নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

স্বপ্নের খোঁজে দেখি তোমায় /বাঁধি সীমাহীন ভালোবাসায়/দাও কিছু সুখের বৃষ্টি / ভিজি আমি /উড়াই দিগন্তের নীলিমায় তোমার নামে / স্বপ্নের এক বিশাল ঘুড়ি।

স্প্যানকড

আমি হারিয়ে ফেলি নিজেকে ফিরে ফিরে পাই এক চিলতে হাসিতে।

স্প্যানকড › বিস্তারিত পোস্টঃ

ভালো শব্দ মন্দ শব্দ !

২২ শে মে, ২০২১ রাত ১২:৪৩

বব মার্লি । ছবি নেট ।

বিজ্ঞাপন মাঝে মাঝে এমন লজ্জায় ফেলে দেয় কি আর কমু। একদিন টিভির সামনে বসে আসি পরিবার সহ।  যথারীতি বিজ্ঞাপন হাজির। অনেকদিন আগের কথা।

সেই বিজ্ঞাপন ছিল একটা মশার কয়েল এর। সেই বিজ্ঞাপন এর কিছু ডায়ালগ ছিল এমন। " কি নতুন জামাই, দিমুনি একখান? " জামাই এর উত্তর " বারবার আসার টাইম নাই।পুরা প্যাকেট দাও! " এ কথা যখন পুরো পরিবার সহ টিভিতে শুনবেন তখন বুঝবেন কি বয়ে গেল সবার মনে।

আমি প্রথম এত বিব্রতবোধ করেছি বলার মতন না। না পারছিলাম চ্যানেল বদল করতে।না পারছিলাম উঠে যেতে।পরে অবশ্য অভ্যস্ত হয়ে পড়েছিলাম।

এভাবেই আমরা সবকিছুতে অভ্যস্ত হয়ে পড়ি। নরমাল মনে হয়।যেমন আজকাল হিন্দি বলেন আর বাংলা ছবি। একটা আইটেম গান অবশ্যই থাকবে।এতে এত ছোট কাপড়ে নায়িকা বা একজন নারীকে উপস্থিত করা হয় কি আর কমু! এগুলা হচ্ছে বিজনেস পলিসি! নারীকে পণ্য করে দিল।নারী ও তা মেনে নিল শুধু কিছু অর্থের লোভে!

এমন আরেকটা বিজ্ঞাপন এর কথা বলছি তখন আরও ছোট।পঞ্চম শ্রেণির ছাত্র। দুরদর্শনে হিন্দি ছবি দেখছি। একটা তেলের বিজ্ঞাপন চলে এলো, মডেল ছিল নায়িকা পুনম দিলন। সেই বিজ্ঞাপন এ তাকে কেউ একজন জিজ্ঞেস করছে " আপকা ঘন লাম্বি বাল কা রাজ কিয়া হ্যায়? " তখন তো ছোট বুঝি নাই হিন্দিতে চুল কে বাল বলে। আমি শুনে ফিক করে হেসে দিলাম নিজের অজান্তে।

তেমনি ই এস পি এন এ লা লিগা দেখছি।যথারীতি বিজ্ঞাপন চলে এলো একটা মোবাইল কোম্পানির।সেই বিজ্ঞাপন এর শেষ লাইন " টুগেদার উই ক্যান, ভোডাফোন! " আমি তো প্রথম শুনে ভাবলাম, ঠিক শুনছি তো!

এ তো গেলো বিজ্ঞাপন এর কথা। আমাদের দেশে একখান বিভাগ আছে নাম রংপুর। সেখানকার একটা জেলা পঞ্চগড় । সেখানকার একটা উপজেলার নাম  " বোদা "!

এখন এই নাম আপনি কি সকলের সামনে উচ্চারণ করতে পারবেন? পারলে আপনি আসলেই সাহসী!

একবার ইত্তেফাক মোড়ে দেয়ালে লিখা দেখেছিলাম এমন " বোদার নাম পরিবর্তন করতে হবে! " আসতে যেতে নজরে পড়তো। আপনাদের কারো নজরে পড়েছে কি না জানি না? ভালো থাকবেন সকলে।

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ২২ শে মে, ২০২১ দুপুর ১২:৩১

রাজীব নুর বলেছেন: একদেশের গালি, আরেক দেশের বুলি।
তবে আমাদের উচিত মন্দ শব্দ পরিহার করা। শ্রুতিমধুর শব্দ ব্যবহার করা সকলের উচিত।

২২ শে মে, ২০২১ বিকাল ৫:৫৬

স্প্যানকড বলেছেন: গরীব অসহায় এর অস্ত্র গালি !

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.