নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি মানুষ। আমি ত্বরীকতপন্থী-মুসলমান। আমি মানুষ বলে আমার ভুলত্রুটি হতেই পারে। বইপড়তে আমার ভালো লাগে। সাহিত্য ভালোবাসি। লেখালেখি আমার খুব শখের বিষয়। বাংলাদেশরাষ্ট্র ও গণমানুষের জন্য আমি লেখনিশক্তিধারণ করেছি।

সাইয়িদ রফিকুল হক

আমি লিখি “দেশ, জাতি, মানুষ আর মানবতার” জন্য। আমার লেখা কবিতা, গল্প, উপন্যাস, প্রবন্ধ-নিবন্ধ ও সমালোচনা আমার নিজস্ব ও মৌলিক রচনা। তাই, আমার অনুমতি ব্যতিরেকে এগুলো কপি বা নকল করা আইনতঃ দণ্ডনীয় অপরাধ। পৃথিবীর সকল মানুষের প্রতি আমার ভালোবাসা। জয় মানবের জয়।

সাইয়িদ রফিকুল হক › বিস্তারিত পোস্টঃ

শেখ কামালের ছোট্ট জীবনের একটা পৃষ্ঠা

০৬ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ১১:০১


ছবি-সংগ্রহ: ফেসবুক থেকে

"শুনলাম শেখ কামাল সমাজবিজ্ঞানের ছাত্র এবং আবাহনী নামে ধানমণ্ডিতে একটি ক্লাব গঠন করেছে। একদিন আমি বিশ্ববিদ্যালয়ের কলা ভবনে ঢুকছি। আমতলায় যে আমগাছটি ১৯৭১ সালে পাকিস্তানিরা কেটে ফেলেছিল, পরে সিনেটর এডওয়ার্ড কেনেডি যখন ঢাকা বিশ্ববিদ্যালয়ে আসেন, তখন আমরা তাঁকে দিয়ে একটি বটগাছ রোপণ করাই।
সেই আমতলার সেই মঞ্চটিতে একদল ছেলে গান গাইছিল। গানটি হচ্ছে, ‘এমন একটা মা দে-না, যে মায়ের সন্তানেরা...’
ওই দলে ফেরদৌস ওয়াহিদ, শেখ কামাল এবং আমার মনে হয় ফিরোজ সাঁইও ছিলেন। শেখ কামালকে জানতাম, তার খেলার প্রতি ঝোঁক ছিল। কিন্তু দেখলাম সংগীতেও তার নেশা।
এরই মধ্যে একদিন রব, মাখন ও কামাল আমার কাছে হাজির। আমাকে বলল, ভারতের কলকাতায় গড়ের মাঠে ভারত-বাংলাদেশ মৈত্রী মেলা হচ্ছে। ডাকসু থেকে একটি নাট্যদল আমরা ভারতে নিয়ে যেতে চাই। সেখানে আমরা নাটক করব। আপনি আমাদের একটা নাটক সিলেক্ট করে দেন। আমরা জানি আপনি ভালো নাটক করতেন। স্যার, এই সফরে আপনি আমাদের নাটকটি পরিচালনা করবেন।
আমার মনে হলো, ১৯৫৭ সালে আমি প্রথম ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক হয়েছি। বার্নার্ড শর ‘ইউ নেভার ক্যান টেল’ নাটক, মুনীর চৌধুরী কর্তৃক অনূদিত ‘কেউ কিচ্ছু বলতে পারে না’। ১৯৫৭ সালে শিক্ষক হয়ে কলকাতা বিশ্ববিদ্যালয়ের শতবর্ষ উৎসবে নাটকটি নিয়ে গিয়েছিলাম। আমি তাদের এই নাটকটির কথা বললাম। কামাল এই নাটকে নায়কের চরিত্রে অভিনয় করেছিল। অবশ্য এর আগে নাটকটি কার্জন হলে বেশ কয়েকবার মঞ্চায়ন করি। কলকাতার সফর সামনে রেখে রিহার্সাল শুরু হয়। টিএসসিতে বিকেল ৩টা থেকে রাত ৭-৮টা পর্যন্ত মাসখানেক নিয়মিত রিহার্সাল থাকত। নাটকটিতে মায়ের চরিত্রে অভিনয় করেছিল জাহানারা ইমামের বোন তাহমিদা সায়িদা। সে বাংলার ছাত্রী ছিল।
আমরা সদলবলে পৌঁছলাম ভারতে। প্রফেসর মনিরুজ্জামান ও সংগীতশিল্পী আবদুল লতিফও আমাদের সঙ্গে গিয়েছিলেন। কলকাতায় শ্রী অন্নদাশঙ্কর রায় আমাদের অভ্যর্থনা জানান। সেখানে গড়ের মাঠে বাংলাদেশ-ভারত মৈত্রী মেলায় সফলতার সঙ্গে পর পর কয়েকবার নাটকটি মঞ্চায়ন করি। আমাদের এই নাটক দেখতে এসেছিলেন বিখ্যাত অভিনেতা পাহাড়ি সান্যাল, কবি বিষ্ণু দে, সুভাষ মুখোপাধ্যায়, রবীন্দ্রসংগীত শিল্পী কণিকা বন্দ্যোপাধ্যায়সহ অনেকে। অন্নদাশঙ্কর বাংলাদেশের শুভাকাঙ্ক্ষী ছিলেন। তাঁর পৃষ্ঠপোষকতায় মেলাটির আয়োজন করা হয়। বালিগঞ্জ উচ্চ বিদ্যালয়ে আমাদের থাকার ব্যবস্থা করা হয়েছিল।
কলকাতায় আগে থেকেই কামালের একটা পরিচিতি ছিল। কারণ মুক্তিযুদ্ধের সময় সে কলকাতায়ই ছিল। বিখ্যাত চলচ্চিত্র নির্মাতা ঋত্বিক ঘটক আমাদের নাটক দেখতে আসেন। আমাদের মঞ্চাভিনয়টি উপভোগ করে কলকাতার লোকজন বেশ সুনাম করেছিল। যুদ্ধবিধ্বস্ত একটি দেশের মানুষ এত সুন্দর করে অভিনয় করতে পারে, সেটা তাদের জানা ছিল না।
শেখ কামাল একদিন আমাকে বলল, ‘স্যার, আপনি তো শপিং করলেন না।’ আমি বললাম, আমি তো কলকাতা চিনি না। সে বলল, ‘স্যার, বলেন কী কী লাগবে?’ আমি বললাম, তোমার ভাবি আমাকে একটা হারমোনিয়াম নিয়ে যেতে বলেছিলেন। কিন্তু আমি তো জানি না কোথায় হারমোনিয়াম পাওয়া যায়। আবার আমার বাসা তো এয়ারপোর্ট থেকে অনেক দূরে। কিভাবে বহন করব? সে বলল, ‘স্যার, আপনি কোনো চিন্তা করবেন না। আপনার বাজেট কত?’ আমি বললাম, এক হাজার টাকা। এই টাকায় কি ভালো হারমোনিয়াম পাওয়া যাবে? সে বলল, ‘দেন-না স্যার।’ এরপর বলল, ‘আমি তো চিনি না। লতিফ ভাই, আপনি চলেন।’ কিছুক্ষণ পর দেখি একটা হারমোনিয়াম নিয়ে কামাল হাজির।
বেশ ভালো একটা হারমোনিয়াম। ‘ডয়ার পিন’ নামে কলকাতার একটা ব্র্যান্ডের হারমোনিয়াম। ঢাকায় পৌঁছে নিজের মাথায় করে চারতলার সিঁড়ি বেয়ে হারমোনিয়ামটি আমার বাসায় পৌঁছে দেয় কামাল। আমার স্ত্রী অনেক খুশি হয়েছিলেন। সেই হারমোনিয়ামটি এখনো আমাদের বাসায় আছে। সেটা কামালের স্মৃতি বহন করছে।"

শেখ কামালের স্মৃতিচারণ:
লেখক : রফিকুল ইসলাম
জাতীয় অধ্যাপক

ছবি : বীর মুক্তিযোদ্ধা শেখ কামালI
ছবি-সংগ্রহ ফেসবুক থেকে
লেখার শিরোনাম: ব্লগার কর্তৃক প্রদত্ত

মন্তব্য ১২ টি রেটিং +৪/-০

মন্তব্য (১২) মন্তব্য লিখুন

১| ০৬ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ১১:০৮

চাঁদগাজী বলেছেন:



যুদ্ধের সময় আপনি কওঠায় ছিলেন, দেশ কতটুকু ধ্ংস হয়েছিলো? পুর্ণনির্মান কারা করেছিলো?

০৬ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ১১:১৫

সাইয়িদ রফিকুল হক বলেছেন: যুদ্ধের সময় আমি বাংলাদেশে ছিলাম। ঢাকায় ছিলাম।
আপনার পরের প্রশ্নের উত্তর ব্যাপক। এর উত্তর আগামীকাল দেওয়ার চেষ্টা করবো। এখন এত বেশি লিখতে পারবো না।
একটা ঝামেলার আছি।
আশা করি ভালো আছেন। শুভেচ্ছা নেবেন।
শুভকামনা।

২| ০৬ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ১১:০৯

চাঁদগাজী বলেছেন:


টাইপো:
যুদ্ধের সময় আপনি কোথায় ছিলেন, দেশ কতটুকু ধ্ংস হয়েছিলো? পুর্ণনির্মান কারা করেছিলো?

৩| ০৬ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ১১:২৪

চাঁদগাজী বলেছেন:



ঠিক আছে।

৪| ০৬ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ১১:৩৪

খায়রুল আহসান বলেছেন: স্মৃতিচারণটি পড়ে ভালো লাগলো। + +

০৭ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ৮:৩৫

সাইয়িদ রফিকুল হক বলেছেন: আমাদের স্যারের লেখা। ভালো লেগেছে তাই শেয়ার করলাম।
আপনার ভালোলাগায় আনন্দিত।
অশেষ শুভকামনা। আর শুভেচ্ছা নিরন্তর।

৫| ০৬ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ১১:৩৮

সাড়ে চুয়াত্তর বলেছেন: দুঃখিত আমি বুঝতে ভুল করেছিলাম। আমি ভেবেছিলাম এটা মুক্তিযুদ্ধের সময়ের কথা। ৪ নাম্বার মন্তব্যটা মুছে দিলে ভালো হবে।

০৭ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ৮:০৬

সাইয়িদ রফিকুল হক বলেছেন: আপনার আগের মন্তব্যটি মুছে দিয়েছি।
ধন্যবাদ ও শুভেচ্ছা আপনাকে।

৬| ০৭ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ১:৩৩

কলাবাগান১ বলেছেন: কিছু ব্লগার সুযোগ পেলেই ১৯৭১ ধরে টান দেয়। ৩০ লাখ না ৩ লাখ .... মনে হয় ৩ লাখ হলে তাদের দোষ কিছুটা কমে যায়। তাদের উদ্দেশ্য বুঝতে কোন পন্ডিত হতে হয় না...যত বেশী প্রশ্নবিদ্ধ করা যায়, তত বেশী আসল চেতনা পিছনে পড়ে যাক।

০৭ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ১০:৪৫

সাইয়িদ রফিকুল হক বলেছেন: আপনার সুন্দর মন্তব্যের জন্য অশেষ ধন্যবাদ।
শুভেচ্ছা আর শুভকামনা রইলো ভাইজান।

৭| ০৭ ই সেপ্টেম্বর, ২০২১ ভোর ৪:৫৪

কামাল১৮ বলেছেন: লক্ষ লক্ষ লোক মুক্তিযুদ্ধে মারা গেছে এটা শুনে কোন রাজাকারের ছানা পোনারই ভালো লাগার কথা না। ৭১ আর ৭৫ মধ্যে বেতন কাঠামোয় বিরাট কোন পরিবর্তন ছিলো না।
স্মৃতিচারণ ভালো লাতগলো।কিছুটা সময়ের জন্য স্বাধীনতার পরবর্তী সময়ে কথা মনে পড়লো।

৮| ০৭ ই সেপ্টেম্বর, ২০২১ ভোর ৫:৩৬

চাঁদগাজী বলেছেন:



@কলাবাগান১ ,

১৯৭১ সাল সম্পর্কে কিছু লিখতে হলে, উহাকে বুঝতে হবে; এই লেখক ঢাকায় ছিলেন ১৯৭১ সালে; কিন্তু হাজার হাজার চাষীর ছেলে যুদ্ধ করেছেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.