নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি \'স্মৃতিকাতরতা \' নামক ভীষণ এক রোগগ্রস্ত, সেই সাথে বিষাদগ্রস্থ মানুষ। আমার চিকিৎসার প্রয়োজন।

স্বপ্নবাজ সৌরভ

আমি সম্ভবত খুব ছোট্ট কিছুর জন্য মারা যাবো .......

স্বপ্নবাজ সৌরভ › বিস্তারিত পোস্টঃ

আপনি কি নিয়মিত মেডিক্যাল চেকআপ করান ?

০৩ রা জুলাই, ২০২৪ বিকাল ৪:৪৩



আপনি হয়তো সুস্থ আছেন। শারীরিক কোন অসুস্থতা নেই আপনার। পেশাগত ক্ষেত্রে প্রচন্ড মানসিক চাপ আপনি উপেক্ষা করে হয়তো ভালোই আছেন। সব মিলিয়ে সুস্থবোধ করছেন।

সুস্থ থাকা আর সুস্থবোধ করা দুটোকেই এক অর্থ মনে করা যায় । কিন্তু চিকিৎসকরা এর মধ্যেও একটি পার্থক্য খুঁজে পান। আপনি সুস্থবোধ করছেন বলেই যে সুস্থ , অসুস্থ নয় আসলে এমনটা নয়। আপনি সুস্থ বোধ করছেন ঠিকই কিন্তু সেই বোধের আড়ালে গোপনে শরীরে বাসা বেঁধে আছে হয়তো কোন অসুখ।

নিয়মিত মেডিক্যাল চেকআপে হয়তো আমি বড় কোন শারীরিক হুমকি থেকে আগাম বার্তা পেতে পারেন। সেই মোতাবেক আপনি সতর্কতা অবলম্বন করতে পারবেন। খাদ্যাভ্যাসেও পরিবর্তন আনতে পারবেন , নিয়ন্ত্রণ আনতে পারবেন।

আমাদের অফিসে দুধ চা দেয়া হয় না , লাল চা সেটাও চিনি ছাড়া। চিনি দেয়া নিষেধ। অনেকেই ব্যক্তিগত ভাবে বয়ামে চিনি কিনে রাখে। আমিও রাখতাম। এখন আর রাখি না। অফিসে চিনি ছাড়া দুয়েক কাপ লাল চা খাই।
আমার চা/কফি প্রীতি আগের মতো দেয়। বাসায় মাসে বড়োজোর দুইদিন চা/কফি খাই। একসময় দিনে দশবারো কাপ চা খেতাম , সাথে সিগারেট। চায়ের সাথে সিগারেটের ব্যাপারটা ছিল অন্যরকম। ২০১৪ সালে সিগারেট ছেড়েছি।
এখনো দুধ চা খেলে মাঝে মাঝে সিগারেটের নেশা উঠে। অদ্ভুত ব্যাপার।

বেশ কয়েক বছর ধরেই আমার বুকে সমস্যা হয়। সিঁড়ি ভাঙলে বুকে ধরে আসে। গা ঘেমে যায়। দুর্বল লাগে। কিছুক্ষন পর আবার স্বাভাবিক হয়ে যায়। একটু হাঁটলেও মাঝে মাঝে বুক ধরে আসে , ব্যাথা করে। তবে প্রতিদিন এমন হয় না।

মেডিক্যাল টেস্ট করিয়েছিলাম ২০১৪ তে। জেনারেল ফ্যাটিক ছাড়া সমস্যা ধরা পড়ে ছিল না।
গতবছর হার্টের ইকো করিয়েছিলাম। সামান্য একটা সমস্যা ধরা পড়েছিল। এইবার পুনরায় ইকো করলে বিস্তারিত জানা যাবে।

আমার ছেলের বই সাড়ে চার বছর। ওর ছয় মাস পর পর ইকো করতে হয়। গতকাল টেস্ট করানো হলে। এই টেষ্টের দুঃচিন্তায় ঈদটা আনন্দে কাটেনি। প্রতি মুহূর্তে ওর অসুস্থতার কথা মনে হতো। কয়েকদিন ধরে দৌড়ালে লাফালাফি করলে ডাক ধড়ফড়ের কথা খুব বলতো। বুকে কান দিয়ে শুনতে বলতো। আশ্বস্ত করতাম - কিছু হবে না এ, ভয় পেয়েও না , মাম খেয়ে চুপ করে থাকো।
মাম খেয়ে নিহাল আবার লাফালাফি করতো। ও ইদানিং লাফালাফির চেয়ে বসে কাজ করে বেশি। ছবি আঁকতে খুব পছন্দ করে , দারুন ছবি আঁকে , রং করে। লেখা লেখি করে। গুনগুন করে গান গায়। ওর ফিজিক্যাল এক্টিভিটিজ ভালো।

গতকাল ডাক্তার ইকো করলো। রিপোর্ট গতবারের মতোই। জটিলতা বাড়ে নি।
ওর একটা ভাল্বের রক্ত নালী সরু হয়ে যাচ্ছে। এবং ওই ভাল্বে লিকেজ আছে। সরু ভাল্বের কারণে জটিলতা সৃষ্টি হলে 'বেলুন সার্জারি'র মাধ্যমে কিছুটা প্রসারিত করা যেত কিন্তু ভাল্বের লিকেজের কারণে খুব বেশি প্রসারিত করা যাবে না।
ভবিষ্যতে ওর একটা ভাল্ব বদলানো ছাড়া কোন চিকিতসা নাই। ৬ মাস পর পর টেস্ট করতে হয় পরিস্থিতি বোঝার জন্য। একটা নির্দিষ্ট বয়স পর ভাল্ব বদলানো পুনরায় ভাল্ব পরিবর্তন করা লাগবে না। কিন্তু করালে আবার ভাল্ব পরিবর্তন করা লাগবে। ৬ মাস পর পর ইকো করতে হয় ওর ভাল্বের পরিস্থিতি বোঝার জন্য।

গতবারের মত ডাক্তারের রুম থেকে বের হচ্ছি। ছেলেটা বলল , আমি তো সাইকেল চালাতে পারবো। না?
আমি বললাম , হ্যা পারব।

গতবার সাইকেল কিনে দেয়ার কথা ছিল। কেনা হয় নি। ছেলেটার ঠিক মনে আছে। সাইকেল নিয়েও নিশ্চয় কল্পনা করে। সেই কল্পনা নিশ্চয় ভীষণ সুখকর , স্বপ্নিল। হতেই পারে।

ছবি : নিহাল

মন্তব্য ৩২ টি রেটিং +৯/-০

মন্তব্য (৩২) মন্তব্য লিখুন

১| ০৩ রা জুলাই, ২০২৪ সন্ধ্যা ৭:১২

কামাল১৮ বলেছেন: রোগ প্রথম দিকে ধরা পরলে আরোগ্যলাভে সুবিধা হয়।ধরার একমাত্র উপায় হলো চেকআপ।

০৩ রা জুলাই, ২০২৪ রাত ১০:০২

স্বপ্নবাজ সৌরভ বলেছেন:
হ্যাঁ। নিয়মিত চেকআপ করা উচিত।
আপনার বুকের কি অবস্থা এখন?

২| ০৩ রা জুলাই, ২০২৪ সন্ধ্যা ৭:৫৫

অপু তানভীর বলেছেন: ডাক্তাররা সব সময় বলেন যে বছরে অন্তরে একবার ফুল বডি চেকাপ করানো উচিৎ । তবে আমাদের সমাজের ভেতরে এই স্বভাব নেই । আসলে দোষ দিয়ে লাভও নেই । শুধু শুধু ৬/৭ হাজার টাকা কে খরচ করে বলেন যেখানে কোন রোগ অনুভব করছি না ! তবে বাবার একটা মাইনর এটাক হয়েছিলো । তারপর থেকে তাকে নিয়মিত ডাক্তারের চেকাপ করানো হয় । সে অবশ্য যেতে চায় না । ঐ যে একই মনভাব । অসুস্থ অনুভব না করলে ডাক্তারের কাছে কেন যাব !

এখনও পর্যন্ত আমি বড় কোন রোগের সম্মুখীন হয় নি। ২০ সালের দিকে খাওয়া দাওয়ার অনিময়ের কারণে একটু অসুস্থ হয়েছিলাম তবে খাদ্যাভাস একেবারে ঠিক করে ফেলেছি । তারপর থেকে আর কোন সমস্যায় পড়তে হয় নি।

এছাড়া আমার কোন বাজে অভ্যাস নেই। চা বিড়ি এসবে আসক্তি নেই। খাওয়ার ভেতরে নিয়মিত যা খাই তা হচ্ছে সকালে এক কাপ কফি । আর যেদিন সন্ধ্যায় থাকি সেদিন এক কাপ । এই হচ্ছে বাড়তি খাওয়া । ঢাকার প্রথম দিকে খুব তেহরি আর কাচ্চি খেতাম তবে এখন সেটা একেবারে পরিমিত । সপ্তাহে এক বেলা ।

নিয়মিত সাইকেল চালাই । লিফট কম ব্যবহার করি, সিড়ি দিয়ে উঠি সব সময় এমন কি অফিসের ১১ তলা বেশির ভাগ দিনই উঠি সিড়ি দিয়েই। সব সময় নামি সিড়ি দিয়ে । সেই হিসাবে শারীরিক পরিশ্রম হয় বেশ । এছাড়া ইদানীং সকালে ব্যায়াম করা শুরু করেছি ।

দেরি না করে সাইকেল কিনে দিন । বংশালের চিপা গলিতে না যেতে চাইলে ফার্মগেটের বিজ্ঞান কলেজের উল্টোদিকে বেশ কিছু ভাল সাইকেলের দোকান রয়েছে । ওরা আসল সাইকেল বিক্রি করে । ওখান থেকে নিতে পারেন ।

০৪ ঠা জুলাই, ২০২৪ দুপুর ১:৪৭

স্বপ্নবাজ সৌরভ বলেছেন:
আপনার কোন বড় অভ্যাস নেই , এটা একটা ভালো দিক। সেইসাথে সাইকেল চালানো ছাড়াও শারীরিক পরিশ্রম করেন।

আমি সাইকেল তেমন চিনি না। ৫ বছরের বাচ্চার জন্য সাইকেলের দাম কেমন হতে পারে ?

৩| ০৩ রা জুলাই, ২০২৪ রাত ৮:৪৯

এম ডি মুসা বলেছেন: পৃথিবীটা অনেক কঠিন একটা স্থান

০৪ ঠা জুলাই, ২০২৪ দুপুর ১:৪৮

স্বপ্নবাজ সৌরভ বলেছেন:
কারো কারো কাছে সহজ।

৪| ০৪ ঠা জুলাই, ২০২৪ সকাল ১১:২২

কাজী ফাতেমা ছবি বলেছেন: বয়স বাড়লে এমনিতে চেকাপ করা প্রয়োজন। আমরা বুড়ো হচ্ছি, নানান রোগ বাসা বাধছে দেহে। যতই বলি পরিমিত খাবো, ভালো খাবার খাবো কিন্তু হয়ে উঠে না । লোভে পড়ে খেয়ে অসুস্ত হই। কবে যে মন ঠিক হবে কে জানে ।

০৪ ঠা জুলাই, ২০২৪ দুপুর ১:৪৯

স্বপ্নবাজ সৌরভ বলেছেন:
ভেজালের ভিড়ে ভালো খাবার খুঁজে পাওয়াও কঠিন।

৫| ০৪ ঠা জুলাই, ২০২৪ সকাল ১১:৪৪

খায়রুল আহসান বলেছেন: নিহাল ছবিটা সুন্দর এঁকেছে। এর মর্মার্থ বুঝিনি, তবে ছবিতে অনেক মায়া আছে, সেজন্য ভালো লেগেছে। আর ভালো লাগা ছবির মর্মার্থ নিজকেই ভেবে নিতে হয়, কেন ছবিটা ভালো লাগছে সেটা খুঁজতে গিয়ে।

অপু তানভীর আপনাকে সাহায্য করেছেন, কোথায় ভালো সাইকেল পাওয়া যাবে সে তথ্য জানিয়ে। ছেলের আনন্দের জন্য ওকে যত দ্রুত পারেন, সাইকেল কিনে দিবেন। প্রথম প্রথম নিজে ওকে শেখাবেন, পরে আর এ নিয়ে ভাবতে হবে না।

নিহালের জন্য অনেক দোয়া ও শুভকামনা। আপনিও চেক-আপ নিয়মিত করাবেন। তবে সব চিকিৎসার পূর্বশর্ত হচ্ছে পরিমিত ও পুষ্টিকর খাদ্যাভ্যাস, স্বাস্থ্যের জন্য ক্ষতিকর, এমন সব বদঅভ্যাস পরিত্যাগ (যার মধ্যে অন্ততঃ দুটো আপনি ইতোমধ্যে করেছেন), পর্যাপ্ত নিদ্রা ও বিশ্রাম গ্রহণ, এবং নিয়মিত হাঁটা ও কায়িক শ্রম চালু রাখা। অনুমান করি, শেষের দু'টোতে আপনি এখনো অভ্যস্ত হয়ে উঠেননি।

০৪ ঠা জুলাই, ২০২৪ দুপুর ১:৫৭

স্বপ্নবাজ সৌরভ বলেছেন:

নিহালের এই ছবিটা দেখে আমি অবাক হয়েছিলাম। আমার ছবি আঁকার অভ্যাস ছিল। স্কুলে থাকতে পুরস্কার পেয়েছি। তবে এতো ছোটকালে নিয়ে চিন্তা করিনি।
ছবিতে তবে রংবেরংয়ের ফুল ফুটে আছে। আমাদের বারান্দায় কয়েকটা ফুলের গাছ আছে। টব গুলোতে নিয়মিত পানি দেয় সে। ওর কল্পনায় এক গাছে নানা রঙের ফুল ফুটেছে।


সাইকেল কেনা কেনা করেও কেনা হচ্ছে না। নানা রকম ঝামেলা যাচ্ছে।
এইবার চেষ্টা করবো কিনে দিতে।

আমার নিয়ম করে হাঁটা হয়না। শারীরিক পরিশ্রম বলতে তিন চার বার সিঁড়ি ভাঙা। তবে ওজন কমিয়েছি কয়েক কেজি। সামনে আবার টেস্ট করবো। হার্টের মূল সমস্যা বুঝতে পারবো।

৬| ০৪ ঠা জুলাই, ২০২৪ দুপুর ২:২৩

শাওন আহমাদ বলেছেন: বাহ বেশ আগেই সিগারেট ছেড়েছেন। এই কাজে সফল হওয়া খুব সহজ না কিন্তু আপনি হয়েছেন। আপনার জন্য দুআ আর শুভ কামনা রইলো। বাবাটার জন্য স্পেশাল দুআ; ওর জীবনের সকল প্রতিবন্ধকতা দূর হয়ে যাক। নিজের জীবন হেসে-খেলে উপভোগ করুক। নেকা হায়াতে বেঁচে থাকুক দীর্ঘ থেকে দীর্ঘ বছর।

০৪ ঠা জুলাই, ২০২৪ বিকাল ৩:১০

স্বপ্নবাজ সৌরভ বলেছেন:
আপনিও ভালো থাকবেন। নস্টালজিক থাকবেন। :)

৭| ০৪ ঠা জুলাই, ২০২৪ বিকাল ৩:১৭

শাওন আহমাদ বলেছেন: নস্টালজিক থাকবেন, তা আবার বলতে। আমার স্মৃতির দেরাজ আছে। :)

০৪ ঠা জুলাই, ২০২৪ বিকাল ৩:২০

স্বপ্নবাজ সৌরভ বলেছেন:

হা হা হা। সবার থাকে না। জাস্ট উপভোগ করুন।

৮| ০৪ ঠা জুলাই, ২০২৪ বিকাল ৪:১০

অনন্য দায়িত্বশীল আমি বলেছেন: মাঝে মধ্যেই চেকআপ করতে হয় কিন্তু সেটা হয়ে উঠেনা অনেকেরই।

০৪ ঠা জুলাই, ২০২৪ বিকাল ৫:৩৩

স্বপ্নবাজ সৌরভ বলেছেন:
নিজের যত্ন নিজেকেই নিতে হবে। সময় বের করতে হবে। সজাগ থাকতে হবে।
সব জানার পরেও মানা হয় না।

৯| ০৪ ঠা জুলাই, ২০২৪ বিকাল ৪:২৮

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: মাঝে মধ্যেই চেকআপ উচিত।

০৪ ঠা জুলাই, ২০২৪ বিকাল ৫:৩১

স্বপ্নবাজ সৌরভ বলেছেন:

হমম। একটু সচেতনতা অনেক কিছু থেকে রক্ষা করতে পারে।

১০| ০৪ ঠা জুলাই, ২০২৪ বিকাল ৫:১৩

হাসান মাহবুব বলেছেন: গত বছর করেছিলাম। এ বছর আবার করতে হবে।

০৪ ঠা জুলাই, ২০২৪ বিকাল ৫:৩০

স্বপ্নবাজ সৌরভ বলেছেন:
আপনি যথেষ্ট সচেতন এই ব্যাপারে। নিয়মিত এক্সারসাইজ এবং সঠিক খাবার মেনে চলার চেষ্টা করেন। সেই সাথে আপনি ধূমপান পরিহার করেছেন কয়েক বছর আগে। সেইসব বিষয়ে একটু লিখবেন সময় করে।

ধন্যবাদ প্রিয় হামা ভাই।

১১| ০৪ ঠা জুলাই, ২০২৪ সন্ধ্যা ৬:৪৯

নতুন বলেছেন: আমার পরিবারে কার্ডিয়াক এরেস্টের হিস্ট্রি আছে, আমার নানা এবং মা কে হারিয়িছি।

আমার কার্ডিওলজিস্ট বাংলাদেশী, দুবাইয়ের হাসপাতালে তাকে পাইছিলাম ৭-৮ বছর আগে। তখন থেকেই তার পরামর্শ এ ৩/৪ মাস পর পর ব্লাড টেস্ট করাই। কল্সট্রয়েলের পরিমান মনিটরের জন্য। ট্রাইগ্লিসারিড ৬৩৬ পযন্ত ছিলো।

উনি রেগুলার ব্লাড টেস্ট করান, ২ বার স্ট্রেস ইকো করিয়েছেস, সিটি এন্জিওগ্রাম করিয়েছেন। হার্ডের পুরোপুরি অবস্থা জানার জন্য। উনি দেশী এবং আত্নরিক বলেই অনেক সময় নিয়ে ইন্সুরেনসের অনুমুতি নিয়ে টেস্ট গুলি করিয়েছেন।

আশা করি আপনিও নিহালের জন্য অভিঙ্গ এবং আন্তরিক একজন কার্ডিওলজিস্ট পান। এবং তার সাহাজ্য নিহাল পুরোপুরি সুস্থ হয়ে উঠবে আশা করি।

নিহালের বড় হয়ে উঠার সাথে সাথে কি ভাল্বের উন্নতি হবে না?

০৬ ই জুলাই, ২০২৪ সকাল ১১:৫৬

স্বপ্নবাজ সৌরভ বলেছেন:
ভাল্বের উন্নতির কথা ডাক্তার কখনো বলেনি।
ভবিষ্যতে ভাল্ব পরিবর্তন ছাড়া কোন উপায় নাই। এটাই ডাক্তারের ভাষ্য।
ট্রিটম্যেন্ট প্ল্যানে বেলুন সার্জারি আর ভাল্ব রিপ্লেসমেন্ট এর কথা উল্লেখ আছে।

ধন্যবাদ নতুন ভাই ,
নিজের খেয়াল রাখবেন। নিয়মিত চেকআপে থাকবেন।

১২| ০৪ ঠা জুলাই, ২০২৪ সন্ধ্যা ৭:২০

মোস্তফা সোহেল বলেছেন: দেশে ডাক্তারে কাছে যেতেই তো ভয় হয় আবার চেকাপ!

০৬ ই জুলাই, ২০২৪ সকাল ১১:৫৮

স্বপ্নবাজ সৌরভ বলেছেন:
অনেকেই চেকআপ না করেও দিব্যি আছেন।

১৩| ০৫ ই জুলাই, ২০২৪ রাত ১২:৩১

রূপক বিধৌত সাধু বলেছেন: চোখের ডাক্তার দেখালাম কিছুদিন আগে; এরমধ্যে আবার অ্যালার্জির সমস্যা। যদিও এটা আগে থেকেই আছে। ইদানীং অনেক সমস্যা হচ্ছে। বৃহস্পতিবার ডাক্তার দেখালাম। এক গাদা ওষুধ লিখল।

০৬ ই জুলাই, ২০২৪ দুপুর ১২:০৫

স্বপ্নবাজ সৌরভ বলেছেন:
এলার্জির সমস্যা আমার আছে।
মাঝে মাঝে চুলকালে গা ফুলে যায়। Alcet / Fexo তে উপকার হয় সাময়িকভাবে। রোদে গেলে হাঁচি হয়।
চোখের সমস্যাই চশমা নিয়েছি। বেশি কাছের লেখা পড়তে পারি না।
তাছাড়া অন্য একটা প্রব্লেম হচ্ছে। ডাক্তার দেখতে হবে।

১৪| ০৬ ই জুলাই, ২০২৪ রাত ৮:১৮

নিমো বলেছেন: না করাই না। নিহালের কথা পড়ে মনটাই খারাপ হয়ে গেল। ওর জীবনটা ছবির মতই রঙিন হয়ে উঠুক, এই কামনা করি। আপনিও ভালো থাকুন।

০৭ ই জুলাই, ২০২৪ সকাল ১১:৪০

স্বপ্নবাজ সৌরভ বলেছেন:
করানো কিন্তু উচিত। বর্তমানে ও ভালো আছে। ভবিষতের কথা ভাবলেই সহ্য হয় না কিছু।
ধন্যবাদ নিমো।

১৫| ০৬ ই জুলাই, ২০২৪ রাত ১০:৪৫

করুণাধারা বলেছেন: করানো উচিত। কিন্তু উচিত কাজটা করতে ভালো লাগে না।

নিহালের আঁকা ছবি খুব সুন্দর হয়েছে। উজ্জ্বল রঙের ব্যবহার ছবিটাকে সুন্দর করেছে। নিহাল ভালো থাকুক সবসময়।

০৭ ই জুলাই, ২০২৪ সকাল ১১:৪৪

স্বপ্নবাজ সৌরভ বলেছেন:
হ্যাঁ , আমার চেকআপ করা হয়ে উঠছে না। চোখ দেখতে হবে আবার। সুগার টেস্ট করতে হবে। বাদবাকি টেস্ট তো আছেই।

নিহাল খুব দ্রুত ছবি একটা পারে এবং রং সিলেক্ট করে দ্রুত। ইদানিং আকাশ নিয়ে আছে। নীল আকাশের এক কোন হলুদ সূর্য। দিনের ছবি।


আপনি ভালো থাকবেন করুণাধারা আপা।

১৬| ০৬ ই জুলাই, ২০২৪ রাত ১০:৫০

অপু তানভীর বলেছেন: সাইকেল অনেক দামেরই রয়েছে । তবে ৫ বছরের বাচ্চার জন্য ৪/৫ হাজারের বেশি খরচ করার প্রয়োজন নেই । আরএফএলের দূরন্ত সাইকেল কিনতে পারেন । ছোট সাইকেল হিসাবে ওগুলো ভালই ।
আপনার বাসার আশে পাশেই পাবেন বেস্টবাইয়ের শোরুম !

০৭ ই জুলাই, ২০২৪ সকাল ১১:৪৬

স্বপ্নবাজ সৌরভ বলেছেন: দুরন্ত সাইকেল ৪/৫ হাজারে হয়তো পাবো না। সামনের মাসে খোঁজ করবো।
ধন্যবাদ ভাই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.