নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি \'স্মৃতিকাতরতা \' নামক ভীষণ এক রোগগ্রস্ত, সেই সাথে বিষাদগ্রস্থ মানুষ। আমার চিকিৎসার প্রয়োজন।

স্বপ্নবাজ সৌরভ

আমি সম্ভবত খুব ছোট্ট কিছুর জন্য মারা যাবো .......

স্বপ্নবাজ সৌরভ › বিস্তারিত পোস্টঃ

চালকের অতিরিক্ত গতি , মহাসড়কের রেলিং ভেঙে বাস খাদে: নিহত ১৬

১৯ শে মার্চ, ২০২৩ দুপুর ১২:০৫





ভোর ৫টা ৫ মিনিটে খুলনার সোনাডাঙ্গা থেকে ইমাদ পরিবহনের বাসটি যাত্রী নিয়ে ঢাকার দিকে রওনা হয়। বাসটির চালক সকাল সাড়ে সাতটার দিকে পদ্মা সেতুর আগে এক্সপ্রেসওয়ের কুতুবপুর এলাকায় নিয়ন্ত্রণ হারান। বাসটি রেলিং ভেঙে পল্টি খেয়ে খাদে পড়ে যায়। এতে বাসটি দুমড়েমুচড়ে যায়।

এক্সপ্রেসওয়েতে এর আগেও বাস, প্রাইভেটকার ও মাইক্রোবাস দুর্ঘটনায় পড়েছে। কিন্তু এবারই প্রথম বাস খাদে পড়ে ১৬ জন মারা গেছেন। এক্সপ্রেসওয়েতে চালকেরা অতিরিক্ত গতিতে গাড়ি চালান, যা এখানে দুর্ঘটনার প্রধান কারণ।


১. অনেকের ধারণা সড়ক বাঁকে বেশি দুর্ঘটনা ঘটে। কিন্তু জরিপ করে দেখা গেছে বাঁকে দুর্ঘটনা ঘটে ৩০ শতাংশ, আর বাকি সব দুর্ঘটনা ঘটে সরল বা সোজা সড়কে।

২. বুয়েটের দুর্ঘটনা গবেষণা কেন্দ্রের গবেষকরা দেখছেন, সোজা সড়কেই দুর্ঘটনা বেশি ঘটছে, আর মূল কারণ হচ্ছে অতিরিক্ত গতিতে গাড়ি চালানো।

৩. সারাদেশের সড়কগুলোর উপর দুইশর বেশি হাট ও বাজার রয়েছে। এই হাটবাজারের যানজটে পরে দীর্ঘক্ষণ অপেক্ষা করতে হয় চালককে। ওই চালকরা যখন গাড়ি নিয়ে সরল পথে আসে, তখন যানজটে নষ্ট হওয়ার সময় পুষিয়ে নিতে অতিরিক্ত গতিতে গাড়ি চালাতে গিয়ে দুর্ঘটনা ঘটায়।

৪.সমীক্ষা করে দেখা গেছে ৩০ শতাংশ গতিতে চলমান কোনো গাড়ির ধাক্কায় আঘাত পেয়ে আহত হলে বাঁচার সম্ভাবনা ৯৫ শতাংশ। কিন্তু ১০ শতাংশ বেশি অর্থাৎ ৪০ গতির গাড়ির ধাক্কায় আঘাত পেয়ে আহত হলে বাঁচার সম্ভাবনা ৪৫ শতাংশে নেমে আসে আর ৫০ শতাংশ গতির গাড়ির ধাক্কায় আহত বাঁচার সম্ভাবনা ৫ শতাংশ নেমে আসে।

৫. এক্সপ্রেসওয়েতে চলাচলের গতি নির্ধারণ করে দেওয়া হয়েছে। কম গতি, মধ্যম গতি ও সর্বোচ্চ গতিসীমায় গাড়ি চালানোর জন্য আলাদা লেন করে দেওয়া হয়েছে। যে গাড়ির যেমন গতি, সেই গাড়ি নির্দিষ্ট লেন ধরে চলাচল করবে। কিন্তু কোনো যানবাহনের চালকেরা ওই নিয়ম মানেন না। এক্সপ্রেসওয়েতে উঠলেই চালকেরা বেপরোয়া হয়ে যান। অতিরিক্ত গতিতে গাড়ি চালানোর নেশায় মেতে ওঠেন।

৬. পদ্মা সেতুর সুফল পাওয়ায় ভাঙ্গা-মাওয়া-ঢাকা মহাসড়কে যানবাহনের চাপ বেড়েছে। মহাসড়কে গাড়ি উঠলেই চালকেরা অতিরিক্ত গতিতে গাড়ি চালান। দ্রুত সেতু পার হতে পেরে এবং মহাসড়ক ফাঁকা পেয়ে নির্বিঘ্নে গাড়ি চালাতে পারার কারণে চালকেরা কম সময়ে গন্তব্যে পৌঁছাতে চান। সেতু চালু হওয়ার পর যে দুর্ঘটনাগুলো ঘটেছে, তা অতিরিক্ত গতিতে গাড়ি চালানোর কারণেই ঘটেছে।

৭. পদ্মা সেতু হয়ে দক্ষিণ-পশ্চিমের জেলায় চলাচলকারী অধিকাংশ বাস ও ট্রাকের রুট পারমিট নেই। ওই সব গাড়ির চালকেরা অতিরিক্ত গতিতে গাড়ি চালান। ছোট গাড়ির চালকেরা দক্ষ নন। দূরপাল্লার গাড়ি চলে অতিরিক্ত গতিতে। তখন সড়কে যান চালকেরা গতি সমন্বয় করতে পারেন না। এতে দুর্ঘটনা ঘটে।

৮. ৩ লাখ টাকা খরচ করে গাড়ির ফিটনেস পরীক্ষা করায় মালিকরা, কিন্তু এক হাজার টাকায় চালাকের ফিটনেস করাতে পারে না। চালকের চিকিৎসাসহ যাবতীয় ব্যয়ভার বহন করছে না মালিক পক্ষ। চালকরা তো নিজেরাই নিরাপদ নয়, তাহলে নিরাপদ সড়ক কীভাবে আসবে?


বাংলাদেশ অদক্ষ চালক ও হেলপার দিয়ে যানবাহন চালানো হয় । যাদের বড় অংশ গাঁজাখোর। তারা আবার অত্যধিক আত্মবিশ্বাস নিয়ে গাড়ি চালায় । মাত্রাতিরিক্ত গতিতে গাড়ি চালায় । বিপদজনক ওভারটেকিং করে । যানবাহনের ফিটনেস আছে কি নাই সেই তদারকি প্রশ্নাতীত।


লেখা আর ছবি : বাংলাদেশের সংবাদ মাধ্যম।

মন্তব্য ২০ টি রেটিং +২/-০

মন্তব্য (২০) মন্তব্য লিখুন

১| ১৯ শে মার্চ, ২০২৩ দুপুর ১২:০৮

জুল ভার্ন বলেছেন: সড়ক দূর্ঘটনার জন্য ৮০ ভাগ দায়ী ড্রাইভার।

১৯ শে মার্চ, ২০২৩ দুপুর ১২:১৭

স্বপ্নবাজ সৌরভ বলেছেন:
একদম ঠিক। গতকাল আপনার একটা পোস্ট পড়েছিলাম।

বাংলাদেশ অদক্ষ চালক ও হেলপার দিয়ে যানবাহন চালানো হয় । যাদের বড় অংশ গাঁজাখোর। তারা আবার অত্যধিক আত্মবিশ্বাস নিয়ে গাড়ি চালায় । মাত্রাতিরিক্ত গতিতে গাড়ি চালায় । বিপদজনক ওভারটেকিং করে । যানবাহনের ফিটনেস আছে কি নাই সেই তদারকি প্রশ্নাতীত।

২| ১৯ শে মার্চ, ২০২৩ দুপুর ১২:৫২

শাহ আজিজ বলেছেন: আমি গতকালও পদ্মা সেতু হতে ঢাকা আসার সময় ইমাদএর বেপরোয়া চালানো দেখেছি । দেখতে না দেখতে আজ দুর্ঘটনার খবর । ইঞ্জিনের ওপর স্থানীয়ভাবে বানানো বডির এসব বাস ত্রুটিমুক্ত নয় । কারন যে রাস্তায় ঘটেছে সেখানে রাস্তা চওড়া , যানবাহন কম কিন্তু গতি বেশি । আর এ জন্যই অনাকাংখিত দুর্ঘটনা ।

২১ শে মার্চ, ২০২৩ সকাল ৯:৫১

স্বপ্নবাজ সৌরভ বলেছেন:
পুলিশকে ‘খুশি করে’ এক্সপ্রেসওয়েতে চলছে অবৈধ বাস ।

৩| ১৯ শে মার্চ, ২০২৩ দুপুর ২:৪০

রাজীব নুর বলেছেন: ১৬ টি প্রান হারিয়ে গেলো!!
প্রচন্ড দুঃখজনক।

২১ শে মার্চ, ২০২৩ সকাল ৯:৫০

স্বপ্নবাজ সৌরভ বলেছেন:
গতকাল দেখলাম ১৯ জন মারা গেছে।

৪| ১৯ শে মার্চ, ২০২৩ বিকাল ৩:০১

নাহল তরকারি বলেছেন: সুচিহ্নিত মতামতের জন্য আপনাদের ধন্যবাদ।

২১ শে মার্চ, ২০২৩ সকাল ৯:৫৪

স্বপ্নবাজ সৌরভ বলেছেন:
সম্ভবত আপনি এটা আপনার পোষ্ট ভেবে মন্তব্য করেছেন।

৫| ১৯ শে মার্চ, ২০২৩ বিকাল ৩:১২

শাওন আহমাদ বলেছেন: প্রতিদিন খবরের পাতাজুড়ে এই আর্তনাদ! এসব দেখে মনে হয় ঘোড়া আর গরু-মহিষের গাড়িই ভালো ছিলো।

২১ শে মার্চ, ২০২৩ সকাল ৯:৫৫

স্বপ্নবাজ সৌরভ বলেছেন:
এই দুর্ঘটনা থামবে না।

৬| ১৯ শে মার্চ, ২০২৩ বিকাল ৩:৪৮

শূন্য সারমর্ম বলেছেন:


চালকের বডি ল্যাঙ্গুয়েজ প্রেডিক্ট করে দূর্ঘটনা হবে কিনা, বের করা দরকার মনে হয়।

২১ শে মার্চ, ২০২৩ সকাল ৯:৫৬

স্বপ্নবাজ সৌরভ বলেছেন:
এতো খেয়াল করার সময় কোই ?

৭| ১৯ শে মার্চ, ২০২৩ বিকাল ৫:০৩

লাইলী আরজুমান খানম লায়লা বলেছেন: বেশিরভাগ ক্ষেত্রে চালক দায়ী। একবার আমি দেখেছি বরিশালের দুই বাস পাল্লা দিয়ে চলছে--- কার আগে কে যাবে !!! বাসে যে যাত্রী বসা থাকে এ ব্যাপ্যারে যেন হুশ থাকে না। তবে হ্যা আপনার বিভিন্ন পয়েন্টের সাথেও আমি একমত।

২১ শে মার্চ, ২০২৩ সকাল ৯:৫৭

স্বপ্নবাজ সৌরভ বলেছেন:
ইদানিং বাসের পাল্লাপাল্লি সামাজিক যোগাযোগ মাধ্যম গুলোতে ভিউয়ের আশায় পোস্ট হয়।

৮| ১৯ শে মার্চ, ২০২৩ রাত ৯:১৬

দারাশিকো বলেছেন: এক্সপ্রেসওয়েতে স্পিড লিমিট ৮০ কিলোমিটার, কিন্তু গাড়ি চলে ৯০ প্লাস গতিতে। তবে, ঐসব রুটের বাস ড্রাইভাররা অদক্ষ, এমনটা আমার মনে হয় নাই কখনও। এরা খুবই দক্ষ, কিন্তু বেপরোয়া। দুর্ঘটনা ঘটে এই কারণেই। আরও একটা ব্যাপার আছে - ঐ রুটে কোন বাস যদি অন্য বাসকে ওভারটেক করে যায়, তখন যাত্রীরা কিরকম চিল্লাপাল্লা করে অপমান করে সেটা খেয়াল করেছেন?

২১ শে মার্চ, ২০২৩ সকাল ৯:৫৭

স্বপ্নবাজ সৌরভ বলেছেন:
ইদানিং বাসের পাল্লাপাল্লি সামাজিক যোগাযোগ মাধ্যম গুলোতে ভিউয়ের আশায় পোস্ট হয়।

৯| ২০ শে মার্চ, ২০২৩ দুপুর ১:৪২

বিটপি বলেছেন: ৩ লাখ টাকা খরচ করে গাড়ির ফিটনেস পরীক্ষা তো বাস মালিকেরা ইচ্ছে করে করছেনা, সরকার তাদেরকে বাধ্য করছে। এখন ড্রাইভারের ফিটনেস চেক করতে তাদেরকে বাধ্য করবে কে?

২১ শে মার্চ, ২০২৩ সকাল ১০:০০

স্বপ্নবাজ সৌরভ বলেছেন:
সহমত। আমার প্রশ্ন।
পুলিশকে ‘খুশি করে’ এক্সপ্রেসওয়েতে চলছে অবৈধ বাস ।

১০| ০২ রা এপ্রিল, ২০২৪ দুপুর ২:২৭

খায়রুল আহসান বলেছেন: জনসচেতনতামূলক পোস্ট। পোস্টে উল্লেখিত পয়েন্টগুলো সঠিক।
মাথায় পচন ধরেছে, তাই কোন ঔষধে কাজ হবে না। সবখানেই ‘খুশি করার’ প্রবণতা ও প্রতিযোগিতার ফলে ‘খুশি করাই’ এখন সামাজিক প্রথায় পরিণত হয়েছে। ফলাফলঃ অনিয়ম, অনাচার, বিশৃঙ্খলা ও প্রাণ সংহার। যে উনিশটি প্রাণ ঝরে গেল, তাদের পরিবার পথে বসবে, তাতে কার কী?
নিহতদের জন্য বাস মালিককে কিংবা চাঁদাবাজ বাস মালিক সমিতিকে উপযুক্ত ক্ষতিপূরণ দিতে বাধ্য করা হোক!

০৫ ই এপ্রিল, ২০২৪ ভোর ৪:১৭

স্বপ্নবাজ সৌরভ বলেছেন: ঈদের ছুটি শুরু হচ্ছে। কত যে দুর্ঘটনার সংবাদ শুনতে পাবো।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.