নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

স্রোতের অজানা টানে সমুদ্র বালিয়াড়ি বেয়ে বোহেমিয়ান- গৃহকোন, জীবন যাপন ফেলে চলে যায়। তুমি দুহাত বাড়িয়ে আলিঙ্গনে বাঁধতে চাও জোছনা গলে হারিয়ে যায় সুখ । আছড়ে পরা ঘূর্ণিজল মনে বাজায় অচেনা সবুজ দিগন্ত ..

রোকসানা লেইস

প্রকৃতি আমার হৃদয়

রোকসানা লেইস › বিস্তারিত পোস্টঃ

ভ্রমণবিলাস

২৯ শে সেপ্টেম্বর, ২০২১ সন্ধ্যা ৬:৫৪


গত কদিন ধরে ছুটার উপর। ক্লান্তি নেই আমার ঘোরাফেরায়। রাত গভীরে শুয়ে ভোর বেলায় উঠেই বেড়িয়ে পরা। ভ্রমণে বেরুলে আমার এনার্জি বেড়ে যায় আপনা আপনি তিনগুণ। ভোরবেলা বিছানা আঁকড়ে শুয়ে থাকতে পারি না। মনে হয় সময়টা কাজে লাগিয়ে দেখি নতুন জায়গা।
ন্যাচার থেকে হিস্ট্রিকাল স্থাপনা গুলো ঘুরে ঘুরে দেখছিলাম। মাড়িয়ে যাচ্ছিলাম হাজার হাজার মাইল। জার্মানির নো মাইল রেস্ট্রিকশন রোডগুলোতে ছুটে যাওয়ার মজাই আলাদা। গাড়ি চালিয়ে দারুণ আনন্দ পেলাম।
কখনো কেবলই বসে থাকা অদ্ভুত সুন্দর প্রকৃতির মাঝে। কখনো ঘুরে ঘুরে দেখা নিবিড় পর্যবেক্ষণ স্থাপনাগুলোর। এবার দেখতে চাইলাম জার্মানির সাউথ ইষ্ট দিকটা। আগে গিয়ে ছিলাম ওয়েষ্টের দিকে। ইউরোপের দেশগুলো এক একটা দেখার জন্য অন্তত এক মাস ব্যায় করা দরকার। কিন্তু ততটা সময় পাওয়া যায় না এই ব্যাস্ত জীবনে। তাই অল্প সময়ে যতটুকু দেখা যায় তাই চেষ্টা করি। একটা দেশের ভিতর কত ভিন্নতা উত্তর দক্ষিণ পূর্ব পশ্চিমের জীবন যাপনে। এখনো কত সুন্দর ভাবে ধরে আছে প্রাচীন ঐতিহ্য কিছু মানুষ। না ঘুরলে কাছে না গেলে তা জানার সুযোগ তেমন নেই। জানা হয় না মানুষের জীবনযাপনের ছলাকলার বিরাট অংশ। প্রাচিন থেকে উঠে আসার ইতিহাস। কদিন যাযাবর জীবন আজ এখানে কাল সেখানে। সকালে এক জায়গায় ঘুম থেকে উঠা তো অন্য জায়গায় দুপুরের খাবার খাওয়া। রাতে আরেক জায়গায় ডিনার, ঘুম। এসব করে কাটিয়ে, অবশেষে গভীর রাতে বাড়ি ফিরে আনন্দের ঘুম একদম দুপুর পর্যন্ত।
হোটেলের সাজানো ঘরগুলো বড় বেশি পরিপাটি আকর্ষণ করার মতন তারপরও কেমন খাপছাড়া অস্বস্থিকর মনে হয় আপন মনে হয় না। এক বা দু রাতের অতিথি নিজের কেনা ঘরে। বাড়ি হোটেলের মতন অতটা মর্ডান পরিপাটি, সাজানো গোছানো না হলেও সেখানে থাকে অপেক্ষা আনন্দ আন্তরিকতার ছোঁয়া। রাত জেগে বসে অপেক্ষা করা কখন ঘরে আসবে স্বজন সে জন্য। এই আনন্দটুকু হৃদয় ছূঁয়ে যায়। চোখ ভিজে উঠে ভালোলাগায়।
এবার ভেবেছিলাম লণ্ডনে কদিন কাটাব। পরে বাদ দিলাম পরিকল্পনা। এখন মনে হলো ভালোই হয়েছে। লণ্ডনের বর্তমান অবস্থা দেখে ভালো লাগছে না। ব্রাক্সিট পরবর্তি সময়ে তাদের উপর বিশাল প্রভাব পরেছে যোগাযোগে। ভিনদেশি মানুষকে কর্ম হীন করে বা লণ্ডনে কাজের জন্য আসতে না দেয়ায় এখন পরিবহন ড্রা্ইভার সংকট। গ্যাস নেই গাড়ির, সরবরাহ নেই খাদ্যের। গ্রোসারী দোকানের সেলফ গুলো খালি। স্থানীও মানুষের জীবনে পরেছে বিশাল প্রভাব । এক ঘরে হয়ে থাকা সম্ভব না আন্তঃদেশীয় পরিসরে পরিব্যাপ্তি জীবনে অভ্যস্ত হয়ে উঠা দেশগুলোর মানুষের অনেক বেশি স্বাভাবিক জীবন যাপন ছিল। নতুন করে আবার অভ্যস্থ হতে হবে একঘরে জীবন যাপনে। খুঁজে বের করতে হবে কর্মি সর্ব ক্ষেত্রে নিজের দেশের মধ্যে। সময় সাপেক্ষ এবং কঠিন অবস্থার ভিতর দিয়ে পার করতে হবে ততদিন। আমেরিকাতে নিজের দেশের কর্মি তৈরি করে চীনকে ছূঁড়ে ফেলতে চেয়ে ছিল ডোনাল্ড ট্রাম্প কিন্তু সম্ভব হয়নি তার ক্ষমতা সময়ের মধ্যে। দেখা যাক লণ্ডনের পরিস্তিতি কোথায় যায়।
কোভিট এক বিশাল প্রভাব ফেলেছে সর্ব ক্ষেত্রে। অনেক বেশি নিরাপত্তার প্রশ্ন সর্বক্ষেত্রে। হোটেলে থাকতে গেলে। রেস্টুরেন্টে খেতে গেলে। মিউজিয়াম বা ভিতরে ঢুকে দেখার মতন দর্শণীয় স্থানগুলোতে যাওয়ার জন্য সর্ব ক্ষেত্রে এক গাদা কাগজ সাথে নিয়ে দেখাতে হচ্ছে। ভ্যাকসিন নেয়া হয়েছে। কোভিড নেগেটিভ রেজাল্ট। এসব দেখার পরই ভিতরে ঢুকার অনুমতি পাওয়া যাচ্ছে।
যাদের কাগজ পত্র নেই তাদের ফিরে যেতে হচ্ছে অনুমতি না পেয়ে, অনেকটা পথ এসে। অনেক কঠিন হয়ে গেছে ভ্রমনের আনন্দ।
সারাক্ষন এই কোভিট আতংক। মাস্ক পরিধান করে থাকা । হ্যান্ড সেনেটাইজার করা।
তারপরও আমার ঘুরুন্টি সময় আনন্দ যোগ করল জীবনে। এক ঘেয়ে বসে থাকা দুবছরের ভ্রমণবিহীন জীবনে বেশ বৈচিত্র যোগ করতে পারলাম।





মন্তব্য ১৫ টি রেটিং +২/-০

মন্তব্য (১৫) মন্তব্য লিখুন

১| ২৯ শে সেপ্টেম্বর, ২০২১ সন্ধ্যা ৭:০৬

চাঁদগাজী বলেছেন:



লন্ডন না গিয়ে লন্ডনের উপর লিখেছেন; যেখানে গেছেন, সেখানকার কিছু নেই।

২| ২৯ শে সেপ্টেম্বর, ২০২১ সন্ধ্যা ৭:২০

রোকসানা লেইস বলেছেন: সেটা আসবে বিস্তারিত পরে। এখন শুধুই ঘোরাফেরার কথাটা জানালাম।
এখানে ভোট হচ্ছিল তবে আমাদের দেশের মতন হৈ চৈ ছিল না।
লণ্ডনের এই সময়টা কিন্তু ভাবনার কেন্দ্রবিন্দু। আপনার তো আরো বেশি ভাবানা হওয়ার কথা। সমসাময়িক পরিস্থিতির প্রভাব।

৩| ২৯ শে সেপ্টেম্বর, ২০২১ সন্ধ্যা ৭:২১

শেরজা তপন বলেছেন: সন্ধ্যে বেলায় হাজির যে আজকে!!!
লেখায় বেশ তাড়াহুড়োর ছাপ। এক বসায় লিখেছেন মনে হয়?
তো ছবি টবি কই? জার্মানীর সাউথ ইষ্ট এর ছবি দেখার আগ্রহ রইল...

২৯ শে সেপ্টেম্বর, ২০২১ সন্ধ্যা ৭:২৮

রোকসানা লেইস বলেছেন: অনেকদিন অর্ন্তজালের বাইরে সময় কাটাচ্ছি। বাড়ি মানে অবসর। আর এই অবসরে একটু খানী অনেক দিন নিরুদ্দেশ বার্তার কিছু খবর আপনাদের হ্যাঁ তাড়াহুড়ায় জানিয়ে গেলাম।
কাল আবার উড়াল দিচ্ছি। আবার বাড়ি ফিরে অবসরে ছবি টবি নিয়ে বসব।
শুভেচ্ছা ভালো থাকবেন

০৪ ঠা অক্টোবর, ২০২১ সন্ধ্যা ৬:০৯

রোকসানা লেইস বলেছেন: শেরজা তপন টাইম জোন আলাদা ছিল তাই। আপনার টাইম জোনের সাথে সন্ধ্যাবেলা মিলেছে। আমি যেথায় ছিলাম সেথায় তখন ছিল দুপুর বেলা।
আজ এখন কোন বেলা আপনার?
হ্যাঁ সেদিনের পরে আজকের আগে আর ঢুকার সময় পাইনি।

৪| ২৯ শে সেপ্টেম্বর, ২০২১ সন্ধ্যা ৭:২৩

চাঁদগাজী বলেছেন:


মার্কেলকে নিয়ে লোকজন কিছু বলছে?

০৪ ঠা অক্টোবর, ২০২১ বিকাল ৫:৪৮

রোকসানা লেইস বলেছেন: অবশ্যই বলাবলি চলেছে। তবে জার্মন ভাষায় তো বোঝার সুযোগ নাই। আর আমি ঘুরছিলাম পর্যটক এলাকায় সেখান রজনীতি মাথায় ছিল না। কিছু পোষ্টার দেখলাম।

৫| ২৯ শে সেপ্টেম্বর, ২০২১ সন্ধ্যা ৭:২৫

চাঁদগাজী বলেছেন:




আমার মতে, ইংরজরা নিজেদের চাকুরী বাঁচানোর জন্য ঠিক ব্যবস্হা নিয়েছে; ইষ্ট ইুরোপের লোকেরা নিজদেশের জন্য কিছু না করে, লন্ডনে চাকুরী করতে চায়।

০৪ ঠা অক্টোবর, ২০২১ বিকাল ৫:৫৩

রোকসানা লেইস বলেছেন: অনেক মানুষের স্বভাব নিজের দেশ থেকে বেড়িয়ে যাওয়া যেমন আপনি আমি আমরাও অন্য দেশে গিয়ে নিজের জীবন যাপন করি। কাজেই ইষ্ট ইউরোপের লোকদের কোন দোষ আমি দেখিনা।
সময়টা এখন বিশ্বায়নের সব দেশের সাথে সব দেশের নানা রকম সম্পর্ক একজনের থেকে অন্যজনের সাহায্য চলে আসছে অনেক দিন বিভিন্ন সূত্রে।
ইংল্যাণ্ডের লোকরা অনেক কাজে এখন অদক্ষ হয়ে গেছে যা বিদেশের মানুষরা এতদিন ধরে তাদের দেশ করছে।
সাফারটা ইংল্যাণ্ডেরই বেশি হবে। ইউরোপের লোকেরা কর্মক্ষম কাজ পেয়ে যাবে। আমার এমনটা মনে হয়।

৬| ২৯ শে সেপ্টেম্বর, ২০২১ সন্ধ্যা ৭:৩৩

জুল ভার্ন বলেছেন: লেখার পটভূমি সুন্দর। তবে আরও তথ্য নির্ভর হতে পারতো
ধন্যবাদ।

০৪ ঠা অক্টোবর, ২০২১ বিকাল ৫:৫৪

রোকসানা লেইস বলেছেন: ধন্যবাদ পটভুমিটুকুই দিয়ে গিয়েছিলাম। ঘোরাফেরার ব্যাস্ততায় তথ্য নির্ভর করে তুলতে পারিনি। সময় দরকার।
শুভেচ্ছা

৭| ২৯ শে সেপ্টেম্বর, ২০২১ সন্ধ্যা ৭:৪৩

সাড়ে চুয়াত্তর বলেছেন: খবরের কাগজে শিরোনাম দেখলাম লন্ডনের তেলের পাম্পে তেল নেই। আদার ব্যাপারীর জাহাজের খোঁজ নেয়ার দরকার নাই। তাই পড়ি নাই। ঘটনাটা কি সংক্ষেপে বলা যায়?

০৪ ঠা অক্টোবর, ২০২১ সন্ধ্যা ৬:০৫

রোকসানা লেইস বলেছেন: ধন্যবাদ সাড়ে চুয়াত্তর আমারও একই অবস্থা আপনার মতন। তবে হুট করে যেটুকু খবর চলে এলো তাতে যা দেখলাম আর আমার ঘোরর সাথে একটু রিলেটেট। এমনিতেই অনেক আলাদা কাজ আর খরচ কোভিট ১৯ এর জন্য। তাই লেখা। ইংল্যাণ্ডে গেলে তেল বিহীন গাড়ি নিয়ে আটকা পড়ে যেতাম বা ঘন্টার পর ঘন্টা হয়তো অপেক্ষা করতে হতো গ্যাস নেয়ার জন্য।
যতটুকু জানি ইংল্যাণ্ডে যারা ট্রাক ড্রাইভার ছিল সাপ্লাই নিয়ে যেত নির্ভিঘ্নে এতদিন। তাদের অনেকের চাকরি রিনিউ হয়নি । অনেক নিয়ম কানুনে অনেকে ঢুকতে পারছে না ভিতরে। সব মিলিয়ে একটা হজপজ অবস্থ্য হয়ে গেছে।
এছাড়া সুয়েজ খালে বিশাল জাহাজ আটকে যাওয়া একটা ঘটনা। একটা ঘণ্টা দেরি হওয়া মানে সব কিছুতেই পিছিয়ে যাওয়া।
এছাড়া করোনার সময় বিশাল কন্টেইনারগুলো আটকে গেছে বিভিন্ন বন্দরে যা সহজ গতিতে ফিরে না আসার জন্য সাপ্লাইর সীমাবদ্ধতা বেড়ে গেছে। সাথে খরচ বেড়েছে তিনগুণ যা অনেক কোম্পানি বহন করবে কি না তা নিয়েও ভাবছে।

৮| ২৯ শে সেপ্টেম্বর, ২০২১ রাত ১১:৪২

রাজীব নুর বলেছেন: ভ্রমন বলাস আমিও করতে চাই।

০৪ ঠা অক্টোবর, ২০২১ সন্ধ্যা ৬:০৫

রোকসানা লেইস বলেছেন: ইচ্ছাটাই আসল। ইচ্ছা থাকলে উপায় চলে আসবে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.