নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আশা আছে বলে এখনো স্বপ্ন দেখি, নিজেকে নির্মাণ করার চেষ্টা করি প্রতিনিয়ত...

সাইন বোর্ড

সব কিছুর উর্ব্ধে উঠা যায় না, তবু মাঝে মাঝে ইচ্ছে হয়...

সাইন বোর্ড › বিস্তারিত পোস্টঃ

গল্পটা যেন এরকম হয়

২২ শে এপ্রিল, ২০২০ সকাল ১১:০৪


জমি চাষ করতে করতে ক্ষুধার্ত এক কৃষক ভাবল লবণ, কাঁচামরিচ আর পিঁয়াজ দিয়ে বাড়ি থেকে আনা তার পান্তা ভাতটা এবার খেয়ে নেওয়া যাক । তারপর সে লাঙ্গল, গরু রেখে একটা বাবলা গাছের ছায়ায় বসে খাওয়ার জন্য প্রস্তুতি নিল ।

তখন পাশের রাস্তা দিয়ে যাচ্ছিল এক বিদেশি, যিনি দূর থেকে অনেকক্ষণ ধরেই কৃষককে নজরে রেখেছিল, উনি কি খায় তা দেখার জন্য । কৃষক যখন তার পান্তার গামলাটা বের করে খাওয়া শুরু করবে, আর তখনি বিদেশি দৌড়ে এসে কৃষককে অনেক অনুনয়-বিনয় ও ইশারা-ইংগিতে বিভিন্নভাবে বোঝানোর চেষ্টা করল যে, তুমি যদি এই পানি দেওয়া বাসি, পচা, পান্তাভাত খাও তবে এখনি মারা যাবে; কারণ এর ভেতরে অসংখ্য ব্যাক্টেরিয়া আছে, যেগুলো তোমার পেটের ভেতর গেলে নির্ঘাত তোমার মৃত্যু হবে, খালি চোখে সেসব ব্যাক্টেরিয়া তুমি দেখতে পাচ্ছো না ।

বেচারা ক্ষুধার্ত কৃষক বিদেশির এসব ইশারা-ইংগিত বোঝার কোন চেষ্টাই করল না; আর কেনই বা করবে, তার চৌদ্দ পুরুষ এই পান্তাভাত খেয়ে আসছে বছরের পর বছর । কেউ তো কখনো মরেনি এবং তার বিশ্বাস ভবিষ্যতেও কেউ পান্তাভাত খেয়ে মরবে না । শুধু শুধু এই বিদেশি তাকে কি বোঝানোর চেষ্টা করছে, আল্লাই জানে । সে রীতিমত এবার গাপুস-গুপুস করে খাওয়া শুরু করল । বিদেশী তখন তাকে বোঝাতে পুরোপুরি ব্যর্থ ও নিরুপায় হয়ে তার খাওয়া দেখতে শুরু করল আর ভাবতে লাগল, মরণঘাতি এই ব্যাক্টেরিয়াযুক্ত ভাত খেয়ে কৃষক কতক্ষণ পর মারা যায় - তা দেখার জন্য ।

কৃষক যথা সময়ে খাওয়া শেষ করে শোকরআলহাম্দুলিল্লাহ বলে আবার লাঙ্গল বাওয়া শুরু করল । বেচারা বিদেশি তখনো ভাবতেই আছে, ব্যাটা কৃষক তো দেখি দিব্যি বেঁচে রইল, ব্যাক্টেরিয়া তো ওর কিছুই করতে পারল না । এটা কিভাবে সম্ভব হলো !

ইটালি, স্পেন, ফ্রান্সসহ পুরো ইউরোপে করোনাভাইরাস মহামারি আকার ধারণ করার পর আমরা বাংলাদেশীরা শুনে আসছি, এদেশে বিশ থেকে কমপক্ষে পাঁচ লক্ষ লোক মারা যাবে । আজ প্রায় দেড়মাস হতে চলল আমরা ভাইরাস আক্রান্ত হয়েছি, এখন পর্যন্ত আল্লাহর রহমতে ইউরোপ-আমেরিকার মত আমাদের এখানে মহামারি আকার ধারণ করেনি । এরমধ্যে অবশ্য কেউ কেউ বলছে, আমরা নোংরা পরিবেশে বাস করি, ভেজাল ও কেমিক্যালযুক্ত খাবার খাই, ময়লা-নোংরা পানি পান করি, নোংরা বায়ু সেবন করি, নোংরা রাজনীতি দেখি, নোংরা কথা শুনি, নোংরা মানুষের সংস্পর্শে যাই - অতএব, করোনাভাইরাসের মতো ভদ্ররোগ আমাদের কিছুই করতে পারবে না ।

তাই বলে আমি বলছি না, দাগ থেকে যদি দারুণ কিছু হয়, তবে দাগই ভাল । আমরা অবশ্যই করোনাভাইরাসমুক্ত জীবন চাই এবং তার জন্য আমাদের অপেক্ষা করতেই হবে ।





মন্তব্য ২৬ টি রেটিং +২/-০

মন্তব্য (২৬) মন্তব্য লিখুন

১| ২২ শে এপ্রিল, ২০২০ সকাল ১১:১৫

রাজীব নুর বলেছেন: ৃষকের পানি ভাতে এত ভাইরাস ব্যাক্টিরিয়া আসলো কোথা থেকে?

যাই হোক, বিপদ এখনও আমাদের মাথার উপরে। কাজেই সাবধানতার বিকল্প নাই।

২২ শে এপ্রিল, ২০২০ সকাল ১১:৪৯

সাইন বোর্ড বলেছেন: পান্তাভাত অনেক সময় পচাভাতও, সেখানে ব্যাক্টেরিয়া জন্মানোটা অস্বাভাবিক না, তবে এসব ব্যাক্টেরিয়ায় আমাদের কিছু হয় না ।

আমরা যেন মরার আগেই না মরে যায় । ধন্যবাদ, ভাল থাকুন ।

২| ২২ শে এপ্রিল, ২০২০ সকাল ১১:৫৭

এ.টি.এম.মোস্তফা কামাল বলেছেন: ভালো লিখেছেন। আল্লাহ আমাদের সবাইকে হেফাজত করুন।

২২ শে এপ্রিল, ২০২০ দুপুর ১২:০৫

সাইন বোর্ড বলেছেন: ভাল থাকুন এবং নিরাপদে থাকুন, অসংখ্য ধন্যবাদ ।

৩| ২২ শে এপ্রিল, ২০২০ দুপুর ১২:৪৫

নেওয়াজ আলি বলেছেন:   শিল্পসম্মত মনোভাব

২২ শে এপ্রিল, ২০২০ বিকাল ৫:৪১

সাইন বোর্ড বলেছেন: অসংখ্য ধন্যবাদ, ভাল এবং নিরাপদ থাকুন ।

৪| ২২ শে এপ্রিল, ২০২০ দুপুর ১:৫৭

ক্ষুদ্র খাদেম বলেছেন: আমাদের গ্রামের বাড়িতে "কাজির ভাত" বলে একটা খাবার আছে, যেটা কিনা গাঁজন (Fermentation) প্রক্রিয়ার মাধ্যমে তৈরি করা হয়। আমার জানামতে সেটা সাক্ষাৎ বিষ, কিন্তু ঐ জিনিসকে আমাদের এলাকায় একটা উৎসবের খাবার হিসেবে দেখা হয় আর সবাই খুব আনন্দের সাথে খায়!!

আমার দ্বারা সেটার গন্ধ সহ্য করাই কোনও কালে সম্ভব হয়নি /:)

২৩ শে এপ্রিল, ২০২০ দুপুর ১২:১৬

সাইন বোর্ড বলেছেন: পান্তভাত বেশি পচে গেলে তাতে পোকা বা ব্যকটেরিয়া জাতিয় কিছু হওয়াটা অস্বাভাবিক না । আমাদের দেশে যতটুকু জানি, উপজাতিয়রা পান্তাভাত পচিয়ে নেশা জাতিয় কিছু তৈরী করে ।

৫| ২২ শে এপ্রিল, ২০২০ বিকাল ৩:৫০

চাঁদগাজী বলেছেন:



গল্পের প্লটাটা কোন বিদেশীর নয়, এটা আপনার; মোটামুটি গরুর রচনা।

বিশ্ব স্বাস্হ্য সংস্হা, বাংলাদেশের শহরের মানুষের বসবাসের প্যাটার্ণ (বস্তি, ২ বেডরুমে বড় পরিবার), যাতায়তে গাদাগাদি, হাসপাতালের ডাক্তার ও নার্সদের দক্ষতা, সততা, করোনার ঔষধের অভাব, পিপিই'র অভাব থেকে করোনায় বাংলাদেশ সমস্যায় পড়তে পারে বলে, সরকারকে হুশিয়ার করেছে, যাতে লকডাউন ইত্যাদি সঠিকভাবে করে।

আপনি এখন ওদের হুশিয়ারী নিয়ে বালছাল গল্প লিখছেন?

২২ শে এপ্রিল, ২০২০ বিকাল ৫:৩৪

সাইন বোর্ড বলেছেন: আপনার মত একটা বালপাকনা লোকও যখন কোন লেখার মূল বিষয় না বুঝে বা না পড়ে কারো লেখায় উল্টাপাল্টা মন্তব্য করে আসে তখন তার উত্তর দিতেও রুচিতে বাঁধে । যদিও জানি, আপনার চুলকানিটা কোথায় । সুতরাং আপনার মতের সাথে কারো না মিললে সে লেখাটা পড়ে চুপি চুপি চলে আসবেন । জঘন্য কথাবার্তা লিখে পরিবেশটা নষ্ট করবেন না । আশা করি কথাটা মনে থাকবে ।

৬| ২২ শে এপ্রিল, ২০২০ বিকাল ৪:৪৭

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:

করোনা ভাইরাস আর পান্তা ভাতের ব্যাকটেরিয়া যে এক নয় এটা পুরো পৃথিবীর বেশীর ভাগ লোক জেনে গেছে। আপনারও জানা দরকার।

২২ শে এপ্রিল, ২০২০ বিকাল ৫:২৩

সাইন বোর্ড বলেছেন: আপনি কি নিজের মগজ-টগজ কিছু খাটিয়েছেন ? নাকি চাঁদগাজীর ভাড়ামু করলেন ? পড়ুন, বুঝুন, তারপর মন্তব্য করুণ । ধন্যবাদ ।

৭| ২২ শে এপ্রিল, ২০২০ বিকাল ৫:৩০

চাঁদগাজী বলেছেন:



২য় শ্রেণীর বাচ্চা আপনার থেকে ভালো গল্প লিখে, ভালো উদাহরণ দিতে সক্ষম হবে; আপনার গল্পটা রূপকথা, বাংলার কৃষক পান্তাভাত খাচ্ছে, সেখানে বিদশীনি উপদেশ দিচ্ছে; তারপর, সেটাকে আপনি, বিশ্ব স্বাস্হ্য সংস্হাহুশিয়ারীর র বিপরিতে ব্যবহার করছেন; সামান্য মগজও নেই আপনার।

২২ শে এপ্রিল, ২০২০ বিকাল ৫:৩৯

সাইন বোর্ড বলেছেন: আবারও বলছি, এটা একটা তুলনামুলক লেখা, গল্প কখনো সত্য হয়না, গল্প গল্পই । এটা আপনার মত বুড়ো গাধারাই কেবল সেটা বুঝতে পারেনা ।

৮| ২২ শে এপ্রিল, ২০২০ বিকাল ৫:৪১

নুরুলইসলা০৬০৪ বলেছেন: কৃষকটাকে কেমন চেনা চেনা লাগছে।যখন দেখলাম বাবলা গাছের নিচে বসেছে,তখনই বুঝেগেলাম,আরে এতো আমারই এলাকার কৃষক।পদ্মার ওপারের।

২২ শে এপ্রিল, ২০২০ বিকাল ৫:৫৩

সাইন বোর্ড বলেছেন: আপনি মনে হয় ঐ কৃষকের বাড়ির গরুর রাখাল ছিলেন । এ জন্যে হয়ত আপনার চিনতে সুবিধা হয়েছে । ধন্যবাদ ।

৯| ২২ শে এপ্রিল, ২০২০ সন্ধ্যা ৬:৫৮

পুলক ঢালী বলেছেন: আপনার গল্পের মুল বিষয়টা হচ্ছে ইম্মিউনিটি ডেভেলপমেন্ট। আমি স্বচক্ষে দেখেছি রেল স্টেশনে একটা হামাগুড়ি দেওয়া পথশিশু একটা স্যান্ডেল কামড়াচ্ছে। বাচ্চাটা বেশ নাদুশ নুদুশ। আমি ভাবছিলাম আমার ফ্ল্যাটে বন্দী বাচ্চা যদি এমন করতো তাহলে নির্ঘাৎ ডায়রিয়া আমাশয়ে ভুগতো।
আপনার গল্পটা সুন্দর ছিল । গল্প গল্পই কিন্তু আপনার অন্যদেশের সাথে তুলনা না আনলেই ভাল ছিলো। বাংলাদেশের তথ্য ঠিক নেই এটার উপর ভিত্তি করে কিছু বলা যায় না। এন ৯৫ মাস্ক অনেক ডাক্তার নার্সকে খুন করছে।
ব্যাক্টেরিয়া একটি জীবানু কিন্তু ভাইরাস একটা বস্তু যা জীবের সংস্পর্শে এলে এ্যাক্টিভেট হয়।
আমার মনে হয় লেখার ক্ষেত্রে আরও সজাগ হলে ভাল।
ভাল থাকুন।

২৩ শে এপ্রিল, ২০২০ দুপুর ১২:০১

সাইন বোর্ড বলেছেন: পড়া ও মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ, ভাল থাকুন এবং সাবধানে থাকুন ।

১০| ২২ শে এপ্রিল, ২০২০ সন্ধ্যা ৭:৩২

মোঃ মাইদুল সরকার বলেছেন:
বাঙালী চিরকাল লড়াই করে টিকে থাকে।

আরও সাবধান হতে হবে, আরো ভাল পদক্ষেপ নিতে হবে।

ভাল থাকুন। ভাল থাকুক বাংলাদেশ।

২৩ শে এপ্রিল, ২০২০ দুপুর ১২:০৫

সাইন বোর্ড বলেছেন: পড়া ও মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ, ভাল থাকুন এবং সাবধানে থাকুন ।

১১| ২২ শে এপ্রিল, ২০২০ রাত ৮:৪৬

মা.হাসান বলেছেন: বাংলাদেশে অবস্থা এখনো খুব খারাপ না, তবে এটা বেশি দিন এরকম নাও থাকতে পারে।

আগামী তিন সপ্তাহের মধ্যে সম্ভবত বোঝা যাবে আসলেই ভাইরাসটা মিউটেট হয়ে দূর্বল হয়ে গেছে , নাকি এখনো আমরা ঝুঁকির মধ্যে আছি। ইউএসএতে প্রথম কোভিড-১৯ পেশেন্ট ডিটেক্ট করা হয় ২০ জানুয়ারী, ২০২০; প্রথম দুমাস সংক্রমনের ঘটনা যথেষ্ট কম ছিলো, কিন্তু এর পর দ্রুত অবস্থা খারাপ হওয়া শুরু করে। আমাদের দেশে প্রথম রুগী ডিটেক্ট হয়েছে মার্চের শুরুর দিকে। মে মাসের ৩য় সপ্তাহ থেকে যদি সংক্রমন বা মৃত্যুর সংখ্যা না বাড়ে তবে তা অত্যন্ত ভালো খবর হবে।

ব্যক্তিগত ভাবে আমি মনে করি বাংলাদেশে অবস্থা আরো বেশি খারাপ হতে পারে। আমাদের দেশে প্রচুর কিডনি-ডায়াবেটিক-হার্ট পেশেন্ট আছে; ডাক্তারেরা বলেন খাদ্যে ভেজাল এর অন্যতম কারণ। কোভিড-১৯ হার্ট-কিডনি-ডায়াবেটিক পেশেন্টদের জন্য প্রানঘাতি হতে পারে।

২৩ শে এপ্রিল, ২০২০ দুপুর ১২:০৪

সাইন বোর্ড বলেছেন: আমাদের সেরকম দিন যেন দেখতে না হয়, আমাদের সাবধানতা আর আল্লাহর রহমত নিশ্চয় আমাদের রক্ষা করবে । অসংখ্য ধন্যবাদ, ভাল থাকুন এবং সাবধানে থাকুন ।

১২| ২২ শে এপ্রিল, ২০২০ রাত ৯:৪০

কহেন কবি কালীদাস বলেছেন: আপনার প্লট ভালো ছিল, আবহমান বাংলার চিরচেনা রুপের সাথে এক বিদেশী।
রুপক অর্থে ভালো কথা বলেছেন। এখন বারে বারে একটা কথাই মনে হয়, এই দেশটা টিকে আছে সৃষ্টিকর্তার অসিম রহমতের উপরে। এছাড়া আর কোন কারন দেখি না। আমেরিকা, জার্মানি ,ফ্রান্স, ইটালি যেখানে হিমশিম খাচ্ছে সেখানে আমাদের এখনো তেমন কিছুই হয়নাই। অথচ আমরা খুব ঘন বসতি পূর্ণ দেশ।

২৩ শে এপ্রিল, ২০২০ দুপুর ১২:১১

সাইন বোর্ড বলেছেন: আপনি ১০০% সঠিক কথা বলেছেন, ইউরোপ-আমেরিকার চিকিৎসা ব্যবস্থার কথা আমরা জানি, তারপরও তারা যেভাবে মারা যাচ্ছে, এটা ভাবলেও গা শিউরে উঠে । সেই তুলনায় অন্তত এখন পর্যন্ত আল্লার রহমতে আমরা অনেক ভাল অবস্থায় আছি । অসংখ্য ধন্যবাদ, ভাল থাকুন এবং সাবধানে থাকুন ।

১৩| ২৩ শে এপ্রিল, ২০২০ সকাল ১০:৫৬

ফেরদাউস আল আমিন বলেছেন: সুন্দর লিখেছেন, তবে আমি এই লেখাকে আপনার আশা আখ্যায়িত করব।
বাংলাদেশের জনগনের জন্য আপনার এই আকাঙ্খা বিধাতা যেন দেখেন (যদি আপনি বিধাতায় বিশ্বাস করে থাকেন)

২৩ শে এপ্রিল, ২০২০ দুপুর ১২:১৩

সাইন বোর্ড বলেছেন: বিধাতায় বিশ্বাস না করার কোন কারণ তো দেখছি না, বলতে পারেন আমি ১০০% আল্লাহ বিশ্বাসী মানুষ । অসংখ্য ধন্যবাদ, ভাল থাকুন এবং সাবধানে থাকুন ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.