নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

স্রোতের অজানা টানে সমুদ্র বালিয়াড়ি বেয়ে বোহেমিয়ান- গৃহকোন, জীবন যাপন ফেলে চলে যায়। তুমি দুহাত বাড়িয়ে আলিঙ্গনে বাঁধতে চাও জোছনা গলে হারিয়ে যায় সুখ । আছড়ে পরা ঘূর্ণিজল মনে বাজায় অচেনা সবুজ দিগন্ত ..

রোকসানা লেইস

প্রকৃতি আমার হৃদয়

রোকসানা লেইস › বিস্তারিত পোস্টঃ

বৃষ্টি টঙ্কার আলোক সজ্জার রাত

১৯ শে জুন, ২০২১ দুপুর ১২:০৮

বিষন্ন আকাশের সাথে মন বিষন্ন হয়। মন বিষন্ন হওয়ার কোন কারণ নেই তবু ঠিক কিছু করার উৎসাহ লাগে না। আট মাস শীতের শেষে একটু উত্তাপ বেশ আনন্দ দিচ্ছিল কিন্তু মেঘ কালো আকাশ নীল নবঘন সাজে সেজে উঠে সূর্যটাকে বন্দি করে ফেলেছে সাথে দিয়েছে এক রাশ বাতাস উত্তাল বয়ে যাচ্ছে। একটু আরামের উষ্ণতা হারিয়ে সিরসির একটা শীতের অনুভব গা জুড়ে। এই শীত পিঠ থেকে কাঁধে চলে আসে ইচ্ছে করে কুঁজা হয়ে বসে থাকি। গরম জামা কাপড়ের ভাড়ে শরীরটা ভাড়ি হয়েছিল অনেকদিন। এই তো তুলে রাখলাম সব। অথচ মনে হচ্ছে নামিয়ে পরি।
শীত কাটাতেই অবশেষে মাঠে কাজ করতে নেমে গেলাম , লেখালেখি বাদ দিয়ে। মাঠের কাজে বেশ গা গরম হয়ে উঠল। ভালোও লাগল পরিচর্চা করে সাজানো ফসল, ফুলের বাগিচায় কিছু কাজ করে। আদরে যত্ন লাগানো গাছ গুলো যতটুকু বাড়ে তারচেয়ে বেশি জলদি বাড়ে আগাছা। দূর্বা ঘাস আর কত রকমের জঙ্গল। এদের হাত দিয়ে টেনে তুলেই পরিস্কার করতে হয় বাগিচা। একটা ফুল যখন ফুটে কি আনন্দ হয় আর এখানে গাছ ভর্তি ফুল হয় । তারা মাথা নাড়িয়ে কথা বলে আমার সাথে আমিও কথা বলি তাদের সাথে। কি ব্যাপার তুমি বড় হচ্ছে না কেন। তোমার কুড়ি গুলো দেখে আমার খুব ভালো লাগছে। আর যখন ফুল হয়ে অনেকদিন ফুটে থাকে তখন তাদের বলি তাড়াতাড়ি যেন ঝরে না পরে। আরো অনেক দিন আমার সাথে তাদের থাকতে হবে। মুগ্ধ হই তাদের সৌরভে। এখন শুধুই ফুল সব কিছুতে। কিছু ফুল ঝরে যাবে কিছু ফুল, ফল, সবজি হবে। তবে সব কিছুরই একটা সীমা রেখা টানা থাকে। একটা সময়ের পরে পাপড়ি গুলো একটা একটা করে ঝরে পরে । কিছু দিন আগে আপেল চেরি ফুলের সময় ছিল লক্ষ কোটি ফুল ফুটল আর যখন বাতাসে উড়ে উড়ে পাপড়ি ছরিয়ে পরতে লাগল সে এক ভয়াবহ সুন্দর দৃশ্য। অতঃপর আমার হাঁটা চলা পাপড়ির গালিচা দিয়ে করতে হলো কদিন।
কিন্তু কখনো খুব জোড় বাতাস বা বৃষ্টি এসে সময়ের আগেই তাদের ঝরিয়ে দেয়। আবার কখনো কিছু পোকা অত্যাচার করে। পাতা খেয়ে ফেলে, ডিম পাড়ে গাছের পাতায়। আমি আবার সব ঠিকঠাক চিনতে পারি না। বুঝিনা কিভাবে তাদের পরিচর্চা করব। রক্ষা করব পোকার আক্রমণ থেকে প্রাকৃতিক উপায়ে। এমনটা হলে মন খারাপ হয়।
এবার লাইলাক গুলোর সাথে বেশি সময় কাটাতে পারলাম না। তারা অদ্ভুত এক সুগন্ধ দিয়ে বাড়ির চারপাশ যখন ভরিয়ে রেখেছে। মাত্র পাঁচদিন তাদের ঘ্রাণে মাতাল সময় কাটিয়েছি তারপরই বৃষ্টি এসে ধুয়ে নিল ঘ্রাণ আর ফুলগুলোও ঝরে গেল তারপর চটপট। ঘরের ফুলদানিতে একগুচ্ছো সাজিয়ে রেখেছিলাম। তারা শুকিয়ে গেলেও ঘর ময় লাইলাক ঘ্রাণ ছড়িয়ে রাখেছে, যখন গাছ থেকে আর ফুল তুলতে পারলাম না।
কখনো লেখক, কখনো রাধুনী, কখনো ড্রাইভার, কখনো মালি, কখনো গুরু গম্ভীর ভাবুক, কখনো উচ্ছাসে মুখর আনন্দিত বাচ্চা। কখনো, পাঠক, কখনো আঁকিয়ে। আবার কখনো ফেলে দেয়া জিনিস নিয়ে বসি, নতুন কিছু বানাতে।
মানুষ বলে ডিপ্রেসনে ভুগে, একা একা বিষন্ন। আমি তো দম ফেলারই সময় পাই না। এত কিছু সামাল দিতে গিয়ে। রাস্তায় মাইলের পর মাইল পার হতে হতে দেখি নতুন। দেখি মানুষের কোলাহল জীবন।
সব কিছুতেই খুঁজে পাই দারুণ সব ভালোলাগা । বোরড শব্দটাই নেই চারপাশে।
কাল বেশ রাত পর্যন্ত লেখার সাথে কথা বলার পর ঘুমাতে গেলাম, একটু আগেই হঠাৎ ঘুম ভেঙ্গে গেল। জানালায় চোখ গেল অদ্ভুত আলো জ্বলছে নিভছে। কি উৎসব আয়োজনে এমন আলোর বিচ্ছুরণ চলছে।
ঘুম ভাঙ্গা থেকে একটু ধাতস্থ হতেই বুঝতে পারলাম, জানালার কাঁচ জুড়ে হাঁটছে অনেক জোনাকি তাদের আলো যেন বিচ্ছুরণ ছড়াচ্ছে দারুণ প্রকৃতিক আলোকসজ্জা, চলছে উৎসব। অনেকটা সময় এই সুন্দর আলোর ঝলক দেখতে দেখতে আবার ঘুমিয়ে গেলাম। আর অনেক বিদ্যুৎ চমক আর বজ্রপাতের ঝংকারের গান শুনে জেগে উঠলাম আবার। পশ্চিম আকাশে কালো মেঘ ছুটাছুটি করছে। সন্ধ্যা থেকেই ছিল অনেক বাতাস। এখন বিদ্যুৎ চমকাচ্চে ক্ষণে ক্ষণে। পিনাকেতে লাগে টঙ্কার--. বসুন্ধরার পঞ্জরতলে কম্পন জাগে শঙ্কার ॥ আকাশেতে ঘোরে ঘূর্ণি সৃষ্টির বাঁধ চূর্ণি,. বজ্রভীষণ গর্জনরব প্রলয়ের জয়ডঙ্কার ..দেখতে দেখতে..শুনতে শুনতে আবার ঘুমিয়ে পরলাম। কিন্তু চোখ লেগে আসতে না আসতেই জেগে উঠে বসলাম কি শব্দ টকাটক টক, দারুণ টঙ্কার জানালায় যেন মাদল বাজছে দারুন সুরে। তুমুল বৃষ্টি নেমেছে । বৃষ্টি খুব দরকার। মাটি ধুয়ে গাছ গুলোকে ভালো একটা স্নান দিক বৃষ্টি। বৃষ্টি নূপুর বাজিয়ে নেচে যাক আপন মনে আমি ঘুমাই আজ রাত, কাঁথা মুড়ি দিয়ে। দিন হলে আমিও নাচতাম বৃষ্টিতে ভিজে, বৃষ্টির ফোঁটার সাথে তালে তালে।

মন্তব্য ১১ টি রেটিং +২/-০

মন্তব্য (১১) মন্তব্য লিখুন

১| ১৯ শে জুন, ২০২১ দুপুর ১২:৩৩

শেরজা তপন বলেছেন: নিঃসঙ্গ অথচ দারুন সঙ্গীময়
নিস্তরঙ্গ অথচ দারুন কর্মমুখর
নিজের ভেতরের নিজেকে নিয়ে দিনমান খেলা। আমিকে আমার করে জানা। আমার সব গুনকে সন্নিবেশিত করে ভাললাগে এমন কাজে ঝাপিয়ে পড়া। আবার বৃষ্টির শব্দে নিজের মধ্যে তোলঅপাড়ের শব্দ শোনা!- সে এক দুর্দান্ত সুক্ষ অনুভুতি, যেটা একাকিত্বের মাঝেই খুঁজে পাওয়া সম্ভব।
ভাল লাগল আত্মকথন( যদি হয়)

২০ শে জুন, ২০২১ রাত ১১:২৪

রোকসানা লেইস বলেছেন: ধন্যবাদ শেরজা তপন
খুব সুন্দর করে লেখা উপভোগ করেই মন্তব্য দিয়েছেন। খুব ভালোলাগল আপনার প্রাণবন্ত মন্তব্যটি।

আত্মকথন বলতে পারেন। এমনি করেই নানা ব্যাস্ততায় কাটে সময় প্রকৃতির অফূরন্ত ভাণ্ডারের খুব অল্প কিছু জানতে পারি। যতটা পারি উপভোগ করে নেই।
দুঃখিত দেরি হয়ে গেল প্রতিউত্তর দিতে। আসলে ছিলাম কর্ম মুখর।
শুভেচ্ছা রইল

২| ১৯ শে জুন, ২০২১ দুপুর ১:৪৬

কঙ্কাবতী রাজকন্যা বলেছেন:

গাছপালা বন জঙ্গলের ভালোবাসা কি সে যারা এর সাথে জড়িয়েছে তারাই জানে।

আমার বাগানের ব্যাঙের ছাতা। সেই ছাতা দেখেই ছোট্টবেলার মত মাথাই খারাপ হয়ে গেলো আমার।

২০ শে জুন, ২০২১ রাত ১১:৩২

রোকসানা লেইস বলেছেন: ঠিক বলেছেন এইঅফূরন্ত রত্ন ভান্ডারের নেশায় পেয়ে গেলে সময় কাটাতে আর কিছু লাগে না। এই নেশায় ডুবে খুব ভালো থাকা যায়।
খুব ছোটবেলা বাড়ির অঙ্গিনায় দেখতাম এমন লম্বা ব্যাঙের ছাতা তার মাথায় কারুকাজ করা নেটের নকশি বুনুন কি যে ভালোলাগত। মা সারাক্ষণ সতর্ক করত ধরবি না। অথচ এখন দেখি সেই কত্ত রকম ব্যাঙের ছাতা মানুষ মাশরুম নামদিয়ে খায়। বিভিন্ন প্রজাতির খুঁজে পাই নানা রঙের ঢঙের বনে জঙ্গলে। কিছুদিন আগে লাল রঙের কিছু পেয়েছিলাম একটা পোষ্টে ছবি আছে দেখতে পারেন ইচ্ছা হলে ।
শুভ থাকুন ভালো থাকুন কঙ্কাবতী রাজকন্যা

৩| ১৯ শে জুন, ২০২১ দুপুর ২:৩১

জটিল ভাই বলেছেন:
আঙুলের কোলে জ্বলে জোনাকি,
জলে হারিয়েছি কান সোনা কি!
জানলায় গল্পেরা কথা মেঘ,
যাও মেঘ চোখে রেখো এ আবেগ.....


অসাধারণ অনুভূতির বহিঃপ্রকাশ :)

২১ শে জুন, ২০২১ রাত ১২:৪৯

রোকসানা লেইস বলেছেন: ধন্যবাদ। জটিল ভাই
গানটা খুব সুন্দর অনেকদিন পর আবার কয়েকবার শোনা হলো।
শুভেচ্ছা রইল

৪| ২৬ শে জুন, ২০২১ দুপুর ১:৩৭

রানার ব্লগ বলেছেন: আসলেই বৃষ্টি অনেক দরকার !!!!

২৬ শে জুন, ২০২১ দুপুর ১:৫৭

রোকসানা লেইস বলেছেন: এবার বৃষ্টি খুব কম হচ্ছে। আজ বৃষ্টি হচ্ছে তবে আরো বৃষ্টি চাই প্রচুর বৃষ্টি । ধরনী তৃষিত।
শুভেচ্ছা রানার ব্লগ

৫| ২৬ শে জুন, ২০২১ দুপুর ২:১২

রানার ব্লগ বলেছেন: শুধু ধরনী নয় , জীবকুল ও তৃষিত !!! বৃষ্টি চাই মুষলধারায় !!!!

বৃষ্টি আমার প্রীয় রমনী !!!!

২৭ শে জুন, ২০২১ রাত ১:০৪

রোকসানা লেইস বলেছেন: সুন্দর বৃষ্টি রমনীর জন্য আমিও অপেক্ষ করি ভিজব বলে । গত কয়েকদিন এমন আয়োজন আকাশ আঁধার এই বুঝি নামল তুমুল ধারা এমন একটা ভাব অথচ দেখা যাচ্ছে আকাশ সুন্দর নীল হয়ে যাচ্ছে আবার বৃষ্টি না ঝরিয়েই। মেঘে মেয়েরা পালিয়ে যাচ্ছে ।
আজ বৃষ্টি হলো অনেকক্ষণ বৃষ্টির ভিতর হাঁটাকাঁটি করলাম কিন্তু ভিজলাম না বৃষ্টিতে। এ কেমন বৃষ্টি কে জানে। তবু আসছে কিছুটা ভালোলাগা নিয়ে।
বৃষ্টি আসুক তুমুল ভালোবাসায়।
শুভেচ্ছা রানার ব্লগ

৬| ২৭ শে জুন, ২০২১ রাত ১২:৫৮

রোকসানা লেইস বলেছেন: সুন্দর বৃষ্টি রমনীর জন্য আমিও অপেক্ষ করি ভিজব বলে । গত কয়েকদিন এমন আয়োজন আকাশ আঁধার এই বুঝি নামল তুমুল ধারা এমন একটা ভাব অথচ দেখা যাচ্ছে আকাশ সুন্দর নীল হয়ে যাচ্ছে আবার বৃষ্টি না ঝরিয়েই। মেঘে মেয়েরা পালিয়ে যাচ্ছে ।
আজ বৃষ্টি হলো অনেকক্ষণ বৃষ্টির ভিতর হাঁটাকাঁটি করলাম কিন্তু ভিজলাম না বৃষ্টিতে। এ কেমন বৃষ্টি কে জানে। তবু আসছে কিছুটা ভালোলাগা নিয়ে।
বৃষ্টি আসুক তুমুল ভালোবাসায়।
শুভেচ্ছা রানার ব্লগ

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.