখানে বিশেষ ভাবে উল্লেখ্য যে, বিদেশে গৃহ কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি দিয়ে হাজার হাজার লোকের সারা পেলেও দেশে মানুষ গৃহ কর্মী বা কল-কারখানার শ্রমিক হিসাবে কাজ করতে অনিচ্ছা প্রকাশ করছে । অথচ মালয়েশিয়া, সৌদি গিয়ে তারা যে অমানুষিক পরিশ্রম করছে তা ভাষায় প্রকাশ করা যায় না ।

একটি দেশের অর্থনৈতিক উন্নতির ধরে রাখতে হলে চাই যোগ্য কর্মী বাহিনী গড়ে তোলা । তা না হলে যোগ্য ও দক্ষ লোকের অভাবে দেশের অর্থনৈতিক উন্নয়ন মুখ থুবরে পরতে পারে । মানুষের অর্থনৈতিক মুক্তি মিলবে । মানুষ এগিয়ে গেলে দেশ এগিয়ে যাবে । বিশ্বের বুকে মাথা তুলে দাঁড়াবে এটাই সকলের কাম্য । আমার মনে হয়, সরকারের এখনই এ বিষয়ে ভাবে চিন্তে পরিকল্পনা করার সময় এসেছে । তা না হলে অর্থনৈতিক উন্নয়নের জোয়ারে মানুষের নৈতিক উন্নয়নের জোয়ার বন্ধ হয়ে যেতে পারে ।

মন্তব্য ১৬ টি রেটিং +৫/-০

মন্তব্য (১৬) মন্তব্য লিখুন

১| ২০ শে মার্চ, ২০১৬ দুপুর ১২:৩০

বিজন রয় বলেছেন: একটি দেশের অথনৈতিক উন্নতি ধরে রাখতে হলে চাই যোগ্য কর্মী বাহিনী গড়ে তুলা । তা না হলে যোগ্য ও দক্ষ লোকের অভাবে দেশের অথনৈতিক উন্নয়ন মুখ থুবরে পরতে পারে ।

সহমত।

২০ শে মার্চ, ২০১৬ দুপুর ২:২২

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: ধন্যবাদ

২| ২০ শে মার্চ, ২০১৬ দুপুর ১:০৭

ঢাকাবাসী বলেছেন: জাতি হিসেবে আমরা বড়ই নীচু প্রকৃতির। অলস ফাকিবাজ লোভী দুর্ণীতিবাজ।

২০ শে মার্চ, ২০১৬ দুপুর ২:২৩

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: কঠিন নিয়ম নীতির মাধ্যমেই অবস্থার পরিবর্তণ ঘটানো সম্ভব বলে আমি মনে করি ।

৩| ২০ শে মার্চ, ২০১৬ বিকাল ৩:২১

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: গৃহকর্মীর অভাব সর্বত্র। মফঃস্বল শহরেও গৃহকর্মী পাওয়া যায় না।

২০ শে মার্চ, ২০১৬ বিকাল ৪:০০

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: ঠিক বলেছেন । এর জন্য লিখেছি, দেশে চলছে তীব্র গৃহ কর্মী সংকট

৪| ২০ শে মার্চ, ২০১৬ সন্ধ্যা ৬:৪০

হাসান কালবৈশাখী বলেছেন:
বিদেশে গৃহ কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি দিয়ে হাজার হাজার লোকের সারা পেলেও দেশে মানুষ গৃহ কর্মী বা কল-কারখানার শ্রমিক হিসাবে কাজ করতে অনিচ্ছা প্রকাশ করছে ।
অথচ মালয়েশিয়া, সৌদি গিয়ে তারা এর চেয়ে কম অর্থে অমানুষিক বেশী পরিশ্রম করছে।

২১ শে মার্চ, ২০১৬ সকাল ১০:২৪

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: :) কি আর লিখবো বলেন । অন্য এক ভাই এর উত্তর দিয়ে দিয়েছেন দেশে কাজ করলে মানুষের ইজ্জতে লাগে ।

৫| ২০ শে মার্চ, ২০১৬ রাত ৯:২৮

শাশ্বত স্বপন বলেছেন: গত এক বছর ধরে যেভাবে একটা কাজের বাচ্ছা খুঁচছি, সেভাবে সুন্দরবনে গিয়ে খুঁজ করলে একটা বাঘের বাচ্চার পেতাম। আসলে দেশে ব্যাপক উন্নয়ন চলছে।

২১ শে মার্চ, ২০১৬ সকাল ১০:২২

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: শিশু শ্রম দন্ডনীয় অপরাধ । আবার বাঘের কথা বললেন সে ও উজার হয়ে যাচ্ছে ভারতের ষরযন্ত্রে :)

৬| ২০ শে মার্চ, ২০১৬ রাত ১১:৫২

আরজু পনি বলেছেন:

বিদেশে গৃহ কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি দিয়ে হাজার হাজার লোকের সারা পেলেও দেশে মানুষ গৃহ কর্মী বা কল-কারখানার শ্রমিক হিসাবে কাজ করতে অনিচ্ছা প্রকাশ করছে । অথচ মালয়েশিয়া, সৌদি গিয়ে তারা যে অমানুষিক পরিশ্রম করছে তা ভাষায় প্রকাশ করা যায় না ।

এই অংশটা নিয়ে বিস্তারিত কথা বলা যেতে পারে। বিদেশে গেলে আলগা দাম বাড়ে এলাকায়। কিন্তু দেশে কারো বাড়িতে গৃহকর্মীর কাজ করলে কিন্তু সেই আলগা দামটা পাবে না।

পরিচিত একজনকে চাকরী দিয়ে এক পরিজনের বাসায় থাকা খা্ওয়ার ব্যবস্থা ফ্রি করে দিয়েছিলাম। সে চাকরী ছেড়েছে বিদেশে গিয়ে (কামলা খাটবে) ডলার কামাবে বলে...

২১ শে মার্চ, ২০১৬ সকাল ১০:২০

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: সহমত প্রকাশ করছি

৭| ২১ শে মার্চ, ২০১৬ রাত ১:২৮

নতুন বলেছেন: আমাদের ছেলেদের বাড়ির কাজে সাহাজ্য শুরু করতে হবে।

অবশ্য যখন ১০-১৫হাজার টাকা দিয়ে কাজের মানুষ রাখতে হবে তখন অবশ্যই ছেলেরাও অফিস শেষে বাড়ী ফিরে স্ত্রীকে রান্নার কাজে সাহাজ্য করবে। :) খাবার পরে থালা বাসন পরিস্কার করবে, ওয়াসিং ম্যাসিনে কাপড় ধোবে..

২১ শে মার্চ, ২০১৬ সকাল ১০:২০

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: আপনার সাথে একমত ।

৮| ২১ শে মার্চ, ২০১৬ সকাল ৯:১৪

আমিই মিসির আলী বলেছেন: এটাই ভাল।
গৃহের কাজ করা অনেকের দৃষ্টিতেই কাজের আওয়াতায় পড়ে না! এখন গৃহকর্মীর সংকট! এবার গৃহস্থরা সাবলম্বী হবে। =p~

২১ শে মার্চ, ২০১৬ সকাল ১০:১৯

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: খুব ভাল বলেছেন । কিন্তু মানুষের কর্ম দক্ষতা কমে যাচ্ছে আত্ম অহংকারের কারণে

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.