নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ব্লগিং শুরু করি প্রথম আলো ব্লগে \"আমার কবিতা নামে\" আমি ব্লগিং করি মূলত নিজের ভেতরে জেগে উঠা ব্যর্থতা গুলোকে ঢেকে রাখার জন্য । দুনীতিবাজ, হারামখোর ও ধর্ম ব্যবসায়িদের অপছন্দ করি ।

সাখাওয়াত হোসেন বাবন

আমার পরিচয় একজন ব্লগার, আমি সাহসী, আমি নির্ভীক, আমি আপোষহীন । যা বিশ্বাস করি তাই লিখি তাই বলি ।

সাখাওয়াত হোসেন বাবন › বিস্তারিত পোস্টঃ

শিক্ষক শব্দটার ধর্ম কি ? এই শব্দটা হিন্দু না মুসলমান নাকি বৌদ্ধ না খ্রিষ্টান ? শিক্ষক শব্দটার কোন ধর্মের সম্পত্তি ?

১৮ ই মে, ২০১৬ দুপুর ১:৩১



শিক্ষকের কান ধরে উঠ বস করানো নিয়া যারা জাত গেল জাত গেল করতাছেন তাদের বলছি , শিক্ষকেরা ও মানুষ । তারাও দুনীতি করে, স্কুলের টাকা মেরে খায় । জি হ্যাঁ তারাও সুযোগ পেলে ফুসলিয়ে ফাঁসলিয়ে ছাত্রী ধর্ষণ করে । পরিমলের কথা কি ভুলে গেছেন ? আমাদের স্মৃতি শক্তি এমতেই খুব দুর্বল সব কিছু খুব তাড়াতাড়ি ভুলে যাই । শেখ হাসিনা একবার তামাশা করে এক বক্তিতায় বলছিলেন এ কথাটা । কথাটা মনের ভেতর গেঁথে আছে ।
আচ্ছা বলুন তো দেখি, শিক্ষক শব্দটার কোন ধর্মের ? এই শব্দটা হিন্দু না মুসলমান নাকি বৌদ্ধ না খ্রিষ্টান ? এ দেশে এখন আন্দোলনগুলো জাতী ধর্মের উপর নির্ভর করে । সবাই সবাইকে আলাদা করে দেখে । কেউ কাউকে মানুষ হিসাবে দেখে না । এখন আমরা আর মানুষ নই হয় মুসলমান নয় হিন্দু নতুবা অন্য কিছু । ঠাণ্ডা মাথায় চিন্তা করে দেখেন এখন এটাই হচ্ছে । টাকার বস্তা নিয়ে ধরা পরার পরেও রহস্যজনক কারণে কেউ দপ্তরহীনমন্ত্রী থেকে যায় । আবার জামাতের দলীয় পরিচয় মুছে ফেলে কেউ নৌকার টিকিট পায় । আবার সংখ্যা লঘুর তকমা লাগিয়ে ফায়দা লুটে । কিন্তু নির্যাতিত বিচার পায় না । মিডিয়ার কাটতি বাড়ে। রাজনীতিতে সব চলে ।
শিক্ষক শব্দটির কোন ধমের অন্তভুক্ত নয় । এট কোন ধমের সম্পত্তিও নয় । এই শব্দের সঙ্গে যিনি নিজের নাম যুক্ত করেন তিনি হয়ে উঠেন সকল র্ধমের লোকের জন্য আর্দশ । শিক্ষক শব্দটি একটি আর্দশের নাম । একটি শ্রদ্ধীয় উর্চ্চরন । বাংলা ভাষায় যতোগুলো শব্দ রয়েছে পিতা, মাতার পরেই আমি এই শব্দটিকে রাখবে । কেননা শিক্ষকেরা মানুষ গড়ার কারিগর । তারাই সমাজ গড়েন । তাদের হাতেই জাতীর ভবিষ্যত । কিন্তু তারা ও তো মানুষ ! তাদের মধ্যেও ভাল মন্ধের মিশ্রন রয়েছে । সমাজে ভাল শিক্ষক যেমন আছেন খারাপ শিক্ষকও তেমনি আছেন । একজন শিক্ষকের কারণে একটি শিশুর জীবন যেমন উজ্জল হয়ে উঠে ঠিক তেমনি কিছু শিক্ষকের কারণে অনেকের জীবন নরকে পরিনত হয় ।
নারায়নগঞ্জের শিক্ষক লাঞ্ছনার ঘটনার পর দেখতে পাচ্ছি বিষয়টিকে অনেকেই হিন্দু মুসলিম দৃষ্টি কোণ থেকে দেখছেন । এটা ঠিক হচ্ছে না । অপরাধী যেই হোক তাকে শাস্তি পেতেই হবে । সে এমপি হোক কিংবা শিক্ষক হোক । আমি মনে করি একজন আদর্শ শিক্ষক যতোক্ষন তার শিক্ষা প্রতিষ্টানে থাকেন ততোক্ষন তিনি পিতার আসনটি দখল করে থাকেন । নারায়নগঞ্জের এমপি সাহেব অত্যান্ত অন্যায় একটি কাজ করেছেন । সব চেয়ে মজার বিষয়টি হচ্ছে, ভাল করে খোজ নিয়ে দেখুন ঐ শিক্ষকের শাস্তিতে ঐ বিদ্যালের অনেক শিক্ষই খুশিতে ডুগডুগি বাজাচ্ছেন । তাদের অনেকে আবার দীঘদিন যাবত এই চক্রান্তের সাথে জড়িত ।
সবচেয়ে ভাল ছাত্রটিই সবচেয়ে ভাল শিক্ষক হতে পারেন । সেটাই হওয়া উচিত কিন্তু এদেশে এখন যারা শিক্ষাকে পেশা হিসাবে বেছে নিচ্ছেন তারা বাধ্য হয়ে নিচ্ছেন । কেননা দেশের বর্তমান অবকাঠামো অনুযায়ী তাদের যে বেতন দেওয়া হয় তাতে জীবন চলে না । চলার কথা নয় । ভাল ছাত্ররা চলে যায় অন্য পেশায়। খারাপেরা তাই এই পেশাটিকে নিয়ে বাণিজ্য শুরু করে ।
এক একটি শিক্ষা প্রতিষ্টান এখন পরিনত হয়েছে বাণিজ্য প্রতিষ্টানে । এক সময়ের সব চেয়ে খারাপ ছাত্রটিই এখন একটি বাণিজ্যিক শিক্ষা প্রতিষ্টানের মালিক । তারই আন্ডারে কাজ করতে হচ্ছে, অনেক ভাল শিক্ষকদের । যারা প্রায় সকলেই মামা খালুর জোড় নেই বলে । চাকরী বাকরী না পেয়ে একান্ত বাধ্য হয়ে শিক্ষাকে পেশা হিসাবে বেছে নিয়েছেন । শিক্ষা প্রতিষ্টানগুলো ছাত্র ছাত্রীদের কাছ থেকে হাজার হাজার টাকা নিলে ও শিক্ষকেরা সে টাকার মুখ দেখেন না । এটা সমাজের জন্য লজ্জার । এটা রাষ্ট্রের জন্য লজ্জার ।

একজন শিক্ষকের সাথে অশোভন আচরণ করা হয়েছে, তাই আমরা তার প্রতিবাদ করছি । যারা এটাকে ধর্মীয় রঙ্গে রাঙিয়ে রং ছড়াতে চাইছেন তাদের কে বলবো সব কিছু নিয়ে রাজনীতি ফাজনীতি করা ঠিক নয় । তাতে নিজেরই ক্ষতি হয়ে থাকে ।

মন্তব্য ১২ টি রেটিং +৪/-০

মন্তব্য (১২) মন্তব্য লিখুন

১| ১৮ ই মে, ২০১৬ দুপুর ১:৪২

ব্যাক ট্রেইল বলেছেন: হ্যাঁ, এখন অনেক আইন আছে। শিক্ষার্থীদের শারীরিক শাস্তি নিষিদ্ধ। যদি শিক্ষকের দোষ হতো তাকে আইনের আওতায় শাস্তি দেওয়া যেতো। তা না করে সাংসদের এরকম করাটা কতটুকু ঠিক হয়েছে?

২৯ শে মে, ২০১৬ দুপুর ১২:১৮

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: ধন্যবাদ

২| ১৮ ই মে, ২০১৬ দুপুর ২:৪৩

বার্তা বাহক বলেছেন: সুন্দর বলেছেন ভাই।

২৯ শে মে, ২০১৬ দুপুর ১২:১৯

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: ধন্যবাদ :)

৩| ১৮ ই মে, ২০১৬ রাত ১১:২৭

দিস ইজ ইব্রাহিম বলেছেন: শিক্ষক শ্যামল
কান্তি ছাত্রদের উদ্দেশ্যে -
“তোদের আল্লাহ নাপাক, তোদের
ইসলাম নাপাক, তোরাও নাপাক”।

২৯ শে মে, ২০১৬ দুপুর ১২:২০

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: এটা তো প্রমাণীত হয়েনি । কেউ প্রমানও করতে পারেনি । তাই এই সুযোগটা নিয়েছে শ্যামল কান্তি

৪| ১৯ শে মে, ২০১৬ রাত ১২:৫৫

সচেতনহ্যাপী বলেছেন: আপনার কথাটিই একটু ঘুরিয়ে বললে শিক্ষাপ্রতিষ্ঠান গুলি পরিনত হয়েছে বানিজ্যিক পন্যে।। আইডিয়ালে যখন ভর্তি হই সামান্য ফলাফল আর ইন্টারভিউই যথেষ্ট ছিলো।। আজ দুঃখের সাথে বলতে হচ্ছে সেই প্রিয় স্কুলেই ভর্তি হতে ৫ লক্ষ টাকা লাগে।। আর কোচিং পদ্ধতির কথাতো বলাই বাহুল্য।।

২৯ শে মে, ২০১৬ দুপুর ১২:২১

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: আপনার সাথে সহমত প্রকাশ করছি ।

৫| ১৯ শে মে, ২০১৬ সকাল ৮:৪৪

লাইলী আরজুমান খানম লায়লা বলেছেন: অনেক শিক্ষক এখন ব্যাচ পড়ানোর মাধ্যমে কাড়ি কাড়ি টাকা কামাতে শিক্ষকতাকে পেশা হিসেবে নেয় -- আবার অনেক শিক্ষক তাদের নীতিকে ঠিক রেখে যথাযথভাবে তাদের দায়িত্ব পালন করে যাচ্ছে, তাদেরকে স্যালুট --- শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে শারিরীক শাস্তি নিষিদ্ধ করা হলেও কিছু কিছু শিক্ষক ছাত্র/ ছাত্রীদেরকে মারধোর করে যাচ্ছে - ছাত্র/ছাত্রীদেরকে শাস্তি দিলে তাদের মানসিক ও শারিরীক বিকাশ বাধাগ্রস্থ হয়-- এই কথা কে বোঝাবে শিক্ষকদেরকে !!!!!!!!!!!!
শিক্ষক মানুষ গড়ার কারিগড় - এই কথাটা দিবালোকের মত সত্য, আর এই সত্য কথাটা যেমন শিক্ষকদের মনে প্রাণে বিশ্বাস করে কাজ করতে হবে ঠিক তেমনি ছাত্রছাত্রীদেরকেও শিক্ষকদেরকে শ্রদ্ধা করতে হবে --- আর এই শ্রদ্ধা করাটা শিক্ষকদেরকেই শেখাতে হবে তাদের আচরণ দিয়ে -------- ছাত্র আর শিক্ষকদের মধ্যে সম্পর্ক যত ভাল হবে ততই সমাজ পাবে ভাল মানুষ ---------

২৯ শে মে, ২০১৬ দুপুর ১২:২২

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: আপনাকে অনেক অনেক ধন্যবাদ । আপনার সাথে সহমত প্রকাশ করছি

৬| ২০ শে মে, ২০১৬ রাত ২:০৭

আহা রুবন বলেছেন: শিক্ষক শ্যামল কান্তি যদি ইসলাম ধর্মকে গালি দিয়েই থাকেন, তবে কান ধরে উঠবস করাটা মোটেই যথেষ্ট নয়। তার শাস্তি হওয়া দরকার এবং সেটা করতে পারে কেবল আদালতই। আর কেউ নয়।

২৯ শে মে, ২০১৬ দুপুর ১২:২৩

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: যর্থাথ বলেছেন । আইন হাতে তুলে নিয়েই সেলিম ওসমান ভুল করেছেন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.