নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি মানুষ। আমি ত্বরীকতপন্থী-মুসলমান। আমি মানুষ বলে আমার ভুলত্রুটি হতেই পারে। বইপড়তে আমার ভালো লাগে। সাহিত্য ভালোবাসি। লেখালেখি আমার খুব শখের বিষয়। বাংলাদেশরাষ্ট্র ও গণমানুষের জন্য আমি লেখনিশক্তিধারণ করেছি।

সাইয়িদ রফিকুল হক

আমি লিখি “দেশ, জাতি, মানুষ আর মানবতার” জন্য। আমার লেখা কবিতা, গল্প, উপন্যাস, প্রবন্ধ-নিবন্ধ ও সমালোচনা আমার নিজস্ব ও মৌলিক রচনা। তাই, আমার অনুমতি ব্যতিরেকে এগুলো কপি বা নকল করা আইনতঃ দণ্ডনীয় অপরাধ। পৃথিবীর সকল মানুষের প্রতি আমার ভালোবাসা। জয় মানবের জয়।

সাইয়িদ রফিকুল হক › বিস্তারিত পোস্টঃ

মানুষের জন্য মানুষের ভাষা প্রয়োজন।।

১৩ ই ডিসেম্বর, ২০১৫ রাত ৮:০৭

মানুষের জন্য মানুষের ভাষা প্রয়োজন
সাইয়িদ রফিকুল হক

লেখালেখি করা ভালো। আর একমাত্র মানুষই লেখালেখি করতে পারে।তাই, মানুষের জন্যই শুধু মানুষের লেখালেখি করা উচিত। জন্মগতভাবে আমরা সামাজিক ও রাষ্ট্রিক জীব। আমরা মানুষ হয়ে মানুষের সমাজে বসবাস করি। আমাদের একমাত্র পরমাত্মীয় হচ্ছে মানুষ।মানুষ ছাড়া আমরা চোখে অন্ধকার দেখি।মানুষ ছাড়া আমরা বাঁচতে পারবো না।আর এই মানুষের কোনো সংজ্ঞা নাই। দেশ-কাল-পাত্র-জাতি-ভেদে ও জাতি-ধর্ম-বর্ণ-গোত্র-নির্বিশেষে সকল মানুষই আমাদের আত্মার নিকট আত্মীয়।এজন্য এই মানুষকে কোনোভাবেই অবহেলা করা যাবে না। আর সবসময় এই মানুষের পাশে থাকতে হবে।মানুষের জন্য মানুষের ভাষায় লিখতে হবে।

হঠাৎ কারও দৃষ্টি-আকর্ষণ করার জন্য বিকৃত ও অরুচিকরভাবে লেখালেখি করা মোটেও ভালো নয়। এখন কেউ-কেউ মনে করে, সমালোচনার খাতিরে সমালোচনা করলেই হলো।আর-কিছু ভাবার দরকার নাই।এরা আরও মনে করে, চিরায়ত-যুক্তিনির্ভর বিশ্বাসকে আঘাত করে কিংবা কোনো বিখ্যাত যে-কারও অহেতুক সমালোচনা করলেই বুঝি ‘বিখ্যাত’ হওয়া যাবে। এটি তাদের ভ্রান্তধারণা।আমরা সমাজ-রাষ্ট্রের প্রয়োজনে, ভণ্ড-জোচ্চোর-শয়তান-বদমাশ-পাষণ্ড ইত্যাদি পামরদের অবাধে সমালোচনা করতে পারি। এমনকি আমরা সমাজবিরোধী ও রাষ্ট্রবিরোধীদের সমালোচনা করে তাদের একেবারে তুলোধুনা করে ছাড়বো। কিন্তু কোনো প্রতিষ্ঠিত সত্যকে, মানুষকে, মানুষের মাঝে টিকে থাকা চিরায়ত-ধর্মবিশ্বাসকে যেন আঘাত না-করি। অনেকে রাস্তার ভিখারির সমালোচনা করতে-করতে খেই হারিয়ে ফেলে ‘নবী-রাসুল’ ও নিজদেশের ‘জাতির জনকে’র দিকে হাত বাড়ায়। এটা সম্পূর্ণ বেআদবি, ধৃষ্টতা ও চরম ঔদ্ধত্য।আর বেআদবি, ধৃষ্টতা ও ঔদ্ধত্য কখনও প্রতিভার পর্যায়ে পড়ে না।এগুলো চূড়ান্ত ভণ্ডামি, নষ্টামি, শয়তানী ও ইয়ার্কি-ফাজলামি।আমাদের লেখক হতে হবে—ফাজিল হওয়া চলবে না। আমাদের আরও মনে রাখতে হবে, একসাপটা ও পাইকারিভাবে কথা বলার জন্য একজন “তসলিমা নাসরিন” আজ বিতর্কিত ও নির্বাসিত।

আমাদের আগে মানুষ হতে হবে, মানুষকে ভালোবাসতে হবে, আর মানুষের ভাষা আয়ত্ত করতে হবে, তারপর লেখনিশক্তিধারণ করতে হবে।আর সবসময় মানুষকে ভালোবেসে মানুষের ভাষায় লেখালেখি করতে হবে।

সাইয়িদ রফিকুল হক
মিরপুর, ঢাকা, বাংলাদেশ।
-----------------------------------------------------------------------------------------------------------------------------------------------

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.