নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

স্রোতের অজানা টানে সমুদ্র বালিয়াড়ি বেয়ে বোহেমিয়ান- গৃহকোন, জীবন যাপন ফেলে চলে যায়। তুমি দুহাত বাড়িয়ে আলিঙ্গনে বাঁধতে চাও জোছনা গলে হারিয়ে যায় সুখ । আছড়ে পরা ঘূর্ণিজল মনে বাজায় অচেনা সবুজ দিগন্ত ..

রোকসানা লেইস

প্রকৃতি আমার হৃদয়

রোকসানা লেইস › বিস্তারিত পোস্টঃ

ভ্রমন করোনার মাঝে

০৮ ই জুন, ২০২১ রাত ১১:৫৩



গত বছর যখন দেশে গেলাম অদ্ভুত এক আতংক ছিল। দীর্ঘ সময় হাঁটা চলা না করে নিজের জায়গায় গুটিসুটি মেরে বসে ছিলাম, প্লেনের ভিতর আতংকে। এত লম্বা সময় মুখে মাস্ক চোখে সানগ্লাস লাগিয়ে টাইট করে রাখার সাথে খুব অনুভব করছিলাম, ডাক্তার নার্সদের কঠিন অবস্থার কথা কি ভাবে এত এত প্রোটেকশনের বর্ম পরে তাদের সারাক্ষণ সাধারন মানুষ নয়, করোনা রোগীদের সাথে থাকতে হচ্ছে।
প্লেনে সব সময় খাবার খুব এনজয় করি, দীর্ঘ যাত্রায় এক এক সময় এক এক মেন্যু হাজির করে। জুস, চা কফি,, দুধ চকলেট মিল্ক নানা রকমের পছন্দের সমাহার। কয়েকবার করে পিছনে হেঁটে গিয়ে শরীরের বসে থাকার আড়ষ্ঠতা কাটাতাম অন্য সময়। চা কফি পানি জুস ইচ্ছা মতন বার থেকে খেয়ে সতেজ হতাম । কিন্তু গতবারের ভ্রমণ ছিল একদম অন্যরকম আড়ষ্ঠ হয়ে বসে থাকা।
কার কাছে করোনা আছে, সেই তার থেকে দূরে থাকার ভয়ে নিজের জায়গায় চুপচাপ বসে থাকা। সারাটা সময় চোখ মুখ ঢেকে।
বৈচিত্রময় খাবার নাই, বারে বারে ঠোঙ্গায় করে একই শুকনো স্যান্ডউইচ ধরিয়ে দিচ্ছিল। দীর্ঘ ত্রিশ ঘন্টা জার্নিতে চারবেলা শুকনো রুটির ভিতর চিজ দু টুকরা হালকা সবজি একটু মাংসের টুকরো, একই মেন্যুর ঠাণ্ডা স্যান্ডউইচ। এক কাপ চা কফি, কিচ্ছু না। বাচ্চাদের ছোট জুসের বক্স একটা ধরিয়ে দিচ্ছিল, প্যাকেটের ভিতর। তবে স্যানেটাইজার প্যাকেট দিচ্ছিল বারে বারে। ওরা হয়তো পরিচ্ছন্ন করে রেখেছে তারপরও নিজের মতন পরিচ্ছন্ন করে নিলাম, নিজের মতন সিট, টিভি স্ক্রিন, রিমোট কন্ট্রোল হাতের কাছের সব কিছু।
এত একা চুপচাপ ইস্তাম্বুলের এয়ারপোর্ট, এর আগে কখনো দেখিনি।








ঘুরে ঘুরে ছোট ছোট স্যুভিনিয়র জিনিস পত্র কিনতে ভালোলাগত। কিন্তু গতবার পেলাম জমজমাট দোকান পাট গুলো সব বন্ধ একা।
এয়ারপোর্টে খাবার খেতেও ভালোলাগে কিন্তু ভয়ে ভয়ে এক কাপ কফি খেলাম শুধু। দীর্ঘ যাত্রার পর বিরতির সময়।
ফেরার সময় প্লেনে চা কফি পাব না জানাছিল তাই এয়ারপোর্টে কফি পান করতে চাইলাম। কিন্তু সেটা সম্ভব হলো না আমার কাছে নগদ অর্থ ছিল না বলে। কোন কারণে আমার ক্রেডিড কার্ড কাজ করছিল না। ফিরে এসে ক্রেডিট কার্ড কোম্পানিকে একটা ঝাড়ি দিলাম। ওরা বলে ও্হ, আমরা ভেবেছিলাম ফ্রড তাই ব্লক করে দিয়েছি। এ সময় তো কেউ ট্রাভল করছে না।
খুব ভালো করেছো তোমরা আমার দীর্ঘ যাত্রায় এক কাপ কফিও তোমাদের জন্য কিনতে পারিনি। এ ছাড়া আর কি বলি। শুনতে হলো তাদের সরি, এ্যাপলজি। তা দিয়ে আর কি করি।
নগদ অর্থ অনেকদিন ব্যবহার করি না। প্ল্যাস্টিক কার্ড সব কাজ করে দেয়। আগে বাইরেও ব্যাবহার করেছি কিন্তু যখন কোন টাকা রাখলাম না সাবধানতায়, তখনই সমস্যা হলো। এখন থেকে সাথে কিছু নগদ রাখতে হবে, অভিজ্ঞতা শিখিয়ে দিল।
ইস্তাম্বুলে ওরা কেন ইউরো ব্যবহার করে তুরস্কের লিরা ব্যবহার না করে। এয়ারপোর্টে সব কিছুর দাম ইউরোতে। ওরা তো ইউরোপিয়ান ইউনিয়নে নাই।
ঢাকা এয়াপোর্টেও দেখলাম অনেক সতর্কতা । দূরত্ব বজায় রেখে চলা।তবে একমাত্র ঢাকাতেই দেখলাম, হাসপাতালের কর্মি ছাড়া অন্যান্য লোকজন পিপিই পরে ঘুরছে।উন্নত দেশে হাসপাতালেরকর্মি ছাড়া, বাইরে আর কেউ পিপিই পরে না। ঢাকা এয়ারপোর্টেও অনেকে ছিল পিপিই পরা। বাংলাদেশে যারা সতর্ক অতিরিক্ত সতর্ক। আবার কেউ পাত্তাও দিচ্ছে না। মাস্ক ছাড়া ঘুরে বেড়ানো মানুষ বেশি আবার মাস্ক যাদের আছে তারা আবার ঠিক মতন না পরে মুখে বা কানে ঝুলিয়ে রেখেছে।
অনেক দেশ থেকে বাংলাদেশ এখনো করোনার ভয়াল থাবা থেকে ভালো আছে। দ্রুত সবাই ভ্যাকসিন পেয়ে যাক। ভ্যাকসিন যথেষ্ট কার্যকরি। যে সব দেশ ভ্যাকসিন পেয়ে যাচ্ছে কমে আসছে আক্রান্তের সংখ্যা। স্কুল খোলার আগে সবাই ভ্যাকসিন পেয়ে গেলে নিশ্চিত হওয়া যেত অনেকটা আক্রান্ত কম হবে।
স্বাভাবিক দিন ফিরে আসুক দ্রুত। সহজ ভাবে এখানে ওখানে যাই। বসে বসে আর কত ভ্রমণের ছবি দেখব । ভ্রমণ আমাকে ডাকছে আয় আয়।

মন্তব্য ৮ টি রেটিং +১/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ০৯ ই জুন, ২০২১ রাত ১২:৪৩

আখেনাটেন বলেছেন: করোনার প্রকোপ দেশের সীমান্তবর্তী জেলাগুলোতে হঠাৎ বেড়ে গেছে। ভারতীয় ভেরিয়েন্টটা আগামী জুলাই মাসে বাংলাদেশে পিক টাইম পার করতে পারে। কিন্তু দু:খজনক হলেও সত্য মানুষের মাঝে সচেতনতা খুবই কম। অথচ শুধু মাস্ক পরেই করোনা ঝুঁকি বহুলাংশে কমানো যায়।

দেশে স্বাস্থ্যকর্মীরা পিপিই পায় না, আর....কর্তাবাবুরা খামাখা...পিপিই......আজব এক দেশের নাগরিক আমরা......

০৯ ই জুন, ২০২১ রাত ২:৩২

রোকসানা লেইস বলেছেন: জুলাইতে যদি অবস্থা খারাপ হয় তা হলে ব্যাপারটা ভয়াবহ চিন্তার। ভারতের মতন অবস্থা বাংলাদেশে না হোক এই কামনা।
সব সঠিক খবর মিডিয়ায় আসে না।
এক বছর পরও মানুষদের সঠিক শিক্ষাটা দেয়া হলো না। সতর্ক করে তুলতে পারলে সমস্যা কম হতো। এখন পর্যন্ত বাংলাদেশের অবস্থান ভালো আছে সেটাই ভালো খবর।
কর্তাবাবুরা যদি আর একটু সঠিক ভাবে নিজেদের কাজে মন দিতেন দেশের ভালো হতো।
শুভেচ্ছা আখেনাটেন

২| ০৯ ই জুন, ২০২১ রাত ২:৪০

কামাল১৮ বলেছেন: দেশেই আছেন,নাকি আবার প্রবাসে চলে এসেছেন।যেখানেই থাকেন সাবধানে থাকবেন।

১০ ই জুন, ২০২১ রাত ১২:৪১

রোকসানা লেইস বলেছেন: এক মাস পরেই চলে এসেছি। তবে ঢাকা এবং ঢাকার বাইরের সব কিছু খুব স্বাভাবিক ছিল। স্কুল, অফিস বন্ধ ছাড়া ।

ধন্যবাদ ভালো থাকুন আপনিও

৩| ০৯ ই জুন, ২০২১ সকাল ৭:৫৩

আমিই সাইফুল বলেছেন: ইউরো ব্যাবহার করার কারন পুরো ইউরোপ আর দক্ষিন এশিয়ার সবচেয়ে বড় ট্রাঞ্জিট ইস্তাম্বুল। তাই যাত্রীদের সুবিদার্থে এটা করে।

১০ ই জুন, ২০২১ রাত ১২:৪৪

রোকসানা লেইস বলেছেন: ইউরোর মূল্যমান লিরার চেয়ে বেশি সে হিসাবে তাদের বেশ আয় হয় এটাই আমার ধারনা।
যাত্রীর সুবিধার চেয়ে যাত্রীর পকেট থেকে বেশি খশিয়েও নেয়।
শুভেচ্ছা

৪| ০৯ ই জুন, ২০২১ দুপুর ২:০৪

রাজীব নুর বলেছেন: আপাতত ভ্রমন কম করেন বোন। চারিদিকের অবস্থা তো ভালো না।

১০ ই জুন, ২০২১ রাত ১২:৪৬

রোকসানা লেইস বলেছেন: করোনা তো আমাদের সব কাজ আটকে দিয়েছে। এ বছরও যাওয়া খুব জরুরী ছিল। কিন্তু ইণ্ডিয়ান ভ্যারিয়েন্টর অবস্থা কি হচ্ছে
সেই সাবধানতায় নড়াচড়া করছি না।
শুভেচ্ছা যেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.