নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি মানুষ। আমি ত্বরীকতপন্থী-মুসলমান। আমি মানুষ বলে আমার ভুলত্রুটি হতেই পারে। বইপড়তে আমার ভালো লাগে। সাহিত্য ভালোবাসি। লেখালেখি আমার খুব শখের বিষয়। বাংলাদেশরাষ্ট্র ও গণমানুষের জন্য আমি লেখনিশক্তিধারণ করেছি।

সাইয়িদ রফিকুল হক

আমি লিখি “দেশ, জাতি, মানুষ আর মানবতার” জন্য। আমার লেখা কবিতা, গল্প, উপন্যাস, প্রবন্ধ-নিবন্ধ ও সমালোচনা আমার নিজস্ব ও মৌলিক রচনা। তাই, আমার অনুমতি ব্যতিরেকে এগুলো কপি বা নকল করা আইনতঃ দণ্ডনীয় অপরাধ। পৃথিবীর সকল মানুষের প্রতি আমার ভালোবাসা। জয় মানবের জয়।

সাইয়িদ রফিকুল হক › বিস্তারিত পোস্টঃ

ধর্ম আমাদের কী শেখাচ্ছে?

০৪ ঠা সেপ্টেম্বর, ২০২৩ রাত ৮:১৯



ধর্ম আমাদের কী শেখাচ্ছে?
সাইয়িদ রফিকুল হক

মাত্র কয়েকদিন আগে চলন্ত ট্রেনের সঙ্গে ধাক্কা লেগে প্রাণ গেল তিন পুলিশের। খবরটি নিঃসন্দেহে বেদনাদায়ক। পুলিশ আমাদের গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের আরক্ষা-বাহিনী। তারা দেশসেবায় নিয়োজিত (এখানে, প্রসঙ্গক্রমে উল্লেখ করে রাখি, ভালো-মন্দ সকল ডিপার্টমেন্টেই রয়েছে। সে-সব এখন মদীয় আলোচ্য বিষয় নয়)।

এই খবরটি বেশ কয়েকটি দৈনিক পত্রিকায়ও প্রকাশিত হয়েছে। একটি অনলাইনভিত্তিক পত্রিকায় খবরটি পড়ে এর কমেন্ট-অপশনে “আলহামদুলিল্লাহ” লিখেছে একটা অমানুষ। আর ঘটনার সূত্রপাত সেখানেই।
অভিযুক্ত ব্যক্তির নাম মো. আব্দুল্লাহ। তার বাড়ি সিরাজগঞ্জের উল্লাপাড়া। সে কওমি-হেফাজতপন্থী একটি মাদ্রাসার শিক্ষক ও স্থানীয় এক মসজিদের ইমাম!

তার এই “আলহামদুলিল্লাহ” লেখার পর আরও কিছুসংখ্যক অমানুষও একইভাবে “আলহামদুলিল্লাহ” লিখতে থাকে। তার সঙ্গে সংহতিপ্রকাশ করে! দেশে তো অমানুষের কোনো অভাব নেই। এখানে, বহু জাতের বহু রঙের অমানুষ রয়েছে। এরা উক্ত তিন পুলিশের মৃত্যুর সংবাদ শুনে পৈশাচিক আনন্দ অনুভব করতে থাকে। তখন কয়েকটি অমানুষসহ উক্ত প্রধান অভিযুক্ত মো. আব্দুল্লাহকে সিআইডি’র সাইবার ইন্টিলিজেন্স টিম-এর সদস্যরা গ্রেফতার করে (প্রধান অভিযুক্তের ছবি দেওয়া আছে)। মানুষের মৃত্যুতে পৈশাচিকভাবে উল্লসিত হয়ে “আলহামদুলিল্লাহ” লেখার দায়ে আরও কিছু দুর্বৃত্তকে গ্রেফতারের চেষ্টা চলছে। এসব মদীয় লেখার উদ্দেশ্য নয়।

প্রধান অভিযুক্ত ও তার সঙ্গে সুরমেলানো-তালমেলানো আরও কিছুসংখ্যক অমানুষও ‘নামধারী মুসলমান’! এরা ইসলামধর্ম থেকে কী শিক্ষা গ্রহণ করেছে? ধর্ম কি শুধু লেবাসের মধ্যে সীমাবদ্ধ থাকবে? নাকি ধর্মকে জীবনে ধারণ করে মানুষের মতো মানুষ হতে হবে?
মানুষের মৃত্যুতে যারা উল্লসিত হয় বা পৈশাচিক আনন্দ অনুভব করেতারা আর যাই হোক কোনোভাবেই মানুষ নয়। উল্লিখিত তিন পুলিশের সঙ্গে আমাদের কারও কোনো শত্রুতা নেই। এমনকি বেফাঁস তথা ভয়ানক আপত্তিকর মন্তব্যকারী মোল্লা আব্দুল্লাহরও কোনো শত্রুতা ছিল বলে আমার জানা নেই। তবু সে উল্লসিত হয়েছে আর এমন জঘন্য, নোংরা ও বাজে মন্তব্য করেছে। তার দেখাদেখি একশ্রেণির অমানুষ এতে উল্লসিত ও উৎসাহিত হয়ে মহান আল্লাহর নামের অপব্যবহার করতে দ্বিধাবোধ করেনি। মহান আল্লাহ কখনোই মানুষের মৃত্যুতে খুশি হন না। তিনি অনেক ভালোবেসে এই মানুষকে সৃষ্টি করেছেন। মানুষের রক্ত, মানুষের জীবন তাঁর কাছে কোনো হেলাফেলার বিষয় নয়। কিন্তু এই শ্রেণির অমানুষেরা অবলীলাক্রমে নিজেদের পৈশাচিক আনন্দকে মহান আল্লাহর নামে চালিয়ে দিচ্ছে!
আমাদের ধর্মে আছে কোথায়-কখন “আলহামদুলিল্লাহ”, “সোবহানাল্লাহ” “মা’শাআল্লাহ” ইত্যাদি বলতে হবে আর কখন-কোথায় “ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন” পড়তে হবে। যারা এটা জানে না কিংবা জেনেও অনৈতিক কর্মকাণ্ড ও শয়তানি উদ্দেশ্যে এর অপব্যবহার করবে তারা কীভাবে ধার্মিক হবে?

এখন একটু লেবাসধারী হলেই সে বিরাট একটা ধার্মিক! আর মুখে দাড়ি, মাথায় টুপি ও গায়ে আতর মাখলেই নিজেকে বিরাট একটা ধার্মিক মনে হয়! নইলে, একটা কওমি মাদ্রাসার শিক্ষক ও মসজিদের ইমাম হয়েও উক্ত ব্যক্তি কীভাবে তিন পুলিশের মৃত্যুতে উল্লসিত হয়ে “ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন”-এর পরিবর্তে “আলহামদুলিল্লাহ” বলতে ও লিখতে পারে! আসলে, ধর্ম আমাদের কী শেখাচ্ছে?

ছবি : গুগল


সাইয়িদ রফিকুল হক
মিরপুর, ঢাকা, বাংলাদেশ।
০৪-০৯-২০২৩

মন্তব্য ১৪ টি রেটিং +৩/-০

মন্তব্য (১৪) মন্তব্য লিখুন

১| ০৪ ঠা সেপ্টেম্বর, ২০২৩ রাত ৮:৪৯

জগতারন বলেছেন:
মোঃ আব্দুল হক মৌলুবী মেয়াসাব প্রসঙ্গগত গ্রেফতার হয়েছে (!)
এ জন্যে তো আমাকেও তার মুখের শব্দট "আলহাদু আল্লাহ" টি পুনরাবৃতি করতে হয়।

বাংলাদেশের সকল মৌলুবী-ই কী বিকৃত স্বভাবেরই হবে ?

০৪ ঠা সেপ্টেম্বর, ২০২৩ রাত ১০:৫৭

সাইয়িদ রফিকুল হক বলেছেন: মৌ-লোভী ধর্ম বোঝেনি।
সে স্বার্থপর হয়ে উঠেছে।
মানুষের বোধোদয় হোক।
আপনাকে অশেষ ধন্যবাদ। আর একরাশ শুভেচ্ছা।

২| ০৪ ঠা সেপ্টেম্বর, ২০২৩ রাত ৮:৫৫

বিদ্রোহী ভৃগু বলেছেন: ধর্ম যখন আত্মা থেকে সরে গিয়ে লেবাসে প্রতিস্থাপিত হয়েছে... তখন থেকেই এই পতনের শুরু
যা এখন দিনদিন অধোগতির দিকে প্রচন্ড বেগে ধাবমান।

এর জন্যে পোষাকি মৌ-লোভী মৌলভীরা যেমন দায়ী তেমন আমাদের দায়ও কম নেই্
আমরা পড়া ভুলে গেছি।
যে ধর্মের প্রথম বাক্য ইক্বরা!
তারা আজ অজ্ঞানতার কানাগলিতে বিভ্রান্ত!

জ্ঞানালোকে বিকশিত হোক সকল আত্মা।
মানুষ আগে মানুষ হয়ে উঠুক নূন্যতম মৌলিক মানবিতা বোধ নিয়ে।

০৪ ঠা সেপ্টেম্বর, ২০২৩ রাত ১০:৪০

সাইয়িদ রফিকুল হক বলেছেন: মানুষ, মানুষ হয়ে উঠুক।
প্রকৃত ধার্মিক হয়ে উঠুক।।
আপনাকে অশেষ ধন্যবাদ। আর শুভেচ্ছা নিরন্তর।

৩| ০৪ ঠা সেপ্টেম্বর, ২০২৩ রাত ৮:৫৭

ঋণাত্মক শূণ্য বলেছেন: এই লোককে ধরা হয়েছে, সেজন্য আলহামদুলিল্লাহ।

ঐ পোষ্টে কতজন আলহামদুলিল্লাহ লিখেছে?
ঐ পোষ্টে যারা আলহামদুলিল্লাহ লিখেছে, সবাই কি এই লোকের মত ধার্মিক?
এই লোককে গ্রেফতার করা হয়েছে, আর কাকে কাকে গ্রেফতার করা হলো?
গ্রেফতার করবার সময় কি শুধুই ধার্মিক দেখা হয়েছে? নাকি অন্য কিছুও দেখা হয়েছে?
এই লোককে ধর্ম হয়ত খারাপ কিছু শিক্ষা দিয়েছে, কিন্তু এত বড় সমাজ যে আছে, সেটা কিছু শিক্ষা দেয় নি?

০৪ ঠা সেপ্টেম্বর, ২০২৩ রাত ১০:৪২

সাইয়িদ রফিকুল হক বলেছেন: উক্ত ব্যক্তিসহ আরও কয়েকজনকে গ্রেফতার করা হয়েছে।
এখানে, ধার্মিক দেখা হয়নি। অপরাধ দেখা হয়েছে।
লোকটা ধর্ম বোঝেনি।
আপনাকে অসংখ্য ধন্যবাদসহ শুভেচ্ছা।

৪| ০৪ ঠা সেপ্টেম্বর, ২০২৩ রাত ৯:০৪

কামাল১৮ বলেছেন: ধর্ম আমাদের আনুগত্য শিখায়।

৫| ০৪ ঠা সেপ্টেম্বর, ২০২৩ রাত ৯:৫১

আমি নই বলেছেন: মানুষ যাকে চরম মাত্রায় অপছন্দ করে, তার বিপদে আনন্দ পায় এটাই মনে হয় মানুষের স্বভাব। ধর্মকে অযথাই টানতেছেন।

মাত্র কয়েকদিন আগে সাইদির ফাসির পর অনেকেই "ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন" লেখার কারনে হেনস্তার স্বীকার হয়েছিল, যারা সাইদিকে রাজাকার মানে তারা উল্লাসিত হয়েছিল, অনেকেতো মিস্টিও বিতরন করেছে, এটাইতো স্বাভাবিক, তাই না? যারা আনন্দিত, উল্লাসিত হয়ছিলেন তারা কি মৌলানা ছিল?? আর সাইদিও কিন্তু মুসলিম ছিল ।

পুলিশের উপর অনেকের বিরক্তি এমন পর্যায়ে চলে গেছে যে পুুলিশের মৃত্যুতে শোক প্রকাশের যায়গায় আনন্দিত বোধ করছে। সব কিছুই কর্মকান্ডের ফল।

তবে অবস্যই আমাদের মানবিক হওয়া উচিৎ।

৬| ০৪ ঠা সেপ্টেম্বর, ২০২৩ রাত ১০:০৬

বাউন্ডেলে বলেছেন: আমি চিন্তা করছি এই মোনাফেক (আল্লাহ ও নবীর দুশমন)যে ছাত্র গুলোকে পড়িয়েছে , তাদের মনোজগতে কতটা হিংস্রতা ঢুকিয়েছে ?

০৪ ঠা সেপ্টেম্বর, ২০২৩ রাত ১১:২০

সাইয়িদ রফিকুল হক বলেছেন: সেইটাই ভাববার বিষয়।
আপনাকে অশেষ ধন্যবাদ। আর শুভেচ্ছা নিরন্তর।

৭| ০৪ ঠা সেপ্টেম্বর, ২০২৩ রাত ১১:৩০

রূপক বিধৌত সাধু বলেছেন: এ রকম বদমাশের সংখ্যা লাখ লাখ। গ্রেপ্তারের খবরটায় খুশি হয়েছিলাম। আরও গ্রেপ্তার করে মিডিয়ায় ফলাও করে প্রচার করা হোক।

০৫ ই সেপ্টেম্বর, ২০২৩ সকাল ৮:৫৯

সাইয়িদ রফিকুল হক বলেছেন: এ রকম বদমাশের সংখ্যা লাখ লাখ। [/sb
একদম ঠিক বলেছেন। তবে এদের বিরুদ্ধে মানুষের সোচ্চার হওয়া প্রয়োজন।
আপনাকে অন্তহীন ধন্যবাদ ও শুভেচ্ছা।

৮| ০৫ ই সেপ্টেম্বর, ২০২৩ সকাল ৯:৩৫

ধুলো মেঘ বলেছেন: এই আলহামদুলিল্লাহ আল্লাহ্‌র প্রশংসাসূচক নয়। এটি বর্তমান সরকার ও তার পদলেহী পুলিশ প্রশাসন, যারা জনগণের পক্ষে কাজ না করে ছাত্রলীগের বি টিম হিসেবে কাজ করে জনগণের টাকায় বেতন পেয়ে - তাদের প্রতি চরম ঘৃণার বহিপ্রকাশ।

৯| ০৫ ই সেপ্টেম্বর, ২০২৩ দুপুর ১:২৮

রাজীব নুর বলেছেন: ধর্ম সৃষ্টি হওয়ার পর ধর্ম আমাদের শুধু ক্ষতিই করেছে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.