নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

স্বপ্নের খোঁজে দেখি তোমায় /বাঁধি সীমাহীন ভালোবাসায়/দাও কিছু সুখের বৃষ্টি / ভিজি আমি /উড়াই দিগন্তের নীলিমায় তোমার নামে / স্বপ্নের এক বিশাল ঘুড়ি।

স্প্যানকড

আমি হারিয়ে ফেলি নিজেকে ফিরে ফিরে পাই এক চিলতে হাসিতে।

স্প্যানকড › বিস্তারিত পোস্টঃ

কত কোটি গেলমান !

১০ ই নভেম্বর, ২০২১ ভোর ৬:১০



আচ্ছা, বলেন তো রাজনীতি কেন করে মানুষ? আমার সোজা উত্তর বর্তমান সময়ে দেশপ্রেম যাদের খুব বেশি উথলে পড়ে তারাই করে রাজনীতি।

এখন আসি দেশপ্রেম কি আসলে আছে? না, ব্রো এই শতকে দেশপ্রেম হাট্টিমাটিম টিম তাদের খাড়া দুটি শিং তারা হাট্টিমাটিম টিম !

এখনো বুঝতে কি কষ্ট হচ্ছে? যদি বেশী কষ্ট হয় দুই রানের চিপায় হাত খানা রেখে ঘুমিয়ে পড়েন আপনার আর কষ্ট করার কোন দরকার নাই।

যাক মুল কথায় আসি যারা রাজনীতি করে বা বড় গোছের নেতা তাদের সম্পত্তি কিন্তু ক্ষমতায় থাকলে বাড়ে ইহা আমার কথা নয় মাল সাহেবের কথা ! উনি আসলেই একখান মাল !

আবার ক্ষমতায় না থাকলেও বাড়তে পারে যদি সরকারি দলের সাথে ভালো লিংক থাকে ! এই যে এখনকার যারা বিরোধী দলে আছে তাদের নেতাদের কি সম্পত্তি কমে গেছে এক্কেবারে ? না, কমে নাই কারণ এরা ক্ষমতায় থাকতেও এমন মাল কামাইছে যে, আজীবন কিছু না করলেও চৌদ্দ খান্দান বসে খেতে পারবে ! এদের কাম কি? সারা বছর বক্তৃতার নামে গলাবাজি করা ছাড়া আর কি !

এরা কি আসলে কোন চাকরি করে? করলে করে ব্যবসা! তলে তলে দেখেন যেয়ে বর্তমান ক্ষমতায় যারা আছে তাদের সাথে লিংক করে ৮০% তিনি পাবেন ক্ষমতায় যিনি আছেন আর ২০% যিনি বিরোধী দলে আছেন উনার এই আর কি ! অথবা আত্মীয় স্বজন বিয়াই বেয়াইন হয়ে আছে ! কারে তাইলে কি কইবেন !

মিলেমিশে চুরি কর্ম করছে এই আর কি ! ইহা এই দেশে থাকলে ফরজের পর্যায়ে পড়ে যায়! নইলে না খেয়ে মারা পরার সম্ভাবনা বেশী !

আমাদের দেশে একটা জিনিস কমন আছে কারণে হোক আর অকারণে জিনিসের দাম বেড়ে যায়। এইযে এখন তেলের দাম চড়া! এই দাম বাড়াতে আলু থেকে শুরু করে মরিচের দামও বেড়ে যাবে কি যেন এক অলৌকিক ইশারায় !

বুজলাম তেলের দাম বিশ্বে বেড়ে গেছে তাই বলে কি নিত্যকার জিনিসের দামও বেড়ে গেছে? প্রতিবার গ্রামের বাড়িতে ঈদ করতে যাওয়ার সময় দেখি বাসের টিকেট তিন গুন বেড়ে গেছে ! পাবলিক তা দিয়েও বাড়ি যাবে ! একবারও টু শব্দ করে না। কেন ? 

আচ্ছা, বিশ্বের উন্নত দেশ গুলিতে যখন বড়দিন বা অন্যান্য উৎসব হয় ওখানে কি এমন হয়? যে মেট্রো, বাস, ট্রেনের টিকেটের দাম বেড়ে গেছে? না, একদম হয় না। হয় খালি আমাদের এখানে। কেন হয় ? এর উত্তর খুঁজতে গেলে দেখবেন বিরাট অজগর বা এনাকন্ডা না জানি কি কয় উহা বেরিয়ে আসবে !

দেশের পুরা পরিবহন সেক্টর একটা মাফিয়াতন্ত্র করে রাখা হয়েছে যার নিয়ন্ত্রণ ক্ষমতায় থাকা কোন এক অজগর বা এনাকন্ডার কাছে জিম্মি ! বেশী কথা বা নড়াচড়া করবেন একদম ফোঁস ! মানে পটল তুলিবেন ! তাই আমরা চলেন চুপ থাকি কি বলেন ! জীবনের দাম আছে না !

আমার মাঝে মাঝে খেয়াল চাপে এই ভেবে যে, সরকারের বা বিরোধী দলের বড় বড় নেতারা কি ব্লগে আসেন বা ব্লগ পড়েন ? অথবা নিত্যদিনের দৈনিক ? মনে হয় না আসেন বা মন দিয়ে পড়েন ! নইলে এত এত লিখা হয় দ্রব্য মূল্য বেড়ে যাওয়া নিয়ে দেশের দুর্নীতি নিয়ে কিন্তু কিচ্ছুই কমছে না। মানে এক হলে এদের শরম নাই অথবা যারা লিখেন তাদের নাই! যেমন আমার নাই। বেশরমের মতন এগুলা টাইপ করে যাচ্ছি একটু ও ক্লান্তি নাই ! সত্যি ! নাই।

আবার এ খেয়াল চাপে একটে গোল্লা বেত নিয়ে এদের কে বলতে ইচ্ছে করে " জোরেশোরে পড়বেন যেন পাশের ঘর থেকে আওয়াজ পাই নইলে এই বেত পিঠে ভাংগা হবে ! "

যেমন টা আমার মা বলতো শাসন করার নামে ! আসলে এদের শাসন করার মতন কেউ নাই দেশে ! আছে সব গোলাম গেলমান দাস ! যদিও দাস প্রথা বিলুপ্তি হয়েছে ১৮৬৩ সালে যুক্তরাষ্ট্রে কিন্তু বাংলাদেশে রয়ে গেছে থেকে যাবে কেয়ামত অব্দি গ্যারান্টি !

আমরা হলাম এ শতকের দাস। প্রতিবাদ করবেন তো চড় খাবেন ঠাস ঠাস ! ভালো লাগছে না এই লবালছা লিখতে। লিখি এই কারণে যেন প্রতিদিন সকালে দর্পনে নিজের চোখে চোখ রাখতে পারি ! 





মন্তব্য ১০ টি রেটিং +২/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ১০ ই নভেম্বর, ২০২১ সকাল ৮:২২

শেরজা তপন বলেছেন: আপনার চারপাশে যখন সবাই একপথে হাটছে- সেখানে উল্টোপথে হাটতে গেলে সোহেল তাজ সাহেবের মত জীম করে পেট
চালাতে হবে( রূপক অর্থে~ একটা বেসরকারি ব্যাংক থেকে কোন তদ্বির ছাড়া তিন কোটি টাকা লোন নিয়ে সম্প্রতি আধুনিক
ব্যায়ামাগার করেছেন তিনি, সেইটে নিয়েই এখন আছেন তিনি)।
এই দেশে সব নষ্টদের ভীড়ে আপনি মন্ত্রী বা বড় মাপের রাজনীতিবিদ হলে কি করতেন?

১০ ই নভেম্বর, ২০২১ দুপুর ২:০২

স্প্যানকড বলেছেন: যাক শরীর এর আগে মন আর মগজ সুস্থ থাকার বা রাখার প্রয়োজন ছিল। যা কেউ করে না। কি করতাম উহা ভাবিনি কারণ হওয়ার সুযোগ নাই তবুও যদি হইয়া যাই ইশরে শরীরের কোষ গুলি কিন্তু লাফালাফি শুরু করে দিছে হা হা হা সুখের কথা ভেবে। ভালো থাকবেন তপন ভাই। ধন্যবাদ।

২| ১০ ই নভেম্বর, ২০২১ সকাল ৯:৪৯

বিটপি বলেছেন: এর সাথে গেলমান শব্দের সম্পর্ক কোথায়? শিশু কিশোরদের হৈ হুল্লোড় মানুষের মনে আনন্দ দেয় বলে জান্নাতে এরকম ব্যবস্থা রাখা হয়েছে। যাদেরকে গেলমান বলে উল্লেখ করা হয়েছে। আপনার এই লেখার সাথে গেলমান কিভাবে জড়িত?

১০ ই নভেম্বর, ২০২১ দুপুর ২:০৭

স্প্যানকড বলেছেন: আমরাও শিশু কিশোর বড় হলে তো নিজেদের অধিকার নিয়ে কথা কইতাম ! সে অর্থে আমরা গেলমান! আমরাও আমাদের নেতাদের বিনোদন দেই চুপ থেকে আর নেতারা দেয় চড় কষে ! এ কারণে আমরা গেলমান ! ভালো থাকবেন এবং ধন্যবাদ ।

৩| ১০ ই নভেম্বর, ২০২১ সকাল ১০:৩৫

নুরুলইসলা০৬০৪ বলেছেন: এবার ঠেলা সামলান।গেলমানের ব্যাখ্যাদেন।

১০ ই নভেম্বর, ২০২১ দুপুর ২:০৮

স্প্যানকড বলেছেন: ঠেলা সামলাই না ঠেলা দেই ! ব্যখ্যা দেয়া হয়ে গেছে । ভালো থাকবেন এবং ধন্যবাদ।

৪| ১০ ই নভেম্বর, ২০২১ সন্ধ্যা ৭:১১

বিদ্রোহী ভৃগু বলেছেন: সাংবাদিকেরা আসে। ছবি তোলে। কত রকমের ছবি
ভিডিও করে.... আগে পিছে, ডানে, বামে, উপরে নীচে
ভ্রুক্ষেপহীন এগিয়ে চলে ক্লান্ত, ক্ষুধার্ত মিছিল,
ক্রীতদাস কিন্তা কুন্তে থেকে সেলাই দিদিমনি- যেন একই শেকলে বাঁধা জীবন!

আমার একটা কবিতার শেষাংশ!
নেকটাই পড়া কর্পোরেট ক্রীতদাস হবার মিছিল দীর্ঘ হচ্ছে! :((
সামনে আরো কি হবে কে জানে?


১০ ই নভেম্বর, ২০২১ রাত ১১:৫২

স্প্যানকড বলেছেন: একদম সত্যি ! সামনে গোলাম আরও বেড়ে যাবে। মালিক বদলালেও চেহারা সেই একই মানে পুরনো মদ নতুন বোতল এই যা ফারাক ! ধন্যবাদ, ভালো থাকবেন।

৫| ১৩ ই নভেম্বর, ২০২১ সকাল ১০:০৩

বিটপি বলেছেন: গেলমান শব্দের খুব সুন্দর ব্যাখ্যা দিয়েছেন। ধন্যবাদ।

১৪ ই নভেম্বর, ২০২১ রাত ১২:৫২

স্প্যানকড বলেছেন: স্বাগতম ! ভালো থাকবেন সব সময়। ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.