নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সমাজ বিনির্মাণে যাঁরা দিয়েছেন নিজেদের সর্বোচ্চ ত্যাগ, আমরা তো কেবল তাদের পথের যাত্রী।

সৈয়দ তাজুল ইসলাম

সমাজের সন্তান

সৈয়দ তাজুল ইসলাম › বিস্তারিত পোস্টঃ

\'মাননীয় মন্ত্রী যে একটা লকডাউন দিয়েছে সেটা ভুয়া, থ্যাংকইউ।\'

২৬ শে এপ্রিল, ২০২১ রাত ২:৩০


'আচ্ছা, যে লকডাউন দিয়েছে, সামনে ঈদ, মানুষে খাবে কী? মাননীয় মন্ত্রী যে একটা লকডাউন দিয়েছে সেটা ভুয়া, থ্যাংকইউ।' (আমি পথ শিশুকে 'পথফুল' সম্বোধন করি) পথফুল মারুফ নেশাগ্রস্ত হোক বা না হোক এ বিষয়ে আলোচনা করতে চাই না, করতে গেলেই এর দায় আমাদের কাঁধে এসে বর্তাবে। পথফুলটির ইস্যুতে আমাদের ফেবু পাগলেরা বৃহৎ সমস্যাকে ছোট আকারে দেখছেন। এই ইস্যুর মূল বিষয়টি সবার সামনে আসার পূর্বেই তা হারিয়ে যাবে। যেভাবে হারিয়ে গেছে অতীতের ইস্যুগুলো।

বাংলাদেশ পৃথিবীর দরিদ্রতম দেশ। যতই আপনি উন্নয়নশীল সন্যাসীর দেশ বলে চিৎকার চেচামেচি করেন না কেন বাস্তবে তা কিন্তু নয়। এই দরিদ্রতম দেশের মানুষ কখনো চায় নি রাজনৈতিক দলগুলো রাজনীতির নাম করে একে অন্যের বিরোদ্ধে কঠোর অবস্থান নিতে গিয়ে জনগণের স্বাধীনতা ও নিরাপত্তাকে লুণ্ঠন করুক। কিন্তু তাদের চাওয়াকে উপেক্ষা করে ক্ষমতায় আসা প্রত্যেকটি দলই বিরোধী শক্তি নির্মূলের নাম করে দেশকে করে তুলেন নরকতুল্য। আওয়ামী সরকার অতীতের সব সরকার ব্যবস্থা থেকে এগিয়ে আছে এসব ব্যাপারে। তারা অতি সুকৌশলে রাষ্ট্রের সর্বদিক নিয়ন্ত্রণ করে নিয়েছে। সুপরিকল্পিতভাবে রাষ্ট্র পরিচালনা করা আর রাষ্ট্রের সর্বদিক নিয়ন্ত্রণের মাধ্যমে স্বৈরতন্ত্র কায়েম করা এক না। এই বিষয়টি সচেতন নাগরিকগণ খুব ভালোভাবেই বুঝতে পারছেন। কিন্তু কিছুই বলতে পারছেন না। নিজের ও পরিবারের নিরাপত্তাহীনতার ভয়ে।

এই পথফুলটি আমাদের অসৎ বুদ্ধিজীবীদের মত দুর্নীতি গ্রস্থ, সুযোগ সন্ধানী নয়। বর্তমান সময়ে রাষ্ট্র আমাদেরকে যে বুদ্ধিজীবী দিচ্ছে তাদের অধিকাংশই পক্ষপাতী। অনেকে বস্তুত তোতাপাখি। সুযোগ সন্ধানী ও চরম দুর্নীতিগ্রস্থ। আর আগামীর জন্য যে বুদ্ধিজীবীগণ তৈরি হচ্ছেন তাদের অধিকাংশরা বাহ্যিক চাকচিক্যের উপর হেঁটে দেশকে ভাসিয়ে দিতে চান স্বপ্নীল স্বর্গে। এমনটাই তারা প্রতি কদমে ভাবেন। সরকারের প্রয়োজন সচেতন মহলকে তন্দ্রাঘোরে ভাসিয়ে নিজেদের কর্মকাণ্ড এগিয়ে নিয়ে যাওয়া। নামে-সচেতন নাগরিকেরাও টকশোতে বসেন অবচেতন মস্তিষ্ক নিয়ে। বুলি আউড়ান সমাজতান্ত্রিকতার, গণতন্ত্রের পাঠ দেন টেলিভিশন প্রেমি সাধারণ নাগরিকদের। নাগরিকেরা তন্দ্রাঘোরে ভাবেন 'সত্যিই তো তাই'। পাঠ্যবই শিক্ষার্থীদের মুখস্থ করায়- "জনগণ ক্ষমতার উৎস"। বাচ্চার মুখে সে কথা শুনে স্বামী-স্ত্রী সরকারের যেকোনো কাজের সমালোচনা করেন নিজ অধিকার বলে। অবস্থাদৃষ্টে মনে হয়, এটাই আমাদের বাংলাদেশের গণতান্ত্র।

সম্প্রতি করোনা ভাইরাস শাটডাউনের কারণে হঠাৎ করেই উপার্জন বন্ধ হয়ে গিয়েছিল লাখ লাখ মানুষের। ক্ষুদ্র ব্যবসায়ী, পরিবহন খাতের বা কলকারখানার শ্রমিক বা দিন মজুর হিসেবে কাজ করা মানুষ না খেয়ে দিন যাপন করেছেন। সেই করুণ কথাগুলোই বলতে চেয়েছে পথফুল মারুফ। তার উপর লকডাউনে যারা অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্থ হবে সরকার কর্তৃক তাদেরকে ক্ষতিপূরণ দেয়ার প্রতিশ্রুতি ছিল। না সরকার সেই প্রতিশ্রুতি পূরণ করছে, না অসহায়দের পাশে সরকার দাঁড়াচ্ছে। গত বছরের লকডাউনে সরকারি ভাবে কিছু ত্রাণ বিতরণ হয়েছিল কিন্তু এ বছর সেগুলো হচ্ছে না। গত বছর সুদীর্ঘ সময় ধরে চলতে থাকা লকডাউনের কারণে মধ্যম ও নিম্ন আয়ের পরিবারগুলো একেবারে ভেঙে পড়ে। সেই সমস্যা কাটিয়ে উঠার পূর্বেই আবার লকডাউন দেওয়ার মাধ্যমে তাদেরকে নিস্ব করার যে লকডাউন সরকার জারি করেছে তা আসলেই সরকারের করোনা নিয়ন্ত্রণের ব্যর্থতার প্রকাশ। ধারনা করা হচ্ছে, বর্তমান লকডাউনের ত্রাণের অর্থগুলো সরকারি দুর্নীতিতে ডুবে গেছে। বাস্তবতার আলোকে বলতে গেলে, এই মূহুর্তে বাংলাদেশে প্রকৃত লকডাউন প্রয়োজন। যা একই সাথে হবে কঠোর ও সচেতনধর্মী। যা পালনে সবাইকে এগিয়ে আসা আবশ্যক। সরকারের উচিত নিজ দায়িত্ব আদায়ে সক্রিয় হওয়া। যেন একজন মানুষও অনাহারে না থাকে। করোনা যেন অসহায়দের দুয়ারে ক্ষুধার্ত মৃত্যুর রূপে না পৌঁছায়।




ছবিঃ ইন্টারনেট

মন্তব্য ৬ টি রেটিং +০/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ২৬ শে এপ্রিল, ২০২১ ভোর ৫:১২

আমি সাজিদ বলেছেন: বাংলাদেশ কি আগের মত দরিদ্র? আমরা বিশ্বের প্রথম পঞ্চাশটি বড় অর্থনীতির মধ্যের একটি। আগামী বিশ বছর পর আমরা বিশতম অবস্থানে যাবো। এই পয়েন্টটা ধরে, আপনার লেখার দরিদ্রতম শব্দটি বাদ দিয়ে দেওয়া যায় কি?

২| ২৬ শে এপ্রিল, ২০২১ ভোর ৫:৪৩

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:

আমি সাজিদ বলেছেন: বাংলাদেশ কি আগের মত দরিদ্র? আমরা বিশ্বের প্রথম পঞ্চাশটি বড় অর্থনীতির মধ্যের একটি। আগামী বিশ বছর পর আমরা বিশতম অবস্থানে যাবো। এই পয়েন্টটা ধরে, আপনার লেখার দরিদ্রতম শব্দটি বাদ দিয়ে দেওয়া যায় কি?

আপনার কেমন টাকা পয়সা আছে?
মধ্যবিত্ত না উচ্চ বিত্ত?

৩| ২৬ শে এপ্রিল, ২০২১ দুপুর ২:০৮

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
কোন পত্রিকা, কবে প্রকাশিত?
কোন সূত্র আছে? বাংলাদেশের
সরকারী কর্মকর্তাদের সুনাম নষ্ট
করার কোন মানে হয়?

৪| ২৬ শে এপ্রিল, ২০২১ সন্ধ্যা ৭:২১

বিদ্রোহী সিপাহী বলেছেন: দরিদ্র আরও দরিদ্র হবে।

৫| ২৭ শে এপ্রিল, ২০২১ ভোর ৪:২৮

পারাবত বলেছেন: :D

৬| ০৫ ই মে, ২০২১ রাত ২:৪২

রাজীব নুর বলেছেন: প্রচুর দুঃখ কষ্টের মধ্যেও হাসি আসে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.