নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

স্বপ্নের খোঁজে দেখি তোমায় /বাঁধি সীমাহীন ভালোবাসায়/দাও কিছু সুখের বৃষ্টি / ভিজি আমি /উড়াই দিগন্তের নীলিমায় তোমার নামে / স্বপ্নের এক বিশাল ঘুড়ি।

স্প্যানকড

আমি হারিয়ে ফেলি নিজেকে ফিরে ফিরে পাই এক চিলতে হাসিতে।

স্প্যানকড › বিস্তারিত পোস্টঃ

এক হালি ডিমের দাম বেশী গুরুত্বপূর্ণ !

২৩ শে আগস্ট, ২০২১ রাত ১২:৫১

ছবি নেট।

আফগান এর ভবিষ্যৎ কি ? এ ভাবনা ছেড়ে দিয়ে যদি এক হালি ডিম কেমনে খরিদ করা যায়। এ বিষয়ে ভাবা যায় তাহলে কামের কাম।
আফগানের চিন্তা আফগানদের হাতে ছেড়ে দেয়া উচিত বলে আমি মনে করি। এখন আমি আফগান নিয়া নিখুঁত বিশ্লেষণ কইরা বিশাল পন্ডিত হইয়া গেলাম।
ব্লগ, সামাজিক যোগাযোগমাধ্যমে সবখানে ফাটায় দিলাম। লাভ কি? ঐ কয়টা কমেন্টস, লাইক, শেয়ার খয়রাতি করা। এছাড়া কিচ্ছু না। কোন আফগান ইহা পড়তে আসবে না।  জানতে চাইবে না। এ তো ধ্রুব সত্যি!

আজকে ইউটিউব, নিউজ চ্যানেল আরও যত প্লাটফর্ম আছে সব খানে এই প্যাঁচাল দেইখা মেজাজ খারাপ হইয়া গেছে।

এর সাথে পরীমনির খবর। দেখলাম মুক্তি চেয়ে মানববন্ধন হচ্ছে! যারা এ মানববন্ধনে আসছে সব যে টাকার বিনিময়ে আসছে তা দেখলেই বুঝা যায়।

এখন আর সেই ৭ ই মার্চ না যে, মানুষ দৌড়ে যাবে নেতার কথা শুনতে। এখন যত বড় নেতা হোক সবার সভা মিশিলে লোক ভাড়া করে নিতে হয়।

আরেকটা যোগ হইছে বরিশালে ইউ এন ও এবং মেয়র। চলুক খেলা! দেখমু আর মজা লমু বিনা পয়সায়!

যাক সে সব কথা আমাদের চিন্তার বিষয় কি কি হওয়া উচিত ছিল?আপাতত দুই তিন টা বলছি।

১) স্কুল, কলেজ, ভার্সিটি কবে খুলবে? দুনিয়ার সব খুইলা বইসা রইছেন আর স্টুডেন্টদের বেলায় তালবাহানা শুরু করছেন। যত্তসব! স্টুডেন্টদের পরিবার এর লোকজন কি ঘরের বাইরে যাচ্ছে না? কাম কাইজ ফালায় থুইয়া ল্যাংড়া লুলা হইয়া আছে? না, মোটেও না। তাহলে! ফাইজলামি আর কি!

২) দেশে বেকার এর সংখ্যা উন্নত বিশ্বের যে কোন দেশের মোট জনসংখ্যার সমতুল্য। ৬ কোটি ৩৫ লাখ! এ সংখ্যা কবে কমবে আল্লাহ ভালো জানে। এ ৬ কোটি ৩৫ লাখ বেকার যদি এক হইয়া দাঁড়াইয়া খালি মুতা শুরু করে তাইলে দেশে বন্যা হয়ে যেতে পারে!
আপনে নেতা তখন এই মুতের বাণে ভেসে যেতে পারেন অথবা কাবুল এয়ারপোর্টের দৃশ্য দেখা যেতে পারে। নেতাগন কার আগে কে দেশ ছাড়ছে একটা প্রতিযোগিতা শুরু হয়ে যাবে। সংখ্যাটা মাথায় রাইখেন! যেকোনো সময় যেকোনো কিছু এরা ঘটিয়ে দিতে পারে।

৩) দ্রব্যমূল্যের দাম একটা নির্দিষ্ট পরিমাণ হওয়া উচিত যাতে সবাই অন্তত খেয়ে পড়ে বাঁচতে পারে। বহুকাল ধরে এসব চলছে।মাসের মাঝ পথে দুশ্চিন্তা ভর করে কেমনে চলবে বাকী দিন? কেমনে? বেতনের টাকা তো শেষ!
অনেকে ঘুষ খায়! সখ করে খায় না! না পারতেই খায়! যদিও আমি এর বিপক্ষে। এসব নিয়া সরকারের ভাবা উচিত যাতে সবাই বেতন দিয়ে সংসার পালতে পারে সক্ষম হয়। ঘুষের দিকে না যায়। আপনারা সিস্টেম বানাইয়া রাখছেন আজব কিসিমের তা গরীব কি করবে?
আপনারা যারা নেতা আছেন বুকে হাত দিয়া বলেন তো কয়জন খাঁটি দেশপ্রেমিক? একজনও না। ভনিতা ছাড়েন এ বাল বুঝি।
সবাই নিজের আখের গুছিয়ে নিছেন। ছেলে-মেয়েদের জন্য টাকার পাহাড় বানাইয়া রাখছেন। এখন গরীব কি আংগুল চুষবে?  তাই ঘুষ খায়।আপনাদের মতন নিজেদের ছেলে-মেয়েদের দুধে-ভাতে রাখতে চায়। নিজেরা ঠিক হোন। আইন ঠিক করেন মানে সুশাসন কায়েম করেন দেখবেন দেশ ঠিক হয়ে গেছে।
এগুলা করলে সবার আগে আপনারা কয়েদখানায় যাবেন আর শরীয়া আইন হলে সব গুলির হাত, পা কাটা পড়ত নিশ্চিত ! আর এসব সবাই জানে বলেই কেউ আর আপনাদের মন থেকে ভালোবাসে না। মনে মনে খানকির পুত কইয়া গালি দেয়!

একটা গল্প দিয়ে শেষ করছি।

চার্চিল একবার বিবিসিতে সাক্ষাৎকার দিতে ট্যাক্সি ভাড়া করে আসেন। ট্যাক্সি চালক চিনতে পারেন নি। তো চার্চিল নেমে ট্যাক্সি চালক কে বলতে লাগলেন তুমি আমার জন্য আরো আধা ঘন্টা থাকতে পারবে? শুনে ট্যাক্সি চালক বললেন " না, স্যার ক্ষমা করবেন। আমাকে চার্চিলের সাক্ষাৎকার অনুষ্ঠান টি শুনতে হবে "। চার্চিল শুনে খুশিতে ভাড়া পাঁচ পাউন্ডের বদলে কুড়ি পাউন্ড দিলেন। তখন ট্যাক্সি চালক সেই টাকা পকেটে ভরতে ভরতে বলতে লাগলেন, স্যার! আমি আপনার জন্য আরও এক দুই ঘন্টা অপেক্ষা করতে রাজি আছি। জাহান্নামে যাক চার্চিল !
চার্চিল পরে কোন এক সাক্ষাৎকারে বলেছিলেন " টাকার কাছে নীতি আদর্শ সহজে বিক্রি হয়ে যায়!  "

এই যে এত এত উন্নয়ন করছেন বলে গলা ফাটিয়ে চিতকার করছেন না খালি আপনারা একবার ক্ষমতাচুত্য হন।দেখবেন এ দেশের লোকই আপনাদের চুতমারানি বলবে লিখে দিলাম। আরও বলবে উন্নয়নের নাম করে লুটেছেন। আরও কিছু শুনতে চান?

আর এতই যদি দেশ মালয়েশিয়া, হংকং, সিংগাপুর হয় তবে কেন মানুষ জংগল পাড়ি দিয়ে সাগর পাড়ি দিয়ে ইউরোপ, মালয়েশিয়া যেতে চায়? কেন? এসব নিয়ে আলাপ হওয়া উচিত।

আজকে খালি ইউরোপ, আমেরিকা, কানাডা, অস্ট্রেলিয়া বা আরও উন্নত রাষ্ট্র যেগুলি আছে খালি ঘোষণা দেউক সহজ শর্তে ভিসা কোন ঝামেলা নাই খালি পাসপোর্ট হলে চলবে পার্মানেন্ট ভাবে সেখানে বসবাসের সুযোগ পাবে। দেখেন, কয়জন আপনাদের উন্নয়ন লইয়া বসে থাকবে? কয়জন? এয়ারপোর্টে এমন ভীড় লাগবে যে সামলাতে আর্মি, পুলিশ মোতায়েন করতে হবে এক হাজার পার্সেন্ট নিশ্চিত !

এই হচ্ছে ভেতরের কথা। ভালো থাকবেন সকলে।



মন্তব্য ৪ টি রেটিং +২/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ২৩ শে আগস্ট, ২০২১ ভোর ৪:২০

আজব লিংকন বলেছেন: "এখন আর সেই ৭ ই মার্চ না যে, মানুষ দৌড়ে যাবে নেতার কথা শুনতে। এখন যত বড় নেতা হোক সবার সভা মিছিলে লোক ভাড়া করে নিতে হয়।"

"স্যার! আমি আপনার জন্য আরও এক দুই ঘন্টা অপেক্ষা করতে রাজি আছি। জাহান্নামে যাক চার্চিল !
চার্চিল পরে কোন এক সাক্ষাৎকারে বলেছিলেন " টাকার কাছে নীতি আদর্শ সহজে বিক্রি হয়ে যায়! "

ভাল বলেছেন।

২৩ শে আগস্ট, ২০২১ সকাল ৯:৪৬

স্প্যানকড বলেছেন: ধন্যবাদ, ভালো থাকবেন।

২| ২৩ শে আগস্ট, ২০২১ সকাল ১০:৪২

সাড়ে চুয়াত্তর বলেছেন: আপনি যতই লেখেন আর মধুর ভাষায় গালি দেন না কেন তাতে এই দেশের বেকারত্ব এবং ডিমের দাম কমবে না। স্কুল কলেজও সহসা খুলবে না, দ্রব্য মূল্যও কমবে না। আপনার ক্ষোভ কিছুটা প্রশমিত হতে পারে অবশ্য। তাই লিখে যান। যে বিষয়ে আন্দোলন বেশী হয় সেই বিষয় অর্জন করা এখনকার জমানায় কঠিন হয়ে যায়। কোন আন্দোলনে যদি বিএনপি সমর্থন দেয় তাহলে ধরে নিতে পারেন যে এই জীবনে সেই দাবি সরকার কখনও পুরন করবে না। তাই যে কোন আন্দোলনে বিএনপিকে দূরে রাখা উচিত। পরীমণির জন্য যারা আন্দোলন করছেন তারা পরীমণির ক্ষতি করছেন। কারণ এত আন্দোলনের জন্য আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী এখন তাকে যে কোন মূল্যে দোষী হিসাবে চিহ্নিত করবে। নইলে তাদের গ্রেফতার অভিযান প্রশ্নের মুখে পড়বে। বার বার তাকে রিমান্ডে নেয়া হচ্ছে যেন মামলা খুব নিখুতভাবে সাজানো যায়, কোন ফাঁকফোকর না থাকে। পরীমণিকে যারা ব্যবহার করেছে তারা মনে হয় ধরা ছোঁয়ার বাইরেই থাকবে। বছর খানেক আগে ক্যাসিনো নিয়ে কত কিছু হোল। এখন পস্তাচ্ছে শুধু সম্রাট। তাই পরীমণি ইস্যও ধামাচাপা পড়ে যাবে।

আফগানিস্তান ইস্যুকে অনেকে ধর্মীয় পর্যায়ে নেয়ার চেষ্টা করছে। আসলে এটা কোন ধর্মীয় ইস্যু না। এটা মুলত একটা আন্তর্জাতিক ভু-রাজনৈতিক ও সামরিক ইস্যু। বিশ্বের অনেকগুলি শক্তিশালী দেশের স্বার্থ এটার সাথে জড়িত। বিশ্বে কতগুলি যুদ্ধ ক্ষেত্র স্থায়ী রুপ নিয়েছে। যেমন সিরিয়া, প্যালেস্টাইন। আফগানিস্তানও সহসা ঠাণ্ডা হচ্ছে না।

২৩ শে আগস্ট, ২০২১ রাত ১০:০১

স্প্যানকড বলেছেন: হুম, তাই তো দেখছি কিন্তু কতদিন ? বিরক্ত লাগলেই মেজাজ গরম হয় আরও গরম হয় আজকাল নিউজ দেখলে মানে ঘুরিয়ে ফিরিয়ে তেল মারার একটা প্রকৃয়া চলে। আপনি অনেক সুন্দর বিশ্লেষণ করেছেন। ধন্যবাদ, ভালো থাকবেন এবং সুস্থ থাকুন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.