নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

স্বপ্নের খোঁজে দেখি তোমায় /বাঁধি সীমাহীন ভালোবাসায়/দাও কিছু সুখের বৃষ্টি / ভিজি আমি /উড়াই দিগন্তের নীলিমায় তোমার নামে / স্বপ্নের এক বিশাল ঘুড়ি।

স্প্যানকড

আমি হারিয়ে ফেলি নিজেকে ফিরে ফিরে পাই এক চিলতে হাসিতে।

স্প্যানকড › বিস্তারিত পোস্টঃ

ভালো থেকো স্বদেশ বলতে বহুবার ভাবা লাগে !

১৮ ই এপ্রিল, ২০২১ রাত ১২:৩২

ছবি নেট

প্রতিদিন খবরে শুনি, লোকজন লকডাউন মানছেন না। কেন মানছেন না। যারা নিম্ন আয়ের মানুষ।দিন আনে দিন খায় তাদের লকডাউন মানলে করোনা ধরার আগে না খেয়ে মরে যাবে। সরকার এর উচিত ছিল লকডাউন দেয়ার আগে এসব গরীব অসহায় দের বাড়িতে খাবার পৌছে দেয়া তারপর লকডাউন দেয়া। তা না করে করা হয়েছে উল্টো। তাই লকডাউন কেউ মানে না। পেটের চেয়ে হারামি জগতে কিচ্ছু নাই !

স্বাধীনতার পঞ্চাশ বছর হলো। দারিদ্রতা বেড়েই চলছে। করোনায় বহু মানুষের চাকরি নাই। একবার বাংলাদেশে কারো চাকরি গেলে নতুন করে পেতে কয়দিন যায় সেইটা আল্লাহ আর ঐ ভুক্তভোগী খুব ভালো জানে।

সেদিন এক জুনিয়র ভাই এর সাথে কথা বললাম, ওর গার্মেন্টস এর ব্যবসা ছিল। কথা প্রসংগে বলল, ব্যবসা গুটিয়ে আমেরিকা চলে যাবে পুরা পরিবার নিয়ে এমন চিন্তা করছে। ওখানে যেয়ে কি করবে বলাতে বলল," ভাই অন্তত না খাইয়া মরতাম না। "এই হলো ওর কথা। অনেক ছোট খাট অনেক ব্যবসায়ী দ্বিতীয় চিন্তা ভাবনা করছে।

এ মহামারীতে এক দল ঠিকই লাভবান হচ্ছে। এই যে খবরে দেখলাম ৩১ কোটি টাকা ব্যয়ের হাসপাতাল গায়েব! ভাবা যায়! সত্যি! দেশ একখান পেয়েছি। সাথে নেতা। একেক জন বিশেষ মাল!

দেশে যে কত কিছু হচ্ছে যেগুলার বেশিরভাগ নেগেটিভ। পেপার খুললে নজরে আসে। তখন মনটা বিষে ভরে যায় বিরক্ত লাগে।

সরকার একা কি করবে? সরকার এর ভেতর চোর ডাকাত দস্যু সব গোত্রের লোক আছে। সরকার এগুলা জেনেও তাদের লালন পালন করে। সব সরকার এই কাজ করে থাকে।

এ মহামারী তে ধনী গরীব এর ব্যবধান আরও বেড়ে যাবে। সমাজে আরও অবনতি দেখা দিবে নিশ্চিত। মানসিক ভাবে মানুষ ভেংগে পড়বে। খুনাখুনি আরও বাড়তে পারে। বাঁচতে কে না চায়? এ গ্রহ সকলের কিন্তু গরীব এর জন্য কোন গ্রহ নাই! গরীব " মানুষ " আকৃতিতে !

রাজনীতির সব চেয়ে বড় ট্রিকস হচ্ছে, গরীব কে আরো গরীব করে দেয়া। তাহলে অটোমেটিক তারা ভালো শিক্ষা পাবে না। শিক্ষা না পেলে তারা মুর্খ থাকবে। আর মুর্খদের দিয়ে যা খুশী করিয়ে নেয়া যায় খুব সহজে। সেই ব্যবস্থা রাজনীতির সাথে যারা জড়িত তারা করে নানান সুক্ষ্ম উপায়ে। অবশ্য বহু শিক্ষিত মাল ও দেখি আজকাল মাথা বেঁচেই চলে। এদের কে কোন সংগায় ফেলতে চাই না। নপুংসক বলা চলে !

বাংলাদেশের মতন উন্নয়নশীল রাষ্ট্রের ভবিষ্যৎ কি? আজ থেকে ৫০ বছর পর কি হবে? হুম, এটা বলা যায় অবকাঠামো ঠিকই উন্নত হবে। আরেকদল মোটা তাজা হবে। তাদের পালিত পোষা প্রানী গুলি ও বেঁচে থাকবে খুব ভালো করে।

মরবে যারা কোন দলে নাই, সাতে পাঁচে নাই অমন নিরীহ প্রাণী গুলি। গেরাম বাংলায় একটা কথা খুব চলে " পাটা পুতার জাঁতায় মরিচের জীবন শেষ  "!

বাংলাদেশে থাকতে হলে আপনাকে মাথা বেঁচেই থাকতে হবে। নইলে আপনি অচল মাল ! ভালো থাকো বাংলাদেশ বলতে আজকাল বহুবার ভাবতে হয় !


মন্তব্য ১২ টি রেটিং +১/-০

মন্তব্য (১২) মন্তব্য লিখুন

১| ১৮ ই এপ্রিল, ২০২১ রাত ১২:৫০

ডঃ এম এ আলী বলেছেন:


কথামালায় বেশ ভাল যৌক্তিকতা আছে ।

১৮ ই এপ্রিল, ২০২১ রাত ১২:৫৪

স্প্যানকড বলেছেন: ধন্যবাদ, ভালো থাকবেন।

২| ১৮ ই এপ্রিল, ২০২১ রাত ১:১৮

সিগনেচার নসিব বলেছেন: বাংলাদেশের মতন উন্নয়নশীল রাষ্ট্রের ভবিষ্যৎ কি? আজ থেকে ৫০ বছর পর কি হবে? হুম, এটা বলা যায় অবকাঠামো ঠিকই উন্নত হবে। আরেকদল মোটা তাজা হবে। তাদের পালিত পোষা প্রানী গুলি ও বেঁচে থাকবে খুব ভালো করে।
রাজনৈতিক নেতৃত্বের শাসন দক্ষতার চেয়েও নৈতিকতা থাকাটা বেশি জরুরী। হিটলার-মুসোলিনি শাসক হিসেবে গান্ধী-মেন্ডেলার চেয়ে জাঁদরেল ছিলেন, উনাদের ভালো অনেক গুণও ছিল, ইতালি-জার্মানির উন্নয়নও কম করেন নি। নেতার নৈতিক-আদর্শিক অবস্থানই ঠিক করে দেয় ইতিহাসের পাতায় তাঁর নাম কিভাবে লিখা হবে।

ভালো থেকো স্বদেশ বলতে বহুবার ভাবা লাগে ! -যুক্তিযুক্ত

১৮ ই এপ্রিল, ২০২১ ভোর ৪:৩৪

স্প্যানকড বলেছেন: ভালো থেকো স্বদেশ বলতে বহুবার ভাবা লাগে ! ধন্যবাদ, ভালো থাকবেন।

৩| ১৮ ই এপ্রিল, ২০২১ রাত ১:৪৩

নেওয়াজ আলি বলেছেন: লকডাউনে বেতন না দিলে মানুষ ঘরে বসে খাবে কী অথচ এস আলাম বেতন না দিয়ে পাঁচকে মেরে ফেললো, আরো বহু আহত । আগে চার জন এখন পাঁচ জন বিচার কী হবে তাদের, স্বদেশ ভালো থাকো তবুও

১৮ ই এপ্রিল, ২০২১ ভোর ৪:৩৫

স্প্যানকড বলেছেন: মানুষ নিয়া এদেশে খুব কম চিন্তা ভাবনা হয়। তাই ভালো কিছু আশা করছি না। ধন্যবাদ, ভালো থাকবেন।

৪| ১৮ ই এপ্রিল, ২০২১ রাত ২:০২

মোহাম্মদ সাখাওয়াত হোসেন বলেছেন:

পেট-ই আমাদের বড় শত্রু।

৫| ১৮ ই এপ্রিল, ২০২১ ভোর ৪:৩৭

স্প্যানকড বলেছেন: পেট এর লগে মগজ দুইটাই খারাপ হয়ে যাচ্ছে দিন কে দিন ! ধন্যবাদ, ভালো থাকবেন।

৬| ১৮ ই এপ্রিল, ২০২১ ভোর ৬:৩২

চাঁদগাজী বলেছেন:



শিক্ষিতরা জাতির অবস্হা ঠিক মতো অনুধাবন করছেন না; ব্লগারদের পোষ্ট দেখলে সেটা বুঝা যায়।

১৮ ই এপ্রিল, ২০২১ সকাল ৯:২৯

স্প্যানকড বলেছেন: ব্লগার রা ঠিকই আছে। যে দেশে যেমন বাও ঐ দিকে চলে নাও ! হুম, আপনার কথায় যুক্তি আছে মুক্তি নাই। ভালো থাকবেন।

৭| ১৮ ই এপ্রিল, ২০২১ বিকাল ৩:০৪

রাজীব নুর বলেছেন: ভালো লিখেছেন। কবিতার চেয়ে এই রকম পোষ্ট অনেক উন্নত মনে হয়।

১৯ শে এপ্রিল, ২০২১ রাত ১:৫৩

স্প্যানকড বলেছেন: ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.