নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

স্বপ্নপূরণই জীবনের একমাত্র লক্ষ্য নয়।তাই বলে স্বপ্নকে ত্যাগ করে নয়,তাকে সঙ্গে নিয়ে চলি।ভালো লাগে ভাবতে, আকাশ দেখে মেঘেদের সাথে গল্প পাততে, বৃষ্টি ছুঁয়ে হৃদয় ভেজাতে, কলমের খোঁচায় মনের অব্যক্ত কথাগুলোকে প্রকাশ করতে...

শাওন আহমাদ

এটা আমার ক্যানভাস। এখানে আমি আমার মনের কোণে উঁকি দেয়া রঙ-বেরঙের কথাগুলোর আঁকিবুঁকি করি।

শাওন আহমাদ › বিস্তারিত পোস্টঃ

স্মৃতির বহর, পুরনো মোহর

২৬ শে সেপ্টেম্বর, ২০২৩ রাত ১০:২৬



দীর্ঘদিন পর নানুবাড়ি এসেছি। অনেকদিন পর আজ এখানে উৎসবের পালে হাওয়া লেগেছে। ভূতের বাড়িতে মানুষের আনাগোনা বলা যেতে পারে। আকাশে বাঁধভাঙ্গা জ্যোৎস্নার আলো ঠিকরে পড়ছে। আমরা সবাই উঠনে বসে গল্প, গান আর কবিতায় মেতে উঠেছি। ভূতেদের চলাফেরায় কিঞ্চিৎ ব্যাঘাত হচ্ছে। হোকনা, তাতে আমাদের কী? বছরের পর বছর ধরে তো ওরাই বাড়িটা দখল করে খাচ্ছে। একটা রাত না হয় আমরা একটু আনন্দ করে, শুকিয়ে যাওয়া স্মৃতিগুলোকে ভালোবাসার জল ঢেল জীবন্ত করি। কাল থেকে তো আবার ওদেরি কব্জায় চলে যাবে বাড়িটা... পুরো বাড়িজুড়ে মাকড়শা জাল বিছাবে, ধুলোবালি জমবে, উঠনে শ্যাওলা আর আগাছারা সংসার পেতে বসবে, নেমে আসবে নিঝুম নীরবতা।

অথচ একটা সময় এই বাড়িতে দিনমান উৎসবের ছোঁয়া লেগেই থাকত। আত্মীয়-স্বজন সহ নানা চেনা-অচেনা আর প্রতিবেশীদের পদচারণায় মুখর হয়ে থাকত। চুলায় রান্নার পর রান্না চাপত; কত রকমের রান্না, কত রকমের স্বাদ। এক পদ শেষ হতে না হতেই আরেক পদের আগম; এ যেন বিয়ে বাড়ির ধুম! ভোরবেলা থেকে শুরু করে মাঝরাত অবধি চলত, খাওয়া-দাওয়া, হাঁকডাক, হৈহুল্লোড় আর গল্পের আসর। রাত ঘুমিয়ে যেত কিন্তু এই বাড়ি আর বাড়ির মানুষেরা ঘুমাত না।

সময়ের সাথে আমূলে পাল্টেছে সবকিছু, এই বাড়ি হারিয়েছে তার যৌবন ও জৌলুশ। বাড়ির মানুষগুলো নিজেদের তাগিদে ভিন্ন ভিন্ন জাগায় স্থান্তরিত হয়েছে। এখন এই বড়িতে বছরান্তেও মানুষের সাড়াশব্দ পাওয়া যায় না, হু হু করতে থাকে বিষাদি নিস্তব্ধতা! আমার কেনো যেন মনে হয় বাড়িটা মানুষের উপস্থিতি বুঝতে পারে—বাড়িটার দিকে মানুষের উপস্থিতি অবস্থায় তাকালে মনে হয় ও হাসছে, মনের আনন্দে হাসছে। কিন্তু যখন সবাই তাকে ফেলে চলে আসে তখন সে আবার জরাজীর্ণ শরীর নিয়ে কারো প্রতীক্ষায় দিন গুণতে থাকে...।

মন্তব্য ৬ টি রেটিং +২/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ২৬ শে সেপ্টেম্বর, ২০২৩ রাত ১০:৫৫

সোনাগাজী বলেছেন:



দেশের কোন এলাকায় বাড়ীটা?

২৬ শে সেপ্টেম্বর, ২০২৩ রাত ১১:৩১

শাওন আহমাদ বলেছেন: টাঙ্গাইল জেলায়।

২| ২৬ শে সেপ্টেম্বর, ২০২৩ রাত ১১:৩৬

সোনাগাজী বলেছেন:



নানার বাড়ীর লোকজন এখন ঢাকায়?

২৭ শে সেপ্টেম্বর, ২০২৩ সকাল ১১:২৫

শাওন আহমাদ বলেছেন: জ্বী

৩| ২৭ শে সেপ্টেম্বর, ২০২৩ রাত ১২:১৮

রূপক বিধৌত সাধু বলেছেন: বড় হয়ে যাওয়ার পর জৌলুশটা আগের মতো থাকে না।

২৭ শে সেপ্টেম্বর, ২০২৩ সকাল ১১:২৬

শাওন আহমাদ বলেছেন: আসলেই, ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.